Aditya Birla Capital COVID Scholarship Program (2021-22) Application Process , Dates , Selection Process , Amount !

Aditya Birla Group ভারতের খ্যাতনামা কয়েকটি শিল্পগোষ্ঠীর মধ্যে অন্যতম। এই Group ভারতসহ সম্পূর্ণ বিশ্বে বিভিন্ন রকমের সার্ভিস প্রদান করে থাকে । Covid 19 এর কারণে অনেক শিক্ষার্থীরা বিপদে পড়েছেন তাদের এই সমস্যা  থেকে উদ্ধারের জন্য Aditya Birla Group Scholarship প্রদানের সিদ্ধান্ত নিয়েছে। আজ আমরা Aditya Birla Group কর্তৃক প্রদত্ত Aditya Birla Capital Covid Scholarship এর সম্বন্ধে বিস্তারিত আলোচনা করতে চলেছি । 

সূচি

Aditya Birla Capital COVID Scholarship Program কী ?

ভারতবর্ষের মধ্যে করণা অতিমারীর কারণে বিশেষভাবে প্রভাবিত পরিবারগুলিকে আর্থিক সাহায্য প্রদান করতে যেমন সরকারিভাবে কিছু উদ্যোগ মূলক প্রকল্প গ্রহণ করা হয়েছে একইভাবে সেই সমস্ত পরিবারকে সাহায্য করতে কিছু বেসরকারি সংস্থাও এগিয়ে এসেছে। এরকমই বেসরকারি সংস্থা দ্বারা পরিচালিত অন্যতম একটি Scholarship প্রকল্প হল Aditya Birla Capital COVID Scholarship ProgramAditya Birla Capital Foundation এর দ্বারা এই Scholarship টি পরিচালনা করা হয়। প্রথম শ্রেণী থেকে শুরু করে Undergraduate স্তর পর্যন্ত যে সমস্ত ভারতীয় ছাত্র ছাত্রীরা Pandemic পরিস্থিতির মধ্যে তাদের পিতামাতা অথবা পরিবারের প্রধান উপার্জনকারী ব্যক্তিকে করণা অতিমারীর  কারণে হারিয়েছে, তাদের জীবনে এই Scholarship এর গুরুত্ব অপরিসীম। বিদ্যালয় স্তরে সর্বাধিক 30000 টাকা এবং কলেজ স্তরে সর্বাধিক 60000 টাকা পর্যন্ত Scholarship প্রদান করা হয় এই প্রকল্পের মাধ্যমে। যদিও এই প্রকল্পের সূচনা করেছে Aditya Birla Capital Foundation, তবুও প্রকল্পটি বাস্তবায়নের ক্ষেত্রে  একটি অন্যতম অংশীদার হলো Buddy4Study

Daily GK এবং Current Affair এর MCQ প্রশ্ন Practice করার জন্য ক্লিক করুন

Aditya Birla Capital COVID Scholarship Program প্রদানের উদ্দেশ্য কী?

করণা পীড়িত পরিবারের ছাত্র-ছাত্রীদেরকে এই Scholarship প্রদানের প্রধান উদ্দেশ্য হলো একটি শক্তিশালী আর্থিক সহায়তা প্রদান করা। এই Scholarship  প্রদানের  মাধ্যমে ছাত্রছাত্রীরা পরিবারের আর্থিক অভাব-অনটন কাটিয়ে নিশ্চিন্তে তাদের পড়াশোনা চালিয়ে যেতে পারবে।

Aditya Birla Capital COVID Scholarship Program এর জন্য কারা আবেদন করতে পারবেন ?

ভারতবর্ষে বসবাসকারী প্রথম শ্রেণী থেকে শুরু করে  Undergraduate স্তর পর্যন্ত যেসমস্ত ছাত্রছাত্রীরা করণা মহামারীর কারণে তাদের পিতামাতা অথবা পরিবারের প্রধান উপার্জনকারী ব্যক্তিকে হারিয়েছে তারা সকলেই এই Scholarship এর জন্য আবেদন করতে পারবে। নিম্নে Scholarship এর প্রকারভেদ, Scholarship এর মাধ্যমে প্রদেয় অর্থ এবং তার জন্য প্রয়োজনীয় যোগ্যতা সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে।

Swami Vivekananda Scholarship 2021 এর Eligibility Criteria, Scholarship Amount, Last Date?

Aditya Birla Capital COVID Scholarship Program এর Important Dates :-

Aditya Birla Capital COVID Scholarship Application Starting Date and Time
Aditya Birla Capital COVID Scholarship Application Closing Date and Time31/01/2022

Aditya Birla Capital COVID Scholarship Program এর Selection Process:-

  • প্রথমে Aditya Birla Capital COVID Scholarship এর বিশেষজ্ঞরা Online এবং Offline এ জমা করা আবেদন পত্র গুলী ভালোভাবে যাচাই করবেন এবং যোগ্য প্রার্থীদের নাম গুলি আলাদা একটি তালিকার অন্তর্ভুক্ত করবেন।
  • এরপরই এই তালিকাভুক্ত শিক্ষার্থীদের মধ্যে একটি Interview পরীক্ষা নেওয়া হবে। এই Interview পরীক্ষাটি Scholarship  প্রকল্পের নিজস্ব ভবনে অর্থাৎ রাজধানী শহর কলকাতায় আয়োজিত হবে।

Aditya Birla Capital COVID Scholarship Program এর Distribution Process:-

Scholarship এর জন্য নির্বাচিত প্রার্থীদের সরাসরি তাদের Bank Account এর মাধ্যমে এই Scholarship এর  টাকা প্রদান করা হবে। এক্ষেত্রে প্রার্থীদের নিজেদের নামে একটি Valid Bank Account থাকতে হবে এবং Bank Account এর সঙ্গে Aadhar Card গুলি অবশ্যই সংযুক্ত থাকতে হবে।

Aikyashree Scholarship (ঐক্যশ্রী প্রকল্প 2021) কি ,তারিখ, যোগ্যতা সহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য

Types of Aditya Birla Capital COVID Scholarship Program (প্রকারভেদ ):-

এই Scholarship টি 2টি পদ্ধতিতে শিক্ষার্থীদের মধ্যে বিতরণ করা হয়। যথা –

  • Aditya Birla Capital COVID Scholarship for School Students 2021
  • Aditya Birla Capital COVID Scholarship for College Students 2021

Aditya Birla Capital COVID Scholarship for School Students 2021 Details :-

Eligibility :- 

  • ইচ্ছুক আবেদনকারীকে প্রথমত একজন ভারতীয় নাগরিক হতে হবে এবং ভারতবর্ষের কোন একটি স্বীকৃত বিদ্যালয়ে প্রথম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণীতে পাঠরত হতে হবে।
  • আবেদনকারীর পরিবার করোনা প্রভাবিত পরিবার হতে হবে অর্থাৎ আবেদনকারীর পিতা মাতা অথবা পরিবারের উপার্জনকারী ব্যক্তি করণা আক্রান্ত হয়ে মারা গেলে তবে এই Scholarship এর জন্য আবেদন করা যাবে।
  • প্রার্থীকে একটি স্বীকৃত বিদ্যালয়ে ভর্তি হতে হবে এবং তাদের পড়াশোনা চালিয়ে যেতে হবে।

Scholarship Amount:-

এই প্রকল্পের অধীনে যে সমস্ত শিক্ষার্থীরা প্রথম শ্রেণী থেকে অষ্টম শ্রেণীতে পড়াশোনা করছে তাদের এককালীন 24000 টাকা Scholarship প্রদান করা হয় এবং যেসমস্ত ছাত্রছাত্রীরা নবম থেকে দ্বাদশ শ্রেণীতে পড়াশোনা করছে তাদের এককালীন 30000 টাকা Scholarship প্রদান করা হয়।

এই Scholarship এর মাধ্যমে প্রদেয় অর্থ শিক্ষার্থীরা শুধুমাত্র তাদের পড়াশোনার ক্ষেত্রে ব্যবহার করতে পারবে। যেমন টিউশান ফি, হোস্টেল ফি, খাওয়ার খরচ, ইন্টারনেটের খরচ, অনলাইন ক্লাস করার জন্য প্রয়োজনীয় জিনিসপত্র কেনার খরচ, বই কেনার খরচ কিংবা অন্যান্য কিছু প্রয়োজনীয় দ্রব্য কেনার খরচ।

Ishan Uday Scholarship – A Special Scholarship Scheme for North Eastern Region (NER 2021-22)এর সমন্ধে জানুন Details এ

Aditya Birla Capital COVID Scholarship for College Students 2021 Details:-

Eligibility :- 

  • আবেদনকারীকে প্রথমত একজন ভারতীয় নাগরিক হতে হবে এবং ভারতবর্ষের কোন একটি স্বীকৃত কলেজে Undergraduate Degree তে ভর্তি হতে হবে।
  • Undergraduate Degree তে General Degree Course এবং Professional Degree Course  উভয় বিভাগের ছাত্র ছাত্রীরা এই Scholarship এর  জন্য  আবেদন করতে পারবে।
  • আবেদনকারীর পরিবার করোনা প্রভাবিত পরিবার হতে হবে অর্থাৎ আবেদনকারীর পিতা-মাতা অথবা পরিবারের উপার্জনকারী ব্যক্তি করণা আক্রান্ত হয়ে মারা গেলে তবে এই Scholarship এর  জন্য আবেদন করা যাবে।
  • প্রার্থীকে সরকার স্বীকৃত একটি কলেজে ভর্তি হতে হবে এবং তাদের পড়াশোনা চালিয়ে যেতে হবে।

Scholarship Amount :-

Undergraduate Degree এর বিভিন্ন প্রকার Professional  Course  এর ক্ষেত্রে এই প্রকল্পের মাধ্যমে নির্বাচিত ছাত্র-ছাত্রীদের এককালীন 60000 টাকা Scholarship প্রদান করা হয় এবং General Degree Course ত্র Undergraduate ছাত্র-ছাত্রীদের এককালীন 36000 টাকা প্রদান করা হয়।

Prime Minister’s Scholarship for Armed Police Forces and Assam Rifles Scholarship এর জন্য কেমন করে আবেদন করবেন ?

Aditya Birla Capital COVID Scholarship Program এর Application Process :- 

  • যে সমস্ত শিক্ষার্থীরা এই Scholarship এর জন্য ইচ্ছুক তারা নিচে দেওয়া লিংকটিতে ক্লিক করুন https://www.buddy4study.com/page/aditya-birla-capital-covid-scholarship-program
  • লিংকে ক্লিক করলে Aditya Birla Capital COVID Scholarship Program এর হোমপেজটি ওপেন হবে,
  • এখানে Scholarship  সংক্রান্ত সমস্ত তথ্য দেওয়া আছে। Scholarship এর জন্য আবেদন করার পূর্বে এই তথ্যগুলি ভালোভাবে জেনে নিতে হবে এবং  ‘Apply Now’ বাটনটিতে ক্লিক করতে হবে।
  • Email/Mobile/Facebook/Gmail Account প্রভৃতি ব্যবহার করে পোর্টালে একটি Register ID তৈরি করতে হবে এবং এই ID  দিয়ে Scholarship এর জন্য Log In  করতে হবে।
  • এবারে আবেদন পদ্ধতি সমন্বিত একটি পেজ ওপেন হবে, ইনস্ট্রাকশনগুলি ভালো করে পড়ে নিয়ে ‘Start Application’ বাটনে ক্লিক করতে হবে।
  • এরপরে প্রয়োজনীয় তথ্য গুলি দিয়ে আবেদনপত্রটি পূরণ করতে হবে।
  • এরপরে প্রয়োজনীয় সমস্ত ডকুমেন্টগুলি স্ক্যান করে পোর্টালে আপলোড করতে হবে।
  • ‘Terms and Conditions’  এক্সেপ্ট করে নিতে হবে এবং ‘Preview’  বাটনে ক্লিক করে সমস্ত ফরমটি একবার ভালো করে দেখে নিতে হবে।  সমস্ত Form টি ঠিকঠাক ভাবে পূরণ করা হয়ে গেলে ‘Submit’ বাটনে ক্লিক করতে হবে।

আপনি কি SC অন্তর্ভুক্ত শিক্ষার্থী তাহলে এখনই আবেদন করুন Top Class Education Scheme for SC Students এর জন্য

Aditya Birla Capital COVID Scholarship Program এর আবেদনের জন্য Important Documents:-

Online এ আবেদন করার সময় নিম্নলিখিত Documents গুলি পোর্টালে আপলোড করতে হবে –

  • বিগত বর্ষের পরীক্ষার Marksheet।
  • একটি সরকার স্বীকৃত পরিচয় পত্র (Aadhar Card , Voter Card, Pan Card বা Driving  Licence হতে পারে),
  • পিতা-মাতা অথবা পরিবারের উপার্জনকারী ব্যক্তির করণা আক্রান্ত হয়ে মারা যাবার প্রমাণ,
  • চলতি বছরে শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির একটি প্রমাণ পত্র
  • পরিবারের Annual Income Certificate
  • ব্যাংক একাউন্ট সংক্রান্ত তথ্য
  • আবেদনকরীর Passport Size Photo

Aditya Birla Capital COVID Scholarship Program এর Renewal :-

এই Scholarship প্রকল্পটি এককালীন সময়ে প্রদেয় । করণা প্রভাবিত পরিবারের মহিলা শিক্ষার্থীদের Graduation Degree এর পড়াশোনা চালিয়ে যাবার জন্য এককালীন 25000 টাকা Scholarship প্রদান করা হয় এই প্রকল্পের মাধ্যমে। এজন্য Scholarship Renew  করার কোন প্রয়োজন নেই। যদি Scholarship Renew করার প্রয়োজন হয় তবে পরবর্তীতে Scholarship প্রদানকারী সংস্থা বিষয়টি জানিয়ে দেবে।

বিদেশে পড়ার ইচ্ছা ? National Overseas Scholarship (NOS) 2021-22 এর সম্বন্ধে  বিশদে জানুন

Aditya Birla Capital COVID Scholarship Program Result :-

এখনো Result প্রকাশ করা হয় নি।

Aditya Birla Capital COVID Scholarship Program এর টাকা কখন (Duration) দেওয়া হয় ?

Scholarship প্রদানকারী সংস্থা এই Scholarship এর মেয়াদ সম্পর্কে বিশেষ কোনো তথ্য প্রকাশ করেনি। এই Scholarship টি এককালীন প্রদেয় অর্থ হিসেবে ছাত্রীদের মধ্যে প্রদান করা হয়। করণা প্রভাবিত পরিবারের মহিলা শিক্ষার্থীরা Graduation Degree  এর পড়াশোনা চলাকালীন সময়ে এককালীন ভাবে এই Scholarship পেয়ে থাকে।

Aditya Birla Capital COVID Scholarship Program এর Terms and Conditions :-

  • Scholarship এর টাকা টি নির্বাচিত প্রার্থীদের মধ্যে এককালীন প্রদেয় অর্থ হিসাবে প্রদান করা হবে। এজন্য Scholarship Renew করার কোন প্রয়োজন নেই।
  • Scholarship এর জন্য আবেদন করার পূর্বে প্রার্থীদের Scholarship সংক্রান্ত সমস্ত জরুরি বিষয় গুলি ভালোভাবে জেনে নিতে হবে।
  • আবেদনকারীদের কাছে অবশ্যই একটি বৈধ এবং অ্যাক্টিভ Mobile Number থাকতে হবে যাতে পরবর্তীতে তাদের সঙ্গে যোগাযোগ করতে কোন প্রকার অসুবিধা না হয়।
  • Scholarship এর  জন্য আবেদন করার পূর্বে প্রার্থীদের সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্ট গুলি একত্রিত করে নিতে হবে।
  • এবং অবশ্যই ফ্রম সাবমিট করার পূর্বে সমস্ত ফরমটি ভালোভাবে দেখে নিয়ে তারপরে সাবমিট করতে হবে।

Post Graduate Scholarship for University Rank Holders কি, কেমন করে আবেদন করবেন ?

Aditya Birla Capital COVID Scholarship Program এর Contact Details:-

এই Scholarship প্রকল্প সম্বন্ধে যদি কারোর কোন তথ্য জানার থাকে তবে তারা নিম্নলিখিত যোগাযোগ মাধ্যমগুলির দ্বারা যোগাযোগ করতে পারে –

FAQ:-

1. Aditya Birla Scholarship Amount কি?

ANS:- 30000 থেকে 60000

2. Aditya Birla Scholarship 2020 Winner কারা?

ANS:-  Result Section দেখুন।

Aditya Birla Scholarship 2021 Application Form  কেমন করে Download করবেন?

 ANS:- এই Scholarship Online এ প্রদান করা হয় তাই Application Form নেই এই Scholarship এর।

Leave a Comment

error

শিক্ষা জগৎ সহ চাকরি সংক্রান্ত সমস্ত আপডেট বাংলায় পাওয়ার জন্য ফলো করুন