AICTE – Saksham Scholarship Scheme 2021 (Technical Diploma/Degree) Eligibility Criteria, Rewards, Application Form, Last Date

Scholarship সকল শ্রেণির ছাত্রছাত্রীদের লেখাপড়া চালিয়ে যাওয়ার এক গুরুত্বপূর্ণ মাধ্যম। এই Scholarship যখন বিশেষত বিভিন্ন Technical Course এর ক্ষেত্রে প্রদান করা হয় তখন এই কারণে Scholarship আরো গুরুত্বপূর্ণ হয়ে ওঠে কারণ ভারতের মতো রাষ্ট্রে Technical Course করার মতো ছাত্র-ছাত্রীদের সংখ্যা তুলনামূলক অনেকটাই কম আর বিশেষত Course গ্রহণকারী যদি Specially Able হয়ে থাকে , তাদের জন্য এই ধরনের Scholarship আরো গুরুত্বপূর্ণ। আজ আমরা এই ধরনের এক Scholarship এর সম্বন্ধে ডিটেলস আলোচনা করতে চলেছে আজকের আর্টিকেল এর মাধ্যমে আজ আমরা জানার চেষ্টা করব AICTE – Saksham Scholarship Scheme (Technical Diploma/Degree) এর সমন্ধে বিস্তারিত।

সূচি

AICTE – Saksham Scholarship Scheme (Technical Diploma/Degree) কী ?

AICTE – Saksham Scholarship প্রকল্প হল Ministry of Human Resource Development (MHRD)  দ্বারা চালু করা একটি Scholarship প্রকল্প যার বাস্তবায়ন ঘটিয়েছে All India Council for Technical Education (AICTE)। ভারতবর্ষের যে সমস্ত ছাত্রছাত্রীরা শারীরিকভাবে 40% এর বেশী অক্ষম কিন্তু বিশেষ কোনো এক প্রতিভার অধিকারী মূলত তাদের জন্যই প্রণয়ন করা হয়েছে এই Scholarship । এই প্রকল্পের মাধ্যমে বিশেষ প্রতিভা সম্পন্ন প্রতিবন্ধী ছাত্র-ছাত্রীরা সাধারণ উচ্চ বিদ্যালয়ের শিক্ষা সম্পন্ন করে AICTE অনুমোদিত কোন শিক্ষা প্রতিষ্ঠানে কারিগরি শিক্ষা বিষয়ে ডিগ্রী অর্জনের জন্য ভর্তি হলে তাদেরকে বার্ষিক 50000 টাকা বৃত্তি প্রদান করা হবে।

Scholarship NameAICTE – Saksham Scholarship Scheme (Technical Diploma/Degree)Official Link
Starting Date

Apply Now

Last Date 30/11/2021

Daily GK এবং Current Affair এর MCQ প্রশ্ন Practice করার জন্য ক্লিক করুন

AICTE – Saksham Scholarship Scheme (Technical Diploma/Degree) প্রদানের উদ্দেশ্য কি ?

এই Scholarship প্রকল্পের প্রধান উদ্দেশ্য হলো সেই সমস্ত প্রতিবন্ধী শিক্ষার্থীদের উচ্চশিক্ষা বিষয়ে অর্থ সাহায্য করা যারা প্রতিবন্ধী হওয়া সত্বেও বিশেষ কোনো দক্ষতা অর্জন করেছে।

AICTE – Saksham Scholarship Scheme (Technical Diploma/Degree) এর  জন্য  কারা আবেদন করতে পারবেন ?

ভারতবর্ষের বিশেষ দক্ষতা সম্পন্ন প্রতিবন্ধী শিক্ষার্থীরা যারা ন্যূনতম উচ্চ বিদ্যালয়ের শিক্ষা সম্পন্ন করে AICTE অনুমোদিত কলেজ/প্রতিষ্ঠানে কোন Technical বিষয় নিয়ে পড়াশোনা শুরু করেছে সেই সমস্ত শিক্ষার্থীরা এই Scholarship এর জন্য আবেদন করতে পারবে।

AICTE – Saksham Scholarship Scheme (Technical Diploma/Degree) এর  Selection Procedure :-

বিগত পরীক্ষায় প্রাপ্ত নম্বর এবং বার্ষিক আয় এর উপর ভিত্তি করে Merit List প্রকাশ করা হয়। প্রত্যেক বছর সমগ্র ভারত বর্ষ থেকে মোট 1000 জন শিক্ষার্থীকে এই Scholarship প্রকল্পের আওতায় নিয়ে আসা হয় যেখানে Technical Degree Course থেকে 500 জন শিক্ষার্থী এবং Technical Diploma Degree Course থেকে 500 জন শিক্ষার্থী সুযোগ পায়। প্রত্যেকটি রাজ্যের জনসংখ্যার ওপর ভিত্তি  করে প্রতিটি রাজ্যের জন্য Scholarship সুবিধাভোগীর সংখ্যা নির্দিষ্ট করা রয়েছে। তবে কেন্দ্রশাসিত অঞ্চল গুলির ক্ষেত্রে কোন নির্দিষ্ট Scholarship এর  কোটা নেই।

শুরু হয়ে গেছে Swami Vivekananda Scholarship 2021 এর আবেদন জানুন কেমন করে আবেদন করবেন ?

SC, ST, OBC ক্যাটাগরির প্রার্থীদের জন্য কিছু সংখ্যক সিট সংরক্ষণ করা হয়েছে –

  • SC – মোট সংখ্যার 15%
  • ST – মোট সংখ্যার 7.5 %
  • OBC – মোট সংখ্যার 27%

AICTE – Saksham Scholarship Scheme (Technical Diploma/Degree) এর Distribution Process :-

Scholarship এর জন্য নির্বাচিত ছাত্র-ছাত্রীদেরকে DBT (Direct Benefit Transfer) মোডে সরাসরি তাদের ব্যাংক একাউন্টে Scholarship এর  টাকা প্রদান করা হবে। নির্বাচিত ছাত্র-ছাত্রীদের নাম Public Financial Management System (PFMS) এ প্রেরণ করা হবে।

AICTE – Saksham Scholarship Scheme (Technical Diploma/Degree) এর Scholarship Amount  :-

এই Scholarship এর জন্য নির্বাচিত শিক্ষার্থীরা প্রত্যেক বছর 50000 টাকা করে বার্ষিক বৃত্তি পাবে। কলেজের ফি, বই কেনার খরচ, পড়াশোনা সংক্রান্ত বিভিন্ন সামগ্রী কেনার খরচ অথবা ল্যাপটপ বা ডেস্কটপ কেনার খরচ ইত্যাদি সবকিছুই এই Scholarship এর অন্তর্ভুক্ত রয়েছে।

B.Ed Course Details (2021) এ Eligibility, Fees, Syllabus, Job, Salary, Admission ইত্যাদি জানুন

AICTE – Saksham Scholarship Scheme (Technical Diploma/Degree) এর Eligibility Criteria :-

  • একজন আবেদনকারীকে সাধারণ উচ্চবিদ্যালয়ে পড়াশোনা অথবা Diploma Degree Course সম্পন্ন করে Technical Course বিষয়ে ভর্তি হতে হবে।
  • প্রার্থীদের অবশ্যই All India Council for Technical Education (AICTE). অনুমোদিত কলেজ/প্রতিষ্ঠানে পড়াশোনা করতে হবে।
  • প্রার্থীদের পরিবারের বার্ষিক আয়ের 8 Lakh টাকার কম হতে হবে।
  • আবেদনকারী বিবাহিত হলে, বাবা-মা অথবা শ্বশুর-শাশুড়ির আয় যেটি বেশি হবে সেটি বিবেচনা করা হয়।

AICTE – Saksham Scholarship Scheme (Technical Diploma/Degree) এর Application Process :-

  • National Scholarship Portal এর অফিশিয়াল ওয়েবসাইট এর লিঙ্কটিতে “www.scholarships.gov.in” ক্লিক করতে হবে।
  • এরপরে “Terms and Conditions” গুলি একসেপ্ট করে নিয়ে “Continue” বাটনে ক্লিক করতে হবে।
  • পরের পেজটিতে একটি ফর্ম আসবে। প্রয়োজনীয় সমস্ত তথ্য গুলি যেমন বাসস্থানের অবস্থা, Scholarship এর প্রকৃতি Scholarship Scheme এর বিভিন্ন প্রকারভেদ, মোবাইল নাম্বার, জন্ম তারিখ, Email ID ইত্যাদি তথ্যগুলি সঠিকভাবে সঠিক জায়গায় পূরণ করে ফরমটি সম্পন্ন করতে হবে।
  • এরপরে ব্যাংক সংক্রান্ত তথ্য যেমন অ্যাকাউন্ট নম্বর, ব্যাংকের শাখার নাম, IFSC কোড ইত্যাদি তথ্যগুলি সঠিকভাবে পূরণ করতে হবে।
  • ফরমটি পূরণ করা হয়ে গেলে “REGISTER” অপশনটিতে ক্লিক করতে হবে।
  • এরপরে প্রার্থীদের Application Number এবং Password তাদের মোবাইল নম্বরে পাঠিয়ে দেওয়া হবে। এই Application Number দিয়ে পোর্টালেLog In করতে হবে।
  • মোবাইল নম্বর ভেরিফিকেশনের জন্য একটি OTP আসবে। OTP টি সঠিকভাবে পূরণ করে লগইন করতে হবে।
  • এরপরে প্রার্থীদের ব্যক্তিগত তথ্য, বিদ্যালয় সংক্রান্ত তথ্য পূরণ করে প্রয়োজনীয় Documents গুলি আপলোড করতে হবে।

WBJEEB ANM GNM 2021 এর Seat Matrix, Counselling Dates, Counselling Process, Official Links, Important Dates সহ Contact Details জানুন !

AICTE – Saksham Scholarship Scheme (Technical Diploma/Degree) এর Renewal :-

Scholarship Renew করার জন্য শিক্ষার্থীদের তাদের বিগত পরীক্ষার মার্কশীট এবং শিক্ষা প্রতিষ্ঠান প্রধানের থেকে প্রাপ্ত একটি চিঠি National Scholarship Portal এ আপলোড করতে হবে। পোর্টাল এর তরফ থেকে শিক্ষার্থীদের একটি Renewal Recepit Copy দেওয়া হবে।

Important Documents AICTE – Saksham Scholarship Scheme (Technical Diploma/Degree) এর :-  

আবেদনের সময় যে সমস্ত Documents গুলি প্রয়োজন সেগুলি হল –

  • মাধ্যমিক পরীক্ষার মার্কশীট
  • উচ্চ মাধ্যমিক পরীক্ষার মার্কশীট
  • চলতি বছরে ইস্যু করা একটি বার্ষিক আয় সার্টিফিকেট,
  • প্রতিবন্ধী সার্টিফিকেট,
  • কোর্সের জন্য ভর্তির প্রমাণপত্র
  • চলতি বছরে প্রদান করা টিউশন ফি,
  • আধার সংযোজিত ব্যাংক অ্যাকাউন্ট পাস বই
  • শিক্ষা প্রতিষ্ঠান প্রধান এর থেকে গৃহীত একটি সার্টিফিকেট
  • কাস্ট সার্টিফিকেট (যদি থাকে)
  • আধার কার্ড
  • আবেদনকারীর পরিবার কিংবা অভিভাবকের কাছ থেকে একটি অঙ্গীকারপত্র যেখানে উল্লেখ থাকবে যে আবেদনকারী কোন প্রকার ভুল তথ্য প্রদান করে থাকলে Scholarship এর টাকা ফেরত দিতে বাধ্য থাকবে।

WBBME Exam Routine 2022 (Alim, Fazil ও High Madrasah) কেমন করে জানবেন ?

AICTE – Saksham Scholarship Scheme (Technical Diploma/Degree) এর (Duration) টাকা কখন  কোন  সময়ের জন্য দেওয়া হয় ?

Degree Course সম্পন্ন হওয়া পর্যন্ত এই Scholarship প্রক্রিয়া চলতে থাকবে। যে সমস্ত মহিলা শিক্ষার্থীরা তাদের Degree Course এর প্রথম বর্ষে এই Scholarship এর জন্য আবেদন করবে তারা সর্বাধিক চার বছর পর্যন্ত Scholarship পাবে এবং যারা Degree Course এর দ্বিতীয় বর্ষে আবেদন করবে তারা আগামী 3 বছর পর্যন্ত এই Scholarship পাবে।

Bank Account Details AICTE – Saksham Scholarship Scheme (Technical Diploma/Degree) এর সমন্ধে :-

Scholarship পেতে গেলে শিক্ষার্থীদের একটি সেভিংস ব্যাংক একাউন্ট থাকতে হবে। ছাত্র-ছাত্রীদের নিজেদের নামে অথবা পিতা-মাতার সঙ্গে জয়েন্ট একাউন্ট থাকলেও চলবে।

কয়েকটি  Terms and Conditions AICTE – Saksham Scholarship Scheme (Technical Diploma/Degree)এর :-

  • বছরের একটি নির্দিষ্ট সময়ে এই Scholarship এর আবেদনের জন্য আহ্বান জানানো হয়। তাই যোগ্য শিক্ষার্থীদের কে এ বিষয়ে সজাগ থাকতে হবে।
  • শিক্ষার্থীদের কে প্রতিটি বার্ষিক পরীক্ষায় অথবা সেমিস্টারের পরীক্ষায় ধারাবাহিকভাবে উত্তীর্ণ হতে হবে। কোন পরীক্ষায় উত্তীর্ণ হতে না পারলে Scholarship প্রক্রিয়া বন্ধ হয়ে যাবে।
  • অনলাইনে আবেদন করার সময় সমস্ত তথ্য গুলি সঠিকভাবে প্রদান করতে হবে। অসম্পূর্ণ আবেদনপত্র অথবা ভুল তথ্য প্রদান করলে আবেদন প্রত্যাখ্যান করা হবে।
  • শিক্ষার্থীরা যদি অন্য কোন রাজ্য স্তরীয় অথবা কেন্দ্র স্তরীয় কোন Scholarship পেয়ে থাকে তবে তারা এই Scholarship এর জন্য আবেদন করতে পারবে না। যদি এমনটা দেখা যায় যে কোনো শিক্ষার্থী এই Saksham Scholarship পাওয়ার পাশাপাশি অন্য কোন Scholarship পাচ্ছে তবে সেই শিক্ষার্থীর Saksham Scholarship প্রক্রিয়াটি বন্ধ হয়ে যাবে এবং যে পরিমাণ টাকা তারা পেয়েছে তার সম্পূর্ণ ফেরত দিতে হবে।
  • যদি কোনো শিক্ষার্থীর এই Scholarship প্রকল্প সম্বন্ধে কোন প্রশ্ন থাকে তবে তারা AICTE পোর্টালে তাদের প্রশ্নগুলি নথিভূক্ত করতে পারে। যোগ্য প্রার্থীদের Merit List প্রকাশের পর আগামী এক মাস পর্যন্ত প্রার্থীরা তাদের অভিযোগগুলি জানাতে পারবে।

Naval Dockyard Visakhapatnam Trade Apprentice 2021 Fresh 275 টি Vacancy সমন্ধে জানুন

FAQ:-

1. Saksham Scholarship এর Application Process কি ?

ANS :- Saksham Scholarship এর জন্য আবেদন করতে চাইলে আবেদনকারীদের National Scholarship Portal (NSP)  এর মাধ্যমে আবেদন করতে হবে। National Scholarship Portal এর লিংক – “www.scholarships.gov.in“।

2. যদি কোন শিক্ষার্থী Pragati এবং Saksham Scholarships উভয়ের ক্ষেত্রেই যোগ্যতা অর্জন করে তবে কি সে উভয় Scholarship এর জন্য আবেদন করতে পারবে ?

ANS:- না, আবেদনকারীদের যেকোনো একটি Scholarship এর জন্য আবেদন করতে হবে।

3. Saksham Scholarship সম্বন্ধে যদি কারোর কোন প্রশ্ন থাকে তবে কীভাবে সমাধান সম্ভব ?

ANS:- যদি কোনো শিক্ষার্থীর এই Scholarship প্রকল্প সম্বন্ধে কোন প্রশ্ন থাকে তবে তারা AICTE পোর্টালে তাদের প্রশ্নগুলি নথিভূক্ত করতে পারে। এছাড়াও শিক্ষার্থীরা নিচে দেওয়া ইমেইল আইডিতে ও তাদের অভিযোগগুলো জানাতে পারবে “helpdesk@nsp.gov.in“।

4. ছাত্র-ছাত্রীরা Scholarship এর টাকা কিভাবে পাবে ?

ANS:- Scholarship এর জন্য নির্বাচিত ছাত্র-ছাত্রীদেরকে DBT (Direct Benefit Transfer) মোডে সরাসরি তাদের ব্যাংক একাউন্টে  টাকা প্রদান করা হবে। নির্বাচিত ছাত্র-ছাত্রীদের নাম Public Financial Management System (PFMS) এ প্রেরণ করা হবে।

Higher Secondary (HS ) Routine 2022 (West Bengal) Official Notice সহ জানুন

Leave a Comment

error

শিক্ষা জগৎ সহ চাকরি সংক্রান্ত সমস্ত আপডেট বাংলায় পাওয়ার জন্য ফলো করুন