B.Ed Course 2022 (বি. এড কোর্স) in West Bengal Dates, Eligibility, Duration, Salary, Syllabus more in Bengali!

B.Ed Course 2022 in Bengali  |  West Bengal B.Ed College List  |  West B B.Ed Course 2022  |   B.Ed Course Syllabus | B.Ed Course Subjects | WBUTTEPA Official Notification 

অনেকেরই স্বপ্নের চাকরি শিক্ষকতা। বর্তমান সময়ে আপনি যদি শিক্ষক হতে চান সেক্ষেত্রে  D.El.Ed ও B.Ed Course করাটা আবশ্যিক। আমরা পূর্বেই  D.El.Ed সম্বন্ধে বিস্তারিত আলোচনা করেছি । আজ  আমরা আলোচনা করতে চলেছি B.Ed Course সম্বন্ধে সম্পূর্ণ তথ্য সমূহ, যেমন B.Ed Course কী, B.Ed Course এর প্রকারভেদ, প্রয়োজনীয় যোগ্যতা, Course Fees সহ সমস্ত বিষয় সমূহ ।

B.Ed Course কী?

B. Ed Course হলো একটি  Undergraduate Course যেটি দুই বছরের হয়ে থাকে । B. Ed এর পুরো কথাটি হলো Bachelor of Education । এটি একটি শিক্ষক শিক্ষণ ব্যবস্থা অর্থাৎ একজন শিক্ষক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের কিভাবে পড়াবে, একজন শিক্ষকের মধ্যে কি কি গুন থাকা উচিত ইত্যাদি বিষয় গুলি B.Ed Course এর মাধ্যমে Training দেওয়া হয়, এককথায় একজন শিক্ষকের কি কি কর্তব্য রয়েছে তা B. Ed Course এ শেখানো হয় । সাধারণত একজন প্রার্থী যে বিষয়ে শিক্ষক হতে চান, তাকে সেই বিষয়টি নিয়ে Graduation Degree সম্পূর্ণ করতে হবে এবং Graduation এ সর্বমোট 50% নম্বর নিয়ে উত্তীর্ণ হলেই তবে সে B. Ed Course এ ভর্তি হতে পারবেন ।

B.Ed Course 2022 Duration:-

1 Year B.Ed Course :-  1 বছরের B.Ed Course টি একটি Professional Course যেখানে একজন শিক্ষককে Primary, Upper Primary,।  Madhyamik বা Higher Secondary স্তরে পড়ানোর জন্য Training দেওয়া হয়ে থাকে ।  

2 Years B.Ed Course :-  2 বছরের B.Ed Course টি হলো Graduation Degree Course তথা  পরবর্তীকালীন Professional Course যেখানে প্রার্থীদের Madhyamik এবং Higher Secondary স্তরে শিক্ষকতার প্রশিক্ষণ দেওয়া হয়ে থাকে ।

3. Integrated B.Ed Course :- উপরিউক্ত Course গুলি থাকা সত্যেও National Curriculum Framework for Teacher Education (NCFTE) নতুন একটি 4 বছরের শিক্ষকতার Training Course এর প্রস্তাব রাখেন যা Integrated B.Ed নামে পরিচিত । যেকোনো স্তরে শিক্ষকতার জন্য নূন্যতম যোগ্যতা হতে চলেছে এই Integrated B.Ed Course । সরকারি ঘোষণা অনুযায়ী অদূর ভবিষ্যতে শিক্ষকতা করার জন্য Integrated B.Ed Course টি আবশ্যিক । এই Course টি Higher Secondary পাসের পর থেকেই পড়া যাবে । । 4 বছরের Integrated B.Ed Course এর মধ্যে থাকছে 3 বছরের Graduation Course এবং সাথে 1 বছরের  B.Ed Course । যাইহোক, Integrated B.Ed Course টির বাধ্য-বাধকতা সম্পর্কে সেরকম কোনো সরকারি নোটিফিকেশন এখনো জারি করা হয়নি, তবে 2030 সালের মধ্যে NCERT এর সাথে পরামর্শ করে NCTE এই Course টি শুরু করা হবে।

B.Ed Course 2022 Eligibility:-

  • আবেদনকারীকে অবশ্যই  Graduation (B. A/B.Sc./B. Com) কিংবা Post Graduation (M.A/M.Sc./M. Com) Degree পাশ হতে হবে ।  
  • আবেদনকারীকে Graduation এ গড় 50% নম্বর নিয়ে উত্তীর্ণ হতে হবে, তবে SC/ST শ্রেনীর অন্তরভুক্ত প্রার্থীদের জন্য 5% নম্বরের ছাড় রয়েছে অর্থাৎ 45% হলেই হবে । 
  • এছাড়াও, সেসমস্ত ছাত্র-ছাত্রীরা বিজ্ঞান/গণিতের সাথে। Engineering বা প্রযুক্তিতে স্নাতক করেছেন, তাদের নুন্যতম 55% নম্বরের প্রয়োজন । 
  • অনেক ছাত্র-ছাত্রীর Graduation এর Honours Degree তে 50% এর কম নম্বর রয়েছে কিন্তু পাস এবং Honours  বিষয়ের মোট নম্বর মিলে মোট 50% বা তার বেশি হয়, তাহলে উক্ত ছাত্র-ছাত্রী B.Ed করার জন্য যোগ্য ।  
  • তবে সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় হলো এক জন ছাত্র-ছাত্রী একই শিক্ষাবর্ষে পশ্চিমবঙ্গের কোনো প্রতিষ্ঠানে একটি Course করাকালীন একই সাথে B.Ed করতে পারবেন না । 

B.Ed Course 2022 Application Fees:-

CategoryApplication Fees in INR 
General 600
ST/SC/PWD 350

B.Ed Course 2022 Fees:-

2022- 24 নতুন শিক্ষাবর্ষের জন্য গত কয়েকমাস আগে থেকেই B. Ed Course এ ভর্তি শুরু হয়ে গেছে । সরকারি B. Ed কলেজগুলিতে খরচ অনেকটাই কম, বছরে 15 থেকে 20 হাজার টাকা খরচেই সরকারি কলেজে B. Ed করা যায় । তবে বেসরকারি কলেজ গুলোতে সম্পূর্ণ কোর্স কমপ্লিট হতে প্রায় 70 হাজার থেকে 1 লক্ষ টাকা পর্যন্ত লাগতে পারে ।

B.Ed Course 2022 Application Process:-

করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে অন্যান্য ক্ষেত্রে ভর্তির প্রক্রিয়াগুলি অনলাইনে হলেও 2021-23 শিক্ষাবর্ষে B.Ed Course এর ক্ষেত্রে ভর্তির প্রক্রিয়াটি অনলাইন এবং অফলাইন দুই ভাবেই করা যাবে । যারা অনলাইনে আবেদন করতে চান, তাদের WBUTTEPA এর অফিশিয়াল পোর্টালে গিয়ে Form Fill Up করতে হবে । Form Fill Up হয়ে গেলে উক্ত ফর্মের একটি কপি প্রিন্ট করে নিয়ে সাথে ফর্মে উল্লিখিত Document গুলি কলেজে জমা করতে হবে ।

এছাড়া অফলাইনে কলেজ এবং ইউনিভারসিটিতে অফিসেও ফর্ম পাওয়া যায়, যেখানে 50 টাকা ফর্ম ফি প্রদান করে ফর্ম সংগ্রহ করা যাবে । তারপর, হাতে কলমে সম্পূর্ণ  ফর্মটি পূরণ করে সাথে প্রয়োজনীয় ডকুমেন্টগুলি দিয়ে সরাসরি সেখানে করা যাবে ।  

  • সাধারনত Graduation কিংবা Masters Degree তে প্রাপ্ত নম্বরের ওপর ভিত্তি করে প্রার্থীদের ভর্তি নেওয়া হয় । 
  • কোনো কোনো কলেজে সরাসরি আবেদনের মাধ্যমেও ভর্তি নেওয়া হয় । আবার কিছু কলেজে ভর্তির পূর্বে একটি প্রবেশিকা পরীক্ষা নেওয়া হয় । এই প্রশিকা পরীক্ষাটি কলেজের ক্যাম্পাসে হয়ে থাকে । যেখানে ভর্তির জন্য প্রার্থীর শিক্ষাগত যোগ্যতার সাথে উক্ত প্রবেশিকা পরীক্ষায় প্রাপ্ত নম্বরও বিচার করা হয়ে থাকে ।   
  • একাডেমিক নম্বর এবং প্রবেশিকা পরীক্ষার নম্বর এর ওপরে ভিত্তি করে একটি Merit List প্রকাশ করা হয় এবং সেই Merit List অনুযায়ী ছাত্র-ছাত্রীদের ভর্তি নেওয়া হয় ।  

চাকরিতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে B.Ed Course এর  আবেদন পদ্ধতি (Application Process):-

 যে সমস্ত প্রার্থীরা কোনো একটি চাকরিতে কর্মরত কিন্ত B. Ed Course ভর্তি হতে ইচ্ছুক, তাদের জন্য নিম্নলিখিত পদ্ধতি অনুসরণ করতে হবে-

  • প্রথমত, ভর্তির আবেদনপত্রটির সঙ্গে তাদের চাকরির প্রমাণপত্র হিসাবে একটি M.C. Resolution সার্টিফিকেট জমা করতে হবে ।
  • তারপর, কলেজে বা বিশ্ববিদ্যালয়ে ভর্তির সময় নিম্নলিখিত আরও কিছু নথিপত্রগুলি জমা দিতে হবে।

চাকরিতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে B.Ed Course এর  আবেদন এর জন্য Important Documents:-

  1. প্রার্থীর পাসপোর্ট সাইজের 3 কপি ছবি ।
  2. প্রার্থীর কর্মরত প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক / শিক্ষিকার কাছ থেকে রিলিজ অর্ডার ।
  3. M.C. Resolution এ ডেপুটেশনের ব্যাপারে সেলফ অ্যাটাস্টেড করা অনুলিপি যা DI অফিসের দ্বারা সাইন করাতে হবে । 
  4. কর্তৃপক্ষের দ্বারা প্রদান করা পাঠদান শংসাপত্রের প্রমাণপত্র । 
  5. ভর্তির পর প্রতিষ্ঠান থেকে যথাযথভাবে পূরণ করা ডেপুটেশন ফর্ম ।

Job, Salary, B.Ed Course : –

  1. Higher Secondary তে 50% নম্বর এবং 2 বছরের B.Ed Course কমপ্লিট করা থাকলে, Upper Primary অর্থাৎ V থেকে VIII পর্যন্ত ক্লাসগুলিতে শিক্ষকতার জন্য আবেদন করা যাবে ।  
  2. Graduation এ 50% নম্বর নিয়ে উত্তীর্ণ হবার পর 2 বছরের B.Ed Course করলে, Madhyamik এবং Higher Secondary স্তরে শিক্ষকতা করার যোগ্যতা অর্জন করা যায় ।
  3. Integrated B.Ed Course করলে আপনি Primary থেকে Madhyamik স্তর পর্যন্ত শিক্ষকতার পরীক্ষাগুলোতে বসতে পারবেন । কিন্তু এক্ষেত্রে উচ্চ মাধ্যমিক স্তরে শিক্ষকতার জন্য Integrated B.Ed Course এর সাথে Masters Degree এর প্রয়োজন ।   
  4. এছাড়া বিভিন্ন বেসরকারি স্কুলগুলোতে কিংবা ইংরেজি মাধ্যম স্কুল গুলিতে চাকরির সুযোগ থাকে । তবে বেসরকারি স্কুলগুলোতে সরকারী স্কুলের তুলনায় বেতনের পরিমাণ অনেকটা কম ।

B.Ed Course পাস করার জন্য Important Skills:-

Problem Solving Skill Decision Making Skill
Time Management SkilOrganisation Skill
EmpathyQuick Learning Eligibility
Patience Confidence
Self Motivation SkillGood Communication
Critical Thinking AbilityIntegrity
Teaching Aptitude Leadership Quality
Diligence Enthusiasm
DisciplineAnalytical Skill

B.Ed Course 2022 Syllabus:-

Language across the CurriculumHealth, Yoga and Physical Education
Childhood and Growing UpAssessment for Learning
Gender, School and SocietyCritical Understanding of ICT
Contemporary India and EducationReading and Reflecting on Texts
Creating an Inclusive SchoolKnowledge and Curriculum
Drama and Art in EducationPedagogy of a School Subject
Understanding Disciplines and SubjectsLearning and Teaching

West Bengal B.Ed College List 2022:-

West Bengal এর সব সরকারি ও বেসরকারি B.Ed College এর List Download করার জন্য নিম্নে প্রদান করা PDF List এ ক্লিক করুন। 

Click Here 1

FAQ:- 

1. B.Ed শব্দ টির Full From  কি ?

ANS:- Bachelor of Education

2. কোন  B.Ed Course টি ভালো ?

ANS:-  এটা সম্পূর্ণ আপনার উপর নির্ভর করে।

3. B.Ed Course এর Subjects গুলো কি কি ?

ANS:-  Suhabject Section এ আমারা এই সমন্ধে বিস্তারিত আলোচনা করেছি। 

4. West Bengal B.Ed Course Fees কতো?

ANS:- 15 হাজার থেকে 1 Lakh পর্যন্ত 

5. B.Ed Course এ পড়ার জন্য Age Limit কতো?

ANS:-  কোনও নির্দিষ্ট বয়স সীমা নেই।

1 thought on “B.Ed Course 2022 (বি. এড কোর্স) in West Bengal Dates, Eligibility, Duration, Salary, Syllabus more in Bengali!”

  1. আমি graduation এর subject নিয়ে b.ed না করে অন্য কোনো subject এ যদি b.ed করি তবে ssc তে আমার subject paper কি হবে

    Reply

Leave a Comment

error

শিক্ষা জগৎ সহ চাকরি সংক্রান্ত সমস্ত আপডেট বাংলায় পাওয়ার জন্য ফলো করুন