Bigyani Kanya Medha Britti Scholarship

Bigyani Kanya Medha Britti Scholarship কি ,তারিখ, যোগ্যতা সহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য

সরকারি অথবা বেসরকারি উদ্যোগে ছাত্র-ছাত্রীদের প্রতিবছর অনেক স্কলারশিপ প্রদান করা হয়ে থাকে, কিন্তু ছাত্র-ছাত্রীরা সঠিক তথ্যের অভাবে সেইসব স্কলারশিপগুলোর জন্য আবেদন করার সুযোগ পায় না, যার ফলে থেকে যায় তাদের অর্থের সঙ্কট । আমাদের এর আগের নিবন্ধগুলিতে রাজ্য এবং কেন্দ্র সরকার সহ বিভিন্ন বেসকারি সংস্থা কর্তৃক প্রদত্ত সমস্ত স্কলারশিপগুলি সম্পর্কে আলোচনা করেছি । আজ আমরা আলোচনা করব পশ্চিমবঙ্গ রাজ্য সরকার কর্তৃক প্রদত্ত একটি স্কলারশিপ সম্বন্ধে, যা Bigyani Kanya Medha Britti Scholarship নামে পরিচিত । অধিকাংশ ছাত্রছাত্রীর এই Bigyani Kanya Medha Britti Scholarship এর সম্বন্ধে তেমন কোনো ধারণা নেই, অনেকে হয়তো জানেনে না এই স্কলারশিপ কি? তাহলে চলুন জেনে নেওয়া যাক, এই স্কলারশিপ সম্বন্ধে বিস্তারিত তথ্য সমূহ । নাম শুনে অবশ্যই বুঝতেই পারছেন যে, এই স্কলারশিপ মূলত ছাত্রীদের প্রদান করা হয়ে থাকে । 

Bigyani Kanya Medha Britti Scholarship কি ?

 আমরা এমন বেশ কিছু স্কলারশিপের বিষয়ে আলোচনা করেছি, যার মাধ্যমে ছাত্র-ছাত্রীরা শুধুমাত্র উচ্চ বিদ্যালয় অথবা কোনো কোনো ক্ষেত্রে কলেজ পর্যন্ত আর্থিক সাহায্য পেয়ে থাকেন । কিন্তু Bigyani Kanya Medha Britti Scholarship টি শুরু করার লক্ষ্যই হলো উচ্চ শিক্ষার প্রসার ঘটানো, সেই অনুসারে পশ্চিমবঙ্গের নারী শিক্ষার প্রসার ঘটানো এর অন্যতম প্রধান লক্ষ্য । এই স্কলারশিপ প্রদান করার মূল ভুমিকায় রয়েছেন Jagadish Bose National Science Talent Search (JBNSTS) কর্তৃপক্ষ । Bigyani Kanya Medha Britti Scholarship টি পশ্চিমবঙ্গের উচ্চমাধ্যমিক (H.S) পাস করা সেই সমস্ত ছাত্রীদের সাহাজ্য করে যারা Science, Non-medical এবং Medicine বিভাগে উচ্চশিক্ষার জন্য পড়াশোনা করতে চায় কিন্তু অর্থনৈতিক অভাব তাদের পড়াশোনার ক্ষেত্রে বাধা সৃষ্টির কারণ হয়ে দাঁড়ায় ।

 Bigyani Kanya Medha Britti Scholarship এর জন্য যোগ্যতা (Eligibility Criteria):

  1. আবেদনকারীকে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে ।
  2. পশ্চিমবঙ্গের যেকোনো স্বীকৃত বোর্ড থেকে উচ্চমাধ্যমিক (H.S) পাস করতে হবে (বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রীরাও এই সুযোগ পাবেন)
  3. আবেদনকারীকে অবশ্যই Science, Non-medical, Medicine ইত্যাদি বিভাগে উচ্চমাধ্যমিক (H.S) পাস করতে হবে ।
  4. Bigyani Kanya Medha Britti Scholarship এ আবেদনের জন্য আবেদনকারীকে উচ্চ মাধ্যমিক পাস করার পর অবশ্যই গ্র্যাজুয়েশন (UG) ডিগ্রি কোর্সে অংশগ্রহণ করতে হবে ।
  5. আবেদনকারী যদি Diploma কোর্সের ছাত্রী হয়ে থাকেন তাহলে এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন না । 

Bigyani Kanya Medha Britti Scholarship এর মাধ্যমে কত টাকা পাবেন?

অ্যাপ্লিকেশন ফর্ম যদি ঠিকঠাকভাবে গ্রহণ করা হয়ে থাকে তাহলে Bigyani Kanya Medha Britti Scholarship এর মাধ্যমে একজন ছাত্রী 5 বছরের জন্য এই স্কলারশিপটির সুবিধা লাভ করতে পারবেন । আবেদনকারী ছাত্রী 5 বছরে প্রতি মাসে 2000 টাকা করে পাবেন এবং এর সাথে প্রতিবছর গ্র্যান্ড এর জন্য আলাদা করে 2000 টাকা প্রদান করা হবে । 

কোন সময় শুরু হয় এই স্কলাশিপের জন্য আবেদনের ফর্ম ফিলাপঃ

Bigyani Kanya Medha Britti Scholarship এর জন্য আবেদন প্রক্রিয়া অর্থাৎ ফর্ম ফিলাপ শুরু হয় প্রায় প্রত্যকে বছরের June মাসের 1 তারিখ থেকে এবং শেষ হয় 30 তারিখে । August থেকে September মাসের মধ্যে সম্পূর্ণ করা হয় সমস্ত নির্বাচন প্রক্রিয়া । 

কেমন করে আবেদন করবেন Bigyani Kanya Medha Britti Scholarship এর জন্য?

Bigyani Kanya Medha Britti Scholarship এর জন্য আবেদন করতে আপনাদের ভিজিট করতে হবে JBNSTS এর অফিসিয়াল ওয়েবসাইটে । আপনাদের সুবিধার্থে নিম্নে একটি লিঙ্ক প্রদান করা হলো যার মাধ্যমে আপনারা সরাসরি চলে যাবেন JBNSTS এর অফিসিয়াল ওয়েবসাইটে ।  

Click Here To Open

  • অনলাইন প্রক্রিয়ায় আবেদনঃ

আবেদন আপনারা অনলাইন এবং অফলাইন দুই প্রক্রিয়ায় করতে পারবেন । অনলাইনে আবেদন করার জন্য সরাসরি ওয়েবসাইটে লগইন করে অ্যাপ্লিকেশন ফর্ম ফিলাপ করতে হবে এবং প্রয়োজনীয় কিছু তথ্য সাবমিট করতে হবে । ফর্ম সাবমিট করার পর আপনাকে ই-চালান হিসাবে অনলাইনে 100 টাকা জমা করতে হবে ।

  • অফলাইন প্রক্রিয়ায় আবেদনঃ 

অফলাইনে আবেদন করার জন্য আপনাদের অফিশিয়াল ওয়েবসাইট থেকে অ্যাপ্লিকেশন ফর্মটি ডাউনলোড করে নিয়ে সেটির একটি প্রিন্ট কপি বের করতে হবে । তারপর উক্ত ফর্মটি যথাযথ পূরণ করে সাথে প্রয়োজনীয় সমস্ত কাগজপত্র নিম্নে দেওয়া এড্রেসে পাঠাতে হবে ।

WBSCC এর Student Credit Card কি? কেমন করে আবেদন করবেন ?

Bigyani Kanya Medha Britti Scholarship এর জন্য প্রয়োজনীয় Documents:  

  1. আবেদনকারীর সম্প্রতিকালে তোলা রঙ্গিন পাসপোর্ট সাইজ ছবি (Photo) – JPEG Format.
  2.  সই (Signature) – JPEG Format. 
  3. আধার কার্ড (Aadhar Card).
  4. উচ্চমাধ্যমিক (H.S) এর মার্কশিট । 
  5. উচ্চমাধ্যমিক (H.S) পাস করার পর আবেদনকারী যে শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হয়েছেন, সেখানকার ভর্তির রিসিভ কপি ।  

Bigyani Kanya Medha Britti Scholarship এর Selection Process :

Bigyani Kanya Medha Britti Scholarship এর Selection Process অন্যান্য স্কলারশিপগুলোর থেকে একটু আলাদা । এই স্কলারশিপ পাওয়ার জন্য যেসব আবেদনকারীরা ফর্ম ফিলাপ করে থাকেন, প্রথম পর্যায়ে তাদের সবার মধ্যে  একটি লিখিত পরীক্ষার নেওয়া হয় । 

পরবর্তী পর্যায়ে লিখিত পরীক্ষায় উত্তীর্ণ সমস্ত প্রার্থীদের মধ্যে একটি ইন্টারভিউ নেওয়া হয়ে থাকে ।

অন্তিম পর্যায়ে আবেদনকারীদের চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হয় । এক্ষেত্রে যেসমস্ত ছাত্রীরা সিলেক্টেড হয়ে থাকেন তাদের নাম অফিশিয়াল ওয়েবসাইটে প্রদান করা হয় ।

  • উক্ত রেজাল্টটি একমাত্র JBNSTS এর অফিশিয়াল ওয়েবসাইটে দেখতে পারবেন ।

Central Sector Scholarship Scheme (2021) সমন্ধে জানুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *