cbsc board exam updates 2021

CBSC বোর্ডের ক্লাস 10 এর পরিক্ষা বাতিল করা হল ক্লাস 12 এর খবর জেনে নিন

করোনা ভাইরাস মানব জীবনের জন্য এক অভিশাপ স্বরূপ এক বছর আগে প্রথম বিশ্বের অধিকাংশ দেশই এই করোনা নামক মহামারির শিকার হয় যার ফলে সে সময় থেকে শিক্ষাব্যবস্থা, স্বাস্থ্যব্যবস্থা ,সার্ভিস সেক্টর সহ সম্পূর্ণ কিছু স্তব্ধ হয়ে যায় । পরবর্তীকালে ভ্যাকসিন তৈরী হওয়ার পর আমরা কিছুটা আশার আলো দেখতে পাই , সে কারণে সমস্ত রাজ্য সহ  CBSC বোর্ড  ক্লাস 10, 11 এবং 12 এর পরীক্ষার তারিখ ঘোষণা করেছিলেন । কিন্তু বর্তমান সময়ে আবারো এই করোনার প্রকোপ বেরে চলেছে যার ফলে দিন দিন পরিস্থিতি অত্যন্ত ভয়ানক হয়ে উঠছে ।

 মিউটেশনের ফলে করোনা ভাইরাস তো এখন আগের থেকে আরও বেশি শক্তিশালী যার কারনে স্বাভাবিকভাবে গত মাস থেকে ভারতের বিভিন্ন রাজ্যের বোর্ডের নিকট ছাত্রছাত্রী, অভিভাবকসহ শিক্ষক শিক্ষিকা সবাই পরীক্ষা পিছিয়ে দেওয়ার প্রয়োজন হলে ক্যান্সেল করার আর্জি জানিয়ে আসছেন । যার ফলে 2021 সালের সমস্ত বোর্ডের পরীক্ষাগুলো পিছিয়ে দেওয়া হয়েছে ।

 

    দেশে ক্রমাগত করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি পাওয়া এবং স্বাস্থ্যব্যবস্থা ভেঙে যাওয়ার সংকেত সহ নানান আগাম বিপদ থেকে রক্ষা পাওয়ার জন্য ভারতের সম্মানীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং ইউনিয়ন এডুকেশন মিনিস্টার রমেশ পক্রিয়াল নিশাঙ্ক সহ আরো উচ্চবর্গের নেতারা গত 14th  April আলোচনায় বসেন এবং যার ফল স্বরূপ কেন্দ্রীয় ইউনিয়ন এডুকেশন মিনিস্টার রমেশ পক্রিয়াল নিশাঙ্ক অফিশিয়ালি এই মিটিং এ নেওয়া সিদ্ধান্তের কথা প্রকাশ করেন ।

 

     মিটিং এ নেওয়া সিদ্ধান্ত অনুসারে CBSC বোর্ডের 10th ক্লাসের পরীক্ষা বাতিল এবং 12th ক্লাসের পরীক্ষা পিছিয়ে দেওয়ার কথা ঘোষণা করেছেন । এক্ষেত্রে আমাদের জেনে রাখা ভালো 12th ক্লাসের পরীক্ষার তারিখ নির্ধারণ করা হবে 1st  জুন 2021 এ । যদি পরিস্থিতি আয়ত্তে না আসে তাহলে হয়তো  12th ক্লাসের পরীক্ষা আরোও পিছিয়ে যেতে পারে । 

 

   CBSC বোর্ডের  আধিকারিকরা আগেই ইঙ্গিত দিয়েছিলেন 12th ক্লাসের পরীক্ষা কোনোভাবেই বাতিল করা যাবে না যেটা সাধারণত হওয়ার কথা ছিল 4th May মাসে । সেক্ষেত্রে পরীক্ষা কেন্দ্র 50 শতাংশ বাড়ানোর কথাও তাঁরা জানিয়েছেন ।

 

   10th ক্লাসের পরীক্ষার্থীদের এটা অবশ্যই জেনে রাখা দরকার যে 2021 সালের রেজাল্ট অবজেক্টিভ ক্রাইটেরিয়া ভিত্তিক হবে যেখানে পরীক্ষার্থীদের দক্ষতা বিশ্লেষণ করে নাম্বার প্রদান করা হবে । যদি পরীক্ষার্থীরা সেই নাম্বরে সন্তুষ্ট না হয় সেক্ষেত্রে পরীক্ষার্থীরা আবার পরবর্তী সময়ে পরীক্ষা দেওয়ার সুযোগ পাবে যখন পরিস্থিতি আয়ত্তের মধ্যে চলে আসবে । 

    অবশেষে সকল ছাত্রছাত্রীর ভবিষ্যতের জন্য শুভকামনা রইলো । শিক্ষা এবং চাকরি বিষয়ে অন্যান্য সমস্ত নতুন আপডেট আমাদের ওয়েবসাইটে পেয়ে যাবে ।

Bangla এবং English ভাষার জন্য Sub- Editor পদে নিয়োগ এর সমস্ত তথ্য জানুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *