CBSE Board Applied Mathematics

CBSE বোর্ডে সংযুক্ত হতে চলেছে নতুন একটি বিষয়, জেনে নিন বিস্তারিত

Central Board of Secondary Education  (CBSE) সম্পর্কিত একটি গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি প্রকাশ্যে এসেছে UGC এর পক্ষ থেকে । Central Board of Secondary Education অর্থাৎ CBSE বোর্ড তাদের উচ্চ মাধ্যমিক স্তরের পাঠক্রমের মধ্যে Senior Secondary level Applied Mathematics নামে একটি নতুন বিষয় সংযুক্ত করতে চলেছে । গত 15.02.2021 তারিখে CBSE বোর্ডের Academic Director: Dr. Joseph Emmanuel এই নতুন বিষয়টি সংযুক্তিকরণ সম্পর্কিত একটি আবেদনপত্র UGC এর নিকট প্রেরণ করেছেন ।

Daily GK এবং Current Affair এর MCQ প্রশ্ন Practice করার জন্য ক্লিক করুন

CBSE বোর্ডের Senior Secondary level এর Applied Mathematics বিষয়ের সমস্ত বিস্তারিত তথ্য সমুহ নিম্নে পয়েন্ট ভিত্তিক আলোচনা করা হলো –

CBSE Board Applied Mathematics এর  নম্বর বিভাজন:-

এই নতুন বিষয়টিতে মোট 100 নম্বরের মধ্যে 80 নম্বর রয়েছে থিওরিতে এবং 20 নম্বর প্র্যাকটিক্যালে ।

CBSE Board Applied Mathematics এর  সংযুক্তিকরণের প্রধান উদ্দেশ্য:-

 উচ্চ মাধ্যমিক স্তরে এই নতুন বিষয়টি সংযুক্ত করার প্রধান উদ্দেশ্য হলো ছাত্রছাত্রীদের মধ্যে গাণিতিক দক্ষতা বৃদ্ধি করা এবং গাণিতিক জ্ঞানের প্রসার ঘটানো । এছাড়াও হিসাববিজ্ঞান, ব্যবসা-বাণিজ্য এবং সমাজবিজ্ঞান বিষয়েও ছাত্র-ছাত্রীরা প্রভূত জ্ঞান লাভ করতে পারবে । যেসমস্ত ছাত্রছাত্রীরা ভবিষ্যতে উচ্চশিক্ষা লাভের জন্য সামাজিক বিজ্ঞান, বাণিজ্য, ফাইন আর্টস এবং জীববিজ্ঞান প্রভৃতি বিষয়ে গুলিতে উচ্চশিক্ষা গ্রহণ করতে ইচ্ছুক তাদের কাছে এই বিষয়টি অত্যন্ত উপযোগী হবে বলে বোর্ড কর্তৃপক্ষের বিশ্বাস ।

Aikyashree Scholarship (2021) কি ,তারিখ, যোগ্যতা সহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য

CBSE Board Applied Mathematics এর  সংযুক্তিকরণের সময়সূচী:-

CBSE বোর্ডের উচ্চ মাধ্যমিক পাঠক্রমের মধ্যে যেই গণিত বিষয়টি রয়েছে তার সঙ্গে এই Applied Mathematics নতুন বিষয়টিও ছাত্র-ছাত্রীদের কাছে উপস্থাপিত করা হবে । এমনকি 2020-21 শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির ছাত্রছাত্রীরাও এই বিষয়টি বেছে নিতে পারবেন ।

CBSE Board Applied Mathematics বিষয়ের সুবিধাঃ-

একটি বিষয় লক্ষ্য করা গেছে যে কিছু কিছু বিশ্ববিদ্যালয় ছাত্র-ছাত্রীদের আন্ডারগ্রাজুয়েট (B.A/B.SC/B.COM) কোর্সে ভর্তির সময় কিছু আবশ্যিক শর্ত রাখে, যেমন- কোনো শিক্ষার্থী Economics, Commerce এবং Social Science এই বিষয়গুলোতে অনার্স নিতে চাইলে উচ্চমাধ্যমিকে তার অংক বিষয়টি থাকতে হবে । এই সমস্ত ব্যপারগুলো নজরে রেখে CBSE বোর্ড UGC কে অনুরোধ জানিয়েছে যে, ইঞ্জিনিয়ারিং, গণিত বা ভৌত বিজ্ঞান বিষয়ে উচ্চশিক্ষায় ভর্তির সময় যেন গণিত বিষয়ের পাশাপাশি বর্তমান এই Applied Mathematics নতুন বিষয়টিও বিবেচনা করা হয় ।

Nabanna Scholarship (2021) কি ,তারিখ, যোগ্যতা সহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *