cbse exam cancelled 2021

সম্পূর্ণরূপেই বাতিল করা হলো CBSE বোর্ডের ক্লাস 12 এর পরীক্ষা

সম্ভবত এই বছরের ছাত্র-ছাত্রীদের জন্য সবথেকে বেশি প্রতীক্ষিত ঘোষণা হলো আজ । এই বিষম সময়ে CBSE বোর্ডের ক্লাস 12 এর পরীক্ষা নিয়ে ছাত্র-ছাত্রী, অভিভাবক সহ সরকারের মধ্যে টানাপড়েন চলছে বেশ কয়েক মাস ধরে । ছাত্র-ছাত্রী এবং অভিভাবকগন অনেকদিন থেকেই একটি নির্দিষ্ট সিদ্ধান্তে আসার অনুরোধ করলেও সরকারের পক্ষে তা সম্ভব হয়ে ওঠেনি । যার জন্য ক্রমশ বেড়ে চলছিল ছাত্রছাত্রীসহ অভিভাবকদের মধ্যে বিভিন্নরকম মানসিক দুশ্চিন্তা । অবশেষে আমাদের মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপস্থিতিতে আজ অর্থাৎ 01.06.2021 তারিখে CBSE বোর্ডের ক্লাস 12 এর পরীক্ষা সম্পর্কে অত্যন্ত গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করা হলো ।

আগের আলোচনা সভায় পরীক্ষা গ্রহণের জন্য যেসমস্ত পদ্ধতিগুলো সম্পর্কে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল তারই আলোচনা-পর্যালোচনা হয় আজকের সভায় । পূর্বের আলোচনা সভা অনুযায়ী পরীক্ষা গ্রহনের জন্য তিনটি মাধ্যমের কথা বলা হয়েছিল, যথা –

  1. শুধুমাত্র মূল বিষয়গুলোর পরীক্ষা গ্রহণ করা হবে এবং বাঁকি বিষয়গুলোতে পরীক্ষা নেওয়া বিষয়গুলোর উপর ভিত্তি করে নাম্বার প্রদান করা হবে ।
  2. পরীক্ষার সময় কমিয়ে 90 মিনিট করা এবং পরীক্ষায় শর্ট কোশ্চেন এর উপর প্রাধান্য দেওয়া ।
  3.  পরীক্ষা সম্পূর্ণভাবে বাতিল করা ।

আজ মিটিং এর ফলস্বরূপ প্রত্যাশিতভাবে সিদ্ধান্ত নেওয়া হল CBSE বোর্ডের ক্লাস 12 এর ছাত্র-ছাত্রীদের স্বার্থে  অর্থাৎ আগামী আলোচনা সভার তৃতীয় নম্বর সিদ্ধান্তকেই গ্রহন করা হলো । যদিও ক্লাস 12 এর পরীক্ষা বন্ধ হওয়ার কোনো পরিকল্পনা ছিলোনা বোর্ডের কিন্তু পরিস্থিতির চাপে বাধ্য হয়ে এবং ছাত্র-ছাত্রীদের স্বাস্থের কথা মাথায় রেখে এবারের পরীক্ষা সম্পূর্ণরূপে বাতিল করা হলো । বোর্ডের পক্ষ থেকে ইতিমধ্যে জানিয়ে দেওয়া হয়েছে খুব দ্রুতই পরীক্ষার্থীদের রেজাল্ট পাবলিশ করা হবে । যদি এখনও কেমন করে রেজাল্ট প্রদান করা হবে সে বিষয়ে কিছু জানানো হয়নি । আশা করা হচ্ছে আজকালের মধ্যে এই সম্পর্কে বিশদে জানিয়ে দেবেন CBSE বোর্ড কতৃপক্ষ ।

খুব স্বাভাবিকভাবেই সরকারের এই পদক্ষেপ সকল ছাত্র-ছাত্রীর পছন্দ হবে না । ইতিমধ্যে কিছু কিছু ছাত্র-ছাত্রী তাদের স্বাস্থ সুরক্ষা ব্যক্ত করে পরীক্ষা বাতিল করার এই সিদ্ধান্তকে স্বীকার করেছেন আবার কিছু কিছু ছাত্র-ছাত্রী তাদের ভবিষ্যতের কথা, রেজাল্টে নাম্বারের কথা ভেবে দুঃখ প্রকাশ করছেন ।

CBSE বোর্ডের ক্লাস 12 এর পরীক্ষা বাতিলের এই সিদ্ধান্তকে দিল্লি সহ সমস্ত রাজ্যগুলি স্বাভাবিকভাবে স্বাগত জানিয়েছেন কারণ সমস্ত রাজ্য আগে থেকেই কেন্দ্র সরকারের কাছে এই পরীক্ষাগুলো বাতিল করার জন্য আর্জি জানিয়ে এসেছেন । এমনকি অনেক রাজ্য, কেন্দ্রের এই সিদ্ধান্তের জন্য আশায় ছিলেন কারণ তারা তাদের নিজস্ব বোর্ডের ক্লাস 10 এবং 12 এর পরীক্ষাগুলোর ভাগ্য নির্ধারণ করবেন এই সিধান্ত অনুযায়ী । 

যাইহোক, করোনার 2nd Stage এর বিপরীতমুখি ভয়ংকর পরিস্থিতির জন্যই তোমাদের পরীক্ষা নিয়ে এইরূপ সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে সরকার । অবশেষে তোমাদের ভবিষ্যতের জন্য শুভকামনা রইল । রেজাল্ট কিভাবে দেওয়া হবে বা এই সম্পর্কিত আরো বিভিন্ন তথ্য জানার জন্য আমাদের ওয়েবসাইটসহ সোশ্যাল মিডিয়া হ্যান্ডলগুলি  Facebook, Instagram , Twitter ও  Telegram নিয়মিত ফলো করুন ।

Kanyashree Prakalpa কি ? কেমন করে আবেদন করবেন সমস্ত তথ্য জানুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *