Central Sector Scheme of Scholarship in 2021

শুরু হয়ে গেলো 2021 সালের Central Sector Scheme of Scholarship এর আবেদন

Central Sector Scholarship পশ্চিমবঙ্গের সকল ছাত্র-ছাত্রীদের কাছে পড়াশোনা চালিয়ে যাওয়ার ক্ষেত্রে এক গুরুত্বপূর্ণ হাতিয়ার ।  ।West Bengal Council of Higher Secondary Education এর তরফ থেকে একটি অতি গুরুত্বপূর্ণ নোটিশ প্রকাশ করা হয়েছে । নোটিশ এ যেসমস্ত ছাত্রছাত্রীরা 2021 শিক্ষাবর্ষে উচ্চমাধ্যমিক পরীক্ষায় প্রথম 20 টি স্থান অধিকার করেছে তাদেরকে “Central Sector Scheme of Scholarship for College and University Students” স্কলারশিপের আবেদন করার জন্য আগ্রহ প্রকাশ করেছে কর্তৃপক্ষ । এর পাশাপাশি বোর্ড আরও জানিয়েছে যে, যেসমস্ত ছাত্রছাত্রীরা এই Scholarship Renewal করতে চায় তারা  অনলাইনে আবেদন করতে পারবে প্রসঙ্গত এই পোর্টাল খোলা থাকবে  আগামী 31st September পর্যন্ ।

Central Sector Scheme of Scholarship কী ?

Central Sector Scheme of Scholarship হলো কেন্দ্রীয় সরকার দ্বারা পরিচালিত একটি শিক্ষামূলক বৃত্তি যার মাধ্যমে প্রত্যেক বছর সারা ভারতবর্ষ থেকে প্রায় মোট 82,000 ছাত্র-ছাত্রীকে (সম পরিমাণ ছেলে এবং মেয়ে) অর্থ প্রদান করা হয় । যেসমস্ত ছাত্রছাত্রীরা কোনো একটি স্বীকৃত বোর্ড থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষায় 80% নম্বর নিয়ে উত্তীর্ণ হতে পারে তারা সকলেই এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারে । অধিক জানার জন্য হাইলাইট টেক্সট এ ক্লিক করুন ।

Central Sector Scholarship Scheme (2021) কি ,তারিখ, যোগ্যতা সহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য

এই স্কলারশিপটি মূলত ছাত্র-ছাত্রীদের তাদের উচ্চশিক্ষা চালিয়ে যাবার জন্য প্রদান করা হয়, গ্রাজুয়েশন কোর্স চলাকালীন প্রত্যেক বছর 10 হাজার টাকা করে এবং মাস্টার্স ডিগ্রিতে প্রতি বছর 20 হাজার টাকা করে । উচ্চমাধ্যমিকে 80 শতাংশ নম্বর পেয়ে থাকলে ছাত্র-ছাত্রীরা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে এবং পরবর্তীতে গ্রাজুয়েশন কোর্স চলাকালীন প্রত্যেক বছর গড়ে 60 শতাংশ নম্বর অর্জন করলে ছাত্রছাত্রীরা স্কলারশিপটিকে Renew করতে পারবেন ।

2021 সালের জন্য Central Sector Scholarship এ Application Process :-

গত 16th September, 2021 একটি বিশেষ নোটিশ (MEMO NO : DS/GEN/ 17 / 2021) এর মাধ্যমে WBCHSE জানিয়েছে যে, WBCHSE বোর্ডের অন্তর্গত যেসমস্ত ছাত্রছাত্রীরা 2021 শিক্ষাবর্ষে উচ্চমাধ্যমিক পরীক্ষাতে সেরা 20 টি স্থান অধিকার করেছে তাদের জন্য Central sector scheme of Scholarship এর আবেদন প্রক্রিয়া শুরু করা হয়েছে । উপযুক্ত যোগ্যতা সম্পন্ন ছাত্রছাত্রীদেরকে আগামী 31st September এর মধ্যে এই স্কলারশিপের জন্য আবেদন করতে হবে National Scholarship Portal এর মাধ্যমে । অবশ্যই ছাত্র-ছাত্রীদের সুবিধার্থে WBCHSE এর তরফ থেকে Scholarship এর আবেদনের জন্য একটি লিঙ্ক দিয়ে দেওয়া হয়েছে উক্ত লিংকটিতে ক্লিক করে ছাত্রছাত্রীরা আবেদন করতে পারবেন ।

Scholarship এর জন্য আবেদন করার পোর্টালটি হলো – “Https://scholarshipsgov.in“।

2021 সালে কারা কারা আবেদন করতে পারবেন ?

  • উপযুক্ত যোগ্যতা সম্পন্ন ছাত্র-ছাত্রী, যারা 2017 সালে উচ্চ মাধ্যমিক পাস করেছে – 4th Renewal
  • উপযুক্ত যোগ্যতা সম্পন্ন ছাত্র-ছাত্রী, যারা 2018 সালে উচ্চমাধ্যমিক পাস করেছে – 3rd Renewal
  • উপযুক্ত যোগ্যতা সম্পন্ন ছাত্র-ছাত্রী, যারা 2019 সালে উচ্চমাধ্যমিক পাস করেছে – 2nd Renewal
  • উপযুক্ত যোগ্যতা সম্পন্ন ছাত্র-ছাত্রী, যারা 2020 সালে উচ্চমাধ্যমিক পাস করেছে – 1st Renewal
  • উপযুক্ত যোগ্যতা সম্পন্ন ছাত্র-ছাত্রী, যারা 2021 সালে উচ্চ মাধ্যমিক পাস করেছে – New Applicant (নতুন আবেদনকারী) ।

Daily GK এবং Current Affair এর MCQ প্রশ্ন Practice করার জন্য ক্লিক করুন

WBCHSE বোর্ডের তরফ থেকে আরও জানানো হয়েছে যে এই স্কলারশিপ সম্পর্কে কোনো ছাত্রছাত্রী বা সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের যদি কোনো রকম জিজ্ঞাসাবাদ থাকে অথবা অন্যান কিছু তথ্য জানার থাকে তবে তারা সরাসরি WBCHSE এর ডেপুটি সেক্রেটারির সঙ্গে যোগাযোগ করতে পারেন । যোগাযোগের জন্য বোর্ডের তরফ থেকে একটি ইমেইল আইডি প্রদান করা হয়েছে – “dsgeneral@wbchse.org.in“। এছাড়া Central Sector Scheme of Scholarship এর জন্য আবেদন করার পূর্বে National Scholarship Portal থেকে স্কলারশিপ সংক্রান্ত সমস্ত গুরুত্বপূর্ণ বিষয়গুলো জেনে নেওয়ার পরামর্শ দিয়েছে বোর্ড ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *