প্রকাশিত হলো Combined Higher Secondary Level Examination (CHSLE) এর Skill Test বা Typing Test এর Date সহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য

Staff Selection Commission এর তরফ থেকে একটি গুরুত্বপূর্ণ নোটিশ প্রকাশ করা হয়েছে। Combined Higher Secondary (10+2) Level Examination (CHSLE), 2019 পরীক্ষাটির Skill Test বা Typing Test পরীক্ষাটির সময়সূচী এবং পরীক্ষা পদ্ধতি প্রকাশ করেছে কমিশন তাদের নিজস্ব ওয়েবসাইটে। গত 26.10.2021 তারিখে ‘FILE NO. 26/10/2021/C-II’ – এই বিশেষ নোটিশ টির মাধ্যমে কমিশন এই ঘোষণাপত্রটি প্রকাশ করেছে। এই পরীক্ষাটি সমস্ত ভারতবর্ষের মধ্যে বিভিন্ন পরীক্ষাকেন্দ্রে আয়োজন করা হবে।

সমগ্র ভারতবর্ষের মধ্যে বিভিন্ন অফিসিয়াল কাজের জন্য Postal Assistant, Sorting Assistant, Junior Secretariat Assistant, DEO, LDC ইত্যাদি পদগুলিতে কর্মী নিয়োগ করতে মোট 4,893 টি ভ্যাকেন্সি সমন্বিত একটি নোটিশ প্রকাশ করে SSC 2019 সালে। এর মধ্যে 1,269 টি ভ্যাকেন্সি ছিলো LDC/JSA পদের জন্য, 3,598 টি ভ্যাকেন্সি ছিলো PA/SA এবং DEO পদের জন্য 26 টি ভ্যাকেন্সি।

Daily GK এবং Current Affair এর MCQ প্রশ্ন Practice করার জন্য ক্লিক করুন

এই পরীক্ষার Tier-I বা Computer Based Test (CBT) পরীক্ষাটি হয়েছিল গত 7 থেকে 19March 2020 এবং 12 থেকে 26 থেকে October 2020। করণা অতিমারির ভয়াবহ পরিস্থিতিতে অতিরিক্ত করোনা সংক্রমনের কারণে পরীক্ষা গুলি নিতে অতিরিক্ত সমস্যার সম্মুখীন হতে হয় কমিশনকে। তবে পরবর্তীতে পরিস্থিতি সামান্য স্বাভাবিক হওয়ায় গত 14 ই ফেব্রুয়ারি 2021 CHSL 2019 এর Tier-II (Descriptive Paper) পরীক্ষাটি সেরে ফেলে SSC। গত 30-09-2021 তারিখে ‘F.No.11/4/2019-C-1/1‘ নোটিশটির মাধ্যমে এই পরীক্ষার ফলাফল ঘোষণা করে কমিশন। উক্ত নোটিশটিতে এই বিষয়টিও জানানো হয় যে এই পরীক্ষার তৃতীয় ধাপ অর্থাৎ স্কিল টেস্ট পরীক্ষাটি আগামী 03.11.2021 তারিখে আয়োজিত হবে।

CHSLE 2019 Skill Test বা Typing Test  Process :-

  • Data entry speed test (DEST) – এই পরীক্ষার্থীর জন্য প্রার্থীদের একটি মাস্টার টেক্সট প্যাসেজ দেওয়া হবে। পরীক্ষার সময় থাকবে 15 মিনিট
  • যে সমস্ত পরীক্ষার্থীরা ইংরেজি ভাষায় পরীক্ষা দেবে তাদের জন্য 1750 টি শব্দের একটি মাস্টার টেক্সট প্যাসেজ থাকবে এবং যেই পরীক্ষার্থীরা হিন্দি ভাষায় পরীক্ষা দেবে তাদের জন্য 1500 টি শব্দের মাস্টার টেক্সট প্যাসেজ থাকবে।
  • এই টেক্সট প্যাসেজে যে সমস্ত শব্দ গুলি থাকবে প্রার্থীদের শুধুমাত্র সেই শব্দগুলোই টাইপ করতে হবে।
  • যেকোনো অ্যালফাবেট কিংবা কোন সংখ্যা টাইপ করার পরে স্পেস দিলে সেটিকেও একটি শব্দ হিসেবে ধরে নেওয়া হবে।
  • মাস্টার টেক্সট প্যাসেজে প্রদত্ত সংখ্যক শব্দ টাইপ করার পর স্পেস বার অতিরিক্ত শব্দ টাইপ করার অনুমতি দেবে না।
    উদাহরণস্বরূপ, যদি মাস্টার টেক্সট প্যাসেজে 500 শব্দ থাকে, তাহলে প্রার্থীরা শুধুমাত্র 500 শব্দ টাইপ করতে পারে এবং তার পরে স্পেস বার প্রার্থীদের কোন অতিরিক্ত শব্দ টাইপ করার অনুমতি দেবে না। তবে স্পেস বার ব্যবহার না করে কিবোর্ড এর অন্যান্য Key গুলির সাহায্যে অন্য কোন শব্দ টাইপ করা যেতে পারে।
  • প্রার্থীরা যদি কোন ভুল শব্দ কিংবা অতিরিক্ত কোন শব্দ টাইপ করে ফেলে তবে মাস্টার টেক্সটটি শেষ হওয়ার আগেই তাদের 500 টি শব্দ পূর্ণ হয়ে যাবে। ফলে কম্পিউটার আর নতুন কোন শব্দ টাইপ করার অনুমতি দেবে না। এক্ষেত্রে প্রার্থীরা ভুল শব্দ বা অতিরিক্ত শব্দগুলিকে শনাক্ত করে Backspace Key ব্যবহার করে ভুলগুলি সংশোধন করতে পারে।
  • প্রার্থীদের সুবিধার জন্য Skill Test এর একটি ভিডিও কমিশনের অফিশিয়াল ওয়েবসাইটে আপলোড করা হয়েছে। প্রার্থীরা পরীক্ষার পূর্বে সেই ভিডিওটি দেখে নিতে পারে।
  • যারা যারা ইংরেজি ভাষাতে টাইপিং টেস্ট টি দেবে তাদেরকে পরীক্ষার পূর্বে English (United States) অপশনটি সিলেক্ট করে নিতে হবে।
  • যে সমস্ত পরীক্ষার্থীরা হিন্দি ভাষায় পরীক্ষা দেবে তাদেরকে কিবোর্ড থেকে Hindi Inscript, Hindi Krutidev, Hindi Remington GAIL, and Hindi Remington CBI প্রকৃতি লেআউট বেছে নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে কমিশনের তরফ থেকে।
  • পরীক্ষার পরে টাইপিং টেস্ট এর কোন কপি প্রার্থীরা প্রিন্ট করে নিয়ে যেতে পারবে না।

B. Ed Course Admission (2021) এ প্রয়োজনীয় যোগ্যতা, ফি , সিলেবাস সহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য জানুন

NOTE : সমস্ত যোগ্য প্রার্থীদেরকে প্রতিটি শিফটে অতিরিক্ত সময় দেওয়া হবে। তবে পরীক্ষা সম্পর্কিত আরো নতুন নতুন আপডেট পাওয়ার জন্য সমস্ত পরীক্ষার্থীদেরকে নিয়মিত কমিশনের অফিশিয়াল ওয়েবসাইটটি পরিদর্শন করার পরামর্শ দেওয়া হয়েছে।

Leave a Comment

error

শিক্ষা জগৎ সহ চাকরি সংক্রান্ত সমস্ত আপডেট বাংলায় পাওয়ার জন্য ফলো করুন