d.ed-and b. ed course guideline 2021

B.Ed. ও M,Ed সহ অন্যান্য কোর্স এর নিয়মে বিরাট পরিবর্তন কোর্স করার আগে অবশ্যই নতুন নিয়ম জানুন

দীর্ঘ সময়ের জন্য করোনা ভাইরাস এর প্রকপের কারণে বাকি অন্যান্য সবকিছুর মতনই থেমে গিয়েছিল সম্পূর্ণ শিক্ষা ব্যবস্থা তথা রাজ্য সরকারের অন্তর্গত বিভিন্ন Teacher Training Program অর্থাৎ B.Ed/M,Ed/B.P.Ed/MP.Ed Degree সমূহ। বছর অন্তরে পরিস্থিতি স্বাভাবিক হতে হতেই পশ্চিমবঙ্গের অন্তর্গত Higher Education Department  Teacher Training Program আগের অবস্থায় ফিরে আনার জন্য দৃঢ় প্রতিজ্ঞ। শিক্ষাব্যবস্থাকে একটু গতি প্রদানের চেষ্টায় 13th July এক অফিশিয়াল নোটিশ এর মাধ্যমে State Higher Education Board 2021-2023 সালের 1st September থেকে নতুন একাডেমিক সেশন শুরু করার কথা ঘোষণা করেছেন।

যারা ইতিমধ্যে B.Ed/M,Ed/B.P.Ed/MP.Ed এর কোর্স করছেন অথবা যারা ভবিষ্যতে এডমিশনের কথা ভাবছেন তাদের জন্য রয়েছে আজকের ব্লগ এ বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য। State Higher Education Board এর সব গাইডলাইন গুলি প্রত্যেক কোর্সের ছাত্র-ছাত্রীদের সমানভাবে প্রযোজ্য। আজ আমরা জানার চেষ্টা করব নতুন গাইডলাইনে কি কি বলা হয়েছে এবং তার প্রভাব আপনার ছাত্রজীবনে কিভাবে পড়তে পারে ?

আবেদন সংক্রান্ত বিধি

  1. সরকারি বা সরকারি অনুদানপ্রাপ্ত কিংবা রাষ্ট্রীয় সাহায্যপ্রাপ্ত সমস্ত কলেজেই B.Ed. / M. Ed. / B. P. Ed. / M.P. Ed এই কোর্সগুলোর সকলকেই অনলাইনে আবেদন করতে হবে।
  2. সমস্ত সাহায্য প্রাপ্ত এবং স্ব অর্থায়িত B.Ed./M,Ed/B.P.Ed/MP.Ed কলেজ এর ক্ষেত্রে ও অনলাইন পেমেন্ট এর মাধ্যমে অ্যাফিলিয়েটেড ইউনিভার্সিটি সাহায্যে নতুন ভর্তি সম্ভব।
  3. NCTE এর বিধি অনুসারে সরকারি বা রাষ্ট্রীয় সাহায্যপ্রাপ্ত কিংবা স্ব-অর্থায়িত সকল কলেজগুলিতে 5% সিট থাকবে V-XII শ্রেণির অপ্রশিক্ষণপ্রাপ্ত স্কুল শিক্ষকদের জন্য। তবে এই বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলেছে যে অপ্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকরা যদি ফাইনাল কাউন্সেলিংয়ে অনুপস্থিত না থাকে তবে তাদের জন্য সংরক্ষিত সিটগুলি নবীনদের দেওয়া যেতে পারে।
  4. হোম ইউনিভার্সিটি এবং অন্যান্য ইউনিভার্সিটির ছাত্র ছাত্রীদের সংখ্যার অনুপাত হবে 80:20, যদিও কর্তৃপক্ষ বলেছে যে হোম ইউনিভার্সিটির কোন সিট যদি ফাঁকা থাকে তাহলে অন্যান্য ইউনিভার্সিটির ছাত্র ছাত্রীদেরকে সেই সিটগুলি দিয়ে দেওয়া যাবে।

মাধ্যমিকের রেজাল্ট চেক করার জন্য টেক্সট ক্লিক করুন !

Admission Fees সংক্রান্ত বিধি

  1.  অনলাইন ভর্তির জন্য ডকুমেন্ট স্ক্যান / আপলোড করতে হবে ।
  2. গত বছরের মতো সব কোর্সে ভর্তির আবেদন ফর্ম কিংবা প্রসপেক্টাস সরবরাহ করার জন্য শিক্ষার্থীদের কাছ থেকে কোনও চার্জ নেওয়া হবে না।
  3. এলিজিবল ক্যান্ডিডেটদের কলেজ বা ইউনিভার্সিটির পক্ষ থেকে ই-মেইল বা টেলিকমিউনিকেশনের মাধ্যমে এডমিশন সংক্রান্ত যাবতীয় খবর জানানো যাবে।
  4. শিক্ষার্থীদের ভর্তির ফিস সম্পূর্ন অনলাইনে পেমেন্ট করতে হবে কিংবা দপ্তর কর্তৃক মনোনীত ব্যাংকে গিয়ে টাকা জমা দিতে হবে। কোনোভাবেই কলেজে প্রবেশ করা যাবে না।
  5. ব্যাংকের মাধ্যমে টাকা জমা করার সময় ছাত্র-ছাত্রীদেরকে ইউনিভার্সিটি কর্তৃক প্রদত্ত মেধাতালিকা টি ব্যাংক কর্তৃপক্ষকে দেখাতে হবে। ব্যাংকের আধিকারিকরা সেই মেধা তালিকা অনুযায়ী টাকা জমা নেবে।
  6. B.Ed. / M. Ed. / B. P. Ed. / M.P. Ed কোর্স গুলিতে ভর্তির জন্য Private / Self-financing কলেজগুলির ক্ষেত্রে প্রত্যেক বছরে প্রতিটি ছাত্র-ছাত্রী থেকে 75 হাজার টাকা তাদের ডেভলপমেন্ট ফি হিসেবে নেওয়া হবে এবং ‘Refundable Caution Money’ হিসাবে শুধুমাত্র 5 হাজার টাকা । হোস্টেল ফি, পরীক্ষার ফি তাদের আলাদাভাবে পরবর্তীতে জানিয়ে দেওয়া হবে।
  7. B. Ed. / M. Ed. / B. P. Ed. / M.P. Ed ইত্যাদি কোর্সে 2021-23 শিক্ষাবর্ষে ভর্তির জন্য আবেদন শুরু হবে 1 সেপ্টেম্বর 2021 থেকে সম্পূর্ণ অনলাইন পদ্ধতিতে। এই প্রক্রিয়াটি চলবে 30 সেপ্টেম্বর 2021 পর্যন্ত। যেসমস্ত ছাত্রছাত্রীরা আবেদন করতে চান তারা 30 শে সেপ্টেম্বর এর মধ্যে অনলাইনে আবেদনপত্র জমা দিতে হবে।
  8. আবেদনের সময় ছাত্র-ছাত্রীদেরকে তাদের সমস্ত শংসাপত্র গুলি আপলোড করতে হবে। ডকুমেন্ট ভেরিফিকেশন এর সময় যদি আপলোড করা ডকুমেন্ট এর সঙ্গে কোনো রকম অসঙ্গতি দেখা যায় তবে তার ভর্তি বাতিল করা হবে।
  9. পরিস্থিতি অনুযায়ী করণা মহামারীর এই বিষম পরিস্থিতিতে সরকার কর্তৃক Covid Guidelines মেনে চলা বাধ্যতামূলক।

     উচ্চমাধ্যমিকের রেজাল্ট চেক করার জন্য টেক্সট ক্লিক করুন !

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *