DRDO তে চুক্তি ভিত্তিক প্রার্থী নিয়োগ, জেনে নিন কি কি যোগ্যতার প্রয়োজন ?

Defence Research & Development Organization (DRDO) 20 টি শূন্যপদ চুক্তির মাধ্যমে চাকরি । ভারতের ডিফেন্স সংস্থায় কাজ করতে ইচ্ছুক ব্যক্তিদের জন্য এটি একটি খুবই গুরুত্বপূর্ণ খবর । DRDO গত 09.08.2021 এক বিশেষ বিজ্ঞপ্তির মাধ্যমে তাদের ‘Centre for Air Borne Systems’ 20 জন Junior Research Fellowship (JRF) নিয়োগ করার কথা ঘোষণা করেছেন । যার আবেদন প্রক্রিয়া ইতিমধ্যে শুরু হয়ে গেছে । ইচ্ছুক প্রার্থীরা DRDO কর্তৃক প্রদত্ত প্রয়োজনীয় সমস্ত ডকুমেন্ট নিয়োগ সংস্থার ইমেইল আইডিতে Mail এর মাধ্যমে আবেদন করতে পারবেন । চলুন তাহলে জেনে নেওয়া যাক এই নিয়োগ সংক্রান্ত সমস্ত তথ্য সমুহ । 

DRDO এর JRF নিয়োগের কিছু গুরুত্বপূর্ণ তথ্যঃ –

  • প্রতিষ্ঠান নামঃ Defence Research & Development Organization (DRDO) – Centre   for Airborne Systems (CABS)
  • পোষ্টের নামঃ Junior Research Fellowship (JRF)
  • মোট ভাক্যান্সিঃ 20 টি 
  • কাজের স্থানঃ ব্যাঙ্গালোর (Bangaluru) 
  • কার্যকালের মেয়াদঃ এটি একটি সরকারি চাকরি হওয়া সত্ত্বেও একটি চুক্তি ভিত্তিক চাকরি । এর কার্যকালের মেয়াদ থাকবে 2 বছর । 
  • বেতনঃ এই কাজের জন্য প্রতি মাসে 31 হাজার টাকা করে দেওয়া হবে । এছাড়া অতিরিক্ত বা Home Rent Allowance (HRA) দেওয়ার ব্যবস্থা থাকবে ।

এই কুড়িটি শূন্যপদ পূরণের জন্য ভবিষ্যতে যোগ্যতা অনুসারে একটি প্যানেল পরিচালনা করা হবে । এই প্যানেলটি ভ্যালিড থাকবে পরবর্তী এক বছরের জন্য । কোন কোন ক্যাটাগরি থেকে কয়টি শূন্য পদ রয়েছে সেগুলি নিচে দেওয়া হলো – 

পদের নাম

মোট শূন্যপদ

Aeronautical Engineering

2

Computer Science & 

Engineering

05

Electronics & 

Communication Engineering

09

Electrical Engineering

01

Mechanical Engineering

03

ভারতের Defence Institute of Advanced Technology তে Interview এর মাধ্যমে চাকরির সুযোগ

DRDO এর JRF পদের জন্য শিক্ষাগত যোগ্যতাঃ –

  1. GATE স্কোরের সাথে BE/B. Tech এ ফার্স্ট ডিভিশন হতে হবে অথবা GATE স্কোরের সাথে ME/M. Tech এ ফার্স্ট ডিভিশন হতে হবে, গ্রাজুয়েট এবং পোস্ট গ্রাজুয়েট উভয় কোর্সে ।
  2. এই চাকরির জন্য শুধুমাত্র GATE 2020 এবং GATE 2021 এর ছাত্র-ছাত্রীরা আবেদন করতে পারবেন ।

বয়সের শর্তঃ –

আবেদনকারীর নূন্যতম বয়স 18 বছর এবং সর্বোচ্চ 28 বছরের মধ্যে হতে হবে । তবে ST/SC প্রার্থীদের জন্য 5 বছর এবং OBC প্রার্থীদের জন্য 3 বছরের ছাড় রয়েছে । 

আবেদনের তারিখঃ –

DRDO কর্তৃক এই নোটিশটি প্রকাশ করার 21 দিনের মধ্যে মেইল পাঠাতে হবে অর্থাৎ গত 09.08.2021 তারিখে বিজ্ঞপ্তিটি প্রকাশিত হয়েছে । 

আবেদন প্রক্রিয়াঃ –

👉 প্রথমে DRDO এর অফিসিয়াল ওয়েবসাইট  “www.drdo.gov.in” ওপেন করতে হবে ।

👉 তারপর, “CAREER” অপশনে ক্লিক করতে হবে ।

👉 তারপর, “Applications are invited for the award of Junior Research Fellowship (JRF) in CABS, Bengaluru” – এই অপশনটিতে ক্লিক করতে হবে । 

👉 তারপর, Advertise এর লিঙ্কে ক্লিক করে “What’s New” অপশন থেকে আবেদনপত্রটি ডাউনলোড করে নিতে হবে ।

👉 এরপরে সম্পূর্ণ আবেদনপত্রটি পূরণ করতে হবে ।

👉 তারপর, আবেদনপত্রটি সহ আবেদন পত্রে বর্ণিত অন্যান্য প্রয়োজনীয় ডকুমেন্ট গুলির জেরক্স কপি তে সেল্ফ অ্যাটেস্টেড করে সেগুলোর একটি PDF ফাইল তৈরি করতে হবে ।

👉 তারপর সেই PDF পিডিএফ DRDO এর ইমেইল আইডি [email protected] পাঠিয়ে দিলে আবেদন প্রক্রিয়া সম্পন্ন । 

সিলেকশন পদ্ধতিঃ –

প্রার্থীদের তাদের বৈধ GATE স্কোর এবং ডিগ্রি/ স্নাতকোত্তর ডিগ্রিতে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে Short Listed করা । তারপর উক্ত Short Listed প্রার্থীদের Online Interview নেওয়া হবে । প্রার্থীদের Interview এর সময়, তারিখ এবং অন্যান্য সমস্ত কিছু Email/ SMS এর মাধ্যমে জানানো হবে । যোগ্য প্রার্থীদের চূড়ান্ত নির্বাচনী তালিকাটি এবং যোগ্যতা অনুযায়ী প্যানেলভুক্ত হওয়া প্রার্থীদের নাম DRDO এর অফিসিয়াল ওয়েবসাইটে আপলোড করে দেওয়া হবে । 

DRDO এর JRF নিয়োগের কিছু বিশেষ নির্দেশাবলীঃ –

  • আবেদনপত্র এবং অন্যান্য ডকুমেন্টগুলি দিয়ে একটি একক PDF ফাইল তৈরি করতে হবে । 
  • যে সমস্ত প্রার্থীরা কোন সরকারি প্রতিষ্ঠানে চাকরি করছে তাদের নিয়োগ পদ্ধতি সামান্য অন্যরকম । তাদের Interview দেওয়ার পূর্বে একটি ‘NOC’ সাবমিট করতে হবে । 
  • অনলাইন ইন্টারভিউ পদ্ধতিতে যোগ দেওয়ার পূর্বে প্রতিটি প্রার্থীকে তাদের কম্পিউটার এর সমস্ত কিছু ভালোভাবে দেখে নিতে হবে যেন Interview চলাকালীন সময় কোন রকম সমস্যা না হয় । যদি কারণবসত ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন বা অন্য কোনোরকম সমস্যার ফলে বাতিল হওয়া Interview এর জন্য CABS/DRDO কোনভাবেই দায়ী থাকবে না ।
  • সমস্ত প্রার্থীদের মনে রাখতে হবে যে এই ফেলোশিপের অফার কোন প্রার্থীকে DRDO-Bangalore এ নিজস্ব নিয়ম নীতি প্রণয়ন করা বা DRDO এর নিয়ম কানুনের বাইরে গিয়ে কোন কাজ করার অধিকার দেয় না । 
  • প্যানেল ঘোষণার অর্থ এই নয় যে প্যানেলে উল্লেখিত সকলকেই ফেলোশিপের চাকরিটি দেওয়া হবে । ইন্টারভিউয়ের জন্য মেরিট লিস্টের ওপর ভিত্তি করে যোগ্য প্রার্থীদের চিঠি প্রেরণ করা হবে ।
  • Interview এর তথ্য কিংবা অন্যান্য তথ্যগুলি প্রার্থীদের ইমেইল আইডিতে পাঠানো হবে ।

Sikshashree Scholarship কি ,গুরুত্বপূর্ণ তারিখ, যোগ্যতা সহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য

Leave a Comment

error

শিক্ষা জগৎ সহ চাকরি সংক্রান্ত সমস্ত আপডেট বাংলায় পাওয়ার জন্য ফলো করুন