everything about West Bengal Student Credit Card Scheme

সুখবর 10 লাখ পর্যন্ত আর্থিক ঋন দিচ্ছে WBSCCS এর মাধ্যমে

West Bengal Student Credit Card Scheme (WBSCCS) সম্ভবত পশ্চিমবঙ্গের ছাত্র-ছাত্রীদের স্বার্থে রাজ্য সরকারের নেওয়া ভবিষ্যতের সবথেকে বড় প্রকল্প । পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মাননীয়া শ্রীমতি মমতা বন্ধোপাধ্যায় এই স্কীম শুরু করার ব্যাপারে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেন । এই প্রকল্পটি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হলেও এই সম্পর্কে এখনো পর্যন্ত সম্পূর্ণ তথ্য ভালোভাবে জনসাধারনের কাছে উপস্থাপন করা হয়নি । প্রসঙ্গত 10.06.2021 তারিখ থেকে অফিশিয়ালি এই প্রকল্প অর্থাৎ  WBSCCS চালু হবে বলে জানানো হয়েছে । পশ্চিমবঙ্গের সকল ছাত্রছাত্রীদের এই প্রকল্পের মাধ্যমে খুব কম সুদে ঋন প্রদান করা হবে । তাই আজ আমরা আলোচনা করব পশ্চিমবঙ্গ সরকারের সাম্প্রতিকালে চালু হওয়া এই West Bengal Student Credit Card Scheme (WBSCCS) এর সম্পর্কে, যা পশ্চিমবঙ্গের সকল ছাত্র-ছাত্রীদের আর্থিক ভাবে সাহায্য প্রদান করবে ।   

WBSCCS কী?

WBSCCS পশ্চিমবঙ্গের মাননীয়া মুখ্যমন্ত্রী শ্রীমতি মমতা বন্ধোপাধ্যায় কর্তৃক গৃহীত একটি শিক্ষা বিষয়ক আর্থিক সাহায্যদানের প্রকল্প । এই প্রকল্প পশ্চিমবঙ্গের সেই সমস্ত ছাত্র-ছাত্রীদের জন্য, যারা পশ্চিমবঙ্গ সহ ভারতের অন্যান্য রাজ্যে উচ্চশিক্ষা গ্রহণের মাধ্যমে নিজের স্বপ্ন পূরণ করতে চায় । WBSCCS এর মাধ্যমে ছাত্রছাত্রীরা সর্বোচ্চ 10 লাখ টাকার লোনের সুবিধা পেতে পারে এবং লোন পরিশোধ করার ক্ষেত্রে মাত্র 4% সুদ পে করতে হবে । এই লোনের টাকা ছাত্রছাত্রীদের প্রদান করা হবে West Bengal State Co-Operative Bank এর মাধ্যমে, এক্ষেত্রে ছাত্রছাত্রীরা এই প্রকল্পের সুবিধা তাদের পাশাপাশি থাকা কো-অপারেটিভ ব্যাংকের মাধ্যমে নিতে পারবেন ।  

কারা এই WBSCCS এর জন্য আবেদন করতে পারবে ?

  1. আবেদনকারীকে ভারতের স্থায়ী নাগরিকসহ পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে ।
  2. সর্বনিম্ন উচ্চমাধ্যমিক (H.S) পাশ করতে হবে এবং সঙ্গে উচ্চ শিক্ষার জন্য প্রফেশনাল কোর্স বা UG/PG ডিগ্রিতে পাঠ্যরত অবস্থায় থাকতে হবে । 
  3. আবেদনকারীর বয়স অবশ্যই 40 বছরের কম হতে হবে ।

কেমন করে আবেদন করবেন WBSCCS এর জন্য ?

আমাদের মাননীয়া মুখ্যমন্ত্রীর ঘোষণা অনুযায়ী 10.06.2021 তারিখ থেকে WBSCCS এর জন্য ছাত্রছাত্রীরা আবেদন করতে পারবে । আবেদন করার জন্য ছাত্রছাত্রীদের সর্বপ্রথমে https://banglaruchchashiksha.wb.gov.in অথবা https://wbscc.wb.gov.in এই ওয়েবসাইটে রেজিস্টার করতে হবে । রেজিস্ট্রেশন এর পরে ছাত্রছাত্রীরা নিজের একটি একাউন্টের ইউজার আইডি ও পাসওয়ার্ড পাবে এবং যার দ্বারা West Bengal State Co-Operative Bank এর ক্রেডিট কার্ডের জন্য আবেদন করতে পারবে । Kanyashree Prakalpa কি ? কেমন করে আবেদন করবেন জানার জন্য টেক্সট এ ক্লিক করুন ।

আবেদন করতে কি কি ডকুমেন্ট প্রয়োজন ? 

WBSCCS এর জন্য ছাত্রছাত্রীরা আবেদন করতে নিজের এবং সাথে একজন Co-borrower অর্থাৎ সহ ঋণগ্রহীতা, যে ঋণগ্রহীতার অনুপস্থিতিতে ঋন নেওয়া সমস্ত পরিমান টাকা শোধ করতে বাধ্য থাকিবে এমন ব্যক্তির ডকুমেন্ট প্রয়োজন । আবেদন করার সময় যেসমস্ত ডকুমেন্টগুলির প্রয়োজন তা নিম্নরূপ – 

  1. পাসপোর্ট সাইজ ছবি (Picture) – আবেদনকারীর এবং সাথে Co-borrower এর সাম্প্রতিক কালার পাসপোর্ট সাইজ ছবি, যা .jpg বা .jpeg ফরমেটে হতে হবে এবং ফাইল 10 kb থেকে 50 kb এর মধ্যে থাকতে হবে ।
  2. সই বা স্বাক্ষর (Signature) আবেদনকারীর এবং Co-borrower এর সই বা স্বাক্ষর লাগবে, যা .jpg বা .jpeg ফরমেটে হতে হবে এবং ফাইল সাইজ ফাইল 10 kb থেকে 50 kb এর মধ্যে থাকতে হবে ।
  3. আধার কার্ড (Aadhaar Card) আবেদনকারীর আধার কার্ডের PDF ফাইল এক্ষেত্রে ফাইল সাইজ হতে হবে 100 kb থেকে 400 kb এর মধ্যে ।
  4. রেজিস্ট্রেশন সার্টিফিকেট (H.S Registration) – যদি আবেদনকারীর আধার কার্ড না থাকে, সেক্ষেত্রে আবেদনকারীর দ্বাদশ শ্রেণি (H.S) এর রেজিস্ট্রেশন সার্টিফিকেটের PDF ফরমেট, যার ফাইল সাইজ হতে হবে 100 kb থেকে 400 kb এর মধ্যে ।
  5. প্যান কার্ড (Pan Card) আবেদনকারীর এবং Co-borrower এর প্যান কার্ডের PDF ফরমেট 100 kb থেকে 400 kb ফাইল সাইজের মধ্যে । যদি আবেদনকারীর প্যান কার্ড না থাকে, তবুও অ্যাপ্লিকেশন সাবমিট করা যাবে কিন্তু টাকা তোলার সময় প্যান কার্ড অবশ্যই লাগবে ।  
  6. ব্যাংক একাউন্ট (Bank Passbook) আবেদনকারীর এবং Co-borrower এর ব্যাংক একাউন্টের ডিটেইলস, যার মধ্যে অবশ্যই ব্যাংক একাউন্টটির ধরন Major, না Minor তা উল্লেখিত থাকতে হবে । এটিও 100 kb থেকে 400 kb ফাইল সাইজ PDF ফরমেটে প্রদান করতে হবে ।

WBSCCS সম্বন্ধে কোনো জিজ্ঞাসা অথবা সমস্যা মনে হলে, নীচে দুটি নাম ও হেল্পলাইন নাম্বার প্রদান করা হয়েছে, যার মাধ্যমে ছাত্রছাত্রীরা নিজের সমস্যার কথা জানাতে পারবেঃ 

  1. Mr. Siddhartha Sanyal (9748111907
  2. Mr. Dinabandhu Kar (8240213067)

পশ্চিমবঙ্গের যেসমস্ত ছাত্রছাত্রীরা এই WBSCCS এর অধীনে লোন পেতে ইচ্ছুক, তাদের অনুরোধ রইল অনলাইন প্রক্রিয়ার মাধ্যমে নিজের অ্যাপ্লিকেশনের রেজিস্ট্রেশন 15 June, 2021 এর মধ্যে কমপ্লিট করে নেওয়ার । সম্ভবত উক্ত সময়ের পরে আর আবেদন করা যাবে না । প্রতিনিয়ত শিক্ষা এবং চাকরি বিষয়ে সমস্ত সঠিক আবডেট পেতে আমাদের এই ওয়েবসাইটটি ফলো করুন । ধন্যবাদ ! 

SC, ST এবং OBC স্কলারশিপ কী ? কিভাবে এই স্কলারশিপ পাবেন ?

 

FAQ-

  1. কেমন করে আবেদন করবেন West Bengal Student Credit এর জন্য?

উঃ- https://banglaruchchashiksha.wb.gov.inএবং  https://wbscc.wb.gov.in ওয়েবসাইট অনলাইন এ আবেদন করতে পারবেন।

2. West Bengal Student Credit Card এ অ্যাপ্লাই করার জন্য শিক্ষাগত যোগ্যটা কি?

উঃ-  HS পাশ এবং উচ্চ শিক্ষার পাঠ্যরত অবস্থায় থাকতে হবে ।

    3. West Bengal Student Credit Card এ অ্যাপ্লাই করার লাস্ট ডেট কি 15 জুন ?

উঃ-   না এখনও আবেদন প্রক্রিয়া শুরু হয় নি তাই ১৫ জুন শেষ দিন না , এ বিষয়ে কোন আপডেট হলে আমারা আপডেট তথ্য পোস্ট করে দেব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *