gd-constable-requirement-2021

SSC GD Constable 2021 তে 25000 এরও বেশি ভ্যাকেন্সি তে নিয়োগ জানুন বিস্তারিত

ডিফেন্স সেক্টর যারা যারা কাজ করতে চান তাদের জন্য চলে এলো সুবর্ণ সুযোগ । স্টাফ সিলেকশন কমিশন (SSC) এর পক্ষ থেকে গতকাল SSC এর অফিশিয়াল ওয়েবসাইট https://ssc.nic.in/ থেকে প্রতিবছরের ন্যায় এই বছরও প্রকাশিত হলো SSC GD Constable Requirement 2021, যার মাধ্যমে CAPF, SSF, AR SSB, SSF, BSF এবং ITBP বিভাগের মোট 25,271 টি শুন্যপদে ছেলেমেয়ে নিয়োগ করা হবে । সমগ্র ভারতবর্ষেই চাকরিটি খুব জনপ্রিয় যার মূল কারণ প্রতি বছর বছর ভ্যাকেন্সি বের হয় এবং এর মাধ্যমে প্রচুর পরিমাণে ছেলেমেয়েকে নিয়োগ করা হয়ে থাকে । সমগ্র ভারতবর্ষের ডিফেন্স বিভাগে কাজ করতে ইচ্ছুক প্রার্থীদের জন্য SSC GD Constable Requirment যে কতটা গুরুত্বপূর্ণ তা বলার অপেক্ষা রাখে না ।

গত 16.07.2021 তারিখে কমিশন SSC GD Constable 2021 এর জন্য একটি বিশেষ বিজ্ঞপ্তির মাধ্যমে নিয়োগ সংক্রান্ত সমস্ত তথ্য প্রকাশ করেছেন । SSC এর অফিশিয়াল ওয়েবসাইট ভিজিটের মাধ্যমে আপনি উক্ত বিজ্ঞপ্তিটি দেখতে পারবেন অথবা আপনাদের সুবিধার্থে একটি কপি এই নিবন্ধের শেষে  ডাউনলোড সেকশনে দেওয়া হলো যা চাইলে সরাসরি সেখান থেকেই ডাউনলোড করে নিতে পারবেন । এবার চলুন জেনে নেওয়া যাক, SSC GD Constable 2021 সম্বন্ধিত সমস্ত গুরুত্বপূর্ণ তথ্য সমূহ যেমন-  গুরুত্বপূর্ণ তারিখ সমুহ, শূন্যপদ, প্রয়োজনীয় যোগ্যতা, শারীরিক যোগ্যতা, প্রার্থীর বয়স, কর্মরত প্রার্থীদের বেতন, আবেদন করার জন্য ফি, আবেদন প্রক্রিয়া, নিয়োগ প্রক্রিয়া, পরীক্ষার সিলেবাস, নাম্বার বিভাজন ইত্যাদি বিষয়গুলি ।  

SSC GD Constable 2021 নিয়োগ সংক্রান্ত কিছু গুরুত্বপূর্ণ পূর্ণ নামঃ –

GD General Duty.
CAPF Central Armed Police Forces.
SSF Special Security Force.
AR Assam Rifles.
SSB Sashastra Seema Bal.
BSF Border Security Force.
ITBP Indo-Tibetan Border Police.
NIA- National Indian Army.

মাধ্যমিকের রেজাল্ট চেক করার জন্য টেক্সট ক্লিক করুন !

গুরুত্বপূর্ণ তারিখ সমুহঃ –

  • অনলাইন আবেদন প্রক্রিয়া শুরু: 17.07.2021
  • অনলাইন আবেদন প্রক্রিয়া শেষ: 31.08.2021 
  • অনলাইনে ফি প্রদানের জন্য শেষ তারিখ: 02.09.2021
  • অফলাইনে বাঙ্কে চালান কাটার শেষ তারিখ: 07.09.2021

শূন্যপদ (Vacancy) –

বিভাগ পুরুষ মহিলা
AR 3,185 600
BSF 6,413 1132
CISF  7,610 854
ITBP 1,216 215
SSB 3,806 —-
SSF 194 46
মোট  22,424 2,847

 

প্রয়োজনীয় যোগ্যতা (Qualification)  –

    1. শিক্ষাগত যোগ্যতা হিসেবে, যেকোনো স্বীকৃত বোর্ড অথবা প্রতিষ্ঠান থেকে মাধ্যমিক পাস (10th Class) থাকতে হবে । 
    2. প্রার্থীকে অবশ্যই ভারতের নাগরিক হতে হবে ।
  • সমস্ত প্রার্থীদের অবশ্যই Domicile/ PRC সার্টিফিকেট লাগবে কারণ শূন্যপদগুলি রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে নির্ভরশীল । 

 

শারীরিক যোগ্যতা (Fitness)

SSC GD Constable 2021 নিয়োগের জন্য প্রার্থীর প্রযোজ্য শারীরিক যোগ্যতা সমূহ নিম্নরূপঃ 

শারীরিক দিক পুরুষ মহিলা
উচ্চতা 170 157
ওজন 50 থেকে 60 kg মধ্যে
ছাতি 80, ফুলিয়ে 85 —-

 

প্রার্থীর বয়স (Age)

SSC GD Constable 2021 নিয়োগের জন্য প্রার্থীর বয়স 01.08.2021 তারিখ অনুসারে 18 থেকে 23 বছরের মধ্যে হতে হবে । তবে SC/ ST ক্যাটাগরির প্রার্থীরা 5 বছর, OBC/ Ex-Servicemen ক্যাটাগরির প্রার্থীরা 3 বছর ছাড় পাবেন । আবার 1984 সালের ও 2002 সালের সাম্প্রদায়িক দাঙ্গায় নিহত শিশু এবং নির্ভরশীলদের মধ্যে General প্রার্থীরা 5 বছর, OBC প্রার্থীরা 8 বছর এবং SC/ ST প্রার্থীরা 10 বছর বয়সের বিশেষ ছাড় পাবেন । 

কর্মরত প্রার্থীদের বেতন (Salary) –

GD Constable এর CAPF, SSF, AR SSB, SSF, BSF এবং ITBP বিভাগে কর্মরত প্রার্থীদের বেতন হবে 21,700 থেকে 69,100 টাকা ।   

 

আবেদন ফি (Application Fees) –

SSC GD Constable 2021 নিয়োগে General ক্যাটাগরির প্রার্থীদের জন্য ফর্ম ফিলাপ করতে আবেদন ফি বাবদ 100 টাকা লাগবে । তবে SC, ST, ESM ক্যাটাগরির অন্তর্ভুক্ত প্রার্থীদের জন্য ফর্ম ফিলাপ করতে আবেদন ফি বাবদ কোনো টাকা দিতে লাগবে না । 

 

আবেদন প্রক্রিয়া (Application Process)-

SSC এর এই GD Constable নিয়োগের আবেদন প্রক্রিয়াটি পুরো অনলাইনে নির্দিষ্ট ফর্ম ফিলাপের মাধ্যমে হবে । যার ফর্ম ফিলাপ অলরেডি গত 17.07.2021 তারিখ থেকে শুরু হয়ে গেছে ।  

 উচ্চমাধ্যমিকের রেজাল্ট চেক করার জন্য টেক্সট ক্লিক করুন !

SSC GD Constable 2021 এর জন্য অনলাইনে কিভাবে ফর্ম ফিলাপ করবেন? 

SSC GD Constable 2021 এর জন্য আবেদনকারীরা SSC এর অফিসিয়াল ওয়েবসাইট https://ssc.nic.in এ অনলাইনে আবেদন করতে পারবেন ।  খেয়াল রাখবেন অনলাইন অ্যাপ্লিকেশন সাবমিটের লাস্ট ডেট 31.08.2021 অর্থাৎ এই সময়ের আগেই ফর্ম ফিলাপ করার চেষ্টা করবেন, কারণ শেষের দিকে অনেকটা সার্ভারে প্রেসার পড়ে যার ফলে বিভিন্ন রকম সমস্যা হতে পারে । তাই যত তাড়াতাড়ি সম্ভব অনলাইনে এপ্লিকেশন সাবমিট করাটাই বুদ্ধিমত্তার পরিচয় হবে । 

অনলাইন ফর্ম ফিলাপ করার জন্য আপানারা আগে নিম্নে দেওয়া Annexure l  Annexure ll এর ইনস্ট্রাকশন গুলো দেখে নেবেন, তাহলে সহজেই বুঝতে পারবেন কিভাবে ফর্ম ফিলাপটি করতে হবে । 

Annexure l দেখার জন্য ক্লিক করুন

Annexure ll দেখার জন্য ক্লিক করুন

  • আপনি যদি প্রথম বারের জন্য আবেদনকারী হয়ে থাকেন তাহলে সর্বপ্রথম আপনাকে SSC এর অফিশিয়াল ওয়েবসাইটে রেজিস্টার করতে হবে যা কিছু সাধারন ডিটেইলস যেমন- আধার কার্ড নম্বর, মোবাইল নম্বর, নাম ইত্যাদি প্রদানের মাধ্যমে করতে পারবেন । যদি আধার কার্ড না থেকে থাকে সেক্ষেত্রে রেজিস্ট্রেশন এর জন্য বিকল্প মাধ্যম হিসাবে প্যান কার্ড, পাসপোর্ট, ভোটার আইডি কার্ড ইত্যাদি ব্যবহার করতে পারবেন ।

অনলাইন আবেদনের আগে থেকে নিজের পাসপোর্ট সাইজ JPEG  ছবি স্ক্যান করে রাখবেন মনে রাখবেন ছবির সাইজ যেন 20-50 KB এর মধ্যে হয় । মনে রাখবেন ছবিটি যেন পরীক্ষা বিজ্ঞপ্তি প্রকাশের সময় থেকে তিন মাসের বেশি পুরনো না হয় । যে তারিখে ছবিটি তোলা হয়েছে তা ছবিটির ওপর স্পষ্টভাবে উল্লেখ বাধ্যতামূলক । যদি ছবিতে তারিখ না উল্লেখ করা থাকে সেক্ষেত্রে আপনার আবেদনপত্রটি বাতিল হয়ে যাবে । অবশ্যই ছবিতে কোন রকমের টুপি, চশমা ইত্যাদি ব্যবহার করা চলবে না । 

অনলাইনে ফর্ম ফিলাপের সময় সমস্ত তথ্য সঠিকভাবে পূরণ করেছেন কিনা তা অবশ্যই একবার যাচাই করে নেবেন তারপরেই ফর্মটি সাবমিট করবেন, কারণ একবার অনলাইনে ফর্ম জমা দেওয়ার পরে কোন রকমের সংশোধন বা পরিবর্তন করা সম্ভব হবে না । 

শুধুমাত্র SSC অফিশিয়াল ওয়েবসাইটে অনলাইনেই আবেদনপত্র জমা দিতে পারবেন এর বাইরে SSC এর অফিশিয়াল পোস্ট অ্যাড্রেস, ফ্যাক্স, ইমেইল ইত্যাদির মাধ্যমে আবেদন পত্রটি  জমা দেওয়ার চেষ্টা করলে সেই আবেদনপত্র গ্রহণ করা হবে না । 

 

নিয়োগ প্রক্রিয়া (Selection Process)-

SSC GD Constable 2021 নিয়োগের সম্পূর্ণ প্রক্রিয়াটিতে মোট 5 টি পর্যায়ের মধ্য দিয়ে পরিচালিত হবে । 

কম্পিউটার ভিত্তিক পরীক্ষার (CBE);

শারীরিক দক্ষতা পরীক্ষা (PET);

শারীরিক স্ট্যান্ডার্ড টেস্ট (PST);

মেডিকেল পরীক্ষা (DME/RME);

ডকুমেন্ট ভেরিফিকেশন । 

 

পরীক্ষার সিলেবাস (Syllabus)-

কম্পিউটার ভিত্তিক পরীক্ষার (CBE)

SSC GD Constable 2021 এর Computer Based Examination টি নিম্নলিখিত সিলেবাসটির ওপর ভিত্তি করে মোট 100 টি প্রশ্নের উত্তর 100 নম্বরের মধ্যে নেওয়া হবে । 

 

বিষয় অধ্যায়
GI & Reasoning

সাধারণ বুদ্ধি এবং রিজনিং 

উপমা, সাদৃশ্য, পার্থক্য, স্থানিক কল্পনা, স্থানিক অভিযোজন, ভিজ্যুয়াল স্মৃতি, বৈষম্য, পর্যবেক্ষণ, সম্পর্কের ধারণা, পাটিগণিত যুক্তি, চিত্রের শ্রেণিবিন্যাস, পাটিগণিত সংখ্যা সিরিজ, কোডিং এবং ডিকোডিং ।
GK & GA

সাধারণ জ্ঞান এবং সচেতনতা 

ভারত এবং তার প্রতিবেশী দেশগুলি, খেলাধুলা, কলা, সাহিত্য, সংস্কৃতি, ইতিহাস, ভূগোল, জীবনবিজ্ঞান, ভৌতবিজ্ঞান,ভারতের অর্থনীতি, সংবিধান ও শাসন ব্যবস্থা ।
Math

অংক 

সরল সুদ, চক্রবৃদ্ধি সুদ এবং সমহারবৃদ্ধি সুদ, লাভ ও ক্ষতি, শতকরা, উচ্চতা এবং দূরত্ব, সময় এবং দূরত্বের, অনুপাত এবং সমানুপাত, সংখ্যা তত্ব, দশমিক, ভগ্নাংশ, সূচক  অংশীদারি, সময় এবং কাজ, সরলীকরণ, বয়স, মিশ্রন, গড় ।
English/Hindi

ইংরেজি/হিন্দি 

Antonyms, Articles and Prepositions, Error Corrections, Idioms, One-word substitution. Right form of Verbs, Synonyms, Sentence Making, Sentence Corrections, Spelling mistake, 

 

শারীরিক দক্ষতা পরীক্ষা (PET);

SSC GD Constable 2021 নিয়োগে PET এর জন্য পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে 24 মিনিটের মধ্যে 5 কিলোমিটার দৌড় এবং মহিলা প্রার্থীদের ক্ষেত্রে 1.6 কিলোমিটার দৌড় 8:30 মিনিটের মধ্যে কমপ্লিট করতে হবে । Ladakh এর প্রার্থীদের ক্ষেত্রে অনেকটা ছাড় রয়েছে যেমন পুরুষদের 6:30 মিনিটের মধ্যে মাত্র 1.6 কিলোমিটার এবং মহিলাদের 4 মিনিটের মধ্যে 800 মিটার দৌড় কমপ্লিট করতে হবে । 

 

নাম্বার বিভাজনঃ

কম্পিউটার ভিত্তিক পরীক্ষার (CBE):

বিষয় নম্বর
GI & Reasoning

সাধারণ বুদ্ধি এবং রিজনিং

25
GK & GA

সাধারণ জ্ঞান এবং সচেতনতা

25
Math

অংক

25
English/Hindi

ইংরেজি/হিন্দি 

25
মোট 100

এই সম্বন্ধে আরো ডিটেলস জানার জন্য নীচের ডাউনলোড বাটনে ক্লিক করে অফিশিয়াল নোটিশটি ডাউনলোড করুন । 

Click Here To Download

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *