Glow & Lovely Careers Scholarship

Glow & Lovely Careers Scholarship (2021-22) Last Date , Application Form ,Eligibility , Important Dates ইত্যাদি জানুন

স্কলারশিপ

Fair and Lovely এর প্রসাধনী দ্রব্য গুলি ভারতীয়দের কাছে দৈনন্দিন দিনের সঙ্গী। Hindustan Unilever Ltd এর অন্তর্গত Glow and Lovely Career Foundation এই Scholarship প্রদানের ব্যবস্থা করেছেন নারী শিক্ষার অগ্রগতির উদ্দেশ্যে। প্রসঙ্গত Glow and Lovely Scholarship পূর্বে Fair and Lovely Scholarship নামে পরিচিত ছিল। আজ আমরা জানতে চলেছি Glow and Lovely Scholarship এর সম্বন্ধে বিস্তারিত তথ্য সমূহ।

Glow & Lovely Careers Scholarship’ কী ?

মহিলা শিক্ষার্থীদের মধ্যে উচ্চ শিক্ষা বিস্তারের উদ্দেশ্যে আর্থিক সাহায্য প্রদান করার জন্য ভারতবর্ষে সরকারিভাবে যেমন কিছু উল্লেখযোগ্য উদ্যোগ নেওয়া হয়েছে ঠিক তেমনি  বেসরকারি সংস্থার তরফ থেকেও কিছু গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করা হয়েছে। এরকমই একটি শিক্ষামূলক বেসরকারি প্রকল্প হল ‘Glow & Lovely Careers Scholarship। এই Scholarship শুধুমাত্র ভারতবর্ষের মহিলা শিক্ষার্থীদের জন্য এবং এই প্রকল্পটির পরিচালনা করে Fair & Lovely Career Foundation।  ভারতবর্ষের যে সমস্ত মহিলা শিক্ষার্থীরা উচ্চ মাধ্যমিক স্তরের পড়াশোনা শেষ করে Graduation Degree তে কিংবা Post Graduation Degree তে ভর্তি হতে চান অথবা কোন সরকারি চাকরির কোচিং করতে চান কিন্তু পারিবারিক অর্থাভাবের কারণে সম্ভবপর হচ্ছে না, তবে তারা এই Scholarship এর   জন্য আবেদন করতে পারেন। যাদের Scholarship একান্ত প্রয়োজন তারাই শুধুমাত্র এই স্কলারশিপের আবেদন করতে পারবেন, পরিবারের আর্থিক সামর্থ্য থাকলে এই স্কলারশিপের জন্য আবেদন ব্যর্থ হতে পারে।

Daily GK এবং Current Affair এর MCQ প্রশ্ন Practice করার জন্য ক্লিক করুন

Glow & Lovely Careers Scholarship প্রদানের উদ্দেশ্য কি ?

এই Scholarship প্রকল্পের প্রধান উদ্দেশ্য নারী শিক্ষার বিকাশ ঘটানো, উচ্চশিক্ষায় নারী সমাজকে উদ্বুদ্ধ করা এবং একটি আর্থিক সহায়তা প্রদান করা যাতে বর্তমান সমাজে মহিলারা একটি গরি শিক্ষা বিষয়ক Degree অর্জন করে ভবিষ্যত স্বাবলম্বী হতে পারে।

Glow & Lovely Careers Scholarship এর জন্য কারা আবেদন করতে পারবেন ?

15 থেকে 30 বছর বয়সি যেই সমস্ত মহিলা শিক্ষার্থীরা উচ্চ মাধ্যমিক স্তরের পড়াশোনা শেষ করে Undergraduate কিংবা Post Graduate Degree জন্য ভর্তি হতে চান তারা সকলে এই  Scholarship এর   জন্য আবেদন করতে পারবেন।

Glow & Lovely Careers Scholarships এর Selection Process :-

আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবার পরে সমস্ত আবেদনকারীদের মধ্যে থেকে শিক্ষাগত যোগ্যতা এবং পারিবারিক আয় এর উপর ভিত্তি করে Merit List  প্রকাশ করা হবে এবং এবং এই Merit List এর  শীর্ষ স্থানে থাকা শিক্ষার্থীদের একটি সংক্ষিপ্ত তালিকার অন্তর্ভুক্ত করা হবে। তবে এক্ষেত্রে প্রতিবন্ধী শিক্ষার্থীরা কিংবা যাদের বাবা অথবা মা মারা গেছেন তাদের জন্য আলাদা ছাড়ের ব্যবস্থা রয়েছে।

পরবর্তী ধাপে তালিকাভুক্ত শিক্ষার্থীদের একটি Interview নেওয়া হবে ফোন কলের মাধ্যমে। এই সাক্ষাত্কারটি একটি অভিজ্ঞ প্যানেল দ্বারা পরিচালিত হয় যা বিশেষ করে Hindustan Unilever Team দ্বারা প্রস্তুত করা প্রশ্ন জিজ্ঞাসা করে৷  সাক্ষাত্কারটি 10 ​​থেকে 15 মিনিটের মধ্যে স্থায়ী হয় এবং এটি ইংরেজি, হিন্দি বা একাধিক ভাষার মাধ্যমে পরিচালিত হয় যাতে প্রার্থীরা আরও স্বাচ্ছন্দ্য বোধ করতে পারে।

এই Scholarship এর   জন্য যোগ্য প্রার্থীদের নির্বাচনের চূড়ান্ত পর্যায়টি পরিচালনা করবে Hindustan Unilever Scholarship Team। মূলত Interview পরীক্ষার পর এই Scholarship এর   জন্য নির্বাচিত প্রার্থীদের নাম ঘোষণা করা হবে। তাছাড়া Interview  পরীক্ষার ফলাফল গুলি Scholarship ওয়েব সাইটে রেজিস্টার করা আইডির মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

Swami Vivekananda Scholarship 2021 এর Eligibility Criteria, Scholarship Amount, Last Date?

Glow & Lovely Careers Scholarship  এর Scholarship Amount  :-

এই Scholarship এর মাধ্যমে আবেদনকারীরা এককালীন 25,000 থেকে 50,000 টাকা পর্যন্ত হতে পারে।

Glow & Lovely Careers Scholarship এর Eligibility Criteria:-

  • যে সমস্ত মহিলা শিক্ষার্থীরা উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হবার পরে Graduation Degree তে , Post Graduation Degree তে ভর্তি হতে ইচ্ছুক তারা এই Scholarships এর জন্য আবেদন করতে পারবে।
  • উচ্চ মাধ্যমিক পরীক্ষায় কমপক্ষে 60% নম্বর নিয়ে উত্তীর্ণ হতে হবে।
  • আবেদনকারীদের বয়স 15 থেকে 30 বছরের মধ্যে হতে হবে।
  • আবেদনকারীর পরিবারের বার্ষিক আয় 6 Lakh টাকা কিংবা তারও কম হতে হবে।
  • Graduation Degree তে যে সমস্ত মহিলা শিক্ষার্থীরা BHM, B.P.Ed, B.Ed., B.SL LL.B, BBA LLB, B.Com LLB, B.Com., BE/B.Tech., LLB, BCA, BA, B.Sc., BBA, B.Pharma, B.Arch., MBBS, BDS, BHMS, BAMS প্রভৃতি বিষয় নিয়ে পড়াশোনা করতে ইচ্ছুক তারা এই Scholarships এর জন্য যোগ্য।
  • Post Graduation Degree তে যে সমস্ত মহিলা শিক্ষার্থীরা MHMS, MAMS, MD, MHHM, M.P.Ed, M.Ed, ME/MTech, LLM, MCA, MBA, M.Pharma, MA, M.Sc., M.Com., M.Arch, MDS ইত্যাদি বিষয় নিয়ে পড়াশোনা করছে তারাও এই Scholarships এর  জন্য যোগ্য।
  • মহিলা শিক্ষার্থীরা যদি Undergraduate কিংবা Post Graduate Degree তে পড়াশোনা না করে বিভিন্ন কম্পিটিটিভ পরীক্ষা যেমন Civil Services, Government Services, IIT-JEE Engineering, Banking Services, CA-CS-ICWA, CAT-MBA, PMT-AIIMS-MBBS ইত্যাদি বিভাগে চাকরির জন্য কোচিং ক্লাসে ভর্তি হন তবে তারাও এই Scholarships এর  জন্য আবেদন করতে পারবেন।

Nabanna Scholarship (নবান্ন বৃত্তি 2021-2022) কি ,তারিখ, যোগ্যতা সহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য

Glow & Lovely Careers Scholarship এর Application Process :-

  • ‘Glow & Lovely Careers Scholarships’ এর জন্য আবেদন করতে ইচ্ছুক শিক্ষার্থীদের প্রথমে Fair & Lovely Career Foundation – এর অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে,
  • আবেদনের জন্য শিক্ষার্থীদের Facebook ID অথবা Email ID দিয়ে পোর্টালে Sign Up  করতে হবে।
  • এবারে একটি আবেদন এর Form শো করবে, এই Form টি সকল আবেদনকারীকে সঠিকভাবে পূরণ করতে হবে।
  • প্রথমে আপনি কোন Course এ পড়াশোনা করছেন অথবা কোন Course এ পড়াশোনা চালানোর জন্য Scholarship এর  আবেদন করতে চান  সেই Course  টি বেছে নিতে হবে,
  • এরপরে Portal এর তরফ থেকে শিক্ষার্থীদের কিছু ডকুমেন্ট চাওয়া হবে, এই ডকুমেন্টগুলি স্ক্যান করার পরে নির্দিষ্ট পরিমাণ অনুযায়ী আপলোড করতে হবে (পরিমাপ গুলি Form এ উল্লেখিত থাকবে) ।
  • এবারে আবেদনের জন্য মূল Form টি আসবে, আবেদন প্রক্রিয়া টি মোট পাঁচটি ধাপে হবে। প্রতিটি ধাপ সমান গুরুত্বপূর্ণ, সমস্ত সঠিক তথ্য সহকারে ফরমটি পূরণ করতে হবে। আবেদনকারীদের দ্বারা প্রদান করা কোন তথ্যের অসঙ্গতি থাকলে Scholarship বাতিল হতে পারে।
  • পাঁচটি ধাপ এর আবেদনপত্র সম্পন্ন হবার পরে “Submit” বাটনে ক্লিক করতে হবে।

Glow & Lovely Careers Scholarship এর আবেদনের জন্য Important Documents:-

আবেদনের সময় নিম্নলিখিত ডকুমেন্টগুলো আপলোড করতে হবে –

  • একটি Photo ID Proof- Aadhar Card, Voter Card, Pan Card , Driving Licence কিংবা মাধ্যমিক পরীক্ষার Marksheet হতে পারে ।
  • Passport Size ছবি ।
  • বয়সের প্রমাণপত্র ।
  • কলেজ থেকে সর্বশেষ প্রাপ্ত ভর্তির রশিদ।
  • Graduation Course এর ফাইনাল পরীক্ষার Marksheet।
  • Post Graduation এর ছাত্র ছাত্রীদের Undergraduate Degree তে কলেজ থেকে প্রাপ্ত গ্রেড গুলি আপলোড করতে হবে ।
  • BPL Card (যদি থাকে) ।
  • পরিবারের প্রধান উপার্জনকারী ব্যাক্তির সাম্প্রতিক Monthly Pay Slip ।
  • Print করা সম্পূর্ণ Application Form।

OASIS Scholarship for ST, SC & OBC (2021-22) এর জন্য কেমন করে আবেদন করবেন ?

Glow & Lovely Careers Scholarship এর Important Dates :-

নিম্নে চার্টের মাধ্যমে Glow and Lovely Scholarship এর Important Dates আলোচনা করা হলো

Glow and Lovely Scholarship Application Starting Date 01/09/2021
Glow and Lovely Scholarship Application Form Submission Last Date 15/10/2021
Telephonic Interview 10/11/2021
Finalist Candidate Slot Booking  Telephonic Interview 12/11/2021-22/11/2021
Final Telephonic Interview 12/11/2021- 06/12/2021
Result Declaration December এর দ্বিতীয় সপ্তাহ
Documents Verification 15/01/2022
Scholarship Amount Distribution February মাসের প্রথম দিকে

Glow & Lovely Careers Scholarship এর  Result কবে প্রকাশ করা হবে ?

অফিসিয়াল কর্তৃপক্ষ  Glow & Lovely Careers Scholarship 2022 চূড়ান্ত ফলাফল প্রকাশ করবে টেলিফোনিক ইন্টারভিউ রাউন্ডের 1 মাস শেষ হওয়ার পরে। গত বছরের মতো Glow & Lovely Careers Scholarship এর ফলাফল ডিসেম্বরে ঘোষণা করা হয়। স্কলারশিপ 2022-এর জন্য সমস্ত নির্বাচিত ছাত্রদের তালিকাও শীঘ্রই প্রকাশিত হবে।

Kanyashree Prakalpa কি ? কেমন করে আবেদন করবেন সমস্ত তথ্য জানুন

Glow & Lovely Careers Scholarship এর  (Duration) টাকা কখন  কোন  সময়ের জন্য দেওয়া হয় ?

শিক্ষার্থীরা যেই Course এর খরচ বহনের জন্য এই Scholarship এ আবেদন করেছে সেই Course  টি সম্পন্ন হওয়া পর্যন্ত নির্দিষ্ট সময়ে Scholarship এর টাকা শিক্ষার্থীদের ব্যাংক একাউন্টে দিয়ে দেওয়া হবে।

Glow & Lovely Careers Scholarship  এর  Contact Details:-

Scholarship আবেদনের ক্ষেত্রে কোন সমস্যা হলে আপনি নিম্নে প্রদান করা Email ID এবং Phone Number এর মাধ্যমে জেনে নিতে  পারবেন ।

Rupashree Prakalpa কি ? আপনি কি আবেদন করতে পারবেন জানুন সমস্ত তথ্য

FAQ :-

1. Glow and Lovely Scholarship আবেদনের Official Website কোনটি?
2. Glow and Lovely Scholarship আবেদনের Direct Link কোনটি?
3. Glow and Lovely Scholarship আবেদনের Important Date গুলি কি কি?

ANS:- উপরে চার্ট এর মাধ্যমে বর্ণনা করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *