Graduation admission in gour banga university

জেনে নিন এবারের উচ্চমাধ্যমিক পাস ছাত্রছাত্রীদের কলেজে গ্র্যাজুয়েশন কোর্সে ভর্তি কবে এবং কি কি লাগবে ?  

এইবছর যেসমস্ত ছাত্র-ছাত্রীরা উচ্চমাধ্যমিক পাশ করেছেন এবং উচ্চ শিক্ষা লাভের জন্য গ্র্যাজুয়েশন কোর্সে ভর্তি হতে চান, তাদের জন্য একটি গুরুত্বপূর্ণ আপডেট । অন্যান সমস্ত বিশ্ববিদ্যালয়গুলোর মতো গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয় কর্তৃক গত 13.07.2021 তারিখে 2021-22 শিক্ষাবর্ষের গ্রাজুয়েশন কোর্সের জন্য নতুন ভর্তির কথা ঘোষণা করা হয়েছে । উক্ত ঘোষণার উপর ভিত্তি করে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর গত 20th July বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত সমস্ত কলেজের প্রধানদের সঙ্গে একটি বৈঠক করেন । রেজাল্ট স্বরূপ 22nd July এক নতুন বিজ্ঞপ্তি Ref. No. 341/UGB/DR–2021 এর মাধ্যমে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত সমস্ত কলেজে নতুন শিক্ষাবর্ষে UG কোর্সে CBCS সিস্টেমের অধীনে ভর্তির জন্য আবেদন গ্রহনের সময়সূচী প্রকাশ করা হয় । 

 

গুরুত্বপূর্ণ তারিখ সমূহঃ –

  • গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ে UG অর্থাৎ গ্র্যাজুয়েশন কোর্সে ভর্তির জন্য আবেদন প্রক্রিয়া শুরু হবে আগামী মাস অর্থাৎ August মাসের 2 তারিখ থেকে । ছাত্র-ছাত্রীরা অনলাইনে বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রদত্ত নির্দিষ্ট পোর্টালের মাধ্যমে আবেদন করতে পারবেন । উক্ত অনলাইন পোর্টালটি গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল ওয়েবসাইট www.ugb.ac.in02.08.2021 তারিখ থেকে 20.08.2021 পর্যন্ত একটিভ থাকবে । 
  • আবেদন গ্রহনের পরে বিশ্ববিদ্যালয় কর্তৃক মেরিট লিস্ট প্রকাশ করা হবে 31.08.2021 তারিখে । 
  • মেরিট লিস্ট প্রকাশের পর থেকেই ভর্তি শুরু যা চলবে September মাসের 30 তারিখ পর্যন্ত । 
  • 2021-22 শিক্ষাবর্ষে UG কোর্সের ছাত্র-ছাত্রীদের পঠন-পাঠন শুরু হবে October মাসের শুরু থেকেই ।

 

অনলাইনে ফর্ম ফিলাপ শুরু  02.08.2021
অনলাইনে ফর্ম ফিলাপ সমাপ্ত  20.08.2021
ভর্তির প্রক্রিয়া শুরু 31.08.2021
ভর্তির প্রক্রিয়া সমাপ্ত  30.09.2021
1st Semester এর ক্লাস শুরু  01.10.2021

 

Aikyashree Scholarship (2021) কি ,তারিখ, যোগ্যতা সহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য

 

2021-22 শিক্ষাবর্ষে গ্র্যাজুয়েশন কোর্সে ভর্তির জন্য যোগ্যতার মানদণ্ডঃ –

গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কিছু যোগ্যতার মানদণ্ড উল্লেখ করেছেন যেগুলি সম্পর্কে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো – 

  1. ছাত্র-ছাত্রীরা কেন্দ্র বা রাজ্য সরকার স্বীকৃত যেকোনো বোর্ড থেকে উচ্চমাধ্যমিক পাস করে থাকলে তবেই তারা গ্রাজুয়েশনে Honours/General কোর্সে ভর্তির জন্য আবেদন করতে পারবেন ।
  2. উচ্চমাধ্যমিকে সেরা 5 টি বিষয়ে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেরিট লিস্ট প্রকাশ করা হবে ।
  3. বিশ্ববিদ্যালয়ের নির্দেশিকা অনুযায়ী শুধুমাত্র Honours কোর্সে ভর্তির জন্য ছাত্রছাত্রীদের মেরিট লিস্ট প্রকাশ করা হবে । 
  4. General কোর্সে ভর্তির জন্য কোনো মেরিট লিস্ট প্রকাশ করা হবে না । General কোর্সে ছাত্র-ছাত্রীরা ভর্তির তারিখ থেকে সরাসরি ভর্তি হতে পারবেন । কিন্তু ফর্ম ফিলাপ সবার জন্য আবশ্যিক ।  
  5. যেসমস্ত ছাত্র-ছাত্রীরা উচ্চমাধ্যমিকে বিভিন্ন ভোকেশনাল কোর্স পড়াশোনা করেছেন, তারা B.A কিংবা B.Com এ পড়াশুনার শুধুমাত্র General কোর্সে ভর্তি হতে পারবেন । 
  6. আগের বারের মতো এবারও ছাত্র-ছাত্রীদের ভর্তির জন্য কোনো ফি প্রদান করতে হবে না তবে Sports Fee বাবদ শুধুমাত্র 10 টাকা করে সবাইকে জমা করতে হবে । 
  7. করণা মহামারীর কথা মাথায় রেখে শিক্ষা দপ্তর স্পষ্টভাবে জানিয়ে দিয়েছেন যে, সরকার কর্তৃক জারি করার সমস্ত করোনা নিয়ম বিধি ছাত্র-ছাত্রীদেরকে মেনে চলতে হবে ।

 

B.A, B.Com এবং B.Sc কোর্সে ভর্তির জন্য ছাত্র-ছাত্রীদের Merit list কিভাবে তৈরি করা হবে ? 

উচ্চমাধ্যমিকে মোট প্রাপ্ত নম্বরের সাথে ছাত্রছাত্রীদের অনার্স নিতে ইচ্ছুক বিষয়ের প্রাপ্ত নম্বর যোগ করে সেই যোগফলকে 6 দ্বারা ভাগ করে যা পাওয়া যাবে সেটিই হলো মেরিট র‍্যাঙ্ক নম্বর ।

কোনো শিক্ষার্থীর অনার্সের বিষয়টি যদি উচ্চমাধ্যমিকে না থাকে তবে শুধু উচ্চমাধ্যমিকের প্রাপ্ত মোট নম্বর কে 6 দ্বারা ভাগ করা হয়ে থাকে । কোনো 2019 কিংবা 2020 সালের উচ্চ মাধ্যমিক ছাত্র-ছাত্রীর ক্ষেত্রে ভর্তির জন্য অতিরিক্ত 5% থেকে 10% মেরিট পয়েন্ট বাদ দিয়ে দেওয়া হবে ।  

2021-22 শিক্ষাবর্ষে গ্র্যাজুয়েশন কোর্সে ভর্তির বা অন্যান্য যেকোনো বিষয়ে আরও বিস্তারিত জানতে আপনারা ভিজিট করতে পারেন গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট https://www.ugb.ac.in/ এ ।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *