hs and madhyamik official exam update 2021

শেষমেশ মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করলেন WBBSE এবং WBCHSE

অবশেষে পশ্চিমবঙ্গের সকল মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য স্বস্তির খবর এলো । বিগত কয়েক সপ্তাহ ধরে রাজ্য সরকার আগত 2021 সালের মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা সম্বন্ধে সেরকম কিছু অফিশিয়ালি জানায়নি বিশেষত এমন এক সময় যখন পশ্চিমবঙ্গের করোনা মহামারীতে মৃতের হার দিন দিন বেড়েই চলছে এবং সমানতালে বাড়ছে আক্রমণের সংখ্যাও । যাইহোক, 15.05.2021 তারিখে WBBSE এবং WBCHSE উভয় বোর্ড 2021 সালের মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা সম্বন্ধে অফিশিয়ালি প্রকাশ করল এক বিজ্ঞপ্তি ।

বিশেষ সূত্রে যদিও অনেক কিছুর আভাস পাওয়া যাচ্ছিল কিন্তু বাস্তবে তার সাথে কোনো মিল ছিল না । মাসেরও বেশি সময় ধরে পশ্চিমবঙ্গের মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা পরীক্ষা ক্যানসেল করার আবেদন জানিয়ে আসছে বোর্ড সহ বিভিন্ন সোশ্যাল মিডিয়াতে । একাদশ শ্রেণির পরীক্ষা যদিও ক্যানসেল করে দিয়ে তাদেরকে দ্বাদশ শ্রেণীতে তুলে দেওয়া হয়েছে কিন্তু সেরকম কোনোকিছু মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের ক্ষেত্রে হয়নি । সরকার এবং শিক্ষকদের একাংশ যদিও পরীক্ষা বাতিলের প্রতি মত প্রকাশ করেন কিন্তু STEA সহ আরো কিছু শিক্ষকমন্ডলী এই পরীক্ষা বাতিল করার ব্যাপারে মোটেও মত দেননি, তাদের মতে যদি পরীক্ষা বাতিল করা হয় তাহলে পরীক্ষার্থীদের সঠিকভাবে গুণমান যাচাই করা সম্ভব হবে কিভাবে ।

যদিও উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীর আগেই বুঝতে পেরেছিল যে পূর্ব রুটিন অনুসারে পরীক্ষা নেওয়া সম্ভব হবে না এবার সেই উদ্দেশ্যে বাক্যের ওপর সিলমোহর পরল WBCHSE এর এক অফিশিয়াল নোটিশের মাধ্যমে । গতকাল অর্থাৎ 15th May WBBSE এবং WBCHSE উভয় বোর্ড কর্তৃক ক্লাস 10 এবং 12 ক্লাসের পরীক্ষা সম্পর্কিত অতিগুরুত্বপূর্ণ নোটিশ জারি করেছেন । 

WBBSE এর অফিশিয়াল নোটিশ অনুযায়ী সমস্ত পরিস্থিতির কথা মাথায় রেখে মাধ্যমিক পরীক্ষা বাতিল করা হচ্ছে না অবশ্য তাদের পরীক্ষা বর্তমান সময়ের জন্য স্থগিত রাখা হলো এবং পর্ষদ অফিশিয়ালি জানিয়েছেন 2021 সালের এই পরীক্ষা June মাসে কোন ভাবেই নেওয়া সম্ভব নয় । পূর্ব নির্ধারিত রুটিন অনুযায়ী এই পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল June মাসের 1 তারিখ থেকে । সাথে তাঁরা জানিয়েছেন পরিস্থিতি স্বাভাবিক হওয়ার সাথে সাথে নতুন রুটিন জানিয়ে দেওয়া হবে । 

mp  exam official update

মাধ্যমিক পরীক্ষার সম্বন্ধে সমস্ত তথ্য জানার জন্য নিম্নে দেওয়া লিংকে ক্লিক করুনঃ 

2021 সালের WB Madhyamik Routine ডাউনলোড করুন PDF সহ

WBCHSE এর ক্ষেত্রেও একই নোটিফিকেশন জারি করা হয়েছে । 15th May জারি করা অফিশিয়াল নোটিশ অনুযায়ী 2021 সালের উচ্ছমাধ্যমিক পরীক্ষাও যা June মাসের 15 তারিখ থেকে নেওয়ার কথা ছিল তা কোনোভাবেই সম্ভব নয় বলে ঘোষণা করেছেন । এক্ষেত্রেও যদিও এখনো নতুন রুটিন সম্বন্ধে তেমন কিছু জানানো হয়নি তবে পরিস্থিতি স্বাভাবিক হলেই শীঘ্রই রুটিন জানিয়ে দেওয়া হবে ।

hs exam update 2021

উচ্চমাধ্যমিক পরীক্ষা সম্বন্ধিত সমগ্র তথ্য জানার জন্য নিম্নে দেওয়া লিংকে ক্লিক করুনঃ 

HS WB এর রুটিন (2021) জেনে নিন PDF সহ

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা সম্বন্ধিত লেটেস্ট আপডেট পেতে আমাদের ওয়েবসাইট সহ আমাদের FacebookTelegram পেজ প্রতিনিয়ত ফলো করুন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *