IDFC FIRST Bank MBA Scholarship

IDFC FIRST Bank MBA Scholarship (2021-23) | Application Process , Eligibility , Scholarship Amount !

স্কলারশিপ

স্কুল কলেজের ছাত্র-ছাত্রীদের জন্য রয়েছে অনেক Scholarship, তুলনামূলক বিভিন্ন Professional Course এর জন্য Scholarship এর সংখ্যা নিতান্ত কম। অনেক ছাত্র-ছাত্রী ইচ্ছে থাকে MBA Course এর মাধ্যমে নিজের ভবিষ্যৎকে সুরক্ষিত করে তোলার, কিন্তু অর্থের অভাবে তা সম্ভব হয়ে ওঠেনা । এই সমস্যা সমাধানের জন্যই IDFC Bank কর্তৃপক্ষ নিয়ে এসেছে IDFC Bank Scholarship , যা নিয়ে আমরা আজ  বিস্তারিত আলোচনা করতে চলেছি ।

IDFC FIRST Bank MBA Scholarship কী ?

IDFC FIRST Bank MBA Scholarship হলো দরিদ্র পরিবারের মেধাবী ছাত্র-ছাত্রীদের উচ্চশিক্ষায় বৃত্তি প্রদানের একটি অন্যতম প্রকল্প । যেসমস্ত দরিদ্র পরিবারের ছাত্রছাত্রীরা Management বিষয়ে Master’s Degree সম্পন্ন করতে চায় কিন্তু পরিবারের অভাব-অনটনের কারণে MBA Course এর খরচ বহন করতে পারে না মূলত তাদের জন্যই এই IDFC FIRST Bank MBA Scholarship । এই Scholarship এর মাধ্যমে দরিদ্র মেধাবী ছাত্র-ছাত্রীদের MBA Course এর  জন্য প্রত্যেক বছরে কলেজের Tution Fees হিসেবে 1 লক্ষ  টাকা করে প্রদান করা হয় । 2021-23 শিক্ষাবর্ষে Scholarship এর আবেদন প্রক্রিয়া ইতিমধ্যেই শেষ হয়ে গেছে, তবে ইচ্ছুক শিক্ষার্থীরা পরবর্তী বর্ষে পুনরায় আবেদন করতে পারবে । প্রত্যেক বছরের July মাসে IDFC FIRST Bank MBA Scholarship এর জন্য আবেদন পত্র গ্রহণ করা হয় । 

Daily GK এবং Current Affair এর MCQ প্রশ্ন Practice করার জন্য ক্লিক করুন

IDFC FIRST Bank MBA Scholarship প্রদানের উদ্দেশ্য কি ?

IDFC FIRST Bank MBA Scholarship প্রদানের প্রধান উদ্দেশ্য হলো মেধাবী ছাত্র-ছাত্রীদের অর্থ সাহায্য করা । যথেষ্ট মেধা থাকা সত্ত্বেও অনেক সময় দেখা যায় পরিবারের আর্থিক অভাবের কারণে মেধা সম্পন্ন শিক্ষার্থীদের পড়াশোনা বন্ধ হয়ে যায়, ব্যয় সম্পন্ন MBA Degree এর  জন্য মেধাবী ছাত্র-ছাত্রীরা অর্থাভাবের কারণে পিছু হটতে থাকে। IDFC FIRST Bank MBA Scholarship টি গরীব মেধাবী ছাত্র-ছাত্রীদের MBA Degree সম্পন্ন করতে প্রভূত সাহায্য করবে ।

IDFC FIRST Bank MBA Scholarship এর জন্য কারা আবেদন করতে পারবেন ?

অর্থনৈতিকভাবে দুর্বল পরিবারের যেসমস্ত ছাত্রছাত্রীরা Management বিষয়ে সম্পূর্ণ সময়ের জন্য দুই বছরের MBA Course এ ভর্তি হবে তারা IDFC FIRST Bank MBA Scholarship এর জন্য আবেদন করতে পারবে। Scholarship প্রকল্পের তালিকাভুক্ত বিশ্ববিদ্যালয়গুলিতে ভর্তি নিশ্চিত করার পরেই শিক্ষার্থীরা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে। 

IDFC FIRST Bank MBA Scholarship এর Selection Process :-

আবেদনপত্রগুলি গ্রহণ করার পরে যেসমস্ত শিক্ষার্থীদের পরিবারের আর্থিক পরিস্থিতি খুবই খারাপ এবং যাদের Scholarship এর প্রয়োজন, সেই সমস্ত  প্রার্থীদের নামগুলি আলাদা একটি তালিকায় অন্তর্ভুক্ত করা হবে। এরপরে সেই সমস্ত শিক্ষার্থীদের ফোন কলের মাধ্যমে একটি Interview  নেওয়া হবে এবং IDFC FIRST Bank MBA Scholarship এর জন্য নির্বাচন করা হবে।

Swami Vivekananda Scholarship 2021 এর Eligibility Criteria, Scholarship Amount, Last Date?

IDFC FIRST Bank MBA Scholarship এর Distribution Process:-

এখনো পর্যন্ত IDFC FIRST Bank MBA Scholarship এর মাধ্যমে সমগ্র ভারতবর্ষের 28 টি রাজ্য এবং 8 টি Union Territories থেকে মোট 677 জন শিক্ষার্থীকে Management বিষয়ে Master’s Degree অর্জন করতে অর্থ সাহায্য করা হয়েছে । তবে বর্তমান শিক্ষাবর্ষে IDFC FIRST Bank 350 জন ভারতীয় শিক্ষার্থীকে এই Scholarship এর সুবিধা প্রদান করার কথা জানিয়েছে ।

IDFC FIRST Bank MBA Scholarship এর Scholarship Amount  :-

এই প্রকল্পের মাধ্যমে নির্বাচিত শিক্ষার্থীদের MBA Course  চলাকালীন সময়ে দুই বছরে মোট 2 Lakh টাকা Scholarship প্রদান করা হয় যেখানে প্রত্যেক বছরে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের Tution Fees হিসেবে 1 Lakh করে টাকা পেয়ে থাকে।

IDFC FIRST Bank MBA Scholarship এর  Eligibility Criteria:-

  • প্রথমত IDFC FIRST Bank MBA Scholarship জন্য একজন আবেদনকারী কে ভারতবর্ষে বসবাসকারী স্থায়ী নাগরিক হতে হবে ।
  • MBA Degree অথবা এর সমমানের কোন Course এর  জন্য প্রথম বর্ষে শিক্ষার্থীদের ভর্তি নিশ্চিত করতে হবে।
  • Scholarship Portal এর তালিকাভুক্ত MBA কলেজগুলিতে সম্পূর্ণ সময়ের জন্য শিক্ষার্থীদের ভর্তি হতে হবে।
  • আবেদনকারীর পরিবারের বার্ষিক আয় 6 Lakh টাকা কিংবা তার কম হতে হবে। 

Nabanna Scholarship (নবান্ন বৃত্তি 2021-2022) কি ,তারিখ, যোগ্যতা সহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্

IDFC FIRST Bank MBA Scholarship এর  Application Process :-

  • যে সমস্ত শিক্ষার্থীরা IDFC FIRST Bank MBA Scholarship এর জন্য আবেদন করতে ইচ্ছুক তারা  “https://www.idfcfirstbank.com/csr-activities/educational-initiatives/mba-scholarship” এই লিংকটিতে ক্লিক করুন নিচে দেওয়া পদ্ধতির মাধ্যমে আবেদন করতে পারবে । 
  • উপরের লিংকে ক্লিক করলে IDFC FIRST Bank MBA Scholarship এর হোমপেজটি ওপেন হবে । 
  • তারপর সেখানে IDFC FIRST Bank MBA Scholarship সংক্রান্ত সমস্ত তথ্য দেওয়া আছে । আবেদন করার পূর্বে এই তথ্যগুলি ভালোভাবে জেনে নিতে হবে এবং ‘Apply Now’ বাটনটিতে ক্লিক করতে হবে । 
  • Email/Mobile/Facebook/Gmail account প্রভৃতি ব্যবহার করে পোর্টালে একটি Register ID তৈরি করতে হবে যা দিয়ে Scholarship এর  জন্য “Log In” করতে হবে ।
  • এবারে আবেদন পদ্ধতি সমন্বিত একটি পেজ ওপেন হবে, ইনস্ট্রাকশনগুলি ভালো করে পড়ে নিয়ে ‘Start Application’ বাটনে ক্লিক করতে হবে ।
  • এরপরে, প্রয়োজনীয় তথ্যগুলি দিয়ে আবেদনপত্রটি সঠিকভাবে পূরণ করতে হবে ।
  • এরপরে, প্রয়োজনীয় সমস্ত Document গুলি স্ক্যান করে পোর্টালে আপলোড করতে হবে ।
  • এরপর, ‘Terms and Conditions’ এক্সেপ্ট করে নিতে হবে এবং ‘Preview’  বাটনে ক্লিক করে সমস্ত ফরমটি একবার ভালো করে দেখে নিতে হবে।  সমস্ত ফরমটি ঠিকঠাক ভাবে পূরণ করা হয়ে গেলে ‘Submit’ বাটনে ক্লিক করতে হবে ।

IDFC FIRST Bank MBA Scholarship এর আবেদনের জন্য Important Documents:-

IDFC FIRST Bank MBA Scholarship এর জন্য আবেদনের সময় যেসমস্ত Documents প্রয়োজন সেইগুলি হলো –

  • স্নাতক (Graduation) এর Marksheet । 
  • আবেদনকারীর Passport Size ছবি এবং Aadhar Card/ Voter Card অথবা Driving Licence । 
  • MBA কলেজে ভর্তির রশিদ । 
  • পিতা অথবা মাতার Monthly Pay Slip । 
  • ম্যাজিস্ট্রেট কিংবা সমপদস্থ কোন কর্মচারী থেকে গৃহীত Income Certificate । 
  • প্রতিবন্ধী (Disability Certificate) (যদি থাকে) । 
  • পরিবারের প্রধান উপার্জনকারী ব্যক্তি মারা গেলে তার Death Certificate । 
  • MBA কোর্স চলাকালীন অন্য কোনো Scholarship পেয়ে থাকলে তার ডকুমেন্ট ।

OASIS Scholarship for ST, SC & OBC (2021-22) এর জন্য কেমন করে আবেদন করবেন ?

 IDFC FIRST Bank MBA এর টাকা কখন(Duration) দেওয়া হয় ?

IDFC FIRST Bank MBA Scholarship এর মেয়াদ 2 বছর । Management বিষয়ে 2 বছরের MBA Course চলাকালীন প্রত্যেক বছরে নির্বাচিত শিক্ষার্থীদের 1 Lakh  টাকা করে Scholarship এর অর্থ প্রদান করা হবে ।

IDFC FIRST Bank MBA এর Terms and Conditions:-

  • ভারতবর্ষের কোন স্থায়ী বাসিন্দা ভারতবর্ষের কোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তি হলে তবে তারা IDFC FIRST Bank MBA Scholarship পাবে।
  • Scholarship এর টাকা শিক্ষার্থীদের নিজস্ব ব্যাংক একাউন্টে প্রদান করা হবে না, প্রত্যেক বর্ষের Tuition Fees হিসেবে 1 Lakh টাকা একাউন্টে জমা করা হবে ।
  • ডিসটেন্স মোডে পড়াশোনা করার ক্ষেত্রে IDFC FIRST Bank MBA Scholarship প্রদান করা হয় না, এই Scholarship শুধুমাত্র রেগুলার বেসিসের ছাত্র-ছাত্রীদের জন্য ।
  • আবেদনপত্র প্রত্যাখ্যান করা কিংবা আবেদনপত্র বাতিল করে দেওয়া, Scholarship প্রক্রিয়া সংশোধন বা স্থগিত রাখার সমস্ত অধিকার IDFC FIRST Bank  এর রয়েছে ।
  • ভুল তথ্য দিয়ে আবেদনপত্র জমা করলে কিংবা IDFC FIRST Bank MBA Scholarship এর শর্তাবলী লংঘন করলে, Scholarship বন্ধ হতে পারে । 

IDFC FIRST Bank MBA Scholarship এর Official Notice Download Link :-

Click Here

ONGC Scholarship 2021- Online Application, Dates, Eligibility, Renew ইত্যাদি সমন্ধে বিস্তারিত জানুন

FAQ:-

1. IDFC Scholarship এর জন্য Application Submission এর Last Date কি?

ANS:- 1 September ,2021

2. MBA Course  ছাড়া অন্য কোনো Course করলে কি এই Scholarship এর জন্য আবেদন করা যাবে?

ANS:-  না

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *