Ignou Re-Registration 2021

বাড়ানো হলো IGNOU এর July 2021 শিক্ষাবর্ষের Re-Registration প্রক্রিয়া

Indira Gandhi National Open University পক্ষ থেকে মাস্টার্স ডিগ্রী, গ্রাজুয়েশন, ডিপ্লোমা, পোস্ট গ্রাজুয়েট সহ অন্যান্য সকল কোর্সগুলির ক্ষেত্রে July 2021 শিক্ষাবর্ষের জন্য Re-Registration প্রক্রিয়ার তারিখ বর্ধিত করা হলো । কয়েকটি বিশেষ কারণের জন্য IGNOU তাদের এই Re-Registration প্রক্রিয়ার সময়সীমা বর্ধিত করেছেন । অনেক রাজ্য এখনও IGNOU ক্ষেত্রে তাদের ছাত্রছাত্রীদের চূড়ান্ত শিক্ষাবর্ষের পরীক্ষাগুলি নেওয়া কিংবা রেজাল্ট প্রকাশিত করা পুরোপুরি সম্ভব হয়ে ওঠেনি যার ফলে অধিকাংশ ছাত্র-ছাত্রী এখনো পর্যন্ত Re-Registration করতে পারছেন না । এছাড়া অন্যান্য বছর দেখা গিয়েছে October, November মাস পর্যন্ত মাস্টার্স ডিগ্রী, গ্রাজুয়েশন, ডিপ্লোমা, পোস্ট গ্রাজুয়েট ইত্যাদি কোর্স গুলির জন্য Registration প্রক্রিয়া চলতো । তাই সকলের ধারণা ছিল এবছরও Registration এর সময়সীমা বর্ধিত করা হবে । সকলের সমস্ত প্রশ্ন এবং জল্পনার অবসান ঘটিয়ে অবশেষে IGNOU তাদের Re-Registration এর সময়সীমা আপাতত 31st July 2021 পর্যন্ত বর্ধিত করেছেন ।    

Re-Registration জন্য সম্পূর্ণ প্রক্রিয়াটি অনলাইন মাধ্যমে চলছে । অনলাইনে আবেদন করার সময় কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে খেয়াল রাখতে হবে যেগুলি সম্পর্কে নীচে বিস্তারিত আলোচনা করা হলো ।   

কিভাবে IGNOU এর July 2021 শিক্ষাবর্ষের জন্য Re-Registration করবেন? 

  • ভর্তির জন্য IGNOU এর অফিশিয়াল পোর্টালে রেজিস্ট্রেশন করার জন্য আপনাকে প্রথমে ‘New Registration’ ট্যাব এ ক্লিক করতে হবে যেখানে আপনার নিজস্ব মোবাইল নাম্বার এবং ইমেইল আইডি দিতে হবে । উক্ত মোবাইল নাম্বার এবং ইমেইল আইডিতে ভবিষ্যতে আপনার Confirmation কোড কিংবা অন্যান্য জরুরী তথ্য পাঠানো হবে তাই এগুলি খুবই গুরুত্বপূর্ণ ।   

     West Bengal Student Credit Card এ কেমন করে আবেদন করবেন ?

  • যেসমস্ত শিক্ষার্থীদের আগে থেকেই User Id এবং Password আছে তাদের সরাসরি লগইন করলেই হবে । লগইন করার সময় যদি কোনো সমস্যা দেখা দেয় যেমন OTP/Username/Password সংক্রান্ত বা অন্যান্য যে কোনো ধরনের সমস্যা, তাহলে উক্ত শিক্ষার্থীকে IGNOU এর আঞ্চলিক অফিসে গিয়ে নতুন করে সম্পূর্ণ ডকুমেন্ট জমা দিতে হবে । 
  • Login করার পর সাবধানতার সাথে সেখানে দেওয়া বিকল্প অনুযায়ী আপনাকে নিজের কোর্সটি বেছে নিতে হবে । কোর্সের বিশদ জানতে আপনাকে ‘Programme Guide’ অপশনে যেতে হবে ।কোনো ক্রমে আপনি অন্য কোর্স সিলেক্ট করে ফেললে সমস্যায় পড়ে যাবেন যদিও বা পরবর্তী পর্যায়ে অবশ্যই পরিবর্তন করতে পারবেন কিন্তু এর ফলে আপনার পড়াশোনার জন্য অনেকটা সময় নষ্ট হতে পারে । 
  • ফি বাবদ অনলাইনে টাকা লেনদেনের ব্যাপারে আগে থেকেই ভালোভাবে জেনে নেওয়া উচিত । মনে করে আপনার OTP বা কার্ডের বিশদ অন্য কাউকে জানতে দেবেন না । যদি সম্ভব হয় তাহলে আপনার নিজস্ব কার্ড বা নেট ব্যাংকিং এর মাধ্যমে পেমেন্ট করবেন । এক্ষেত্রে আবার আপনি ‘BHIM App’ বা ‘UPI’ এর মাধ্যমেও পেমেন্ট করতে পারবেন । আন্তর্জাতিক স্তরের ছাত্র-ছাত্রীদের ক্ষেত্রে আলাদা পেমেন্ট পদ্ধতি উপলব্ধ রয়েছে । 
  • কোনো ক্রমে যদি আপনার পেমেন্ট Successful না হয় তাহলে সঙ্গে সঙ্গে দ্বিতীয়বার পেমেন্ট করতে যাবেন না । 1 দিন অপেক্ষা করুন তারপরে ‘Payment History’ আবার চেক করুন, দেখবেন হইতো Failed হয়ে আপনার টাকা ফেরত এসেছে নতুবা Successful হয়ে গেছে । যদিও বা দ্বিতীয়বার পেমেন্ট করে ফেলেন তাহলে উক্ত টাকাটি আপনার একাউন্টে পরে ফেরত পাঠিয়ে দেওয়া হবে । 
  • যদি আপনি সাইবার ক্যাফে কিংবা অন্য কোনো মাধ্যম থেকে Re-Registration করেন তাহলে সেক্ষেত্রে দুটি বিষয়ে ভালো করে নজর রাখবেন – 1. আপনার সঠিক কোর্স বেছে নেওয়া হয়েছে কিনা এবং 2. পেমেন্ট ঠিকঠাক করা হয়েছে কিনা । 
  • অবশেষে July 2021 শিক্ষাবর্ষের জন্য Re-Registration এর পেমেন্ট সহ সম্পূর্ণ প্রক্রিয়া ঠিক ঠাক হয়ে গেলে অ্যাপ্লিকেশন ফর্মের একটি কপি এবং পেমেন্টের একটি কপি প্রিন্ট আউট করে বের করে নেবেন ।

Rupashree Prakalpa কি ? আপনি কি আবেদন করতে পারবেন জানুন সমস্ত তথ্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *