wbpsc Inspector of Factories (Chemical) 2021

বেরিয়ে গেল Inspector of Factories (Chemical) ভেকেন্সি জানুন আপনি আবেদন করতে পারবেন কিনা

সকল চাকরি পরীক্ষার্থীদের (বিশেষত পশ্চিমবঙ্গ বাসী) জন্য গুরুত্বপূর্ণ আপডেট । পাবলিক সার্ভিস কমিশনের এক নতুন নটিফিকেশনের মাধ্যমে পশ্চিমবঙ্গ সরকারের শ্রম দপ্তরের (LABOUR DEPARTMENT, GOVERNMENT OF WEST BENGAL) অধীনে Inspector of Factories (Chemical) রিক্রুটমেন্টের কথা ঘোষণা করেছেন । আপনাদের সুবিধার্থে এই অফিশিয়াল নোটিশ এর কপি নিচে দেওয়া হলো যা ডাউনলোড বাটনে ক্লিক করে চাইলে ডাউনলোড করে নিতে পারবেন । 

Click Here To Open

আজকে আমরা এই নিবন্ধে বিস্তারিতভাবে জানবো এই চাকরি সম্বন্ধিত যোগ্যতা, বেতন ,গুরুত্বপূর্ণ তারিখ সহ সমস্ত গুরুত্বপূর্ণ তথ্যসমূহ । চাকরি এবং শিক্ষা সম্পর্কিত সম্পূর্ণ বাংলায় নতুন নতুন আপডেট জানার জন্য আমদের ওয়েবসাইট (bongsedu.com) এর সোশ্যাল মিডিয়া কভারেজগুলি যেমন – Facebook , Instagram, Twitter, Pinterest, Telegram  ফলো করুন ।

আবেদনকারীদের নূন্যতম যোগ্যতাঃ 

  1. এই চাকরির পরীক্ষায় আবেদন করার জন্য প্রতি আবেদনকারীকে অবশ্যই রিকগনাইজ ইউনিভার্সিটি বা সমতুল্য কোন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে প্রাপ্ত কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং এর ডিগ্রি থাকতে হবে ।
  2. অন্তত 5 বছরের ইঞ্জিনিয়ারিং ওয়াকসপ, ম্যানুফ্যাকচারিং অথবা প্লান্ট বিষয়ক কাজের অভিজ্ঞতা থাকতে হবে ।

 

আবেদনকারীর বয়সসীমাঃ 

আবেদনকারীকে অবশ্যই 2021 সালের 1st January অনুযায়ী 36 বছর বয়েসের কম হতে হবে । 

আবেদনের জন্য ফি এর পরিমাণঃ 

এই চাকরির আবেদনের জন্য আবেদনকারীকে 210 টাকা পে করতে হবে, কিন্তু SC/ST শ্রেনির অন্তর্ভুক্ত এবং PWD (শারীরিক অক্ষমতার শিকার) আবেদনকারীদের ক্ষেত্রে কোন রকম আবেদন ফি চার্জ করা হবে না ।

 

Inspector of Factories (Chemical) রিক্রুটমেন্ট এর গুরুত্বপূর্ণ তারিখ সমূহঃ

অনলাইনে আবেদন শুরু 13/04/2021
আবেদনের শেষ তারিখ 03/05/2021
অনলাইনে  ফি জমা করার শেষ তারিখ 03/05/2021
অফলাইনে ব্যাংকে ফি জমা দেওয়ার শেষ তারিখ 04/05/2021

 

অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্যসমূহঃ 

  • আবেদনকারীরা একের বেশি অ্যাপ্লিকেশন সাবমিট করতে পারবে না যদি এই নিয়মের উলংঘন হয় তাহলে সেই আবেদনকারীর উভয় অ্যাপ্লিকেশন বাতিল করে দেওয়া হবে ।
  • বিজ্ঞাপনে নির্ধারিত যোগ্যতা এবং নিয়োগ বিধি সরকার কর্তৃক প্রদত্ত ।
  • আবেদনকারীকে বাংলা ভাষায় পড়া, লেখা এবং বলার অভিজ্ঞতা থাকতে হবে । 
  • প্রয়োজনীয় ডিপ্লোমা, ডিগ্রী বা সার্টিফিকেট কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা প্রতিষ্ঠান থেকে হতে হবে অন্যথা তা গ্রাহ্য করা হবে না ।
  •   নির্ধারিত ‘প্রয়োজনীয় যোগ্যতা’ অনুযায়ী বিজ্ঞাপনের প্রতিক্রিয়াতে প্রাপ্ত আবেদনের সংখ্যা বেশি হলেও কমিশনের পক্ষে সকল              আবেদনকারীদের ইন্টারভিউ এর জন্য ডাকা সম্ভব নয় । কমিশন প্রার্থীদের ইন্টারভিউ এর সংখ্যাটি উচ্চতর যোগ্যতা / উচ্চতর নম্বর /  গ্রেড  প্রাপ্ত বা প্রাথমিক স্ক্রিনিং টেস্টের (PST) ভিত্তিতে নির্বাচন করবেন ।
  • UR (অ-সংরক্ষিত) ও OBC (A) শ্রেনিদের ক্ষেত্রে যথাক্রমে নূন্যতম  50 48 শতাংশ এবং PWD দের ক্ষেত্রে অন্যান্য ক্যাটাগরির পাস নম্বর থেকে 2% কম নম্বর বিন্যাস ছাড়া কোনো পরীক্ষার্থী ইন্টারভিউয়ের দেওয়ার জন্য যোগ্য হবে না । 
  • নিয়োগ পত্র পাওয়ার পর যদি কোন ভাবে প্রার্থীর অযোগ্যতা প্রমাণ হয় তাহলে কোন উল্লেখ ছাড়াই তাকে বাতিল করা হবে । 
  •  আবেদনকারীর সমস্ত শিক্ষাগত যোগ্যতা বয়সের প্রমাণপত্রসহ অন্যান্য সমস্ত কাগজপত্র কমিশন দ্বারা ভেরিফাইড হতে হবে । 
  •  বাড়তি বয়সের জন্য কেবলমাত্র পশ্চিমবঙ্গের SC/ ST প্রার্থী 5 বছর এবং OBC প্রার্থী 3 বছর পর্যন্ত ছাড় পাবেন । কিন্তু অন্যান্য রাজ্যের SC, ST এবং OBC প্রার্থীরা General প্রার্থী হিসাবে অনারক্ষিত শূন্যপদের জন্য আবেদন করতে পারবেন বলে এই সুবিধা ভোগ করতে পারবেন না । প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য এই জাতীয় সুবিধা 45 বছর বয়স পর্যন্ত উপলব্ধ । 
  • পূর্বের কর্মের অভিজ্ঞতা সহ তার প্রশংসা পত্র নিয়ে আসতে হবে অর্থাৎ  যে ডিপার্টমেন্ট অরগানাইজেশন থেকে কাজ করেছেন তাদের থেকে প্রমাণ হিসাবে প্রশংসাপত্র নিয়ে আসতে হবে যাতে আপনার অতীত কর্মের অভিজ্ঞতার সমস্ত ডিটেলস ও ক্লোজিং ডেট এর রিসিপ্ট থাকবে। 
  •  Inspector of Factories (Chemical) রিক্রুটমেন্টের পরীক্ষা / ইন্টারভিউ এর তারিখ এবং এই বিষয়ে সমস্ত তথ্য সময় সাপেক্ষে কমিশনের ওয়েবসাইট https://wbpsc.gov.in এ প্রদান করা হবে ।
  • পরীক্ষা অথবা ইন্টারভিউ কেন্দ্রে কোনরকম মোবাইল ফোন, ব্লুটুথ বা অন্য কোনও যোগাযোগ ডিভাইস নিয়ে যাওয়া যাবে না ।

    জেনে নিন SSC GD Constable 2021এর যোগ্যতা,সিলেবাস,পরীক্ষার তারিখ সহ আরো গুরুত্বপূর্ণ তথ্য


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *