Iti admission

বাড়িয়ে দেওয়া হল ITI এ ভর্তির আবেদনের শেষ দিন । জানুন আপনার কি কি যোগ্যতা প্রয়োজন সহ আবেদন প্রক্রিয়া

যেসমস্ত ছাত্রছাত্রীরা মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাস করার পর ITI কোর্সে কোনো সরকারি কলেজে ভর্তি হতে চান, তাদের জন্য সুখবর! WBSCVT ( West Bengal State Council for Vocational Training) এর অধীনে বিভিন্ন সরকারি ITI কলেজগুলোতে 2021-22 এবং 2021-23 শিক্ষাবর্ষের Govt. ITIs/ITCs/ PPP Govt. ITIs/ Govt. Jr. Polytechnics (JP) ইত্যাদি কোর্সগুলির জন্য নতুন ভর্তি চালু হবে আগামী August মাস থেকে এবং ইতিমধ্যে যার অনলাইনে আবেদন প্রক্রিয়া চলছে । ক্লাস এইট পাস (VIII), মাধ্যমিক (X) বা মাধ্যমিক সমতুল্য অন্য যেকোনো ডিগ্রী পাস, উচ্চমাধ্যমিক (XII) পাস এবং গ্র্যাজুয়েশন (U.G) করা যে কোনো ক্যাটাগরির ছাত্রছাত্রীরা ITI কোর্সে ভর্তির জন্য আবেদন করতে পারবেন ।  

যারা এই কোর্সে আবেদন করতে চাইছেন তাদের জন্য সুখবর সদ্য  আবেদনের শেষ তারিখ দিন বাড়িয়ে 15.08.2021 করা হয়েছে যা পূর্বে 18.06.2021 ছিল। তাই আবেদন করতে চাইছেন অবশ্যই আজকের নিবন্ধটি পড়ুন আপনার আবেদনের ক্ষেত্রে সুবিধা হবে।

ITI কোর্সে ভর্তির জন্য কি কি যোগ্যতার প্রয়োজন ?  

পশ্চিমবঙ্গে অবস্থিত যে কোনো স্বীকৃত শিক্ষাপ্রতিষ্ঠান থেকে নিম্নে ক্লাস VIII থেকে Graduation এর মধ্যে যে কোনো একটি যোগ্যতা থাকলেই আপনি Govt. ITIs/ITCs/ PPP Govt. ITIs/ Govt. Jr. Polytechnics (JP) কোর্স গুলিতে ভর্তির জন্য আবেদন করতে পারবেন । তবে এবছর অর্থাৎ 2021-22 এবং 2021-23 শিক্ষাবর্ষের জন্য বোর্ড কর্তৃক জানানো হয়েছে যে, 2021 সালে যেসমস্ত ছাত্রছাত্রীরা মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক পাস করেছে তাদের জন্য পৃথক একটি নোটিফিকেশন জারি করা হবে । 

শিক্ষাগত যোগ্যতাঃ –

ITI কোর্সের 2 টি গ্রুপ রয়েছে, যথা- গ্রুপ E এবং গ্রুপ M । 

  • গ্রুপ M এর জন্য আবেদনকারীকে সরকার স্বীকৃত কোন বোর্ড থেকে মাধ্যমিক পাস হতে হবে অথবা মাধ্যমিক সমতুল্য অন্য কোনো ডিগ্রী থাকতে হবে ।
  • গ্রুপ E এর জন্য কমপক্ষে এইট পাস হলেই হবে ।

তবে যেসমস্ত শিক্ষার্থীরা মাধ্যমিক বা মাধ্যমিক সমতুল্য পরীক্ষায় গণিত ও ভৌত বিজ্ঞান বিষয় দুটি ছাড়াই উত্তীর্ণ হয়েছেন তারা গ্রুপ E এর জন্য আবেদন করতে পারবে না । আবেদনকারী যেকোন একটি গ্রুপে আবেদন জন্য আবেদন করতে পারবেন । যদি কোনো আবেদনকারী উভয় গ্রুপের জন্য আবেদন করেন তাহলে তাকে বাতিল করে দেওয়া হবে । 

আবেদনকারীর বয়স (Age Limit):-

আবেদনকারীর বয়স কমপক্ষে 14 বছর হতে হবে অর্থাৎ August, 2007 এর আগে জন্ম হতে হবে এবং এক্ষেত্রে বয়সের কোনো উর্ধ্বসীমা উল্লেখ করা হয়নি । 

ANM, GNM (2021) Exam Date, Syllabus, Exam Pattern অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য জানুন

মেরিট লিস্ট প্রকাশঃ –

  • M গ্রুপের জন্য মাধ্যমিক বা সমতুল্য পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ওপর ভিত্তি করে মেরিট লিস্ট প্রকাশ করা হবে । মনে রাখবেন ITI কোর্সে ভর্তির জন্য আলাদা কোন প্রবেশিকা পরীক্ষা নেওয়া হবে না ।
  • E গ্রুপের জন্য ক্লাস এইটের প্রাপ্ত নম্বরের ওপর ভিত্তিতে মেরিট লিস্ট তৈরি করা হবে ।

মেরিট নম্বর চেক করার পদ্ধতিঃ –

  • M গ্রুপের জন্য-আবেদনকারীরা ফর্ম ফিলাপ করার সময় তাদের মাধ্যমিক পরীক্ষা বা সমতুল্য পরীক্ষার প্রাপ্ত নম্বরটি দিয়ে ফরমটি পূরণ করলে ফর্মে স্বয়ংক্রিয়ভাবেই তাদের নম্বরের গড় প্রকাশিত হবে । যদি একাধিক আবেদনকারীর মোট নম্বর Tie হয়ে যায় তবে আলাদাভাবে গণিত ও বিজ্ঞানের প্রাপ্ত নম্বরের ওপর বিবেচনা করে Tie ভাঙ্গা হবে ।
  • E গ্রুপের জন্য – আবেদনকারীরা তাদের অষ্টম শ্রেণীতে প্রাপ্ত নম্বরটি দিয়ে ফরমটি পূরণ করলে ফর্মে স্বয়ংক্রিয়ভাবেই তাদের নম্বরের গড় প্রকাশিত হবে ।

ITI কোর্সে ভর্তির জন্য কিভাবে অনলাইনে আবেদন করবেন ?  

ITI কোর্সে ভর্তির জন্য অনলাইনে আবেদন করার পূর্বে সকল ছাত্র-ছাত্রীদেরকে বোর্ডের সমস্ত নির্দেশিকা ভালোভাবে পড়ে নিতে হবে । আবেদনের জন্য প্রয়োজনীয় সমস্ত ডকুমেন্ট প্রস্তুত রাখতে হবে । ভর্তির জন্য অনলাইনে আবেদন করতে আপনাদের 4 টি প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে- রেজিস্ট্রেশন প্রক্রিয়া, আবেদন ফর্ম পূরণ প্রক্রিয়া, ডকুমেন্ট আপলোড প্রক্রিয়া এবং পেমেন্ট প্রক্রিয়া । 

রেজিস্টার প্রক্রিয়াঃ –

👉   প্রথমত, আবেদনকারীদের ITI এর সরকারি অনলাইন পোর্টাল  https://wbscvt.org/ এ গিয়ে নিজের নাম রেজিস্টার করতে হবে ।         রেজিস্ট্রেশনের ফর্মটিতে প্রথমে নিজের নাম , তারপরে বাবার নাম, মায়ের নাম এবং জন্মতারিখ (DD/ MM/ YYYY ফরম্যাটে) প্রদান করতে হবে ।  

👉  দ্বিতীয়ত, একটি মোবাইল নম্বর এবং ইমেইল আইডি দিতে হবে । মোবাইল নম্বরে একটি ‘OTP’ পাঠানো হবে, তাই সিম চালু আছে এমন নম্বর দেবেন । 

👉  তৃতীয়ত, আপনি এর আগে অন্য কোনো ITI কলেজে ভর্তি হয়েছেন কিনা সেটিও উল্লেখ করতে হবে ।

👉  চতুর্থত, আপনি কোন জেলায় বসবাস করেন সেটি সিলেক্ট করে সেখানে থাকা একটি ক্যাপচা কোড পূরণ করতে হবে ।

👉 পঞ্চমত, ‘SUBMIT’ বাটনে ক্লিক করতে হবে । সাবমিট করার সঙ্গে সঙ্গে মোবাইল নম্বরে একটি ‘OTP’ আসবে যা ফর্মে টাইপ করে পাশে থাকা ‘VALIDATE’ অপশন এ ক্লিক করলে আপানার রেজিস্টার প্রকিয়া সম্পন্ন হয়ে যাবে । 

 

Nabanna Scholarship (2021) কি ,তারিখ, যোগ্যতা সহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য

 

আবেদন ফর্ম পূরণ প্রক্রিয়াঃ

👉  প্রথমত, আপনার নাম রেজিস্টার হয়ে যাওয়ার পর এই পর্যায়ে ‘Application ID’ এবং ‘Password’ দিয়ে লগইন করতে হবে যা আপনি মোবাইল SMS অথবা Email এর মাধ্যমে পেয়ে যাবেন ।  

👉  দ্বিতীয়ত, এরপর সেখানে থাকা ‘Application Form’ অপশনে ক্লিক করতে হবে । 

👉  তৃতীয়ত, তারপর প্রথমে আপনি কোন গ্রুপের জন্য আবেদন করতে চান অর্থাৎ E গ্রুপ না M গ্রুপে সেটি সিলেক্ট করে সেখানে প্রদত্ত আরও এক এক করে সমস্ত প্রয়োজনীয় তথ্যগুলি দিয়ে সম্পূর্ণ ফর্মটি সঠিকভাবে পূরণ করতে হবে । পূরণ করা এরপর ‘SAVE’ বাটনে ক্লিক করতে হবে । 

ডকুমেন্ট আপলোড প্রক্রিয়াঃ –

এই পর্যায়ে আপনাকে নিম্নে উল্লেখ করা  প্রয়োজনীয় ডকুমেন্টগুলি স্ক্যান করে আপলোড করতে হবে । 

পেমেন্ট প্রক্রিয়াঃ 

তারপর অনলাইনে Debit/Credit card/Net banking/e-wallet/UPI এর মাধ্যমে অ্যাডমিশন ফি পেমেন্ট করতে হবে যা পুরুষ ক্যান্ডিডেটদের জন্য 200 টাকা এবং মহিলা ক্যান্ডিডেটদের জন্য 100 টাকা ধার্য করা হয়েছে । 

ITI কোর্সে ভর্তির জন্য ডকুমেন্ট ভেরিফিকেশন প্রক্রিয়াঃ  –

ভর্তির পরে এবং ক্লাস শুরু হওয়ার ঠিক আগে নিম্নলিখিত ডকুমেন্টগুলি একটি করে কপি Self-Attested করে কলেজে নিয়ে যেতে হবে ভেরিফিকেশনের জন্য । 

  1. 2 কপি পাসপোর্ট সাইজ রঙিন ছবি;
  2. আধার কার্ড;
  3. বয়সের প্রমাণপত্র হিসেবে মাধ্যমিক বা সমমানের পরীক্ষার এডমিট কার্ড;
  4.  মাধ্যমিক বা সমমানের পরীক্ষার মার্কশিট ও সার্টিফিকেট;
  5. E গ্রুপের জন্য ক্লাস এইট (VIII) এর পরীক্ষার মার্কশীট;
  6.  CBSE বোর্ডের শিক্ষার্থীদের জন্য বোর্ড কর্তৃপক্ষ দ্বারা ইস্যু করা ক্লাস X এর মার্কশীট;
  7.  SC, ST, OBC, PWD শিক্ষার্থীদের জন্য তাদের কাস্ট সার্টিফিকেট;
  8. ভোকেশনালের শিক্ষার্থীদের জন্য Vocational/PBSSD এর পাস করা সার্টিফিকেট ।

সংরক্ষিত আসনঃ –

ক্যাটাগরি শতকরা
মহিলা 30%
SC 22%
ST 06%
OBC 07%
PWD 04%

 

কিন্তু ভর্তির সময় যদি ST ক্যাটেগরিতে আসন ফাঁকা থেকে যায় তা SC ক্যাটাগরির ছাত্রছাত্রীদের দিয়ে দেওয়া হবে অনুরূপভাবে SC ক্যাটাগরিতেই পথ ফাঁকা থাকলেও তা ST ক্যাটাগরির ছাত্রছাত্রীদের দিয়ে দেওয়া হবে । আবার যদি SCST ও উভয়ের স্থানে ফাঁকা থাকে তাহলে সেই স্থানগুলি General ছাত্রছাত্রীদের দিয়ে দেওয়া হবে । তারমানে আসন সংরক্ষণ এখানে তেমন কোনো ব্যপার না । 

তবে মোট আসনের 50% সংরক্ষিত রয়েছে জেলা কোটার জন্য, অর্থাৎ যে জেলায় সরকারি কলেজটি রয়েছে । উক্ত জেলার বিভিন্ন স্কুল থেকে 50% ছেলেমেয়েদের ভর্তি নেওয়া হবে । আবার কিছু কিছু কলেজগুলি রয়েছে যেখানে কোনো জেলার কোটা নেই যাদের নামগুলি নীচে প্রদান করা হলো । 

  1. ITI, Gariahat

  2. ITI, Tollygunj

  3. ITI, Howrah Homes

  4. ITI, Kalyani

  5. ITI, Hooghly

  6. ITI, Durgapur

  7. ITI, Siliguri

  8. Women ITI, Kolkata

  9. ITI for Physically challenged Boys & Girls.

জেনে নিন WBBPE এর 2019-21 শিক্ষাবর্ষের Part 1 D.El.Ed Theoretical পরীক্ষার ফর্ম ফিলাপ প্রক্রিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *