jag entry scheme 27th course in 2021

ভারতীয় সেনাবাহিনীর JAG ENTRY বিভাগে নিয়োগ, জেনে নিন সমস্ত তথ্য

ভারতীয় সেনাবাহিনীর JAG ENTRY SCHEME 27TH COURSE (OCT 2021) তে আইন বিভাগের স্নাতক ডিগ্রির ছেলেমেয়েদের নিয়োগ । বিচারক অ্যাডভোকেট জেনারেল ব্রাঞ্চের জন্য ভারতীয় সেনাবাহিনীতে শর্ট সার্ভিস কমিশনের অনু্মদনে অবিবাহিত পুরুষ এবং মহিলা আইনজীবিদের জন্য এক আকর্ষণীয় সুযোগ । যেসকল ছেলেমেয়েরা এই চাকরির প্রতিযোগিতায় অংশগ্রহণ করার ইচ্ছুক তাদের জন্য আমাদের এই নিবন্ধটি খুবই গুরুত্বপূর্ণ । আমরা এই সেনাবাহিনীর JAG ENTRY SCHEME 27TH COURSE নিয়োগের সমস্ত তথ্য বিস্তারিতভাবে আলোচনা করবো ।

অনলাইনে আবেদন করার তারিখঃ

  • আবেদন প্রক্রিয়া শুরু হবেঃ   06.05.2021
  • আবেদন প্রক্রিয়া শেষ হবেঃ   04.06.2021 

যোগ্যতাঃ

  • জাতীয়তা হিসেবে প্রার্থীকে ভারতের নাগরিক হতে হবে, তবে নেপালের কিংবা যে ভারতীয় বংশোদ্ভূত ব্যক্তি পাকিস্তান, বার্মা, শ্রীলঙ্কা এবং পূর্ব আফ্রিকার দেশ কেনিয়া, উগান্ডা, ইউনাইটেড প্রজাতন্ত্রের তানজানিয়া, জাম্বিয়া, মালাউই, জাইয়ের, ইথিওপিয়া এবং ভিয়েতনাম থেকে চলে এসেছেন ভারতে স্থায়ীভাবে বসতি স্থাপনের উদ্দেশ্যে, এবং তাদের কাছে ভারত সরকার কর্তৃক জারি যোগ্যতার শংসাপত্র রয়েছে তারা সকলে আবেদনের জন্য যোগ্য । শুধুমাত্র নেপালের গোর্খা শ্রেণীর অন্তরভুক্ত প্রার্থীদের ক্ষেত্রে এইরকম কোনো শংসাপত্রের প্রয়োজন হবে না ।
  • শিক্ষাগত যোগ্যতা হিসেবে LLB ডিগ্রিতে ন্যূনতম মোট 55% নম্বর থাকতে হবে ।
  •  LLB ডিগ্রিটি তিন বছরের স্নাতক অথবা (10 + 2) পাঁচ বছরের হতে হবে এবং এটি অবশ্যই ভারতের BCI কর্তৃক স্বীকৃত কোনও কলেজ / বিশ্ববিদ্যালয় থেকে হতে হবে ।
  • প্রার্থীকে বার কাউন্সিল অফ ইন্ডিয়া / স্টেটের আইনজীবী হিসাবে নিবন্ধনের যোগ্য হতে হবে । 

 

বয়সসীমাঃ

   21st July 2021 – এ প্রার্থীর বয়স 21 থেকে 27 বছরের মধ্যে হতে হবে । প্রার্থীর জন্ম 19th July 1994 – এর আগে এবং 1st July 2000 – এর পরে হলে সে আবেদন করতে পারবে না ।

   এটি অবশ্যই আগে থেকে জেনে রাখা ভালো প্রার্থীদের জন্ম তারিখের প্রমান পত্র হিসেবে মাধ্যমিক পরীক্ষার শংসাপত্রে লিপিবদ্ধ জন্ম তারিখটিকে মান্যতা দেওয়া হবে তাই আবেদন করা সময় প্রদত্ত জন্ম তারিখটি যেন মাধ্যমিকের শংসাপত্রে দেওয়া তারিখের সাথে মিল থাকে । 

JAG ENTRY SCHEME 27TH COURSE

অফিসিয়াল নোটিশ এর ডাউনলোড করার জন্য নিচে দেওয়া ডাউনলোড লিংকে ক্লিক করে ডাউনলোড করতে পারবেন ।

Click Here To Open

বেতন কাঠামোঃ

ক্রমিক নং র‌্যাঙ্ক স্তর টাকার পরিমান
1 Lieutenant Level 10 56,100 – 1,77,500
2 Captain Level 10 B 61,300 – 1,93,900
3 Major Level 11 69,400 – 2,07,200
4 Lieutenant Colonel Level 12A 1,21,200 – 2,12,400
5 Colonel Level 13 1,30,600 – 2,15,900
6 Brigadier Level 13A 1,39,600 – 2,17,600
7 Major General Level 14 1,44,200 – 2,18,200

Rupashree Prakalpa কি ? আপনি কি আবেদন করতে পারবেন জানুন সমস্ত তথ্য

পদোন্নতির মানদণ্ডঃ

ক্রমিক নং র‌্যাঙ্ক পদোন্নতির মানদণ্ড
1 Lieutenant  কমিশনের ভিত্তিতে ।
2 Captain  2 বছর পূর্ণতার পর ।
3 Major  6 বছর পূর্ণতার পর ।
4 Lt Colonel  13 বছর পূর্ণতার পর ।
5 Colonel (TS)  26 বছর পূর্ণতার পর ।
6 Colonel  নির্বাচনের ভিত্তিতে প্রয়োজনীয় পরিষেবার শর্ত পূরণের সাপেক্ষে ।
7 Brigadier 
8 Major General 

 

প্রার্থীদের যাতায়াতের সুবিধাঃ

এই প্রথমবারের মতো SSB  ইন্টারভিউ এর জন্য উপস্থিত প্রার্থীরা রেলওয়ের ভাড়া বা বাসের AC 3- Tier এর ভাড়া ভারতীয় সীমার মধ্যে রিজার্ভেশন-কাম-স্লিপার চার্জ সহ পাবে । এই সুবিধা প্রদানের গ্রহণযোগ্যতা বা প্রদান সম্পর্কিত কোনও প্রশ্ন / স্পষ্টতার জন্য প্রার্থীরা সরাসরি বাছাই কেন্দ্রে যোগাযোগ করতে পারেন । 

 

অনলাইনে আবেদন করার প্রক্রিয়াঃ 

এই চাকরির জন্য কেবলমাত্র অনলাইনে আবেদন করা যাবে । অনলাইনে আবেদন করার জন্য www.joinindianarmy.nic.in ওয়েবসাইটে লগইন করতে হবে । ওয়েবসাইটে লগইন করার সাথে নতুন আপডেটের জন্য একটি Captcha * পূরণ করতে হবে এবং নীচে ‘ENTER WEBSITE’ বোতামে ক্লিক করলে ওয়েবসাইটটি খুলে যাবে । প্রথমে ‘Officer Entry Apply/Login’ তে ক্লিক করে সেখানে দেওয়া রেজিস্ট্রেশন ফর্মটি সাবধানে পূরণ করে রেজিস্ট্রেশন করতে হবে । রেজিস্ট্রেশন করার পরে ড্যাশবোর্ডে দেওয়া ‘Apply Online’ এ ক্লিক করুন । এটিতে ক্লিক করার সাথে সাথে  একটি অফিসার নির্বাচনের পেজ খুলে যাবে । তারপরে শর্ট সার্ভিস কমিশন JAG Entry Course এর বিপরীতে প্রদর্শিত ‘Apply’ এ ক্লিক করলে ‘Application Form’ টি খুলে যাবে । সেখানে দেওয়া নির্দেশাবলী মনোযোগ সহকারে পড়ুন এবং প্রয়োজনীয় তথ্যগুলি পূরণ করতে ‘Continue’ এ ক্লিক করুন । ব্যক্তিগত তথ্য, যোগাযোগের বিশদ এবং শিক্ষার বিবরণসহ সমস্তকিছু পূরণ করার পর ‘Save & Continue’ এ ক্লিক করুন । আপনার সমস্তকিছু ঠিকঠাক করে ফিলাপ করার পর ‘Summary of your information’ এ ক্লিক করে আপনার দ্বারা প্রদান করা সমস্ত তথ্যগুলি একবার যাচাই করে নিন । আপনার সমস্ত বিবরণের যথার্থতা যাচাইয়ের পরে ‘Submit’ অপসনে ক্লিক করে ফর্মটি জমা করুন । প্রার্থীদের শেষ দিন অনলাইন আবেদন চূড়ান্ত বন্ধ হওয়ার 30 মিনিট পরে রোল নম্বরযুক্ত তাদের আবেদনের দুটি কপি বের করতে হবে ।

আবেদনের জন্য কিছু গুরুত্বপূর্ণ তথ্যসমূহঃ 

  1. আবেদন বন্ধ হওয়ার পরে অনলাইন আবেদনে জমা দেওয়া তথ্যের কোনও পরিবর্তন করা যাবে না । 
  2. একজন প্রার্থী একটি মাত্র অনলাইন আবেদন জমা দিতে পারবে । একই প্রার্থীর একাধিক আবেদন প্রাপ্তির ফলস্বরূপ প্রার্থিতা বাতিল হয়ে যাবে ।
  3. অনলাইন আবেদনের সময় স্নাতক ডিগ্রিতে প্রাপ্ত নম্বর পূরণের জন্য সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় কর্তৃক গৃহীত সূত্র অনুসারে নম্বর এবং গ্রেডগুলি প্রদান করতে হবে । যদি ভেরিফিকেশনের সময় কোনও পর্যায়ে যে কোনও তাত্পর্য লক্ষ্য করা যায় তখন সেই প্রার্থীকে বাতিল বলে ঘোষিত করা হবে ।
  4. প্রার্থীর নাম, পিতামাতার নাম এবং জন্মের তারিখ এগুলো সমস্তকিছু অনলাইনে আবেদন করার সময় মাধ্যমিক স্কুল পরীক্ষার শংসাপত্র অথবা সংশ্লিষ্ট শিক্ষাবোর্ড কর্তৃক প্রদত্ত সমমানের শংসাপত্র অনুযায়ী হতে হবে । উপরোক্ত বিশদগুলিতে পরিবর্তনের কারণে প্রার্থিতা বাতিল বলে গণ্য হবে ।
  5. নিম্নলিখিত কাগজ পত্রগুলির স্ব-সত্যায়িত জেরক্স কপির সাথে অরিজিনাল প্রার্থীদের নির্বাচন কেন্দ্রে নিয়ে যেতে হবে: –
  • আবেদন করা ফর্মের একটি জেরক্স কপি যথাযথভাবে স্বাক্ষরিত এবং স্বীকৃত ফটোগ্রাফের সাথে সংযুক্ত ।
  • মাধ্যমিক / ম্যাট্রিক স্কুল পরীক্ষার সার্টিফিকেট বা সমমানের স্বীকৃত শিক্ষা বোর্ড কর্তৃক প্রদত্ত সার্টিফিকেট এবং মার্ক শীট । 
  • দ্বাদশ শ্রেণির সার্টিফিকেট এবং মার্ক শীট ।
  • স্নাতক ডিগ্রি / প্রভিশনাল ডিগ্রির সার্টিফিকেট (স্নাতক পরবর্তী তিন বছর এলএলবি ক্ষেত্রে) ।
  • এলএলবি ডিগ্রি / প্রভিশনাল ডিগ্রি্র সার্টিফিকেট ।
  • সমস্ত বছর / সেমিস্টারের মার্ক শীট ।
  • বার কাউন্সিল অফ ইন্ডিয়া (BCI) / রাজ্য বা কলেজ / বিশ্ববিদ্যালয় থেকে প্রাপ্ত সার্টিফিকেট ।

6. যে কোনও প্রার্থী ইন্টারভিউ এর সময় উপরোক্ত দলিলগুলি বহন করতে অক্ষম হলে, তার প্রার্থিতা বাতিল হয়ে যাবে এবং তাকে ফিরিয়ে                       দেওয়া হবে ।
7. যাচাইয়ের জন্য SSB ইন্টারভিউ এর জন্য প্রার্থীদের দ্বারা বহন করা সমস্ত শংসাপত্র যাচাইয়ের পরে ফিরে আসবে ।
8. অনলাইন আবেদনের প্রিন্টআউটের দ্বিতীয় কপিটি রেফারেন্সের জন্য প্রার্থীকে নিজের কাছে রেখে দিতে হবে । ডিরেক্টরেট জেনারেল                         রিক্রুটিংয়ে কোনও হার্ড কপি প্রেরণের দরকার নেই ।

        9.  সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের তাদের কমান্ডিং অফিসারকে লিখিতভাবে জানাতে হবে যে তারা এই পরীক্ষার জন্য আবেদন করেছেন । 

নিয়োগ প্রক্রিয়াঃ 

  1. সেনাবাহিনীর প্রধান সদর দফতর (HQ of MoD) কোনও কারণ না দিয়েই অ্যাপ্লিকেশনগুলির শর্টলিস্টিংয়ের অধিকার সংরক্ষণ করে । অ্যাপ্লিকেশনগুলির সংক্ষিপ্ত তালিকাভুক্তির পরে, প্রার্থীদের ইমেলের মাধ্যমে বাছাই কেন্দ্রগুলির তথ্যসমুহ জানানো হবে । বাছাই কেন্দ্র তথ্য প্রদান করার পরে, প্রার্থীদের ওয়েবসাইটে লগ ইন করতে হবে এবং তাদের SSB তারিখগুলি নির্বাচন করতে হবে । প্রার্থীদের দ্বারা SSB জন্য তারিখগুলি নির্বাচন করার বিকল্পটি কোনও ব্যতিক্রমী পরিস্থিতির কারণে বাজেয়াপ্ত হতে পারে ।
  2. SSB ইন্টারভিউ সময়কাল মোট 5 দিন এবং যার বিবরণ নিয়োগ  দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট www.joinindianarmy.nic.in – এ প্রদান করা হবে ।
  3. কেবল সংক্ষিপ্ত তালিকাভুক্ত যোগ্য প্রার্থীরা সিলেকশন সেন্টার, এলাহাবাদ (UP), ভোপাল (MP), ব্যাঙ্গালোর (Karnataka) এবং কাপুরথলা (PB) তে SSB ইন্টারভিউ এর জন্য ডাকা হবে ।
  4. SSB ইন্টারভিউ এর জন্য কল লেটারটি কেবলমাত্র প্রার্থীর রেজিস্টার ই-মেইল আইডি এবং মোবাইল নাম্বারে SMS এর মাধ্যমে নির্বাচন কেন্দ্র কর্তৃক জারি করা হবে । বাছাই কেন্দ্রের সিলেকশন সেনবাহিনীর অধিদপ্তরের জেনারেল (IHQ of MoD) এর বিবেচনায় রয়েছে, এর পরিবর্তনের জন্য কোনও অনুরোধ এ বিষয়ে বিবেচনা করা হবে না ।
  5. প্রার্থীদের দুটি পর্যায়ে মাধ্যমে বাছাই করা হবে । যেসকল প্রার্থীরা প্রথম পর্যায়ে সফল হবেন তারাই একমাত্র দ্বিতীয় পর্যায়ে যাবেন । যারা প্রথম পর্যায়ে ব্যর্থ হবেন তাদেরকে সেই দিনেই ফেরত পাঠিয়ে দেওয়া হবে । দ্বিতীয় পর্যায়ের সফল সুপারিশ প্রাপ্ত প্রার্থীদের পরে মেডিক্যাল পরীক্ষা করা হবে ।
  6. SSB দ্বারা প্রস্তাবিত এবং মেডিক্যালি ফিট প্রার্থীদের যোগ্যতার মান অনুযায়ী প্রশিক্ষণের জন্য যোগদানের চিঠি দেওয়া হবে, যেটা সমস্ত শূন্যপদ এবং যোগ্যতার উপর নির্ভর করবে ।
  7. মেধাতালিকার তালিকায় থাকা এবং যারা নির্ধারিত শূন্যপদের সমস্ত যোগ্যতার মানদণ্ড পূরণের সাপেক্ষে তাদেরকে চেন্নাইয়ের OTA – তে প্রাক-কমিশনিং প্রশিক্ষণের জন্য যোগদানের চিঠি দেওয়া হবে ।
  8. সেনাবাহিনীতে যোগদানের পরে, সময়ে সময়ে সেনা আইন ও সেনা বিধি অনুসারে ভারতীয় সংবিধানের ৩৩ অনুচ্ছেদ অনুসারে চাকরিতে ব্যক্তিগত কিছু নিষেধাজ্ঞাগুলি আরোপ করা হবে ।

মেডিকেল পরীক্ষাঃ 

মেডিকেল বোর্ডের কার্যক্রম গোপনীয় এবং কারও কাছে প্রকাশ করা হবে না । নিয়োগের অধিদফতর জেনারেলের  মেডিকেল বোর্ডে কোনও ভূমিকা নেই এখানে চিকিত্সা কর্তৃপক্ষের পরামর্শ অনুযায়ী পদ্ধতি অবলম্বন করা হয় ।  সেনাবাহিনীতে মেডিকেল স্ট্যান্ডার্ড এবং মেডিকেল পরীক্ষার পদ্ধতিগুলির জন্য www.joinindianarmy.nic.in  ওয়েবসাইটটি দেখুন । 

মেধা তালিকাঃ 

উল্লেখ্য যে, শুধুমাত্র SSB ইন্টারভিউ এর নিখুঁতভাবে সফলতা অর্জনই চূড়ান্ত নির্বাচনের নিশ্চয়তা দেয় না । SSB ইন্টারভিউ প্রক্রিয়ায় প্রার্থীদের প্রত্যেক পর্যায়ে নির্দিষ্ট নম্বর প্রদান করা হয়, সেই প্রাপ্ত নম্বরগুলির ভিত্তিতে একটি মেধা তালিকা প্রস্তুত করা হবে । একাধিক প্রার্থীর দ্বারা সমান SSB নম্বর প্রাপ্ত প্রার্থীদের ক্ষেত্রে, বয়সের বয়স্ক প্রার্থী মেধায় উচ্চতর স্থান পাবেন । অনেক সময় এমন হয় একাধিক পরীক্ষার্থীর SSB নম্বর এবং বয়স উভয়ই একই সেক্ষেত্রে যোগ্যতা পরীক্ষায় বেশি শতাংশ প্রাপ্ত প্রার্থী মেধায় প্রথম স্থান পাবে । 

IBPS এক্সাম কি ?সিলেবাস কেমন , কেমন করে আবেদন করবেন সম্পূর্ণ তথ্য জানুন

প্রশিক্ষণ কেন্দ্রঃ

  • চেন্নাইয়ের OTA-তে প্রশিক্ষণের সময়কাল 49 সপ্তাহ ।
  • নির্বাচিত প্রার্থীরা যোগ্যতার চূড়ান্ত ক্রমে তাদের অবস্থান অনুসারে চেন্নাইয়ে OTA-তে প্রাক-কমিশন প্রশিক্ষণের জন্য বিস্তারিতভাবে উপস্থিত থাকবে, সমস্ত শূন্যপদ পূরণের সাপেক্ষে উপলব্ধ শূন্যপদের সংখ্যা পর্যন্ত ।
  •  প্রশিক্ষণ চলাকালীন প্রার্থীদের বিবাহ করতে দেওয়া হবে না এবং তাকে বাবা-মা / অভিভাবকদের সাথে থাকতে দেওয়া হবে না । ট্রেনিং একাডেমিতে পূর্ণ প্রশিক্ষণ শেষ না করা পর্যন্ত প্রার্থীদের বিবাহ করা যাবে না । প্রার্থী SSB ইন্টারভিউ এবং মেডিকেল পরীক্ষায় সফল হওয়ার পরে বিবাহিত প্রার্থী প্রশিক্ষণের জন্য যোগ্য নন । যদি কোন প্রার্থী প্রশিক্ষণাধীন থাকাকালীন বিবাহ করেন তবে তাকে বাতিল করে দেওয়া হবে এবং সরকার কর্তৃক তার উপর আনা সমস্ত খরচ ফেরত দিতে বাধ্য থাকবে ।
  • চেন্নাইয়ের অফিসার ট্রেনিং একাডেমিতে প্রাক কমিশন প্রশিক্ষণ সম্পন্নকারী সকল সফল প্রার্থীকে মাদ্রাজ বিশ্ববিদ্যালয় কর্তৃক ‘ডিফেন্স ম্যানেজমেন্ট অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ-এ স্নাতকোত্তর ডিপ্লোমা’ প্রদান করা হবে ।
  • প্রশিক্ষণের ব্যয় OTA-তে প্রশিক্ষণের পুরো ব্যয় সরকার বহন করবে । যদি কারনবসত কোনো প্রার্থীকে প্রশিক্ষণ একাডেমী থেকে প্রত্যাহার করা হয় তবে তিনি প্রতি সপ্তাহে 12,908/- 30 জুন, 2021 অবধি প্রশিক্ষণের ব্যয় হিসেবে ফেরতের জন্য দায়বদ্ধ থাকবেন, তারপরে 8% P.A বার্ষিক বৃদ্ধি চেন্নাইয়ের OTA – তে তার থাকার সময়কাল অনুযায়ী । 
  • OTA থেকে সমস্ত ট্রেনিং এ সফল প্রার্থীদের অস্ত্র / পরিষেবাদির সমস্তকিছু দেওয়া হবে । 

 

অন্যান্য কিছু গুরুত্বপূর্ণ তথ্যঃ

  • যে কোনও অস্পষ্টতা / ভুল তথ্য / শংসাপত্র / নথি / অনলাইন আবেদনে সনাক্ত করা তথ্য গোপনের ফলে নির্বাচনের যে কোনও পর্যায়ে অথবা তারপরে প্রার্থীকে বাতিল করা হবে ।
  • প্রার্থীকে UPSC দ্বারা কোনও পরীক্ষায় অংশ নেওয়া থেকে কখনই নিষিদ্ধ করা হবে না ।
  • NDA/IMA/OTA/Naval Academy/Air Force Academy  অথবা কোনও প্রশিক্ষণ একাডেমী থেকে প্রত্যাহার করা প্রার্থীরা আবেদন গ্রহনযোগ্য নয় । 
  • গ্রেপ্তার বা অপরাধমূলক আদালত দ্বারা দোষী সাব্যস্ত করা বা কোনও মামলায় জড়িত প্রার্থীকে কখনই যোগ্য বলে বিবেচিত হবে না । 
  • এই নিয়োগ সংক্রান্ত অন্যান্য যেকোনো প্রশ্ন অথবা নির্দেশাবলীর জন্য আর্মির অফিশিয়াল ওয়েবসাইটে ‘ফিডব্যাক / ক্যোয়ারী’ তে প্রশ্ন জমা করুন । যা অবশ্যই অনলাইনে আবেদন বন্ধ হওয়ার 03 দিন পূর্বে প্রত্যেক প্রশ্নের উত্তরগুলি কেবল জবাব দেওয়া হবে । 

Kanyashree Prakalpa কি ? কেমন করে আবেদন করবেন সমস্ত তথ্য জানুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *