UPSC এর মাধ্যমে Ministry of Labour and Employment দপ্তরে নিয়োগ, জেনে নিন বিস্তারিত

প্রকাশিত হলো ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC) এর পক্ষ থেকে বেশ কয়েকটি নিয়োগের বিজ্ঞপ্তি । যার মধ্যে একটি Ministry of Labour and Employment দপ্তরে নিয়োগ । UPSC ভাক্যেন্সি নম্বর 21101404409 এর মাধ্যমে – Junior Time Scale (JTS) Grade of Central Labour Service (Group ‘A’ Organized Service) consisting of the posts of Assistant Labour Commissioner (Central)/ Assistant Welfare Commissioner (Central)/ Assistant Labour Welfare Commissioner (Central)/ Assistant Director পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ।

শুন্যপদ (Vacancy): –

মোট শুন্যপদ হলো 29 টি । তবে 29 টি শুন্যপদ UR দের মধ্যে 17 টি, EWS দের মধ্যে 2 টি, OBC দের মধ্যে 4 টি, SC দের মধ্যে 5 টি, ST দের মধ্যে 1 টি এবং PwBD দের মধ্যে 2 টি ভাগ করা রয়েছে ।

বয়সসীমা (Age):-

প্রার্থীর বয়স 35 বছরের নিম্নে থাকতে হবে । তবে OBC প্রার্থীদের জন্য তাদের সংরক্ষিত শূন্যপদের মধ্যে 3 বছর এবং SC/ ST প্রার্থীদের জন্য তাদের সংরক্ষিত শূন্যপদের মধ্যে 5 বছর বয়সের ছাড় রয়েছে ।

Daily GK এবং Current Affair এর MCQ প্রশ্ন Practice করার জন্য ক্লিক করুন

বেতন (Pay Scale):-

কর্মরত প্রার্থীদের বেতন Pay Matrix এর Pay Scale Level 10 অনুযায়ী 56,100 টাকা থেকে 1,77,500 টাকা পর্যন্ত হবে ।

প্রয়োজনীয় যোগ্যতা (Qualification):-

Ministry of Labour and Employment দপ্তরে নিয়োগের জন্য অপরিহার্য যোগ্যতা-

  • একটি স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে প্রাপ্ত ডিগ্রি;
  • স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা প্রতিষ্ঠান থেকে ডিপ্লোমা থাকতে হবে সোশ্যাল ওয়ার্ক (Social Work)/ লেবার ওয়েলফেয়ার (Labour Welfare)/ ইন্ডাস্ট্রিয়াল রিলেশনস (Industrial Relations)/ পার্সোনাল ম্যানেজমেন্ট (Personnel Management)/ লেবার ল (Labour Law) বিষয়গুলির মধ্যে যেকোনো একটিতে;
  • স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে ডিগ্রি ।

কাজের ধরণ (Duty):-

CLS অফিসাররা বিভিন্ন শ্রম আইনের Central Sphere অধীনে বিধিবদ্ধ বিভিন্ন কাজ সম্পাদন করে থাকেন । তাদের প্রধান কাজ শিল্প বিরোধ নিষ্পত্তি এবং নিষ্পত্তি, বিভিন্ন শ্রম আইনের প্রয়োগ এবং প্রতিষ্ঠানে অন্তর্ভুক্ত শ্রমিক এবং ব্যবস্থাপনার মধ্যে সম্পর্ক স্থাপন করা । পাশাপাশি বিভিন্ন আইনের অধীনে কর্তৃপক্ষকে পরিদর্শক, কনসিলিয়েশন অফিসার এবং আপিল হিসাবে বিজ্ঞপ্তি দেওয়া ।

বিদেশে পড়ার ইচ্ছা ? National Overseas Scholarship (NOS) 2021-22 এর সম্বন্ধে বিশদে জানুন

কর্মস্থল (Workplace): –

Headquarters, Ministry of Labour and Employment, Shram Shakti Bhawan, Rafi Marg, New Delhi.

অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্যসমুহ: –

  • Ministry of Labour and Employment দপ্তরে নিয়োগের এই পদগুলি স্থায়ী, কেন্দ্রীয় শ্রম পরিষেবা, একটি সংগঠিত (গ্রুপ ‘এ’ গেজেটেড) পরিষেবা হিসাবে শ্রেণীবদ্ধ ।
  • চাকরিতে নিযুক্ত অফিসাররা ভারতে বা বিদেশে যেকোনো জায়গায় দায়িত্ব পালন করতে পারবে ।

আবেদনের শেষ তারিখ:-

ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন জমা দেওয়ার জন্য শেষ তারিখ 28.10.2021 তারিখ ।

 আবেদন ফি: –

প্রার্থীদের ফর্ম ফিলাপের জন্য মোট 25/- (পঁচিশ টাকা) ফি দিতে হবে । শুধুমাত্র SBI এর যেকোনো শাখায় নগদ টাকা অথবা SBI এর নেট ব্যাংকিং সুবিধা ব্যবহার করে অথবা ভিসা/মাস্টার ক্রেডিট/ডেবিট কার্ড ব্যবহার করে আবেদন ফি জমা করা যাবে । তবে SC/ST/PwBD/মহিলা প্রার্থীদের জন্য কোনো আবেদন ফি লাগবে না । নির্ধারিত ফি ছাড়া আবেদনপত্র বিবেচনা করা হবে না । একবার প্রদত্ত ফি কোনো অবস্থাতেই ফেরত দেওয়া হবে না ।

বার্ষিক 3 লক্ষ এর ও বেশী টাকার Scholarship প্রদান করা হচ্ছে কেন্দ্র সরকারের পক্ষ থেকে , কেমন করে আবেদন করবেন?

আবেদন পদ্ধতিঃ –

  • প্রার্থীদের অবশ্যই http://www.upsconline.nic.in  ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে । অন্য কোন মোডের মাধ্যমে প্রাপ্ত আবেদন গ্রহণ করা হবে না এবং সংক্ষেপে প্রত্যাখ্যাত হবে ।
  • প্রার্থীদের অবশ্যই প্রয়োজনীয় সমস্ত নথি/সার্টিফিকেট আপলোড করতে হবে । যেমন, জন্ম তারিখ, অভিজ্ঞতা ইত্যাদির প্রমানপত্র । সমস্ত ডকুমেন্টগুলি আলাদাভাবে পিডিএফ ফাইলে 1 থেকে 2 MB এবং 200 DPI এর মধ্যে আপলোড করতে হবে ।
  • সমস্ত ডকুমেন্টগুলি রেডি করে লগইন করুন http://www.upsconline.nic.in এ ।
  • এরপর “ONLINE RECRUITMENT APPLICATION (ORA) FOR VARIOUS RECRUITMENT POSTS” উক্ত লিঙ্কে ক্লিক করুন ।
  • এরপর ভাক্যান্সি নম্বর 21101404409 এর পাশে থাকা  “Apply Now” লিঙ্কে ক্লিক করুন । 
  • এরপর পর পর 2 টি পেজে “Next” বাটনে ক্লিক করার পর “Proceed” বাটনে ক্লিক করুন ।

Begum Hazrat Mahal National Scholarship এর জন্য কেমন করে আবেদন করবেন ?

Leave a Comment