KOLKATA POLICE SI APPLICATION PROCESS

আপনি নিজে নিজেই কিভাবে করবেন Kolkata police 2021 এর জন্য ফর্ম ফিলাপ ?

ইতিমধ্যেই শুরু হয়ে গেছে Kolkata Police এর 2021 সালের Sub-Inspector/ Inspectress/ Sergeant পদের জন্য ফর্ম ফিলাপ প্রক্রিয়া । আমরা ইতিপূর্বে Kolkata Police এর 2021 সালের Sub-Inspector/ Inspectress/ Sergeant সম্বন্ধে বিশদে আলোচনা করেছি  । অনলাইনে আপনারা বাড়িতে বসেই মোবাইল অথবা কম্পিউটারের সাহাজ্যে ফর্ম ফিলাপ করতে পারবেন । অনলাইনে ফর্ম ফিলাপের জন্য আপনার যেসমস্ত তথ্যগুলির প্রয়োজন পড়বে, সেগুলি হলো – নাম, ঠিকানা, মোবাইল নম্বর, পাসপোর্ট সাইজ ছবি, সই বা সিগনেচার, শিক্ষাগত যোগ্যতা, ইত্যাদি । এই সমস্ত তথ্যগুলি ফর্ম ফিলাপের আগে থেকেই আপনার মোবাইল বা কম্পিউটারে সরবরাহ করে রাখতে হবে ।  তারপর, আপনার অবশ্যই জানা প্রয়োজন ফর্ম ফিলাপ প্রক্রিয়াটি যা নিম্নে ছবি সহ স্টেপ ভিত্তিক বর্ণনা করা হলো ।  

 Kolkata Police  SI  (2021) এর ভ্যাকেন্সি সম্পর্কে জানুন বিস্তারিত 

Kolkata Police এর 2021 সালের Sub-Inspector/ Inspectress/ Sergeant পদের ফর্ম ফিলাপ প্রক্রিয়াঃ- 

Step 1 :-

প্রথমে আপনাকে পশ্চিমবঙ্গ পুলিশের অফিশিয়াল ওয়েব সাইট www.wbpolice.gov.in এ ক্লিক করতে হবে । কারণ আপনার সবাই প্রায় এটা জেনেই গেছেন যে, এবার Kolkata Police এর 2021 সালের Sub-Inspector/ Inspectress/ Sergeant পদের নিয়োগ প্রক্রিয়াটি সম্পূর্ণরূপে পশ্চিমবঙ্গ পুলিস বোর্ডের দ্বারা পরিচালিত হতে চলেছে । তারপর সেখানে “On-Going Recruitment”  ট্যাবে থাকা ‘The Post of Sub-Inspector/ Inspectress/ Sergeant in KP 2021’ লিঙ্কে ক্লিক করতে হবে । 

        1 st step                                                

 

Step 2:- 

এই পর্যায়ে প্রথমে আপনাকে ‘Log In’ করতে হবে, এর আগে যারা WBP এর কোন ফর্ম ফিলাপ করেছেন তাদের কাছে অবশ্যই নির্দিষ্ট একটি ID এবং Password রয়েছে । 

আর যারা নতুন করবেন তাদেরকে আগে ‘New Applicant Sign Up’ অপশনে নিজের কিছু তথ্য যেমন – নাম, মোবাইল নাম্বার, ইমেইল আইডি এবং নিজের মতো করে একটি পাসওয়ার্ড দিয়ে রেজিস্টার করতে হবে । রেজিস্টার প্রকিয়ার সম্পন্ন হলেই আপনার User Id এবং Password তৈরি হয়ে যাবে । 

2 nd step

Step 3;

আপনার উক্ত User Id এবং Password দিয়ে Log In করার পর দেখবেন যে ‘The Post of Sub-Inspector/ Inspectress/ Sergeant in KP 2021’ এর জন্য বিস্তারিত তথ্য প্রদান করা রয়েছে যেখান থেকে আপনাকে ‘Apply Online’ অপশনে ক্লিক করতে হবে । 

3rf

Step 4;

তারপরে আপনার কাছে ফর্ম ফিলাপের জন্য মেইন ফর্মটি খুলে যাবে যা মোট 4 টি পৃষ্ঠা উপলব্ধ রয়েছে, প্রথমটি হ’ল “Personal Details & Qualification”, দ্বিতীয় হ’ল “Communication & Other Details”, তৃতীয়টি হ’ল “Upload Photo & Signature” এবং চতুর্থ পেজটি হ’ল “Preview Application” এখানে প্রদত্ত একে একে সমস্ত তথ্যগুলি প্রদান করতে এবং শেষে আবেদন ফি পেমেন্টের মাধ্যমে আপনার আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে যা অবশ্যই নীচে বিস্তারিত আলোচনা করা হয়েছে । 

উচ্চমাধ্যমিকের রেজাল্ট চেক করার জন্য টেক্সট ক্লিক করুন !

Personal Details:

এখানে ফরম্যাট অনুযায়ী আপনার নিজের সমস্ত তথ্যগুলো দিয়ে ফর্মটি পূরণ করতে হবে । নতুন যা হ’ল 10 নম্বর অপশনে দেওয়া থাকবে আপনি সিভিক ভলেন্টিয়ার হোমগার্ড ইত্যাদি কোন চাকরি সঙ্গে যুক্ত আছেন কি না । যদি করে থাকেন তাহলে সেটার সম্পূর্ণ ডিটেইলস দিতে হবে, আর না করে থাকলে ‘Not Applicable’ ট্যাবে ক্লিক করে করে স্কিপ করে যেতে হবে । এরপরে নিচে আপনার মাধ্যমিক পরীক্ষার সম্পূর্ণ তথ্যগুলি প্রদান করতে হবে । এরপর নিচে ‘Next’ বোতামে ক্লিক করতে হবে । ‘Next‘ বোতামে ক্লিক করলে আপনি যেসমস্ত তথ্যগুলো ফর্মে পূরণ করেছে সে সম্পূর্ণ তথ্যগুলি ভেরিফাই করে নিতে পারবেন এবং তারপরে ‘YES’ বোতামে ক্লিক করতে হবে ।

personal 4

Communication Details:

এখানে আপনার স্থায়ী ঠিকানা এবং বর্তমান ঠিকানা স্থান সহ একে একে জাতি, ধর্ম, আপনার যদি NCC করা থাকে তবে তার ডিটেইলস, আপনি যদি অন্য কোন সরকারি চাকরি করে থাকেন তবে তারও ডিটেলস প্রদান করতে হবে । 

এরপর নিচে আপনার বিরুদ্ধে যদি কোনও ফৌজদারী মামলা থাকে তবে তার সম্পূর্ণ তথ্য পূরণ করতে হবে, যদি না থাকে তাহলে ‘No’ অপশনে ক্লিক করে স্কিপ করে যেতে হবে । তারপর আবার আগের মতো নিচে ‘Next’ এবং ‘YES’ বাটনে ক্লিক করতে হবে পরবর্তী প্রক্রিয়ার জন্য ।

communication

 

Upload Photo & Signature: 

এই পেজে আপনাকে আপনার সাম্প্রতিক কালার ছবি এবং সিগনেচার JPEG ফরম্যাটে আপলোড করতে হবে । ছবিটি অবশ্যই 10 – 50 kb এবং 4.5cm height ও 3.5sm width সাইজের এর মধ্যে হতে হবে । ছবির ব্যাকগ্রাউন্ড হবে সাদা এবং মুখমন্ডলটি 75-80% প্রদর্শিত হতে হবে । ছবিটির ওপর ছবিটি তোলার তারিখটি থাকা আবশ্যিক । 

সই বা সিগনেচারটি 5 -20 kb এবং 1.7 height ও 9.2 width সাইজ হতে হবে । নির্দিষ্ট জায়গায় উক্ত ফরম্যাটের ছবি এবং সিগনেচার আপলোড করে আবার নিচে ‘Next’ এবং ‘YES’ বাটনে ক্লিক করতে হবে । 

  photo signature r

Preview Application: 

এই পর্যায়ে আপনার এই পর্যন্ত ফর্মে ফিলাপ করা সমস্ত তথ্যগুলি দেওয়া থাকবে যেখানে আপনার কাজ হবে সম্পূর্ণ তথ্য গুলি ঠিকঠাক আছে কিনা তা একবার যাচাই করে নেওয়া । যাচাইকরণের পর নিচে ‘Next’ ট্যাবে ক্লিক করতে হবে । 

preview

Payment Details:

এই পর্যায়ে আপনাকে আবেদনের জন্য নির্দিষ্ট ফি পেমেন্ট করতে হবে । পেমেন্টের জন্য প্রথমে আপনাকে পেমেন্ট মোড সিলেক্ট করে নিতে হবে । যদি অফলাইন হয় তাহলে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের গিয়ে ফি জমা করতে হবে । অনলাইনের ক্ষেত্রে আবেদন ফি বাবদ 150 টাকা এবং প্রসেসিং ফি বাবদ 20 টাকা মিলে মোট 170 টাকা Net Banking/ Debit Card/ UPI ইত্যাদির মাধ্যমে জমা করতে হবে । তবে SC/ST দের জন্য কোনো অ্যাপ্লিকেশন ফি লাগবে না ।  

payment

 

এরপর নিচে ‘Term & Condition’ অপশনে টিক মার্ক দিয়ে ‘Pay and Submit’ বাটনে ক্লিক করতে হবে, তারপরে ‘YES’ বাটনে ক্লিক করলে Bank/ Debit Card/ UPI এর ডিটেইলস চাইবে যা সঠিকভাবে প্রদান করে অপেক্ষা করতে হবে Payment Successful হওয়া পর্যন্ত । Payment Successful হয়ে গেলে আপনার Kolkata Police এর 2021 সালের Sub-Inspector/ Inspectress/ Sergeant পদের জন্য ফর্ম ফিলাপ প্রক্রিয়া সম্পন্ন হয়ে যাবে । 

  gyucfv

 আপনার শেষ কাজ সম্পূর্ণ অ্যাপ্লিকেশন ফর্মটি প্রিন্ট আউট করে নেওয়া, যদি তার আগে কোনো কারণে পেজটি লগ আউট হয়ে যায় তাহলে পুনরায় ‘Log In’ করে ‘My Accounts’ এ ক্লিক করলে আপনি ফর্মটি পেয়ে যাবেন ।  

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *