KO LKATA POLICE SI 2021

আগামী 19 তারিখ থেকে শুরু Kolkata Police SI এর ফর্ম ফিলাপ, জানুন বিস্তারিত

পুলিশ বিভাগে চাকরি করার যাদের স্বপ্ন তাদের জন্য এটি একটি সুবর্ণ সুযোগ । সরকারি চাকরি প্রত্যাশী প্রার্থীদের জন্য আরো একটি সুখবর নিয়ে এলো পশ্চিমবঙ্গ সরকারের Police Recruitment Board । এবারে Kolkata Police এর অধীনে Sub-Inspector / Sub-Inspectress (UB) এবং Sergeant পদে জন্য প্রায় 2500 শূন্যপদে নিয়োগের প্রক্রিয়া শুরু হবে । 

গত March মাসে পশ্চিমবঙ্গ পুলিশের কনস্টেবল ও এস.আই. পদে চাকরির জন্য ফর্ম ফিলাপ হওয়ার পর থেকেই Kolkata Police এর নিয়োগ নিয়ে চাকরি প্রত্যাশী প্রার্থীদের মনে নানান জল্পনা সৃষ্টি হয়েছিল । এবারে Kolkata Police নিয়োগের সময়সূচি ঘোষণার মাধ্যমে প্রার্থীদের সমস্ত জল্পনার অবসান ঘটলো । 

গত 16 জুলাই 2021 বিজ্ঞপ্তি নং- WBPRB/NOTICE – 2021/21 (SI_KP – 21) এর মাধ্যমে ঘোষণা করা হয় যে, Kolkata Police এর Sub-Inspector / Sub-Inspectress (UB) এবং Sergeant পদে প্রায় 2500 কর্মী নিয়োগ করা হবে । যদিও সরকারি তরফে কেবলমাত্র 380 টি শুন্যপদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে ।

অন্যান্য বছর দেখা যায় কলকাতা পুলিশে নিয়োগ কার্য সম্পাদন করতেন Kolkata Police Recruitment Board (KPRB) তবে এবারের অর্থাৎ 2021 সালের সম্পূর্ণ নিয়োগ প্রক্রিয়াটি পরিচালনা করবেন West Bengal Police Recruitment Board. আজকের এই ব্লগ পোস্টের মাধ্যমে আশা করি আপনার Kolkata Police এর এই ভ্যাকেন্সি সম্বন্ধিত সমস্ত প্রশ্ন দূর হয়ে যাবে ।

Kolkata Police  SI পদে আবেদনের জন্য প্রার্থীর বয়সসীমাঃ-

প্রার্থীকে Sub-Inspector / Sub-Inspectress (UB) এবং Sergeant পদের জন্য অবশ্যই 20 থেকে 27 বছর বয়সের মধ্যে হতে হবে । তবে ST/SC শ্রেনীর অন্তর্ভুক্ত প্রার্থীদের জন্য 3 বছর এবং OBC প্রার্থীদের জন্য 2 বছর বয়সের ছাড় রয়েছে । এছাড়া কলকাতা পুলিশের বিভাগীয় কর্মচারীদের জন্য বয়সের উচ্চসীমা হবে 35 বছর করা হয়েছে এবং এক্ষেত্রেও ST/SC শ্রেনীর অন্তর্ভুক্ত কর্মচারীরা 5 বছর এবং OBC শ্রেনীর অন্তর্ভুক্ত কর্মচারীরা 3 বছর ছাড় পাবেন ।  

মাধ্যমিকের রেজাল্ট চেক করার জন্য টেক্সট এ ক্লিক করুন !

Kolkata Police  SI এর বেতনঃ –

Kolkata Police এর Sub-Inspector / Sub-Inspectress (UB) এবং Sergeant পদে চাকরির ক্ষেত্রে প্রার্থীদের বেতন হবে 32,100 থেকে 82,900 টাকা । 

ফর্ম ফিলাপের সময়সূচীঃ

অনলাইন বা অফলাইনে দুই পদ্ধতিতেই ফর্ম ফিলাপ শুরু হবে আগামী 19.07.2021 তারিখ থেকে এবং এই ফর্ম ফিলাপ চলবে 19.08.2021 তারিখ বিকেল 5 টা পর্যন্ত । 

** যারা অফলাইনে ফর্ম ফিলাপ করবেন তাদের জন্য Punjab National Bank গিয়ে ফর্ম ফিলাপের ফি বাবদ চালান জমা দেওয়ার শেষ তারিখ 21.08.2021 । 

ফর্ম ফিলাপের জন্য ফীঃ –

Kolkata Police এর Sub-Inspector / Sub-Inspectress (UB) এবং Sergeant পদে নিয়োগের ফর্ম ফিলাপের জন্য মোট 270 টাকা লাগবে, যার মধ্যে থাকছে ফর্ম ফিলাপ ফি বাবদ 250 টাকা এবং প্রসেসিং ফি বাবদ 20 টাকা । 

তবে ST/SC শ্রেনীর অন্তর্ভুক্ত প্রার্থীদের জন্য শুধুমাত্র প্রসেসিং ফি বাবদ 20 টাকা লাগবে, তাদের কোনো ফর্ম ফিলাপ ফি বাবদ লাগবে না । 

Kolkata Police  SI ফর্ম ফিলাপের পদ্ধতিঃ- 

Kolkata Police এর Sub-Inspector / Sub-Inspectress (UB) এবং Sergeant পদে নিয়োগের জন্য ফর্ম ফিলাপ অনলাইন বা অফলাইনে দুটো পদ্ধতির মাধ্যমেই করা যাবে । অফলাইনে ফর্ম ফিলাপ করলে আপনার সমস্ত ডকুমেন্ট By Post মাধ্যমে পাঠাতে হবে আর যদি অনলাইনে ফর্ম ফিলাপ করেন তাহলে কাগজপত্র পাঠানোর কোনো ঝামেলা করতে হবে না ।   

প্রয়োজনীয় যোগ্যতা (Eligibility): –

  • ভারতের বসবাসকারী সকলেই এই পদের জন্য ফর্ম ফিলাপ করতে পারবেন । 
  • শিক্ষাগত যোগ্যতা হিসেবে প্রার্থীকে সরকার স্বীকৃত যে কোনো কলেজ থেকে গ্রাজুয়েশন কমপ্লিটের ডিগ্রি থাকতে হবে ।  
  • ভাষাগত যোগ্যতা হিসেবে প্রার্থীকে অবশ্যই বাংলা ভাষায় ভালোভাবে পড়তে, বলতে ও লিখতে জানতে হবে । এক্ষেত্রে যারা যারা পাহাড়ি অঞ্চল যেমন দার্জিলিং ও কালিম্পং জেলার স্থায়ী বাসিন্দা তাদের ওপরে এই ভাষাগত যোগ্যতার শর্ত প্রযোজ্য হবে না । 

শারীরিক যোগ্যতাঃ 

Kolkata Police এর Sub-Inspector / Sub-Inspectress (UB) এবং Sergeant পদে নিয়োগের জন্য প্রার্থীদের শারীরিক যোগ্যতা সমূহ নিম্নরূপ – 

পদের নাম কাস্ট উচ্চতা ছাতি ওজন
Sub-Inspector (UB) General 167 cm 79 cm 56 kg.
Gorkhas, Rajbansis, Garwalis, ST 160 cm 76 cm 52 kg.
Sub-Inspectress (UB) General 160 cm 48 kg.
Gorkhas, Rajbansis, Garwalis, ST 155 cm 45 kg.
Sergeant  General 173 cm 86 cm 60 kg.
Gorkhas, Rajbansis, Garwalis, ST 163 cm 81 cm 54 kg.

নিয়োগ প্রক্রিয়াঃ 

Kolkata Police এর Sub-Inspector / Sub-Inspectress (UB) এবং Sergeant পদের প্রার্থীদের প্রধানত 4 টি প্রক্রিয়ার মধ্য দিয়ে নির্বাচন করা হবে । যথা- 

  • প্রিলিমিনারি বা প্রবেশিকা পরীক্ষা (Preliminary Examination);
  • শারীরিক সক্ষমতা পরীক্ষা (PMT & PET);
  • মেইন পরীক্ষা (Final Combined Examination);
  • ইন্টারভিউ (Personality Test). 

প্রতিটি পর্যায়ের পরীক্ষায় প্রার্থীর সফলতায় পরবর্তী পর্যায়ের যাওয়ার সুযোগ করে দেবে । উপরিউক্ত 4 টি পর্যায়ের মধ্যে যেকোনো একটিতে প্রার্থী আসফল হলে উক্ত প্রার্থী সেখান থেকেই অযোগ্য বলে বিবেচিত হবে । 

উচ্চমাধ্যমিকের রেজাল্ট চেক করার জন্য টেক্সট এ ক্লিক করুন !

নির্বাচনী পরীক্ষাগুলোর নাম্বার বিভাজনঃ 

  • প্রিলিমিনারি পরীক্ষা 

প্রিলিমিনারি পরীক্ষাটি OMR ভিত্তিক MCQ ধরনের লিখিত পরীক্ষা হবে । প্রশ্নপত্র ইংরেজি এবং বাংলা দুটি ভাষায় সেট করা হবে । 200 নম্বরের এই পরীক্ষার জন্য সময় থাকবে 90 মিনিট । পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য ¼ নেজিটিভ মার্কিং থাকবে যা 4 টি প্রশ্নের ভুল উত্তরের জন্য 1 নম্বর করে কেটে নেওয়া হবে ।

বিষয় নম্বর
General Studies

সাধারণ জ্ঞান

2 x 50 = 100
Logical Reasoning

রিজনিং

2 x 25 = 50
Arithmetic

অংক

2 x 25 = 50
মোট 200
  • মেইন পরীক্ষা

মেইন পরীক্ষায় মোট 3 টি পেপার থাকবে । Paper- I এর 100 নম্বরের 2 ঘণ্টা, Paper- II এর 50 নম্বরের 1 ঘণ্টা এবং Paper- III এর 50 নম্বরের 1 ঘণ্টা সময়ের মধ্যে অনুষ্ঠিত হবে ।  

পেপার বিষয় নম্বর
Paper- I General Studies, Arithmetic and Reasoning 50 + 25 + 25

= 100

Paper- II English 50
Paper- III Bengali/ Hindi/ Urdu/ Nepali 50
মোট 200
  • শারীরিক সক্ষমতা পরীক্ষা (PMT & PET);

 PET এর জন্য Sub-Inspector / Sub-Inspectress (UB) পদের প্রার্থীদের ক্ষেত্রে 3 মিনিটের মধ্যে 800 মিটার দৌড় এবং Sergeant পদের প্রার্থীদের ক্ষেত্রে 400 মিটার দৌড় 2 মিনিটের মধ্যে কমপ্লিট করতে হবে ।

নির্বাচিত প্রার্থীদের ট্রেনিং সেন্টারঃ –

Kolkata Police এর Sub-Inspector / Sub-Inspectress (UB) এবং Sergeant পদে নিয়োগের জন্য নির্বাচিত প্রার্থীদের কলকাতা পুলিশ রেগুলেশন ও বিধি অনুযায়ী আগে প্রার্থীদের নির্ধারিত প্রশিক্ষণ নিতে হবে কোর্স করতে হবে যা স্বামী বিবেকানন্দ রাজ্য পুলিশ একাডেমি, সাবসিডিয়ারি ট্রেনিং সেন্টার বা পুলিশ প্রশিক্ষণ স্কুল করানো হবে । 

প্রার্থীদের জন্য সতর্কবার্তাঃ –

পুলিশ রিক্রুটমেন্ট বোর্ড আগে থেকেই সতর্কবার্তা দিয়েছেন যে, 2021 সালের কলকাতা পুলিশের এই Sub-Inspector / Sub-Inspectress (UB) এবং Sergeant পদে নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ মেধা তালিকা এবং সঠিক যোগ্যতার যাচাইকরন ভিত্তিক হবে, তাই কোন প্রার্থী যেন কোনরকম প্ররোচনামূলক পরামর্শে বিশ্বাস না করেন ।

Kolkata Police  SI  এর আবেদন সংক্রান্ত আরেকটি ব্লগ শীঘ্রই আমরা পাবলিশ করব যার মাধ্যমে সম্পূর্ণ আবেদন প্রক্রিয়া সম্পর্কে আলোচনা করা হবে। সমস্ত তথ্যটি টু দা পয়েন্ট জানার জন্য আমাদের ওয়েবসাইট ফলো করুন।ধন্যবাদ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *