latest recruitment in ministry of defence 2021

Ministry of Defence এ মাধ্যমিক পাসে চাকরির সুযোগ, জানুন বিস্তারিত

 ভারতবর্ষের ডিফেন্স একাডেমীতে যারা কাজ করতে চান তাদের জন্য সুবর্ণ সুযোগ । সম্প্রতিকালে Ministry of Defence রেক্রুটমেন্টর জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছেন যার (সমগ্র ভারত) এর ফ্রেসার রাও আবেদন করতে পারবে । মাত্র মাধ্যমিক পাশ করেই আপনি কেন্দ্র সরকারের এই চাকরি করতে পারবেন । আজ আমরা সেই সব তথ্য জানার  চেষ্টা করব যা আপনার জানা প্রয়োজন এই পদগুলিতে আবেদন করার জন্য ।Ministry of Defence এর ASC UNIT OF 71 SUB AREA এইবারের রিক্রুটমেন্ট বেরিয়েছে শুধুমাত্র ভারতীয় পুরুষদের জন্য যা নর্দার্ন কমান্ডের অন্তর্গত । আপনাদের সুবিধার্থে রিক্রুটমেন্ট এর অফিশিয়াল কপি নিম্নে দেওয়া হল চাইলে আপনারা ডাউনলোড করে নিতে পারবেন ।

Click Here To Download

শুন্যপদ (Vacancy) এর সংখ্যাঃ

 এই রিক্রুটমেন্টর মাধ্যমে সর্বমোট 42 টি শুন্যপদের জন্য চাকরির আপডেট দেওয়া হয়েছে যার মধ্যে রয়েছে –

  1. মোটর ড্রাইভার (Civilian Motor Driver) – 27 টি পদ ।
  2. গাড়ির মেকানিক (Vehicle Mechanical) – 1 টি পদ ।
  3. দমকলকর্মী (Fireman) – 3 টি পদ ।
  4. শ্রমিক (Laboure) – 10 টি পদ ।
  5. ছুতোর (Carpenter) – 1 টি পদ ।

উপরিউক্ত প্রতিটি পোস্ট সম্বন্ধে বিশদ বিবরণ আলাদা আলাদা করে নিম্নে প্রদান করা হলো –

মোটর ড্রাইভার (Civilian Motor Driver) –

বয়সঃ মোটর ড্রাইভার পদে আবেদন করার জন্য প্রার্থীর বয়স 18 থেকে 27 বছরের মধ্যে হতে হবে । তবে OBCEWS প্রার্থীরা 30 বছর বয়স পর্যন্ত আবেদন করতে পারবে্ন ।

শিক্ষাগত যোগ্যতাঃএই পদের জন্য প্রার্থীকে নুন্যতম মাধ্যমিক বা এর সমতুল্য কোনো পরীক্ষায় পাস হতে হবে এবং সাথে Heavy Vehicles চালানোর অন্ততপক্ষে 2 বছরের অভিজ্ঞতা সহ DTO/RTO এর ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে । 

শুন্যপদঃ ক্যাটাগরি ভিত্তিক যদি ভাগ করা যায় তাহলে এই পদে General ক্যাটাগরিদের জন্য 5 টি, SC ক্যাটাগরিদের জন্য 21 টি ও EWS ক্যাটাগরিদের জন্য 1 টি আসন সংরক্ষিত রয়েছে । 

বেতনঃ এই চাকরির ক্ষেত্রে আপনার বেতন হবে 19900 টাকা থেকে 45700 টাকা পর্যন্ত । তবে শুরুতে আপনি 19900 টাকায় প্রতিমাসে পাবেন ।

 

গাড়ির মেকানিক (Vehicle Mechanical) –

বয়সঃ গাড়ির মেকানিক পদের জন্য আবেদন করতে প্রার্থীর বয়স হতে হবে 18 থেকে 25 বছরের মধ্যে কিন্তু OBC শেনীর অন্তভুক্ত প্রার্থীদের ক্ষেত্রে অতিরিক্ত 3 বছর এবং SC/ST শ্রেনীর অন্তরভুক্ত প্রার্থীরা অতিরিক্ত 5 বছর বয়সে ছাড় পাবেন ।

শিক্ষাগত যোগ্যতাঃ এই পদে চাকরির প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা হিসেবে যেকোনো স্বীকৃত বোর্ড থেকে অন্ততপক্ষে মাধ্যমিক পাস হতে হবে এবং সাথে নাম্বার পড়ার ক্ষমতা সহ যানবাহনের বিভিন্ন যন্ত্রপাতির নাম ইংরেজি এবং হিন্দিতে পড়ার ক্ষমতা থাকা চায় । কাজের জন্য নুন্যতম 1 বছরের অভিজ্ঞতা লাগবে ।

শুন্যপদঃ এই পদের জন্য শুধুমাত্র 1 টি পদ ফাঁকা রয়েছে এবং সেটি আবার শুধুমাত্র SC শ্রেনীর অন্তরভুক্ত প্রার্থীদের জন্য সংরক্ষিত ।

বেতনঃ এই চাকরির পদপ্রার্থীদের বেতন হবে 19900 টাকা থেকে 45700 টাকার মধ্যে । চাকরির শুরুতে বেতন 19900 টাকা করেই প্রতিমাসে দেওয়া হবে । 

 

দমকলকর্মী (Fireman)-

বয়সঃ  দমকলকর্মীর জন্য আবেদনকারীর বয়স অন্ততপক্ষে 18 থেকে 25 এর মধ্যে হতে হবে । OBC প্রার্থীদের ক্ষেত্রে অতিরিক্ত 3 বছর এবং ST/SC প্রার্থীদের ক্ষেত্রে 5 বছর সময় ছাড় রয়েছে ।

শিক্ষাগত যোগ্যতাঃ এই পদে চাকরির প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা হিসেবে যেকোনো স্বীকৃত বোর্ড থেকে নুন্যতম মাধ্যমিক পাস হতে হবে । সাথে আগুন নেভানোর জন্য যেসব যন্ত্রপাতি ব্যবহার করা হয় সেই সব যন্ত্রপাতি সম্বন্ধে সঠিক ধারণা এবং বিভিন্ন ধরনের কৌশল যা সহজে আগুন নেভানোর ক্ষেত্রে ব্যবহার করা হয় সেই সব আপনার জানা থাকা প্রয়োজন । অন্যান্য অভিজ্ঞতা হিসেবে ফার্স্ট এইড এর ব্যবহার, ফায়ার পাম্প এর ব্যবহার আপনার জানতে হবে । শারীরিকভাবে ফিট হতে হবে যেন আপনি সমস্ত রকম পর্যায়ে আপনার কাজ সঠিক ভাবে করতে পারেন ।

দৈহিক গঠনঃ  জুতো ছাড়া প্রার্থীর উচ্চতা অন্ততপক্ষে 165 সেন্টিমিটার হতে হবে । তবে ST শ্রেণীর অন্তভুক্ত প্রার্থীদের ক্ষেত্রে 2.5 সেন্টিমিটার উচ্চতার ছাড় রয়েছে । বুকের পরিমাপ সাধারণভাবে 81.5 সেমি এবং ফুলিয়ে 85 সেমি হতে হবে । প্রার্থীর ওজন উচ্চতার সাথে যথোপযুক্ত হতে হবে নুন্যতম 50 কেজি ।

শুন্যপদঃ এই পদের জন্য SC প্রার্থীদের জন্য 1 টি এবং ST প্রার্থীদের জন্য 2 টি আসন ফাঁকা রয়েছে ।

বেতনঃ এই চাকরি ক্ষেত্রে আপনার বেতন হবে 19900 টাকা থেকে 45700 টাকা পর্যন্ত তবে এই চাকরির ক্ষেত্রেও শুরুতে আপনি 19900 টাকা করে প্রতিমাসে পাবেন ।

 

শ্রমিক (Laboure) –

বয়সঃ  প্রার্থীদের এই শ্রমিক পদের ক্ষেত্রেও বয়স 18 থেকে 25 বছরের মধ্যে হতে হবে । এক্ষেত্রেও OBC এবং ST/SC শ্রেণীর প্রার্থীরা যথাক্রমে অতিরিক্ত 3 বছর এবং 5 বছর ছাড় পাবেন । 

শিক্ষাগত যোগ্যতাঃ এই পদের জন্য আবেদন করতে প্রার্থীকে কোনো স্বীকৃত বোর্ড থেকে অন্ততপক্ষে মাধ্যমিক পাস থাকতে হবে ।

শুন্যপদঃ এই পদে General প্রার্থীদের জন্য 7 টি এবং OBC দের জন্য 3 টি পদ ফাঁকা রয়েছে কিন্তু এক্ষেত্রে Ex-serviceman দের জন্য মোট শুন্যপদের 10 শতাংশ সংরক্ষিত রয়েছে ।

বেতনঃ এই চাকরির বেলায় প্রার্থীদের বেতন হবে একই 19900 টাকা থেকে 45700 টাকার মধ্যে কিন্তু শুরুতে 19900 টাকা প্রতিমাসে ।

 

ছুতোর (Carpenter) –

বয়সঃ   ছুতোর পদে আবেদন করার জন্য প্রার্থীর বয়স 18 থেকে 25 বছরের মধ্যে হতে হবে । তবে OBC প্রার্থীরা 28 বছর এবং  ST/SC প্রার্থীরা 30 বয়স পর্যন্ত আবেদন করতে পারবে্ন ।

শিক্ষাগত যোগ্যতাঃ  এই চাকরির ক্ষেত্রেও কোনো স্বীকৃত প্রতিষ্ঠান থেকে অন্ততপক্ষে মাধ্যমিক পাস থাকতে হবে এবং এর সাথে Carpentry সম্পূর্ণ জ্ঞান থাকা আবশ্যক ।

শুন্যপদঃ  এই চাকরির নিয়োগের জন্য শুধুমাত্র 1 টি  আসন General প্রার্থীদের জন্য ফাঁকা রয়েছে ।

বেতনঃ   এই চাকরির ক্ষেত্রে পদপ্রার্থীর বেতন হবে সামান্য কম, 18000 থেকে 41100 এর মধ্যে এবং শুরুতে পাবেন 18000 টাকা করে প্রতিমাসে ।

 

কেমন করে আবেদন করবেন ?

অফিসের নোটিশ পাঠানোর 21 দিনের মধ্যেই আপনাকে এর জন্য আবেদন করতে হবে । এই চাকরির জন্য আবেদন প্রক্রিয়া  সম্পূর্ণ অফলাইনে হবে অর্থাৎ আপনাকে অফিস কর্তৃক প্রদত্ত একটি ফর্ম ফিলাপ করে নির্দিষ্ট ঠিকানায় ডাকপোস্ট এর মাধ্যমে পাঠিয়ে দিতে হবে । আপনাদের সুবিধার্থে আবেদনের ফর্ম সহ পোষ্টে পাঠানোর ঠিকানাটি নিম্নে প্রদান করা হলো । 

                     Address 

Reception Centre (Recruitment Cell) 

5471 ASC Battalion (MT) 

Near Barfani Mandir Opposite SD College, 

Pathankot Cantt (Punjab)-145001

আবেদনের জন্যে ফরমটি ডাউনলোড করার জন্য নিম্নে দেওয়া ডাউনলোড বাটনে ক্লিক করুনঃ

Click Here To Download 

সিলেকশন প্রক্রিয়াঃ

উপরে উল্লেখিত সমস্ত পদের চাকরির জন্য মূলত তিনটি পর্যায়ে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা হবে । 

  1. লিখিত পরীক্ষা (Written Examination
  2. শারীরিক পরীক্ষা (Physical Test
  3. ব্যবহারিক বা দক্ষতার পরীক্ষা (Practical Test)

এই পরীক্ষার নম্বর বিভাজন নিম্নে দেওয়া চ্যাটের মাধ্যমে বোঝানো হলো –

পেপার বিষয় টোটাল প্রশ্ন মার্ক মিনিমাম পাস মার্ক নেগেটিভ মার্কিং সময়
Part 1 General Intelligence 25 25 33% 0.25 মার্ক কাঁটা হবে প্রতি ভুল উত্তরে 2 ঘণ্টা
Part 2 English Language 50 50
Part 3 Numerical Aptitude 25 25
Part 4 General Awareness 50 50
150 150

অ্যাপ্লিকেশন ফিঃ

General, OBC এবং EWS প্রার্থীদের জন্য আবেদন ফি বাবদ 200 টাকা পেমেন্ট করতে হবে । শুধুমাত্র ST এবং SC প্রার্থীদের জন্য আবেদন ফি হিসেবে কোনো টাকা লাগবে না, তারা বিনামূল্যে আবেদন জমা করতে পারবেন । 

জব লোকেশনঃ

এই চাকরির ক্ষেত্রে সিলেকশন হয়ে যাওয়া পদপ্রার্থীদের কাজের স্থান হবে আপনার পাঞ্জাবে ।

 

Kanyashree Prakalpa কি ? কেমন করে আবেদন করবেন সমস্ত তথ্য জানুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *