madhyamik and higher secondary exam update 2021

মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা কবে এবং কত নম্বরের নেওয়া হবে কি মত পর্ষদের ?

অবশেষে মৌন ব্রত ভাঙলেন আমাদের মাননীয়া মুখ্যমন্ত্রী শ্রীমতী মমতা বন্ধোপাধ্যায় । দীর্ঘ সময় ধরে সমস্ত অভিভাবক সহ মাধ্যামিক এবং উচ্চমাধ্যামিকের শিক্ষার্থীরা পরীক্ষা গ্রহণ সমন্ধে দ্রুত সিধান্ত গ্রহনের জন্য দাবী জানিয়ে আসছেন উভয় শিক্ষা পর্ষদ সহ সকারের কাছে । গতকাল  আমাদের মুখ্যমন্ত্রী অফিসিয়ালি এইবছরের অর্থাৎ 2021 সালের মাধ্যামিক এবং উচ্চমাধ্যামিক শিক্ষার্থীদের পরীক্ষা নিয়ে ভাগ্য নির্ধারণ করেছেন । আলোচনা করেছেন কবে, কিভাবে পরীক্ষার নেওয়া হবে, এবং নম্বর বিভাজন, রেজাল্ট এর সম্ভাভ্য সময় সহ আরও অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয় । তবে চলুন জানা যাক, 2021 সালের মাধ্যামিক এবং উচ্চমাধ্যামিক পরীক্ষার সমস্ত বিস্তারিত বিষয় সমূহ । 

 28.05.2021 তারিখে মুখ্যমন্ত্রী শ্রীমতী মমতা বন্ধোপাধ্যায় আনুষ্ঠানিকভাবে জানান যে পশ্চিমবঙ্গের মাধ্যমিক পরীক্ষা নেওয়া হবে July এর দ্বিতীয় সপ্তাহে এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা নেওয়া হবে August মাসে হোম সেন্টারের মাধ্যমে অর্থাৎ নিজ নিজ স্কুলে । এইবার উচ্চমাধ্যমিক পরীক্ষার পরীক্ষার্থীর সংখ্যা 85 লাখ এবং মাধ্যমিকের পরীক্ষার্থীর সংখ্যা 12 লাখ এর কাছাকাছি । COVID -19 মহামারীর কারণে এইবার উভয় পরীক্ষার ক্ষেত্রে বেশকিছু রদবদল করা হয়েছে । 

2021 সালের মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার গুরুত্বপূর্ণ পরিবর্তন সমুহঃ  

  • এইবারের পরীক্ষা নেওয়া হবে মাত্র 90 মিনিটের যা আগে 3 ঘন্টার হয়ে থাকতো, তাও আবার শুধুমাত্র কয়েকটি মেইন বিষয়ের পরীক্ষাগুলো নেওয়া হবে । 
  • এইবারের পরীক্ষাগুলোর পূর্ণমান হবে 45 নম্বরের অর্থাৎ 90 এর অর্ধেক । 
  • মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক উভয়ের পূর্বনির্ধারিত যে প্যাটার্নে প্রশ্ন করা হতো সেই অনুযায়ীই প্রশ্ন থাকবে কিন্তু সেক্ষেত্রে পরীক্ষার্থীদের অর্ধেক উত্তর প্রদান করতে হবে । যেমন ধরুন 1 নম্বরের 10 টি প্রশ্ন রয়েছে সেখানে পরীক্ষার্থীদের 5 টি প্রশ্নের উত্তর করতে হবে যেখানে আগে 10 টি প্রশ্নের উত্তর করতে হতো । অন্যান্য নম্বরের প্রশ্নেগুলির ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য ।
  • মাধ্যমিক পরীক্ষার্থীদের ক্ষেত্রে তাদের সব বিষয়ে পরীক্ষা দিতে হবে । 
  • উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের ক্ষেত্রে Science বিভাগের ক্ষেত্রে পরীক্ষা নেওয়া হবে শুধুমাত্র – অংক, রসায়ন, পদার্থবিদ্যা এবং জীববিদ্যা বিষয়ের । Arts বিভাগের ক্ষেত্রে পরীক্ষা নেওয়া হবে শুধুমাত্র – ইতিহাস, ভূগোল, রাষ্ট্রবিজ্ঞান, অর্থশাস্ত্র এবং সঙ্গে থাকছে বাংলা এবং ইংরেজি বিষয় Commerce বিভাগের বেলায় পরীক্ষা নেওয়া হবে শুধুমাত্র বিজনেস স্টাডিজ এবং একাউন্ট্যান্সি বিষয়ের । 
  • উচ্চমাধ্যমিকের ক্ষেত্রে বাকি যে বিষয়গুলোর পরীক্ষা নেওয়া হবে না তাদেরকে পরীক্ষা নেওয়া বিষয়গুলির উপর ভিত্তি করে মার্কস দেওয়া হবে ।
  • মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক উভয়ের পরীক্ষার জন্য নতুন করে প্রশ্নপত্র তৈরি করা হবে না পূর্বনির্ধারিত প্রশ্নপত্রে পরীক্ষা নেওয়া হবে ।
  • মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক উভয় পরীক্ষায় নিজস্ব স্কুলগুলোতে নেওয়া হবে ।
  • কমিয়ে দেওয়া সিলেবাস কাঠামোর উপর ভিত্তি করেই পরীক্ষার প্রশ্নপত্র প্রস্তুত করা হবে ।
  • মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক উভয়ের রেজাল্টের সময় পরীক্ষার্থীদের লিখিত পরীক্ষায় প্রাপ্ত নম্বরের সাথে অবশ্যই প্রোজেক্টের যথাক্রমে 10 নম্বর এবং 20 নম্বর যোগ করা হবে ।  
  • এইবার প্রোজেক্টের পূর্ণ নম্বর প্রদান করা হবে, কোন নম্বর স্কুল কর্তৃক কাটা হবে না ।
  • মাধ্যমিকের রেজাল্টে নম্বর প্রদানের ক্ষেত্রে ধরুন, কোন পরীক্ষার্থী লিখিত পরীক্ষায় নম্বর পেয়ে থাকেন 45 এর মধ্যে 30 সেক্ষেত্রে ওই পরীক্ষার্থীর রেজাল্টে নম্বর এসে দাঁড়াবে 30 × 2 = 60 সঙ্গে প্রজেক্টের 10 নম্বর যোগ হবে । অর্থাৎ পরীক্ষার্থীর গড় নম্বর এসে দাঁড়ালো 100 এর মধ্যে 70
  • পরীক্ষা নেওয়ার ক্ষেত্রে কোন কিছু রদবদল করা হলে তা আগেই শিক্ষা পর্ষদ কর্তৃক জানিয়ে দেওয়া হবে ।
  • উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের ক্ষেত্রে 4th সাবজেক্টটি যদি উপরে উল্লেখিত সাবজেক্টগুলির মধ্যে পড়ে যায় সেক্ষেত্রে পরীক্ষা দিতে হবে আর যদি না পড়ে তাহলে সেই পরীক্ষাটি দিতে হবে না ।  
  • 4th সাবজেক্টে যদি নম্বর বেশি পায় সেক্ষেত্রে 4th সাবজেক্ট অন্যান্যবারের মতোই মেইন সাবজেক্ট হিসাবে গণ্য করা হবে ।

আর যেসমস্ত ছাত্রছাত্রীরা চিন্তয় আছো এইবার অর্থাৎ 2021 সালের মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষায় পাস করতে পারবো কিনা ঠিকমতো প্রিপারেশন হয়নি তাদের উদ্দেশ্যে বলে রাখি,  মাধ্যমিক পরীক্ষার্থীদের সেই রকম চিন্তা করার কোনো কারণ নেই, সংসদ থেকে আগেই জানিয়ে দেয়া হয়েছে মোটামুটি সবাইকে পাশ করিয়ে দেওয়া হবে । যেহেতু কমিশন থেকে আগে জানিয়ে দেওয়া হয়েছে প্রজেক্টে নাম্বার কাটা হবে না তাই তোমাদের পাশ হওয়ার সুযোগ  অনেকটাই বেড়ে যায় । সম্প্রতি পাওয়া তথ্য অনুযায়ী লিখিত পরীক্ষায় 7.5 নম্বর পেলেই এইবারের পরীক্ষার্থীরা মাধ্যমিক পাস করে যাবে যা আগে ছিল 15 নম্বর ( প্রজেক্টের 10 নম্বর বাদ দিয়ে ) 

উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের ক্ষেত্রে পরীক্ষায় পাস করার জন্য আগে লিখিতভাবে 21 নম্বর এবং প্রজেক্টে অন্তত 9 নম্বর পেতে হতো । এইবারে পাশ করার জন্য পরীক্ষার্থীদের 70 এর মধ্যে মাত্র 10.5 নম্বর পেতে হবে । এদিকে প্রজেক্টের 20 নম্বর তো আছেই ।

অবশেষে সকল পরীক্ষার্থীদের শুভ কামনা জানাই । মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা সম্বন্ধিত  ভবিষ্যৎ তে কোনো আপডেট থাকলে আপনারা আমাদের ওয়েবসাইট এ পেয়ে যাবেন । 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *