higher secondary and madhyamik exam update 2021-

মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে কি বলছেন STEA ও মুখ্যমন্ত্রী

পশ্চিমবঙ্গের সকল মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ খবর । ছাত্র ছাত্রীদের বিক্ষোভ এর খবর যে ভালোভাবেই আমাদের মাননীয়া মুখ্যমন্ত্রী শ্রীমতি মমতা ব্যানার্জির কানে পৌঁছে গেছে তা ভালো করেই বোঝা যাচ্ছে । করোনা মহামারীর অবনতি হওয়ার কারণে উচ্চ মাধ্যমিক পরীক্ষার ডেট পিছিয়ে দেওয়ার ভাবনা চিন্তা করছে রাজ্য সরকার কিন্তু মাধ্যমিক পরীক্ষার্থীরা এখনও ঘোর চিন্তায় পড়ে আছে কারণ এখনো পর্যন্ত WBBSE(West Bengal Board of Secondary Education) অফিশিয়ালি কোন বক্তব্য পেশ করেনি মাধ্যমিক পরীক্ষা নিয়ে । কিন্তু সমস্ত খবরের চ্যানেল এবং সোশ্যাল মিডিয়া মেতে উঠেছে কেও বলছে পরীক্ষা বাতিল হয়ে গেছে আবার কেও বলছে পিছিয়ে গেছে এর ছাত্রছাত্রীরা আতঙ্কিত হয়ে পড়েছেন । যাইহোক, এই পরিস্থিতিতে পরীক্ষা নেওয়া কোনো প্রকারে সম্ভব নয় কিন্তু তবুও সকল ছাত্রছাত্রী এবং অভিভাবকগন WBBSE এর নোটিফিকেশনের জন্য মুখ চেয়ে রয়েছে ।

hs exam updates 2021

রাজ্যের সমস্ত ছাত্র-ছাত্রীরা অধীর আগ্রহে অপেক্ষা করেছিল নতুন সরকার গঠনের জন্য । বর্তমানে সেই সরকার গঠনের পর এবার স্কুল শিক্ষা এবং শিক্ষার পূর্ণ মন্ত্রিত্ব পেয়েছেন ব্রাত্য বসু ও সংখ্যালঘু ও মাদ্রাসা শিক্ষার পূর্ণ মন্ত্রিত্ব পেয়েছেন স্যার গোলাম রাব্বানী মহাশয় এবং স্কুল শিক্ষা দপ্তরের প্রতিমন্ত্রী হয়েছেন শ্রী পরেশ চন্দ্র অধিকারী । নতুন সরকার গঠনের পর উচ্চ মাধ্যমিক পরীক্ষার ক্ষেত্রে যদিও আদেশ জারি করা হয় পিছিয়ে দেওয়ার কিন্তু মাধ্যমিকের এখনো জারি করা হয়নি ধারণা ছিল আজকেই তা জারি করা হবে কিন্তু এখনো কোনো আপডেট আসেনি তাই এই নিয়ে টানাপড়েন চলছে । পরীক্ষা না হওয়ার ধারণা আরো প্রবল হওয়ার এক গুরুত্বপূর্ণ কারণ হলো যে গত 09.05.2021 পূর্ব শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জি মহাশয়ের সহিত উচ্চমাধ্যমিক ও মাধ্যমিক পরীক্ষার বিষয়ে আপডেট জানতে চাইলে তিনি জানান যে তাঁরা পরিস্থিতির ওপর নজর রাখছে এখনো কোনো সিদ্ধান্ত গ্রহণ করেননি, তিনি এমন বলেননি যে নির্ধারিত নিয়ম-নীতি মেনে পূর্ব রুটিন অনুসারে পরীক্ষা নেওয়া হবে । অন্যান্য রাজ্যের বোর্ড পরীক্ষা শুরু হওয়ার 1-2 দিন আগেও পরীক্ষা বাতিল করার কথা ঘোষণা করেছে তাই এখনো পর্যন্ত পর্যাপ্ত সময় রয়েছে মাধ্যমিক পরীক্ষা বন্ধ হওয়ার ।

ইতিমধ্যে মধ্যশিক্ষা পর্ষদ এর সভাপতি শ্রী কল্যাণময় গাঙ্গুলী বলেছিলেন যে এখনো অফিশিয়ালি কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি মাধ্যমিক পরীক্ষার ব্যাপারে রিপোর্ট মাননীয়া মুখ্যমন্ত্রীর কাছে পাঠানো হয়েছে । এমনকি সম্প্রতি এই পরীক্ষার বিষয়ে আলোচনার জন্য তিন ঘন্টার এক বৈঠকও ডাকা হয় যেখানে আলোচনা করা হয় বর্তমান পরিস্থিতি, পরীক্ষার বিকল্প পদ্ধতি,  কেমন করে পরীক্ষা নেওয়া হবে, মার্কশিট কিভাবে প্রদান করা হবে এর বিকল্প পদ্ধতি ইত্যাদি বিষয়ে এবং অবশেষে এগুলোর সমস্ত রিপোর্ট মুখ্যমন্ত্রী্র দপ্তরে পাঠানো হয়েছে । বর্তমানে WBBSE মুখ্যমন্ত্রী্র দপ্তরের ইঙ্গিতের অপেক্ষায় ।

অন্যদিকে WBCHSE এর সভাপতি মহুয়া দাস উচ্চমাধ্যমিক পরীক্ষা নেওয়া হবে সে বিষয়ে সিলমোহর দিয়ে দিয়েছেন কিন্তু তার সাথে যে পরীক্ষার তারিখ পিছিয়ে দেওয়া হবে তারও ইঙ্গিত দিয়েছেন । প্রসঙ্গত উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল 15th June থেকে যা আপাতত অনির্দিষ্ট সময়ের জন্য পিছিয়ে দেওয়া হয়েছে । 

যাইহোক, মাধ্যমিক পরীক্ষার্থীরা এটা আশা করতেই পারে যে তাদের পরীক্ষা বাতিল হয়ে যেতে পারে কিংবা বেশ কিছুটা সময়ের জন্য পিছিয়ে যেতে পারে কিন্তু উচ্চ মাধ্যমিক পরীক্ষা যে হবে তা স্পষ্ট করণ এই বিষয়ে অলরেডি অফিশিয়ালি জানানো হয়ে গেছে ।  

মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা সম্বন্ধিত সম্পূর্ণ সঠিক আপডেট পাওয়ার জন্য আপনারা আমাদের এই ওয়েবসাইটটি এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলি যেমন – Telegram , Facebook    নিয়মিত ফলো করুন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *