mistake-avoid-in-student-credit-card-scheme

Student Credit Card এর 70 হাজার আবেদনের মধ্যে বেশিরভাগ Cancel, জেনে নিন কারনগুলি কি কি ?

বেশ কয়েক মাস আগেই পশ্চিমবঙ্গের মাননীয়া মুখ্যমন্ত্রী শ্রীমতি মমতা বন্ধ্যোপাধ্যায় Student Credit Card Scheme  টি বাস্তবায়িত করেন । শিক্ষার্থীদের এই প্রকল্প যে কতটা সাহায্য করবে তা বলার কোন অপেক্ষা রাখে না । যদি আপনারা এই প্রকল্প সম্বন্ধে এখনো পর্যন্ত বিস্তারিত না জেনে থাকেন, আমরা ইতিপূর্বে Student Credit Card Scheme সম্বন্ধে দুইটি পৃথক ব্লগ পোস্টের মাধ্যমে সমস্ত কিছু বিশদে আলোচনা করেছি তা জানার জন্য নিম্নে দেওয়া হাইলাইট টেক্সট গুলিতে ক্লিক করুন ।

আপনাদের বিশেষ করে জানিয়ে রাখি পশ্চিমবঙ্গ সরকারের দ্বিতীয়বারের “দুয়ারে সরকার” ব্যবস্থাপনায় প্রত্যেকটি ক্যাম্পে Student Credit Card Scheme নিয়েও কাজ করা হচ্ছে । যেসমস্ত ছাত্র-ছাত্রী এখনো পর্যন্ত Student Credit Card এর জন্য তেমন কিছু করেননি কিন্তু করতে ইচ্ছুক, তারা “দুয়ারে সরকার” এর মাধ্যমে নিজের স্থানীয় ক্যাম্পে গিয়ে Credit Card এর কাজ করিয়ে নিতে পারবেন ।

Student Credit Card এর ফর্ম ফিলাপ প্রক্রিয়া দেখার জন্য এখানে ক্লিক করুনঃ-

Student Credit Card Scheme শুরু করার সময় মাননীয় মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি যদিও বলেছিল এই Student Credit Card পশ্চিমবঙ্গের সকল ছাত্র-ছাত্রীদের জন্য, কিন্তু বাস্তবে এই Credit Card এর জন্য আবেদন করলে বুঝতে পারবেন কথাটা পুরোপুরি সঠিক নয় । এই Student Credit Card এর আবেদনের ক্ষেত্রে বেশ কিছু গুরুত্বপূর্ণ শর্ত রয়েছে । যদি আপনারা Student Credit Card এর জন্য আবেদন করেছেন বা ভাবছেন আবেদন করবেন তাহলে আজকে পোস্টটি আপনাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ । আজকের পোস্টটি থেকে আপনারা জানতে পারবেন কি কি শর্ত পালন করলে আপনার Student Credit Card এর মাধ্যমে Loan পাওয়ার  সম্ভাবনা রয়েছে ।

সিবিল স্কোর (Cibil Score):-

Student Credit Card Scheme সম্বন্ধে যখন সরকারিভাবে ঘোষণা করা তখন তেমন কিছু জানানো হয়নি । তাই জনসাধারণের মধ্যে এক মিশ্র মতামত ছিল যে, হয়তো Student Credit Card এর আবেদনের জন্য Cibil Score এর প্রয়োজন পড়বে না আবার অনেকেই এর ভিন্ন মতামত পোষণ করতেন । Student Credit Card আবেদন শুরুর তিন-চার মাস পর এই ব্যাপারটা পরিষ্কার যে ব্যাংকে অন্যান্য লোন এর মতনই এখানেও Cibil Score অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারন অনেক একটিভ অ্যাপ্লিকেশন ক্যান্সেল হয়ে যাওয়ার মূল কারণ ছিল খারাপ Cibil Score । এটা খুব স্বাভাবিক যে, একজন ছাত্র ছাত্রীর পক্ষে Civil Score Maintain করা সম্ভব নয়, তাই সেক্ষেত্রে তারা অভিভাবকের ডিটেইলস সাবমিট করতে পারবেন । (বিশেষ দ্রষ্টব্যঃ যদি আপনার মায়ের সেরকম ট্রানজেকশন না করা হয়ে থাকে, তাহলে মায়ের ব্যাংক ডিটেলস ডিটেলস সাবমিট করার দরকার নেই । এই কারণে অনেক অ্যাপ্লিকেশন এবার Rejected হয়েছে ) ।

শিক্ষাগত যোগ্যতা (Quality of Education):-

Student Credit Card Scheme শুরু করার সময় কোনো জায়গায় Quality of Education এর বিষয়টি উল্লেখ করা ছিল না । বলা হয়েছিল সবাই এই লোনের জন্য আবেদন করতে পারবেন । যা একদম সত্যি কিন্তু আমরা যদি ব্যাংকের হয়ে কথাগুলো ভাবি তাহলে এই বক্তব্যটি একদম ঠিক ভিত্তিহীন হয়ে দাঁড়ায় । কারণ, যদি কোন ছাত্র-ছাত্রী যোগ্য না হয়, ভবিষ্যতে সে ভালো রেজাল্ট করতে পারবে না এবং না পাবে সে চাকরি, সেক্ষেত্রে  তাদের সময় মত ব্যাংকের লোন পরিশোধ করা অসম্ভব হয়ে দাঁড়াবে । তাই এক্ষেত্রে অবশ্যই বলা যেতে পারে রেজাল্ট যেন ভাল হয়, নইলে  আপনার অ্যাপ্লিকেশনটি একসেপ্ট হওয়ার সম্ভাবনা অনেকটাই কম ।

Nabanna Scholarship (2021) কি ,তারিখ, যোগ্যতা সহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য

ফর্ম ফিলাপে ত্রুটি (Mistake in Form Fill Up):-

প্রকল্পটি শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই অনেকেই কৌতূহলবশত বা আবেগবশত ফরম ফিলাপ করে ফেলে । এক্ষেত্রে দেখা যায় তাদের ফর্ম ফিলাপে বিভিন্ন ত্রুটি । এখনো পর্যন্ত 70 হাজারের বেশি ফর্ম সাবমিট করা হয়ে গেছে, এর মধ্যে শুধুমাত্র 230 জনের লোন Approve হয়েছে এবং বাকি 18 হাজার ছাত্র-ছাত্রী এখনো সুযোগ আছে Student Credit Card পাওয়ার এবং বাকি সমস্ত অ্যাপ্লিকেশন Cancel করা হয়েছে যার মুল কারন হলো ফর্ম ফিলাপে বিভিন্ন রকমের ত্রুটি । তাই এবার আপনারা যখন নিজের অ্যাপ্লিকেশন ফর্ম সাবমিট করবেন তার আগে ভেবে চিন্তে অবশ্যই পুরো ফর্মটা ফিলাপ করবেন ।

তথ্যের অসম্পূর্ণতা (Incomplete Information): –

অনেকের ক্ষেত্রে দেখা যাচ্ছে, তারা যে আবেদনপত্র প্রদান করেছে সেগুলিতে অসম্পূর্ণ ইনফরমেশন রয়েছে । হয়তো তারা প্রয়োজনীয় ডিটেলস সাবমিট করতে ভুলে গেছে বা তাদের কোনো ডিটেইলস এর সঙ্গে ফর্মের কোনো পয়েন্টের মিল হচ্ছে না । এই বিষয়গুলিও আপনার Student Credit Card অ্যাপ্লিকেশন Cancel হয়ে যাওয়ার একটি গুরুত্বপূর্ণ কারণ । তাই এবার ভালোভাবে জেনে নেবেন এবং যে ডকুমেন্টগুলো লাগবে তার সাথে সংহতি বজায় রেখে ফর্মটা ফিলাপ করবেন যাতে আপনার লোন পাওয়া সম্ভাবনা বেড়ে যায় ।

কোর্স সিলেকশন Course Selection):-

যদিও অফিশিয়ালি কোনো কোর্সের কথা উল্লেখ করা নেই যে এইসব কোর্সের ক্ষেত্রে আপনাকে লোন প্রদান করা হবে না, তাও বর্তমানে এ জিনিসটা লক্ষণীয় যে, এমন অনেক কোর্সগুলো রয়েছে যেগুলোতে আপনি পড়াশোনা করতে চাইলে ব্যাংক লোন প্রদানে আগ্রহী নন । একমাত্র বিভিন্ন রকমের প্রফেশনাল কোর্সে পড়াশুনার ক্ষেত্রে আপনি Student Credit Card এর জন্য আবেদন করলে লোন পাওয়ার সম্ভাবনা থাকে, বাঁকি অন্যান্য ক্ষেত্রে লোন পাওয়ার সম্ভাবনাটা অনেকটাই কম ।

Swami Vivekananda Merit cum Means Scholarship কি ? কেমন করে আবেদন করবেন ?

যোগাযোগ ব্যবস্থায় বিচ্ছেদ (Lack of Communication):-

সাধারণত কোন লোন প্রদান করা হলে প্রদানকারী যাকে লোন প্রদান করছে তার বিভিন্ন তথ্য যাচাই করার জন্য বিভিন্ন তথ্য নেওয়া হয়, যার মধ্যে অন্যতম একটা যোগাযোগের ঠিকানা বা মোবাইল নম্বর । একইভাবে Student Credit Card এর জন্য আবেদনকারীর ফোন নাম্বার সহ অন্যান্য ডিটেইলস অত্যন্ত গুরুত্বপূর্ণ । কারণ পরবর্তীকালে আপনার লোন যখন পাস হয়ে যাবে সর্বপ্রথম আপনার সাথে যোগাযোগ করার চেষ্টা করা হবে । সেক্ষেত্রে যদি আপনার সাথে যোগাযোগ করা সম্ভব না হয়, সেখানে একটা বিরাট সম্ভাবনা থাকে আপনার লোন অ্যাপ্লিকেশনটি ক্যান্সেল হয়ে যাওয়ার ।

মূলত উপরে উল্লেখিত বিষয়গুলোর উপরে ডিপেন্ড করবে আপনার Student Credit Card পাওয়ার সম্ভাবনা কতটা । এখানকার যেকোনো পয়েন্ট সম্পর্কে যদি আপনাদের মনে কোন প্রশ্ন থাকে সেক্ষেত্রে আপনারা আমাদের বিভিন্ন সোশ্যাল মিডিয়া হ্যান্ডেল গুলিতে অথবা কমেন্ট সেকশনেও জানাতে পারেন । আমরা আপনাদের যথাসম্ভব সাহায্য করার চেষ্টা করব । ধন্যবাদ !

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *