nabanna scholarship

Nabanna Scholarship (2021) কি ,তারিখ, যোগ্যতা সহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য

West Bengal Chief Minister Relief Fund যা দক্ষিণবঙ্গের ছাত্রছাত্রীদের কাছে Nabanna Scholarship নামে এবং উত্তরবঙ্গের ছাত্রছাত্রীদের কাছে Uttarkanya Scholarship নামেও পরিচিত । দীর্ঘ সময় ধরে পশ্চিমবঙ্গের ছাত্র-ছাত্রীদের পড়াশোনা চালিয়ে যাওয়ার ক্ষেত্রে আর্থিক ভাবে সাহায্য করে চলেছে এই Nabanna Scholarship বা Uttarkanya Scholarship । আমরা ইতিপূর্বে ছাত্রছাত্রীদের জন্য West Bengal Student Credit Card , Rupashree Prakalpa, Kanyasree Prakalpa, WB OASIS অন্তর্গত SC/ST/OBC Scholarship, Swami Vivekananda Merit Cum Means Scholarship, Sitaram Jindal scholarship এবং Central Sector Scholarship সম্বন্ধে আলোচনা করেছি । এক ক্লিক এর মাধ্যমে আপনি এই স্কলারশিপ গুলি সমন্ধে বিশদে জানতে পারবেন । আজ আমাদের আলোচনার বিষয় Nabanna Scholarship  বা Uttarkanya Scholarship সম্পর্কে, কি এই স্কলারশিপটি, কারা এই স্কলারশিপটি পাওয়ার যোগ্য, কেমন করে পাওয়া যাবে এই স্কলারশিপ সহ আরও গুরুত্বপূর্ণ বিষয় । 

Nabanna Scholarship বা Uttarkanya Scholarship কি?

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে প্রতিবছর প্রচুর ছাত্র-ছাত্রীদের জন্য স্কলারশিপ প্রদান করা হয়ে থাকে । যা আগে Chief Minister Relief Fund নামে পরিচিত ছিল, কিন্তু বর্তমানে স্থান বিশেষে, উত্তরবঙ্গে Uttarkanya Scholarship এবং দক্ষিণবঙ্গে Nabanna Scholarship নামে পরিচিত । এই স্কলারশিপটির গুরুত্বপূর্ণ বিষয় হলো, যেসব ছাত্র ছাত্রীরা কোনো কারণবশত উচ্চমাধ্যমিক বা H.S পরীক্ষায় 75% নম্বর পাননি তাদের জন্য এই স্কলারশিপটি অত্যন্ত গুরুত্বপূর্ণ । কারণ, 55% থেকে 65% নম্বর প্রাপ্ত ছাত্রছাত্রীরাও এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন । 

Nabanna Scholarship guideline

এই স্কলারশিপের মাধ্যমে ছাত্রছাত্রীদের কত টাকা প্রদান করা হয়?

Nabanna Scholarship বা Uttarkanya Scholarship এর মাধ্যমে জেনারেল বিভাগে পাঠরত ছাত্রছাত্রীদের বছরে 10,000 টাকা এবং Diploma বা B.Tech কোর্স নিয়ে পাঠরত ছাত্রছাত্রীদের বছরে 20,000 টাকা করে প্রদান করা হয় । 

Sitaram Jindal Scholarship কেমন করে আবেদন করবেন ? 

Nabanna Scholarship এর জন্য যোগ্যতাঃ 

  1. আবেদনকারী ছাত্র-ছাত্রীকে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে ।
  2. উক্ত ছাত্র-ছাত্রীকে পশ্চিমবঙ্গের কোন স্বীকৃত বোর্ড, কাউন্সিল বা বিশ্ববিদ্যালয় থেকে নিম্নে মাধ্যমিক পাস হতে হবে ।
  3. এই স্কলারশিপের জন্য আবেদন করতে মাধ্যমিক শিক্ষার্থীদের ক্ষেত্রে 65%, উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীদের ক্ষেত্রে 60% এবং কলেজ শিক্ষার্থীদের ক্ষেত্রে 55% নম্বর লাগবে ।
  4. 75% নম্বর প্রাপ্ত ছাত্রছাত্রীরা Nabanna Scholarship বা Uttarkanya Scholarship এর জন্য কোনো ভাবেই আবেদনের জন্য যোগ্য নন । সেক্ষেত্রে তাদের অন্যান্য স্কলারশিপগুলো তে আবেদন করতে হবে । 
  5. আবেদনকারী যদি SC/ST/OBC Scholarship, Swami Vivekananda Merit Cum Means Scholarship, Central Sector Scholarship এবং Sitaram Jindal scholarship সহ অন্যান্য যেকোনো স্কলারশিপ পেয়ে থাকেন, তাহলে সেক্ষেত্রে সেই আবেদনকারী এই স্কলারশিপে আবেদন করার জন্য যোগ্য নন ।
  6. আবেদনকারীর পরিবারের বাৎসরিক আয় 60,000 টাকার কম হতে হবে ।

 

Nabanna Scholarship এর জন্য আবেদন প্রক্রিয়াঃ 

Nabanna Scholarship বা Uttarkanya Scholarship এর আবেদন প্রক্রিয়ার সম্পূর্ণরূপে অফলাইনে হয়ে থাকে, কিন্তু বর্তমানে Covid-19 মহামারির জটিল পরিস্থিতির জন্য অ্যাপ্লিকেশন ফর্ম ইমেইলের মাধ্যমেও গ্রহণ করা হচ্ছে । এই স্কলারশিপ পেতে আবেদন করার জন্য আপনাকে অফিসের ওয়েবসাইট থেকে স্কলারশিপের একটি ফর্ম ডাউনলোড করতে হবে, তারপর যত্নসহকারে উক্ত ফর্মটি সঠিকভাবে ফিলাপ করে অফিস কর্তৃক প্রদত্ত একটি নির্দিষ্ট ইমেইল এড্রেসে পাঠিয়ে দিতে হবে । 

আপনাদের সুবিধার্থে নিম্নে Nabanna Scholarship বা Uttarkanya Scholarship এর অ্যাপ্লিকেশন ফর্ম এর ডাউনলোড লিঙ্ক দেওয়া হলো, যেখানে ক্লিক করলে দুটো ফর্মটি দেখতে পারবেন যার যেটা প্রয়োজন ডাউনলোড করে নিতে পারবেন ।

Nabanna Scholarship বা Uttarkanya Scholarship এর অ্যাপ্লিকেশন ফর্ম ডাউনলোড করার জন্য নীচের লিঙ্কে ক্লিক করুনঃ 

Click Here To Download 

উপরিউক্ত আবেদন ফর্মটিতে আপনার এলাকার M.L.A বা M.P এর সুপারিশপত্র এবং আপনার নিজের স্ব-ঘোষনাপত্র সহ কিছু প্রয়োজনীয় ডকুমেন্ট যোগ করতে হবে । আবেদনপত্রটি সঠিকভাবে ফিলাপ করেছেন কি না আরেকবার ঠিকমতো দেখে নিয়ে সেই ফর্মটিকে নিম্নে প্রদান করা অফিসে জমা দিতে হবে যা এখন ইমেইল মাধ্যমে জমা করতে পারবেন । আপনি যদি উত্তরবঙ্গের বাসিন্দা হোন সেক্ষেত্রে উত্তরকন্যাতে আপনাকে ফর্মটি জমা করতে হবে এবং দক্ষিণবঙ্গের বাসিন্দাদের ক্ষেত্রে আপনাকে ফর্মটি নবান্নে জমা করতে হবে । উত্তরকন্যা এবং নবান্নের অফিশিয়াল অ্যাড্রেস এবং ইমেইল অ্যাড্রেস নিম্নে প্রদান করা হলো ।  

উত্তরকন্যার অফিশিয়াল এবং ইমেইল অ্যাড্রেসঃ

UTTARKNYA, P.O.Satellite Township, Fulbari, Jalpaiguri-734015.

নবান্নের অফিশিয়াল এবং ইমেইল অ্যাড্রেসঃ

Nabanna, 14th Floor, 325 Sarat Chatterjee Road, Shibpur, Howrah- 711102.

আপনি কি জানেন SCC এর CGL পরীক্ষার সিলেবাস ও কোন কোন ডিপার্টমেন্টে নিয়োগ হয় ?

Nabanna Scholarship এর আবেদন জন্য প্রয়োজনীয় ডকুমেন্ট সমুহঃ

  1. শেষের বছরের পরীক্ষার মার্কশীট
  2. বর্তমান কোর্সে ভর্তির বিবরণ বা রশিদ ।
  3. আবেদনকারীর আধার কার্ড ।
  4. কোনো A ক্যাটাগরি অফিসারের কিংবা সভাপতি/সভাধিপতি কাছ থেকে নেওয়া পারিবারিক বার্ষিক ইনকামের সার্টিফিকেট
  5. নিজস্ব এলাকার M.L.A বা M.P এর সুপারিশপত্র ।
  6. নিজের স্ব-ঘোষনাপত্র (Self Declaration Form) । 

 

Nabanna Scholarship বা Uttarkanya Scholarship সম্বন্ধে কিছু গুরুত্বপূর্ণ তথ্যঃ

  • কেবলমাত্র আবেদনকারী নিজে কিংবা আবেদনকারীর অভিভাবক একমাত্র এই ফর্মটি জমা দিতে পারবেন । 
  • পোস্ট অফিসের মাধ্যমে আবেদনকারীরা ফর্মটি জমা করা যায় কিন্তু এক্ষেত্রে স্কলারশিপ পাওয়ার সম্ভাবনা অনেকটাই কমে যায় ।
  • বর্তমানে করোনা মহামারীর কারণে অ্যাপ্লিকেশন ফর্মটি আপনি ইমেইলের মাধ্যমে পাঠাতে পারবেন কিন্তু এক্ষেত্রেও স্কলারশিপ পাওয়ার সম্ভাবনা অনেকটাই কম ।
  • 65% এর বেশি নাম্বার আপনি পেয়ে থাকলে আপনি এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন না ।
  • এই স্কলারশিপের আবেদনের কোন শেষ তারিখ নেই’ তাই যে কোনো শিক্ষার্থী বছরে যেকোনো সময়ে এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন ।
  • ফর্মটি জমা দেওয়ার পর আবেদনকারীকে একটি কম্পিউটার রিসিভ প্রদান করা হয়ে থাকে যার মাধ্যমে আবেদনকারী পরবর্তীকালে সেই স্কলারশিপের আবেদন প্রক্রিয়া সম্বন্ধে জানতে পারবে ।

WBP (2021) এর যোগ্যতা, পরীক্ষা, সিলেবাস এবং প্রস্তুতি সহ আরও গুরুত্বপূর্ণ তথ্যসমূহ

Nabanna Scholarship এর বাছাই পদ্ধতিঃ 

  •  Nabanna Scholarship বা Uttarkanya Scholarship পাওয়ার জন্য ছাত্রছাত্রীদের যোগ্যতা এবং পারিবারিক আয় এর ভিত্তিতে বিচার করা হয়ে থাকে ।
  • কর্তৃপক্ষ আপনার আবেদনপত্র সঠিকভাবে খুঁটিয়ে দেখার পর আপনার আবেদনপত্র গ্রহণ করা হয়েছে কিনা তার জন্য ছাত্র-ছাত্রীর বাড়িতে একটি চিঠি পাঠিয়ে দেওয়া হয় ।
  • সেই চিঠিতে একটি নির্দিষ্ট তারিখের উল্লেখ থাকে এই দিনে ছাত্র-ছাত্রীদের নবান্ন বা উত্তরকন্যা তে গিয়ে স্কলারশিপের অর্থের চেকটি সংগ্রহ করতে হয় ।
  • Nabanna Scholarship বা Uttarkanya Scholarship সম্বন্ধিত কোন সমস্যা তৈরি হলে আবেদনকারীদের নবান্ন বা উত্তরকন্যা তে যোগাযোগ করতে হবে । ফোন কলের মাধ্যমেও নিজের সমস্যা জানাতে পারবেন অথবা ভিজিট করতে পারেন নিম্নে দেওয়া ওয়েবসাইটে । 
  • ফোন নাম্বার – (033)2214 1902 অথবা (033) 2253 5278

FAQ- 

  1. Nabanna Scholarship  এর অফিসিয়াল ওয়েবসাইট কোনটি ?

     উঃ- http://wbcmo.gov.in/

    2. Nabanna Scholarship   2021 এর অফিসিয়াল  PDF কোনটি ?

   উঃ-  উভয় PDF দেওয়া হয়েছে ডাউনলোড বাটন এ ক্লিক করে ডাউনলোড করতে পারবেন।

    3. Nabanna Scholarship  এর eligibility criteria কি  ?

     উঃ-  পোস্ট এর প্রথমেই এই সম্বন্ধে বিশদে বর্ণনা করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *