NSOU তে আবার B.Ed. Spl.Ed – ODL কোর্সে ভর্তি শুরু, জেনে নিন সম্পূর্ণ প্রক্রিয়া

Netaji Subhas open University (NSOU) এর তরফ থেকে 2021-2023 শিক্ষাবর্ষে B.Ed কোর্সে ভর্তির জন্য একটি বিশেষ নোটিফিকেশন প্রকাশ করা হয়েছে । যেসমস্ত প্রতিবন্ধী শিক্ষার্থীরা আন্ডারগ্রাজুয়েট এবং পোস্ট গ্রাজুয়েট ডিগ্রি সম্পন্ন করে শিক্ষক বিভাগীয় প্রশিক্ষণ নিতে ইচ্ছুক তারা NSOU এর মাধ্যমে 2021-2023 শিক্ষাবর্ষে B.Ed. Spl.Ed – ODL কোর্সে ভর্তি হতে পারবে । বর্তমান শিক্ষাবর্ষে মোট 235 টি আসন ফাঁকা রয়েছে । তাই যেসমস্ত শিক্ষার্থীরা B.Ed কোর্স করতে ইচ্ছুক তাদেরকে আগামী 26th  November এর মধ্যে অনলাইনে আবেদন করতে হবে ।

Bikash Bhavan বা Swami Vivekananda Scholarship (SVMCM V-4.0) 2021 এর Eligibility Criteria, Last Date?

NSOU এর B.Ed. Spl.Ed – ODL Course এর কিছু Important Dates: –

  • Notification Publishing Dates – 17th November, 2021.
  • Online Application  Starting Date – 19th November, 2021 দুপুর, 12 টা থেকে । 
  • Online Application Last Date – 26th November, 2021, রাত্রি 12টা পর্যন্ত । 
  • First Merit List Published  – 30th November, 2021.
  • Virtual Counseling  – 7th এবং 8th December, 2021. 

NSOU এর B.Ed. Spl.Ed – ODL কোর্সে ভর্তির জন্য Eligibility Criteria

  • আন্ডার গ্র্যাজুয়েট (UG) ডিগ্রিতে কমপক্ষে 50% নম্বর নিয়ে উত্তীর্ণ হতে হবে এবং বিজ্ঞান/সমাজবিজ্ঞান/Humanity ইত্যাদি বিষয়ে 2 বছরের পোস্ট গ্র্যাজুয়েট (PG) ডিগ্রি থাকতে হবে ।

অথবা

  • ইঞ্জিনিয়ারিং কিংবা টেকনোলজি বিষয়ে 4 বছরের Bachelor ডিগ্রি অর্জন করতে হবে (কমপক্ষে 55 শতাংশ নম্বর সহকারে) এবং যেখানে গণিত একটি বিশেষ বিষয় হিসেবে থাকবে ।

অথবা

  • উপরিউক্ত ডিগ্রীগুলির সমান গুরুত্বপূর্ণ যেকোনো ডিগ্রি থাকতে হবে ।
  • এছাড়াও প্রতিবন্ধী ছাত্র-ছাত্রীরা হিসেবে একটি বৈধ সার্টিফিকেট প্রদান করতে হবে ।

অথবা

  • বুদ্ধিবৃত্তিক অক্ষমতা (I.D.), শ্রবণ প্রতিবন্ধকতা (H.I.) এবং দৃষ্টি প্রতিবন্ধকতা যুক্ত ছাত্রছাত্রীরা এই B.Ed. Spl.Ed – ODL কোর্সের জন্য আবেদন করতে পারবে ।

Daily GK এবং Current Affair এর MCQ প্রশ্ন Practice করার জন্য ক্লিক করুন

NSOU তে B.Ed. Spl.Ed – ODL কোর্সে মোট ভ্যাকেন্সি (Vacancy):-

Netaji Subhas open University এর অধীনে 2021-2023 শিক্ষাবর্ষে B.Ed. Spl.Ed – ODL কোর্সে মোট ভ্যাকেন্সি রয়েছে 235 টি যেখানে সমগ্র ভারতবর্ষ থেকে শিক্ষার্থীরা আবেদন করতে পারবে । তবে বিভিন্ন ক্যাটাগরি অনুযায়ী আসনের সংখ্যাগুলি সংরক্ষণ করা হয়েছে । যেমন –

  • ST – 06%
  • SC – 22%
  • OBC – A 10%
  • OBC – B 07%
  • প্রতিবন্ধী – 03%

তবে অবশ্যই উপযুক্ত কর্তৃপক্ষ থেকে গৃহীত সার্টিফিকেট থাকলে তবেই উপরোক্ত ক্যাটাগরির ছাত্রছাত্রীরা তাদের সুবিধাগুলি লাভ করতে পারবে ।

Course এর মোট সময়কাল (Duration): –

Netaji Subhas open University এর এই B.Ed. Spl.Ed – ODL কোর্সের মোট সময় রয়েছে 2 বছর 6 মাস । এই সময়ের মধ্যে ছাত্র-ছাত্রীদেরকে 5 টি সেমিস্টারের পরীক্ষা দিতে হবে এবং এই প্রত্যেকটি সেমিস্টারের পরীক্ষায় সমান গুরুত্বপূর্ণ ।

NSOU এর B.Ed. Spl.Ed – ODL কোর্সের Course Fee:-

NSOU এর এই B.Ed. Spl.Ed – ODL কোর্সের কোর্সের সম্পূর্ন ফী 40,000 টাকা । তবে শিক্ষার্থীরা কোর্স চলাকালীন 2 টি কিস্তির মাধ্যমে 20,000 টাকা করে মোট 40,000 টাকা Course Fee হিসেবে জমা করতে পারবে ।

তবে প্রথম সেমিস্টারে ভর্তি নিশ্চিত হওয়ার পরে প্রথম কিস্তি হিসেবে 20,000 টাকা জমা করতে হবে । এরপরে তৃতীয় সেমিস্টারের শুরুতে দ্বিতীয় কিস্তি হিসেবে আবার 20 হাজার টাকা জমা করতে হবে । দ্বিতীয় ইনস্টলমেন্ট জমা না করলে উক্ত শিক্ষার্থী তৃতীয় সেমিস্টারের পরীক্ষায় বসতে পারবে না ।

এবার মাত্র 40,000 টাকায় সম্পূর্ণ করুন নিজের B.Ed Degree !

NSOU এর 2021-2023 শিক্ষাবর্ষে NSOU এর B.Ed. Spl.Ed – ODL Course Admission Process :-

যেসমস্ত ছাত্রছাত্রীরা NSOU এর অধীনে বিএড কোর্স করতে ইচ্ছুক তাদেরকে অনলাইনে www.wbnsou.ac.in – এই পোর্টালের মাধ্যমে আবেদনপত্র জমা করতে হবে । সমস্ত আবেদনকারীদের মধ্যে তাদের বিগত পরীক্ষায় প্রাপ্ত নম্বরের উপর ভিত্তি করে মেরিট লিস্ট প্রকাশ করা হবে এবং এই মেরিট লিস্টের প্রথম তালিকায় থাকা প্রথম 235 জন শিক্ষার্থীকে এই B.Ed. Spl.Ed – ODL কোর্সের জন্য নির্বাচন করা হবে । একজন শিক্ষার্থী তাদের বিগত পরীক্ষায় থেকে সর্বাধিক 100 মেরিট নম্বর অর্জন করতে পারবে । নিচে আলাদা আলাদা পরীক্ষার জন্য ধার্য মেরিট নম্বরগুলি প্রদান করা হলো –

  • মাধ্যমিক পরীক্ষা বা সমমানের পরীক্ষা থেকে – সর্বাধিক 10 নম্বর । 
  • উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষা থেকে – সর্বাধিক 20 নম্বর । 
  • আন্ডার গ্র্যাজুয়েট (UG) ডিগ্রী/B.E, B.Tech থেকে – সর্বাধিক 30 নম্বর । 
  • পোস্ট গ্র্যাজুয়েট (PG) ডিগ্রি /M.E., M.Tech – সর্বাধিক 30 নম্বর । 
  • এছাড়াও প্রতিবন্ধী ছাত্র-ছাত্রীদের পিতামাতার সার্টিফিকেট অথবা প্রতিবন্ধী ছাত্র-ছাত্রীদের বুদ্ধিবৃত্তিক অক্ষমতা (I.D.), শ্রবণ প্রতিবন্ধকতা (H.I.) এবং দৃষ্টি প্রতিবন্ধকতা যুক্ত ছাত্রছাত্রীরা RCI অনুমোদিত ডিপ্লোমা ডিগ্রী বা সাধারণ ডিগ্রী অর্জন করলে তাদের জন্য – সর্বাধিক 10 নম্বর।

PG Scholarships for Professional Courses for SC/ST (2021-2022) এর জন্য কেমন করে আবেদন করবেন ?

আবেদনপত্রগুলি যাচাই করার পরে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ একটি অস্থায়ী মেরিট লিস্ট প্রকাশ করবে । আবেদনপত্রের কিছু ভুল বা অমিলের কারণে এই মেরিট লিস্ট পরিবর্তিত হতে পারে । অনলাইনে আবেদন করতে যদি কোন ভুল হয়ে থাকে কিংবা ছাত্রছাত্রীরা যদি কোন ভুল তথ্য প্রদান করে থাকে তবে তার আবেদন অগ্রাহ্য করা হতে পারে । তবে যাচাই প্রক্রিয়ার চূড়ান্ত পর্বে একটি ভার্চুয়াল কাউন্সেলিং- এর আয়োজন করবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ । এই কাউন্সেলিং শুধুমাত্র ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমেই করা হবে । পরবর্তীতে নির্বাচিত ছাত্র-ছাত্রীদের নাম সহকারে চূড়ান্ত পর্যায়ের মেরিট লিস্ট ইউনিভার্সিটি পোর্টালে আপলোড করা হবে উক্ত মেরিট লিস্টের মাধ্যমে বোঝা যাবে কোন কোন প্রার্থীরা NSOU এর B.Ed. Spl.Ed – ODL কোর্সের জন্য সুযোগ পাবেন ।

NSOU এর B.Ed. Spl.Ed – ODL কোর্সের জন্য প্রয়োজনীয় যোগ্যতা, ভর্তি ফি, আবেদন প্রক্রিয়া প্রভৃতি যেকোনো বিষয়ে যদি কোনো ছাত্র-ছাত্রীদের মনে কোনো রকম প্রশ্ন থাকে কিংবা কোনো কিছু জানার থাকে, তবে তারা সরাসরি নিম্নে প্রদান করা ফোন নম্বরগুলিতে যোগাযোগের মাধ্যমে তা জেনে নিতে পারবে –Contact No: – 9830056528, 9836536396.
Begum Hazrat Mahal National Scholarship এর জন্য কেমন করে আবেদন করবেন ?

Leave a Comment

error

শিক্ষা জগৎ সহ চাকরি সংক্রান্ত সমস্ত আপডেট বাংলায় পাওয়ার জন্য ফলো করুন