Online Counselling for primary teacher

জেনে নিন কিভাবে WBBPE এর Primary শিক্ষক নিয়োগের Online State Level Counselling এ অংশগ্রহণ করবেন?

দীর্ঘ প্রতীক্ষার পর West Bengal Board of Primary Education (WBBPE) এর ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে আটকে থাকা কিছু Primary শিক্ষক নিয়োগের কাউন্সেলিং সংক্রান্ত নোটিশ । বিগত বেশ কিছু সময় ধরে এই নোটিশ নিয়ে জল্পনা-কল্পনা চললেও তা এখন বাস্তব । এই কাউন্সিলের নোটিশটি যে বেশ কিছু মানুষের আনন্দের কারণ হয়ে দাঁড়াবে তা বলার অপেক্ষা রাখে না ।

06.07.2021 তারিখে রাত্রি সাড়ে 8 টা নাগাদ সিরিয়াল নম্বর 740/BPE/2021 এর মাধ্যমে ONLINE STATE LEVEL COUNSELLING এর জন্য গত 23.12.2020 তারিখে প্রদত্ত বিজ্ঞপ্তির শর্তাবলীর ভিত্তিতে মেধা তালিকাভুক্ত প্রার্থীদের জন্য Primary শিক্ষক নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ করার উদ্দেশ্য WBBPE এর পক্ষ থেকে কাউন্সেলিং সংক্রান্ত উক্ত নোটিশটি প্রকাশ করা হয় । লিস্টে নাম থাকা সমস্ত প্রার্থীদের আগামী 12.07.2021 তারিখ থেকে 19.07.2021 তারিখ পর্যন্ত সম্পূর্ণ অনলাইন প্রক্রিয়ায় মাধ্যমে কাউন্সেলিং করা হবে । কাউন্সেলিং এর জন্য প্রার্থীরা 12.07.2021 তারিখ থেকেই পোর্টালটি অ্যাক্সেস করতে পারবেন । 

আপনাদের সুবিধার্থে WBBPE কর্তৃক প্রদত্ত Primary শিক্ষক নিয়োগের Online State Level Counselling অফিশিয়াল নোটিশটি নিম্নে দেওয়া হল যা হাইলাইট টেক্সটটিতে ক্লিক করে আপনি ডাউনলোড করে নিতে পারবেন ।

Click Here To Open

Primary শিক্ষক নিয়োগের কাউন্সেলিং সংক্রান্ত নোটিশের গুরুত্বপূর্ণ তথ্য সমুহঃ 

  1. WBBPE 15.02.2021 তারিখে মেমো নম্বর 330/BPE/2021 অনুসারে প্রকাশিত West Bengal Primary School Teachers Recruitment 2016 amended এবং 25.03.2021 তারিখে Babusalam Mondal & Ors. মামলার মাননীয় হাইকোর্ট, কলকাতা বিভাগ বেঞ্চের ও ভারতের মাননীয় সুপ্রীম কোর্টের রায়ের সাপেক্ষে এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে ।  
  2. পশ্চিমবঙ্গ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগ নিয়োগ বিধিমালা – 2016 অনুসারে State Wide Merit Listed প্রার্থীদের দ্বারা আবেদন করা জেলাগুলিতে শূন্য পদের ভিত্তিতে প্রার্থীদের জেলাভিত্তিক প্যানেল প্রস্তুত করা হয়েছে ।
  3. পোস্টিংয়ের জন্য কাউন্সেলিংয়ের মাধ্যমে সংশ্লিষ্ট জেলা কর্তৃপক্ষ প্রার্থীদের নিয়োগের Appointment Letters জারি করা হবে । 
  4. সংরক্ষিত বিভাগের (Para Teacher, Exempted Category, Ex-Service Man & PH Category) অন্তর্ভুক্ত মেধা তালিকাভুক্ত প্রার্থী, যাদের শূন্যপদগুলির সাথে অমিলের জন্য জেলাভিত্তিক প্যানেলে রাখা যায়নি, তাদের জন্য State Level Offline Counselling করা হবে । 
  5. কাউন্সেলিংয়ের পরে বরাদ্দকৃত শূন্যপদসমূহ, বাহ্যিক বিভাগ, প্রাক্তন-সার্ভিস ম্যানের বিপরীতে সংরক্ষিত শ্রেণির প্রার্থীদের শূন্যপদসমূহ Unabsorbed Earmarked Vacancies থেকে Non-earmarked Vacancies স্থানান্তরিত করেছেন এবং যার ফলে 1752 জন যোগ্য প্রার্থীকে প্রস্তাবিত করা হয়েছে । এই জাতীয় প্রার্থীদের তাত্ক্ষণিকভাবে নিয়োগ দেওয়া হবে এবং State Level Counselling আসতে হবে না । 
  6. এখনও কিছু যোগ্যতাসম্পন্ন তালিকাভুক্ত প্রার্থী রয়েছেন যাদের নিজ জেলাগুলিতে শূন্যপদগুলির অপ্রাপ্যতার জন্য নিয়োগ করা যায়নি, তাদের জন্যই 12.07.2021 তারিখ থেকে 19.07.2021 তারিখ পর্যন্ত এই State Level Counselling অনলাইনে অনুষ্ঠিত হবে । 

কিভাবে WBBPE এর Online State Level Counselling এ অংশগ্রহণ করবেন?  

1st Step;

সর্বপ্রথমে আপনাকে জেলাভিত্তিক শূন্যপদের State Level Counselling জন্য Google Chrome বা Firefox browser এ গিয়ে https://prim-tet.in পোর্টাল লগইন করতে হবে  এবং এর  জন্য আপনাদের কম্পিউটার বা ল্যাপটপের সাহায্য নিতে হবে (মোবাইলে সাহাজ্যে হবে না) কারণ এখানে 1024 X 768 Screen Resolution এর প্রয়োজন পড়বে । 

2nd Step;

তারপর Login Page এ আপনার 9 সংখ্যার রোল নাম্বার এবং ডেট অফ বার্থ (DD/MM/YYYY) ফরমেটে ইনপুট করতে হবে । 

3rd Step;

উপরিউক্ত তথ্যগুলি প্রদান করার পর ‘Next Button’ ক্লিক করতে হবে যদি Database এর সাথে আপনার ইনপুট করা তথ্যগুলি ম্যাচ না করে সেক্ষেত্রে ‘Ok’ বাটনে প্রেস করে আবার নতুন করে আপনাকে আবেদনটি সম্পন্ন করতে হবে । এর পরও যদি আপনি আপনার ডিটেইলস না খুঁজে পান সেক্ষেত্রে আপনাকে WBBPE এর সাহায্য নিতে হবে ।

4th Step;

যদি Database এর সাথে আপনার ইনপুট করা তথ্যগুলি মিলে যায়, তাহলে আপনি আপনার নাম, বাবার নাম, মোবাইল নাম্বারের শেষ 3 টি সংখ্যা দেখতে পাবেন । 

 এটা মনে রাখবেন যে যখন আবেদন করবেন সেই ডাটাবেসে থাকা ফোন নাম্বারটি দিয়ে যেন আবেদন করা হয় যদি অন্য নাম্বার দিয়ে আবেদন করার চেষ্টা করে থাকেন সেক্ষেত্রে আপনি OTP পাবেন না এবং যার ফলে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করা যাবে না ।

5th Step;

আপনার নাম, বাবার নাম, মোবাইল নাম্বার ঠিকঠাক থাকে তাহলে ‘SEND OTP’ বাটনে ক্লিক করলেই একটি OTP রেজিস্টার মোবাইল নাম্বারে পাঠিয়ে দেওয়া হবে যা সেখানে প্রদান করে ‘VALIDATE OTP’ বাটনে ক্লিক করতে হবে । 

6th Step;

পরবর্তী পর্যায়ে Landing Page এ আপনি দেখতে পাবেন নিজের নাম, রোল নাম্বার, বাবার নাম, ডেট অফ বার্থ, মোবাইল নম্বর, ইমেল আইডি, জেলা, স্টেট মেরিট লিস্টের র‍্যাঙ্ক সহ ক্যান্ডিডেট ক্যাটাগরি ।   

7th Step;

আবেদনকারীরা সর্বাধিক সাতটি জেলা পছন্দ করার সুযোগ পাবে এক্ষেত্রে তিনটি জেলার পছন্দ করা বাধ্যতামূলক । আপনার পোস্টিং নির্ভর করবে প্রিফারেন্স এর ওপর, এক্ষেত্রে একটি কথা মনে রাখবেন যে, State Level Counselling হওয়ার সুবাদে ধরুন আপনার জেলাতে মোট 150 টি আসন ফাঁকা রয়েছে এবং প্রার্থীর সংখ্যা 200 জন এক্ষেত্রে প্রথম 150 জন প্রার্থীই যদি চাকরিতে জয়েন করে তাহলে বাকি 50 জন প্রার্থীকে প্রিফারেন্স এর ওপর ভিত্তি করে অন্য জেলায় পাঠিয়ে দেওয়া হবে । তাই, মনে রাখবেন যখন আপনি রেজিস্টার করবেন সেক্ষেত্রে আপনাকে তিনটি জেলা পছন্দ করতে হবে । আপনি কোথায় চাকরি পাবেন তা 1st প্রিফারেন্স, 2nd প্রিফারেন্স এবং 3rd প্রিফারেন্স উপর নির্ভর করবে । 

Final Step;

মনে রাখবেন সব তথ্য যেন সঠিক ভাবে সাবমিট করা হয় কারণ একবার সাবমিট করা হয়ে গেলে তারপর আপনি ঠিক করার সুযোগ পাবেন না । প্রয়োজন পড়লে সাবমিট করার পূর্বে সমস্ত তথ্যগুলো ভালো করে দেখে নিন যে, ঠিকঠাক ইনপুট করা হয়েছে কি না দেখে নিয়ে ‘Yes’ & ‘No’ অপশন থেকে ‘Yes’ এ ক্লিক করতে হবে ।  

আপনার State Level Counselling সমস্ত প্রক্রিয়া সম্পন্ন হয়ে গেলে আপনার রেজিস্টার করা ইমেইল এড্রেসে একটি মেইলের মাধ্যমে PDF পাঠিয়ে দেয়া হবে, যেখানে সমস্ত তথ্যগুলি দেওয়া থাকবে যা চাইলে আপনি প্রিন্ট আউট বের করে রাখতে পারেন । 

অবশেষে যেসমস্ত প্রার্থীরা এবার সুযোগ পেয়েছেন তাদের জন্য অনেক শুভকামনা রইল, আশা করি বাঁকি প্রার্থীরাও খুব শীঘ্রই সুখবর পেয়ে যাবেন । ধন্যবাদ !

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *