online-form-fill-up-d-el-ed-2019-2021

জেনে নিন WBBPE এর 2019-21 শিক্ষাবর্ষের Part 1 D.El.Ed Theoretical পরীক্ষার ফর্ম ফিলাপ প্রক্রিয়া

2019-21 শিক্ষাবর্ষে যারা D.El.Ed (Diploma in Elementary Education) কোর্সের ছাত্র-ছাত্রী, তাদের ফাইনাল পরীক্ষার জন্য ফর্ম ফিলাপের দিন ঘোষণা করল পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পরিষদ   ( West Bengal Board of Primary Education) । D.El.Ed 2019-21 শিক্ষাবর্ষের Part 1 এর ছাত্র ছাত্রীদের Theoretical পরীক্ষাটি অনুষ্ঠিত হবে চলতি বছরের August মাসে । গত 23.07.2021 তারিখে WBBPE বিজ্ঞপ্তি নং – 184/BPE/D.El.Ed./2021 এর মাধ্যমে ঘোষণা করেছেন যে, 2019-21 শিক্ষাবর্ষে D.El.Ed কোর্সের পরীক্ষার জন্য ছাত্র-ছাত্রীদের আগামী 26.07.2021 তারিখ থেকে 02.08.2021 তারিখের মধ্যে ফর্ম ফিলাপ প্রক্রিয়া সম্পন্ন করতে হবে ।  

 

WBBPE কর্তৃপক্ষ 2019-21 শিক্ষাবর্ষে রেগুলার ছাত্র-ছাত্রীদের সাথে 2017-19, 2018-20 শিক্ষাবর্ষেরও Part 1 থাকা সকল ছাত্র-ছাত্রীদের এই Theoretical পরীক্ষার জন্য আবেদন করার নির্দেশ দিয়েছেন এবং সাথে এও জানিয়েছেন খুব শীঘ্রই সমগ্র পশ্চিমবঙ্গ জুড়ে অনুষ্ঠিত এই D.El.Ed Theoretical পরীক্ষার জন্য অফিশিয়াল ওয়েবসাইটে বিজ্ঞপ্তি জারী করা হবে । 

অনলাইনে পরীক্ষার ফর্ম ফিলাপ করার জন্য WBBPE এর তরফ থেকে 2 টি ওয়েবসাইটের কথা উল্লেখ করা হয়েছে, যথা –  www.wbbpe.org   এবং    www.wbbprimaryeducation.org   । এই দুটি ওয়েবসাইটের মধ্যে থেকে যেকোনো একটির মাধ্যমে পরীক্ষার জন্য ফর্ম ফিলাপ করা যাবে । 

 

কিভাবে করবেন WBBPE এর 2019-21 শিক্ষাবর্ষের Part 1 D.El.Ed Theoretical পরীক্ষার ফর্ম ফিলাপ ?

  • ফর্ম ফিলাপ প্রক্রিয়াঃ 

👉   www.wbbpe.org  এবং   www.wbbprimaryeducation.org   এখান থেকে যেকোনো একটি ওয়েব পোর্টালটি লগইন করুন । 

👉 তারপর সেখানে থাকা “Online Application form fill up for appearing at D. El. Ed. Part-I Examination, Session 2019-2021” লিংকে ক্লিক করুন । 

👉 তারপর একটি অ্যাপ্লিকেশন ফর্ম খুলে যাবে সেখানে আপনার 11 ডিজিটাল রেজিস্ট্রেশন নম্বরটি প্রদান করুন । 

👉 তারপর সেখানে কিছু ইনফরমেশন দেখানো হবে যে সব আগে থেকেই পূরণ করা রয়েছে সেগুলি একবার ভালো করে দেখে নিন ।

👉 তারপর আপনার একটি পাসপোর্ট সাইজ ছবি আপলোড করুন । 

👉 তারপর আপনার সই বা সিগনেচার এর একটি কপি জেপিজি ফরম্যাটে আপলোড করুন । 

👉 তারপর বোর্ডের দ্বারা ইস্যু করা আপনার রেজিস্ট্রেশন সার্টিফিকেটটি আপলোড করুন । 

👉 তারপর আপনার একটি মোবাইল নম্বর প্রদান করুন যেটাতে হোয়াটসআপ এবং ইমেইল আইডি খোলা রয়েছে । 

👉 তারপর ‘SUBMIT’ বাটনে ক্লিক করুন এবং অপেক্ষা করুন পেমেন্ট প্রক্রিয়ার জন্য । 

SSC GD Constable 2021 /strong>তে 25000 এরও বেশি ভ্যাকেন্সি তে নিয়োগ জানুন বিস্তারিত

  • পেমেন্ট প্রক্রিয়াঃ 

আপনার অ্যাপ্লিকেশন ফর্ম সাবমিট করা হয়ে গেলে পরীক্ষার ফি বাবদ কিছু টাকা জমা করতে হবে যা সকল ছাত্র-ছাত্রীদের জন্য 600 টাকা করে ধার্য করা হয়েছে । এই টাকাটি আপানি ফর্ম সাবমিটের পরবর্তী পেমেন্ট প্রক্রিয়ায় Net banking, Debit Card, Credit Card ইত্যাদির মাধ্যমে অনলাইনে পেমেন্ট করা হয়ে গেলে অবশ্যই পেমেন্টের রিসিভ কপি এবং ফর্ম ফিলাপের Acknowledgement এর একটি কপি প্রিন্ট আউট করে নেবেন । 

 

কিছু গুরুত্বপূর্ণ তথ্য সমূহঃ –

  • কোনো ছাত্র-ছাত্রীর দ্বারা প্রদান করা তথ্যে যদি কোনো কিছু ভুল হয়ে থাকে তাহলে WBBPE কর্তৃপক্ষ উক্ত ছাত্রছাত্রীর শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানকে জানিয়ে দেবেন এবং প্রতিষ্ঠানের প্রধান অথবা অন্যান্য বাক্তিগন ছাত্র-ছাত্রীকে সাহায্য করবেন ভুল সংশোধন করতে । মনে রাখবেন, আবেদন করার তারিখ শেষ হওয়ার 7 দিন আগে পর্যন্ত ভুল সংশোধন করা যাবে ।
  • WBBPE কর্তৃপক্ষের তরফ থেকে আরও জানানো হয়েছে যে, যেসমস্ত ছাত্রছাত্রীরা এখনো পর্যন্ত তাদের রেজিস্ট্রেশন সার্টিফিকেট পাননি, তার কারণ হলো তাদের প্রেরণ করা তথ্যের কোনো অসঙ্গতি রয়েছে । তাই তাদেরকে অতিসত্বর তাদের প্রতিষ্ঠান প্রধানের সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে ভুল সংশোধন করার জন্য । 

 

WBBPE কর্তৃক প্রদত্ত 2019-21 শিক্ষাবর্ষের Part 1 D.El.Ed Theoretical পরীক্ষার ফর্ম ফিলাপ সম্বন্ধিত অফিশিয়াল নোটিফিকেশনটি ডাউনলোড করার জন্য নীচের লিঙ্কে ক্লিক করুনঃ –

 

Click Here To Open

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *