RBI Superintending Engineer Vigilance

RBI এর Superintending Engineer (Vigilance) পদে চাকরি, জেনে নিন কেমন যোগ্যতার প্রয়োজন ?

Superintending Engineer (Vigilance) পদে নিয়োগের জন্য একটি গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি প্রকাশ করল ভারতীয় রিজার্ভ ব্যাংক (RBI) । সম্প্রতি কেন্দ্রীয় সরকার বা রাজ্য সরকার অধীনস্থ কোনো প্রতিষ্ঠান থেকে অবসর প্রাপ্ত কর্মী অথবা কোনো পাবলিক সেক্টরে সিনিয়র লেভেলে কর্মরত প্রার্থীরা সকলেই এই পদের জন্য আবেদন করতে পারবেন । ইচ্ছুক প্রার্থীদের 15th September এর মধ্যে তাদের আবেদনপত্রগুলি জমা করার জন্য অনুরোধ জানিয়েছে RBI । ভারতীয় রিজার্ভ ব্যাংকের এই Superintending Engineer (Vigilance) পদে নিয়োগের যোগ্যতা, বেতন, কাজের প্রকৃতি, প্রমোশন ইত্যাদি সমস্ত বিষয়গুলি জানার জন্য নিবন্ধটি শেষ পর্যন্ত পড়ুন ।

মোট শূন্যপদঃ-

যতগুলি প্রয়োজন হবে (RBI কর্তৃক নির্দিষ্ট কোনো সংখ্যা উল্লেখ করা হয়নি ) ।

কর্মরত প্রার্থীর বেতনঃ-

 একজন Superintending Engineer এর বেতন প্রতি মাসে Rs 3,25,000 টাকা থেকে 3,50,000 টাকা পর্যন্ত হতে পারে । উল্লেখ্য যে এই বেতনের সাথে অন্যান্য TA, Housing Allowance এবং অন্যান্য কোনো অ্যালায়েন্স দেওয়া হবে না ।

Nabanna Scholarship (2021) কি ,তারিখ, যোগ্যতা সহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য

কাজের মেয়াদঃ-

RBI এর Superintending Engineer (Vigilance) পদে চাকরিটি মূলত 1 বছরের জন্য একটি চুক্তি ভিত্তিক চাকরি, তবে পরবর্তীতে কার্যকালের মেয়াদ আরো 3 বছর পর্যন্ত এক্সটেন্ড করা হতে পারে ।

শিক্ষাগত যোগ্যতাঃ-

RBI এর Superintending Engineer (Vigilance) পদের জন্য শিক্ষাগত যোগ্যতা হিসেবে প্রার্থীকে –

  1. Superintending Engineer পদে আবেদনের জন্য একজন প্রার্থীকে অবশ্যই Civil Engineer বিষয়ে B.E ডিগ্রী থাকতে হবে ।
  2. কেন্দ্রীয় সরকার বা রাজ্য সরকার অধীনস্থ কোনো প্রতিষ্ঠান থেকে অবসর প্রাপ্ত কর্মী অথবা কোনো পাবলিক সেক্টরে সিনিয়র লেভেলে কর্মরত প্রার্থীরা আবেদন করার যোগ্য ।

আবেদনকারীর বয়সসীমাঃ –

সর্বোচ্চ 62 বছর বয়স পর্যন্ত আবেদনকারীরা এই পদের জন্য আবেদন করতে পারবে । এক্ষেত্রে 01.01.2022 তারিখের নিরিখে বয়স হিসাব করা হবে ।

আবেদন পদ্ধতিঃ –

RBI এর Superintending Engineer (Vigilance) পদের জন্য আবেদন প্রক্রিয়া অনলাইনে এবং অফলাইনে দুই ভাবেই সম্ভব ।

  • অফলাইনে আবেদন করার জন্য-
  1. আবেদনকারীর বয়স, শিক্ষাগত যোগ্যতা, পূর্বে কোন কোম্পানিতে কি পদে কাজ করত তার প্রমাণপত্র;
  2. আবেদনকারীর নাম, ঠিকানা এবং অন্যান্য যোগাযোগের মাধ্যম;
  3. RBI এর সমস্ত শর্তাবলী মেনে কাজ করতে ইচ্ছুক এমন একটি ঘোষণাপত্র ।

এবার মাত্র 40,000 টাকায় সম্পূর্ণ করুন নিজের B.Ed Degree !

উপরিউক্ত ডকুমেন্টগুলি সংগ্রহ করে নিম্নলিখিত ঠিকানায় পাঠাতে হবে ।

The Chief General Manager

Human Resource Management Department

Reserve Bank of India

Central Office

20th Floor, Central Office Building

Shahid Bhagat Singh Marg, Fort

Mumbai – 400 001

  • যেসমস্ত প্রার্থীরা অনলাইনে আবেদন করতে চায় তাদের উপরিউক্ত ডকুমেন্টগুলি একটি করে কপি জেরক্স করে তাতে সেল্ফ অ্যাটেস্টেড করে সেগুলি আবার স্ক্যান করে “applnsupengvig2021@rbi.org.in” – এই ইমেইল আইডিতে মেইল করতে হবে ।

আবেদনের শেষ তারিখঃ-

RBI এর ওয়েবসাইটে Superintending Engineer পদের জন্য আবেদন শুরু হয়ে গেছে । আগামী 15th September বিকেল 5 টা পর্যন্ত আবেদনপত্র জমা করা যাবে ।

নিয়োগ প্রক্রিয়াঃ-

15th September এর মধ্যে আবেদনপত্র জমার প্রক্রিয়া শেষ হয়ে গেলেও চাকরির জন্য নিয়োগ শুরু হবে 2022 সালের January মাসে । সরাসরি Interview এর মাধ্যমে প্রার্থীদের নির্বাচন করবে RBI কর্তৃপক্ষ । যদিও Interview এর জন্য যোগ্য প্রার্থীদের নির্বাচন করার উদ্দেশ্যে একটি প্রাথমিক স্ক্রিনিং টেস্ট পরীক্ষাও নেওয়া হতে পারে ।

কাজের দায়িত্বঃ-

  • একজন Superintending Engineer ব্যাংকের প্রধান Vigilance অফিসারের কাছে প্রশাসনিকভাবে রিপোর্ট পাঠাবেন এবং সাথে ব্যাংকের নির্মাণ প্রকল্প এবং অন্যান্য যেকোনো বিষয়ে অভিযোগের মতো সমস্যাগুলির সম্মুখীন হতে হবে ।
  • চুক্তির ব্যাপারে কেন্দ্রীয় Vigilance সেল কর্তৃক প্রাপ্ত বিভিন্ন ধরনের প্রশ্ন, CVC নির্দেশিকা অনুযায়ী টেন্ডার ইত্যাদি প্রতিরোধমূলক সতর্কতা এবং টেন্ডারিং শক্তিশালীকরণ সম্পর্কে পরামর্শ দেওয়ার কাজ করতে হবে ।
  • একজন Superintending Engineer এর ক্ষেত্রেও কাজে অনুপস্থিতির জন্য চার্জশিট বা Show Cause প্রদান করার প্রয়োজন রয়েছে ।

Madhyamik Exam Syllabus 2022 PDF Download সহ ডিটেইলস এ Syllabus ও Mark Divison বর্ণনা

অন্যান্য গুরুত্বপূর্ণ শর্তাবলীঃ-

  • Superintending Engineer পদে কর্মরত প্রার্থীরা বছরে মোট 30 টি ছুটি পাবেন । উপরোক্ত সময়ের বাইরে কোনো অনুপস্থিতি বিনা বেতনে ছুটি হিসেবে গণ্য হবে ।
  • ব্যাংকের নিয়ম অনুযায়ী কর্মরত সময় তিনি সরকারি সফরের ক্ষেত্রে ভ্রমণ এবং ভাতা বন্ধের অধিকারী হবেন । এক্ষেত্রে তাঁর Grade ‘D’ স্তরের কোন অফিসারের অনুমোদনের প্রয়োজন হবে ।
  • এক বছরের কার্যকালে একজন Superintending Engineer কে একটি মোবাইল হ্যান্ডসেট প্রদান করা হবে যার সমস্ত কল চার্জ RBI বহন করবে ।
  • সকল আবেদনকারীদের বিশেষভাবে মনে রাখতে হবে যে ব্যাংকে কর্মরত অবস্থায় তাদের কোনো রকম প্রভিডেন্ট ফান্ড কিংবা পেনশন ভাতা দেওয়া হবে না ।
  • RBI এর Superintending Engineer (Vigilance) পদে কর্মরত প্রার্থীকে অবশ্যই Dispensary এর সুবিধা দেওয়া হবে ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *