rrb ntpc exam fees refund

কিভাবে RRB NTPC নিয়োগের Exam Fees Refund পাবেন ? জেনে নিন কি করতে হবে ?

এই মুহুর্তের সবচেয়ে বড় আপডেট ভারতের Railway Recruitment Board (RRB) এর তরফ থেকে । যেসমস্ত পরীক্ষার্থীরা RRB এর অন্তর্গত NTPC – CEN No. 01/2019 পরীক্ষার Computer Based Test (CBT-1) পরীক্ষাটি দিয়েছিলেন তাদের উদ্দেশ্যে Fees Refund করার জন্য একটি বিজ্ঞপ্তি জারি করেছেন RRB কর্তৃপক্ষ ।  

এই নিয়োগের জন্য RRB সর্বপ্রথম 2019 সালে Ad. No. “CEN 01/2019” – এর মাধ্যমে নোটিফিকেশন জারি করেন । গতবছর 28.12.2020 তারিখ থেকে শুরু করে এইবছর 31.07.2021 পর্যন্ত মোট 7 টি পর্যায়ে চলে NTPC এর প্রথম ধাপ অর্থাৎ Computer Based Test (CBT-1) পরীক্ষাটি । Railway Recruitment Board এর নিয়ম অনুসারে যেসমস্ত পরীক্ষার্থীরা এই পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন তাদের ফিগুলি রিফান্ড করার জন্য সম্প্রতি বিজ্ঞপ্তি প্রকাশ করেছেন । 

প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী আগামী 11.08.2021 সকাল 10 টা থেকে পরীক্ষার্থীরা তাদের ব্যাংকের একাউন্ট লিঙ্ক করতে পারবেন এবং যার জন্য RRB কর্তৃক অফিসিয়াল ওয়েবসাইটে একটি নির্দিষ্ট লিঙ্ক তৈরি করা হয়েছে । পরীক্ষার্থীরা ব্যাংকের একাউন্ট আপলোড করার উক্ত লিঙ্কটি আগামী 31.08.2021 তারিখ পর্যন্ত কার্যকর থাকবে ।  

কত টাকা রিফান্ড দেওয়া হবে ? 

SC/ST/ExSM/PwBD /Female/Minority/EBC/ Transgender – এই সমস্ত ক্যাটাগরির পরীক্ষার্থীদের 250 টাকা (পরীক্ষার ফি নেওয়া হয়েছিল 250 টাকায়) এবং অন্যান্য UR বা General ক্যাটাগরির পরীক্ষার্থীদের 400 টাকা (যেখান পরীক্ষার ফি নেওয়া হয়েছিল 500 টাকা) রিফান্ড করা হবে । এছাড়া কিছু পরিমাণ টাকা ব্যাংকের চার্জ হিসাবে কেটে নেওয়া হবে যা এর আগে পর্যন্ত 12 টাকা কাটা ছিল । তাই সবা বাদ দিয়ে সংরক্ষিত ক্যাটাগরির পরীক্ষার্থীরা 238 টাকা এবং অসংরক্ষিত ক্যাটাগরির পরীক্ষার্থীরা 388 টাকা ফেরত পাবেন ।  
Swami Vivekananda Merit cum Means Scholarship কি ? কেমন করে আবেদন করবেন ?

Fees Refund পাওয়ার জন্য কি করতে হবে ? 

এই RRB-NTPC নিয়োগের জন্য ফর্ম ফিলাপ হয় বর্তমান সময় থেকে প্রায় দুই বছর আগে অর্থাৎ 2019 সালে । এই দুই বছরে অনেক পরীক্ষার্থীর ব্যাংক অ্যাকাউন্ট পরিবর্তিত হতে পারে কিংবা অ্যাকাউন্ট বন্ধ হয়ে যেতে পারে এবং যাচাইকরণের মাধ্যমে দেখা গেছে যে একই ব্যাংক অ্যাকাউন্ট থেকে একাধিক পরীক্ষার্থীর ফি পেমেন্ট করা হয়েছে যা একই সাইবার ক্যাফে বা অনলাইন দোকান থেকে ফর্ম ফিলাপ করার সময় এমনটা হয়ে থাকে । আর এই সমস্ত ক্ষেত্রে রিফান্ডের টাকাগুলি সরাসরি পরীক্ষার্থীদের ব্যাংক একাউন্টে না গিয়ে সেই সমস্ত সাইবার ক্যাফে বা অনলাইন দোকান এর একাউন্টে চলে যেতে পারে ।  তাছাড়াও বিভিন্ন ছোট ছোট ব্যাঙ্কগুলি অন্যান্য ব্যাংকের সাথে মার্জ হয়ে যাবার ফলে ব্যাঙ্কের IFSC কোড পরিবর্তিত হয়েছে । তাই এই সমস্ত সমস্যাগুলি দূরীকরণের জন্য প্রতিটি ছাত্র ছাত্রীদের ব্যাংক ডিটেইলস আপডেট করা খুবই প্রয়োজনীয় ।

NTPC পরীক্ষার্থীদের ব্যাংক ডিটেইলস আপডেট করার জন্য RRB কর্তৃক তাদের নিজস্ব ওয়েবসাইটে “Update Bank Account Link” নামে একটি লিংক প্রদান করা হয়েছে । এই লিংকে ক্লিক করলেই ব্যাংক একাউন্ট সংক্রান্ত সমস্ত তথ্য আপডেট করা যাবে । তবে অবশ্যই যে সমস্ত পরীক্ষার্থীরা Computer Based Test (CBT-1) পরীক্ষাটি দিয়েছিলেন, তাদের ব্যাঙ্ক ডিটেলস আপডেট করার জন্য SMS এবং Mail পাঠিয়ে দেওয়া হবে তাদের রেজিস্টার করা মোবাইল নম্বর এবং ইমেইল আইডিতে । 

Fees Refund এর জন্য RRB কর্তৃক প্রদত্ত কিছু নির্দেশাবলীঃ –

  • যে সমস্ত পরীক্ষার্থীরা RRB NTPC এর Computer Based Test (CBT-1) পরীক্ষাটি  দিয়েছিলেন তাদের সকলকেই পরীক্ষার ফি ফেরত দেওয়া হবে ।
  • ব্যাংক ডিটেইলস আপডেট করার সময় পরীক্ষার্থীদের যেন কোনো অসুবিধার সম্মুখীন হতে না হয় তার জন্য পোর্টালে ‘Menu’ নামে একটি অপশন দেওয়া থাকবে ।  
  • ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য আপডেট করার সময় ব্যাংকের নাম এবং IFSC কোড সঠিক হওয়া অতি প্রয়োজন ।
  • ব্যাংক অ্যাকাউন্টের তথ্য সাবমিট করার পূর্বে সম্পূর্ণ ফর্মটি ভালভাবে দেখে নিয়ে তারপরে সাবমিট করবেন, কারণ ফর্মটি একবার সাবমিট হয়ে যাওয়ার পরে দ্বিতীয়বার মডিফাই করার কোনো অপশন থাকবে না ।  
  • পরীক্ষার্থীদের দ্বারা যদি ভুল অ্যাকাউন্ট নম্বর সাবমিট করা হয় এবং রিফান্ডের টাকাটা উক্ত ভুল একাউন্টে চলে যায় তার জন্য RRB কর্তৃপক্ষ কোনোভাবেই দায়ী থাকবে । 
  • ভুল তথ্য প্রদান, ফর্ম ফিলাপে কোনো অসঙ্গতি কিংবা নির্ধারিত সময়সীমার পরে ফর্ম ফিলাপ করলে কোনো রকম টাকা রিফান্ড পাওয়া যাবে না । 
  • একটি ব্যাংক একাউন্টে শুধুমাত্র একজন পরীক্ষার্থীর ফি ফেরত দেওয়া হবে । 
  • ব্যাংক ডিটেইলস আপডেট করার জন্য অবশ্যই রেলওয়ে কর্তৃপক্ষ তরফ থেক নির্দিষ্ট লিংক এবং একটি ওটিপি পরীক্ষার্থীদের মোবাইল নম্বরে এবং ইমেইলে পাঠিয়ে দেওয়া হবে । 

কিভাবে হবে IBPS এর CRP RRB X OFFICE ASSISTANTS (MULTIPURPOSE) নিয়োগের পরীক্ষা, জেনে নিন বিস্তারিত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *