security guard job in west bengal coal department 2021

ক্লাস এইট পাসে পশ্চিমবঙ্গের কয়লা দপ্তরে Security Guard (T) – Male এর চাকরির সুযোগ

পশ্চিমবঙ্গের চাকরির জন্য অধ্যয়নরত প্রার্থীদের জন্য সুখবর । পশ্চিমবঙ্গের কয়লাখনি ইস্টার্ন কোলফিল্ডস লিমিটেড (ECL) গত 31.05.2021 তারিখে প্রচুর কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছেন । প্রকাশ করা বিজ্ঞপ্তি অনুযায়ী শুধুমাত্র পুরুষ কর্মীদের Security Guard (T) – Male পদে নিয়োগ করা হবে । তাহলে চলুন জেনে নেওয়া যাক, ECL এর Security Guard (T) – Male নিয়োগের জন্য আবেদন গ্রহনের তারিখ, শূন্যপদ, যোগ্যতা, আবেদন এবং নিয়োগ প্রক্রিয়া সহ অন্যান্য সমস্ত গুরুত্বপূর্ণ বিষয় সমূহ । 

গুরুত্বপূর্ণ তারিখঃ

আবেদন গ্রহনের শেষ তারিখ 15.06.2021 রোজ মঙ্গলবার । ইচ্ছুক প্রার্থীদের উক্ত তারিখের আগে এই চাকরির জন্য আবেদন করতে হবে । 

মোট শূন্যপদঃ

ECL এর Security Guard (T) – Male নিয়োগের মোট 1086 টি আসন ফাঁকা রয়েছে । যার মধ্যে SC শ্রেণীর অন্তরভুক্ত প্রার্থীদের জন্য 163 টি এবং ST শ্রেণীর অন্তরভুক্ত প্রার্থীদের জন্য 81 টি আসন সংরক্ষিত রাখা হয়েছে । বাদ বাঁকি 842 টি আসন General প্রার্থীদের জন্য । 

প্রার্থীদের যোগ্যতাঃ

  1. প্রার্থীদের নুন্যতম শিক্ষাগত যোগ্যতা হিসাবে অবশ্যই অষ্টম (VIII) শ্রেণি পাস হতে হবে ।
  2. প্রার্থীদের ECL এর ক্যাডার স্কিম (Cadre Scheme) অনুযায়ী শারীরিকভাবে যথোপযুক্ত থাকতে হবে ।
  3. SC এবং ST শ্রেণীর অন্তরভুক্ত প্রার্থীদের ক্ষেত্রে কাস্ট সার্টিফিকেট ।

 

আবেদন প্রক্রিয়াঃ

ECL এর Security Guard (T) – Male নিয়োগের জন্য আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ অফলাইনে হবে । প্রার্থীদের এই চাকরিতে আবেদনের জন্য ECL কর্তৃক প্রদত্ত একটি ফর্ম নিখুঁতভাবে ফিলাপ করে সংশ্লিষ্ট ফর্মটি অঞ্চল / স্থাপনা / কর্মশালায়ের ই-মেইল bhartiecl@gmail.com মাধ্যমে প্রেরণ করতে হবে । প্রয়োজনীয় নথিগুলির একটি্ তালিকার ‘EXCEL SHEET’ এ একটি সফট কপি এবং সাথে হার্ড কপি গুলিও পাঠাতে হবে । আপনাদের সুবিধার্থে আবেদন ফর্মটির PDF নিম্নে একটি লিঙ্কের মাধ্যমে প্রদান করা হলো, যেখান থেকে ফর্মটি ডাউনলোড করে নিয়ে প্রিন্ট করে নিতে পারবেন ।

security guard job in west bengal coal department 2021

 

Application Form টি ডাউনলোড করার জন্য নীচের লিঙ্কে ক্লিক করুনঃ

       Click Here To Open                                                     

নিয়োগ প্রক্রিয়াঃ

আবেদন প্রক্রিয়ার মাধ্যমে প্রাপ্ত আবেদন ফর্মের ওপর ভিত্তি করে শূন্যপদ অনুযায়ী প্রার্থীদের শারীরিক স্ট্যান্ডার্ড পরীক্ষার (PST) জন্য একটি চূড়ান্ত তালিকা প্রস্তুত করা হবে । উক্ত তালিকায় স্থান পাওয়া প্রার্থীদের শুধুমাত্র শারীরিক স্ট্যান্ডার্ড পরীক্ষার জন্য ডাকা হবে, বাদ বাঁকিদের বাতিল বলে গণ্য করা হবে । এই তালিকা গঠনের জন্য ECL কর্তৃপক্ষের সিদ্ধান্ত চূড়ান্ত হিসেবে বিবেচিত হবে । প্রার্থীদের প্রতিটি পদের জন্য শুধুমাত্র যোগ্যতা্য় মানদণ্ড নয়, সমস্তকিছু মূল্যায়ন করার জন্য শারীরিক স্ট্যান্ডার্ড পরীক্ষা নেওয়া হবে এবং যা ক্যাডার স্কিমের বিহিত শারীরিক মানদণ্ড হতে হবে । শারীরিক স্ট্যান্ডার্ড পরীক্ষার পাস করলেই প্রার্থী উক্ত পোস্টের জন্য দাবি করতে পারবে না, কারণ পরবর্তী পর্যায়ে শারীরিক স্ট্যান্ডার্ড পরীক্ষার উত্তীর্ণ প্রার্থীদের ইন্টারভিউ প্রক্রিয়ার জন্য ডাকা হবে । ইন্টারভিউ প্রক্রিয়ায় সফল প্রার্থীদেরকে একমাত্র ECL এর Security Guard (T) – Male চাকরির জন্য বিবেচিত করা হবে । 

 

অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয় সমূহঃ 

  • বাছাই প্রক্রিয়ার সময় প্রার্থীদের প্রয়োজন অনুসারে যে কোনও স্থানে পোস্ট করা হতে পারে এবং 3 বছরের জন্য পোস্টিংয়ের স্থান পরিবর্তন করা যাবে না ।
  • পোস্টিংয়ের জন্য স্থান জারি হওয়ার পরে যোগদান না করা প্রার্থীদের পরবর্তী তিন বছরের জন্য চাকরির অধিকার থেকে বঞ্চিত করা হবে, তাই আপনারা সমস্তকিছু ভাল করে জেনে নিয়ে তারপর আবেদন করবেন ।
  • চাকরিতে নির্বাচিত কর্মচারীদের তাদের গ্রেড ও বেতনের স্কেলে 6 মাসের জন্য সিকিউরিটি গার্ড (প্রশিক্ষণার্থী) হিসাবে মোতায়েন করা হবে । নির্বাচিত কর্মচারীদের এই ছয় মাসের মধ্যে বেসিক সুরক্ষা প্রশিক্ষণ নেওয়া প্রয়োজন যা HOD (Security), ECL এর সদর দপ্তর (Head Quarter) দ্বারা প্রদান করা হবে । 
  • 6 মাস প্রশিক্ষণের সময়কাল এবং বেসিক সিকিউরিটি ট্রেনিং সফলভাবে শেষ করার পরে, প্রার্থীকে সিকিউরিটি গার্ড হিসাবে T & S Gr.- “G” পদে রাখা হবে । 
  • নির্বাচিত কর্মচারীদের বাছাই আদেশ জারি করার তারিখ থেকে 30 দিনের মধ্যে পোস্টের নতুন জায়গায় যোগদান করতে হবে । নির্ধারিত সময়সীমার মধ্যে যোগ দিতে ব্যর্থ হলে উক্ত প্রার্থীর নির্বাচন বাতিল হয়ে যাবে এবং পরবর্তীকালে এ বিষয়ে কোনও দাবি আপত্তি করা যাবে না ।
  • বিজ্ঞপ্তি অনুযায়ী  (i) Mining Sirdars, (ii) Overman, (iii) Electrical Supervisor, (iv) Asst. Foreman, (v) Foreman, (vi) Land & Revenue Inspector, (vii) Amins, (viii) Dy. Surveyor, (ix) Chemist, (x) Tech. Pathologist, (xi) Tech. Radiographer, (xii) Staff Nurses, and other Paramedical Staff, (xiii) Electrician, (E P Fitter/E P Electrician) (xiv) SDL/LHD Operator, (xv) HEMM Operator, (Dumper/Dozer/Shovel/Pay Loader Oprator/Dragline Operator/Drill Operator) (xvi) Q C Personnel, (xvii) Winding Engine Operator, (xvi) Haulage Operator, (xvii) Driller, (xviii) Dresser, (xix) Roof Bolter, (xx) Pump Operator, (xxi) Cableman, (xxii) SDL/HDL Helper, (xxiii) Blasting Crew, (xxiv) Drill/UDM Operator, (xxv) Switch Board Attendant  এই সমস্ত কর্মরত প্রার্থীরা আবেদন করতে পারবে না । এই বিষয়ে Director (P), ECLসিদ্ধান্ত চূড়ান্ত বলে বিবেচিত হবে ।

পশ্চিমবঙ্গ সরকারের অধীনে ECL এর এই  Security Guard (T) – Male নিয়োগের বিষয়ে আরও বিস্তারিত কিছু জানতে http://www.easterncoal.gov.in/ এই ওয়েবসাইটে ভিজিট করুন এবং অন্যান্য সমস্ত চাকরির সঠিক আপডেট পাওয়ার জন্য আমদের এই https://bongsedu.com/ ওয়েবসাইটের সাথে যুক্ত থাকুন ।

Kanyashree Prakalpa কি ? কেমন করে আবেদন করবেন সমস্ত তথ্য জানুন

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *