Sikshashree Scholarship

Sikshashree Scholarship কি ,গুরুত্বপূর্ণ তারিখ, যোগ্যতা সহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য

পশ্চিমবঙ্গের শিক্ষা ব্যবস্থা উন্নয়নের লক্ষ্যে রাজ্য সরকার সর্বদা তৎপর, তাই সরকার বিভিন্ন সময়ে ছাত্র-ছাত্রীদের বিভিন্ন সমস্যা সমাধানের জন্য নিয়ে এসেছেন একের পর এক প্রকল্প (Scholarship) । ইতিমধ্যে আমরা পশ্চিমবঙ্গ সরকারের বেশকিছু স্কলার্শিপ সম্পর্কে আলোচনা করেছি, যেমন – Swami Vivekananda Merit Cum Means Scholarship, Kanyashree, Aikyashree, Nabanna Scholarship, Bigyani Kanya Medha Britti, Student Credit Card, Rupashree Scholarship ইত্যাদি । আপনারা যদি এখনও পর্যন্ত এই সমস্ত Scholarship গুলো সম্পর্কে না জেনে থাকেন তাহলে উক্ত Text এ ক্লিক করে সেই Scholarship টি সম্বন্ধে বিস্তারিত  জানতে পারবেন । যাইহোক, আজ আমরা আলোচনা করতে চলেছে রাজ্য সরকারের আরও এক ছাত্র দরদী Sikshashree Scholarship সম্বন্ধে । 

Sikshashree Scholarship কি ?

পশ্চিমবঙ্গ সরকারের সমস্ত Scholarship গুলো মধ্যে অনেকটাই উচ্চ শিক্ষা কেন্দ্রিক কিন্তু শুধু এই Sikshashree Scholarship টি হলো এমন যা পঞ্চম শ্রেণী থেকে অষ্টম শ্রেণীতে পঠনরত ছাত্র-ছাত্রীদের জন্য । এই স্কলারশিপটি সাধারণত ST, SC অন্তর্ভুক্ত ছাত্রছাত্রীদের প্রদান করা হয়ে থাকে । এই স্কলারশিপের মূল লক্ষ্য পঞ্চম থেকে অষ্টম শ্রেণীতে পঠনরত ছাত্র-ছাত্রীদের কিছু বই কেনার অর্থ অনুদান ও লেখাপড়া চালিয়ে যাওয়ার ন্যূনতম খরচটুকু প্রদান করা । এই স্কলারশিপের মাধ্যমে আর্থিক ভাবে পিছিয়ে পড়া ছাত্র-ছাত্রীদের যে পড়াশোনা চালিয়ে যেতে, সেই ছোটো ছোটো শিক্ষার্থীদের শিক্ষার প্রতি আগ্রহ এবং তাদের স্বপ্ন পূরণে সাহায্য হবে তা বলার অপেক্ষা রাখে না ।  

Scholarship Name Sikshashree Scholarship Official Link
Starting Date

 

 

Apply Now

Last Date

কারা পাবেন Sikshashree Scholarship ?  

পশ্চিমবঙ্গের সমস্ত অনুমোদন প্রাপ্ত মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক স্কুলের পঞ্চম শ্রেণী থেকে অষ্টম শ্রেণীর ST, SC অন্তর্ভুক্ত সকল ছাত্র-ছাত্রীরা এই স্কলারশিপের সুবিধা নিতে পারবেন ।   

Sikshashree Scholarship এর জন্য কেমন করে Apply করবেন ?

Sikshashree Scholarship এর আবেদন Online Offline দুই মাধ্যমেই হয়ে থাকে । তবে Online স্কলার্শিপ আবেদনের অ্যাক্সেস শুধুমাত্র শিক্ষা প্রতিষ্ঠান গুলোর জন্য রয়েছে । তাই ছাত্র-ছাত্রীদের সাধারণত Offline এর মাধ্যমে Application ফর্ম সাবমিট করতে হবে । কিভাবে আবেদন করবেন তা নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো – 

  • Sikshashree Scholarship স্কলারশিপের আবেদনের জন্য আবেদনকারীকে সর্বপ্রথম থেকে Sikshashree Scholarship এর  Application From ফিলাপ করতে হবে । এই ফর্মটি আপনারা আপনাদের জেলা বা ব্লক এর অনগ্রসর শ্রেণী কল্যাণ এর অফিসে অথবা অফিশিয়াল ওয়েবসাইট www.anagrasarkalyan.gov.in / www.bcwdwb.gov.in এর মাধ্যমে পেয়ে যাবেন । এক্ষেত্রে মনে রাখবেন উক্ত ফর্মের জেরক্স কপিও আপনি অ্যাপ্লিকেশন ফর্ম হিসেবে ব্যবহার করতে পারবেন । আপনাদের সুবিধার্থে বাংলা এবং ইংলিশ উভয় ফর্মের লিঙ্ক ডাউনলোড সেকশনে দেওয়া হলো । 
  • ফর্ম ফিলাপ সম্পন্ করার পর উক্ত ফর্মটি আপনাকে আপনার বিদ্যালয়ের  প্রধান শিক্ষক বা শিক্ষিকার কাছে থেকে সাইন করাতে হবে স্কুলের সিলমোহর সহ ।  
  • আয়, জাতি, বাসস্থান সংক্রান্ত সংক্রান্ত শংসাপত্র এর জন্য আপনার অ্যাপ্লিকেশন ফর্মটি সিল মোহর সহ সাইন করাতে হবে সাংসদ, বিধায়ক বা মিউনিসিপাল কমিশনার বা পৌর প্রধান এবং গ্রামীন এলাকার ক্ষেত্রে গ্রাম পঞ্চায়েতের প্রধান বা জেলা পরিষদের সদস্য বা পঞ্চায়েত সমিতির সভাপতি বা তত্সংলগ্ন সরকারি আধিকারিক এর কাছে থেকে ।  

B. Ed Course (2021) এ প্রয়োজনীয় যোগ্যতা, ফি , সিলেবাস সহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য জানুন

Sikshashree Scholarship 2021 PDF Download –

Sikshashree Scholarship স্কলারশিপের আবেদনের জন্য প্রয়োজনীয় বাংলা এবং ইংলিশ ফর্মটি ডাউনলোড করার জন্য নিম্নে দেওয়া ডাউনলোড বাটনে ক্লিক করুনঃ                                                                                                                                                             

Sikshashree Scholarship English Form        Sikshashree Scholarship Bengali Form 

Sikshashree Scholarship আবেদনের কিছু গুরুত্বপূর্ণ তথ্য- 

  • স্কলার্শিপ এ আবেদনের জন্য আপনি যেই যেই ডকুমেন্ট সাবমিট করবেন সেই সব ডকুমেন্ট এর জেরক্স কপি সাবমিট করতে হবে অফিসে এবং এর সঙ্গে সঙ্গে মূল কাগজগুলি মিলিয়ে নেওয়া হবে জেরক্স কপি সঙ্গে।
  • শুধুমাত্র ব্যাংক একাউন্টের মাধ্যমে বৃত্তি প্রদান করা হবে তাই আবেদনকারীর ব্যাংক অ্যাকাউন্ট থাকা বাঞ্ছিত।
  • আবেদনপত্রটি পুরোপুরি ভর্তি করতে হবে কোন জায়গা ছেড়ে দিলে অ্যাপ্লিকেশন ফর্ম ক্যান্সেল হয়ে যাওয়ার চান্স সর্বাধিক থাকে।
  • আবেদনকারীরা এই সম্বন্ধিত সম্পূর্ণ ডিটেইলস সহ আবেদন পত্র নিজ স্কুল থেকে সংগ্রহ করতে পারবে। 

Sikshashree Scholarship এ আবেদনের জন্য প্রয়োজনীয় ডকুমেন্টঃ –

  • আধার কার্ড,
  • গার্জিয়ানের ইনকাম সার্টিফিকেট,
  • কাস্ট সার্টিফিকেট,
  • স্কুল সার্টিফিকেট,
  • ব্যাংক একাউন্টের ডিটেইলস,
  • Residential Proof সার্টিফিকেট,
  • পাসপোর্ট সাইজ ফটো।

Sikshashree Scholarship এর জন্য ছাত্র-ছাত্রীদের জন্য Eligibility Criteria: –

  • আবেদনকারীকে পশ্চিমবঙ্গে স্থায়ী বাসিন্দা হতে হবে।
  • আবেদনকারীর ফ্যামিলির বার্ষিক ইনকাম 2.5 Lakhs এর বেশি হওয়া চলবে না।
  • একই সময়ে Sikshashree Scholarship পেলে অন্য কোন স্কলারশিপের জন্য আবেদন করা যাবে না।

ছাত্র-ছাত্রীরা Sikshashree Scholarship এর মাধ্যমে কত টাকা পান ? 

শ্রেণী উপজাতি অর্থের পরিমাণ
পঞ্চম ST/SC 500
ষষ্ঠ ST/SC 650
সপ্তম ST/SC 700
অষ্টম ST/SC 800

D.El.Ed Course (2021) এ প্রয়োজনীয় যোগ্যতা,ফি,সিলেবাস সহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য জানুন

FAQ-

  1. Sikshashree Scholarship এর Last Date কবে ?

উঃ-  এই সম্বন্ধে সঠিক তথ্য জানার জন্য আপনাকে স্কুলে যোগাযোগ করতে হবে।

2. Sikshashree Scholarship এর প্রাপ্ত Amount কত?

উঃ- 500-800 এর মধ্যে হতে পারে।

3. কারা Sikshashree Scholarship  এর জন্য Eligible  ?

উঃ- পশ্চিমবঙ্গের সকল ST, SC উপজাতির অন্তর্ভুক্ত পঞ্চম থেকে অষ্টম শ্রেণীতে পড়া ছাত্রছাত্রীরা স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *