Skill test for CGLE 2019

SSC CGLE 2019 Tier IV – Skill Test হতে চলেছে আগামী সেপ্টেম্বর মাসে জানুন বিস্তারিত

গতকাল Staff Selection  Commissionএর তরফ থেকে একটি অতি গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। SSC এর Combined Graduate Level Examination (CGLE) 2019 পরীক্ষাটির বাকি থাকা Tier IV – Skill test প্রক্রিয়াটি আগামী 1516 সেপ্টেম্বর সমগ্র ভারত জুড়ে পরিচালনা করা হবে। আজ আমরা জানবো এই Skill test সম্পর্কে বিস্তারিত তথ্য সমূহ। এই নোটিশ ইতিমধ্যে SSC এর এর অফিসিয়াল ওয়েবসাইট ভিসিট করলে পেয়ে যাবেন , আপনাদের সুবিধার্তে অফিসিয়াল নোটিশ  Download সেকশন এ দেওয়া হলো , চাইলে Download করে নিতে পারবেন ।

Click Here 1

CGLE Tier IV – Skill test এর Module:-

এই Skill Test  পরীক্ষাটিতে তিনটি মডিউল থাকবে। যথা-

  1. Data entry Speed Test (DEST)
  2. PowerPoint Presentation/Generation of Slides (MS PowerPoint)
  3. Spread Sheet (MS Excel)

পরীক্ষা পদ্ধতিঃ 

Data entry Speed Test (DEST):-

  • এই পরীক্ষায় প্রার্থীদের 2000 বর্ণের একটি মাস্টার টেক্সট প্যাসেজ দেওয়া হবে যার সময় থাকবে 15 মিনিট । 
  • উক্ত টেক্সট প্যাসেজে যে সমস্ত শব্দগুলি থাকবে প্রার্থীদের শুধুমাত্র সেইগুলই টাইপ করতে হবে । 
  • যেকোনো অ্যালফাবেট কিংবা কোন সংখ্যা টাইপ করার পরে স্পেস দিলে সেটিকেও একটি শব্দ হিসেবে ধরে নেওয়া হবে ।
  • মাস্টার টেক্সট প্যাসেজে প্রদত্ত সংখ্যক শব্দ টাইপ করার পর স্পেস বার অতিরিক্ত শব্দ টাইপ করার অনুমতি দেবে না ।  
  • উদাহরণস্বরূপ, যদি মাস্টার টেক্সট প্যাসেজে 500 শব্দ থাকে, তাহলে প্রার্থীরা শুধুমাত্র 500 শব্দ টাইপ করতে পারে এবং তার পরে স্পেস বার প্রার্থীদের কোন অতিরিক্ত শব্দ টাইপ করার অনুমতি দেবে না। তবে স্পেস বার ব্যবহার না করে  কিবোর্ড এর অন্যান্য key গুলির সাহায্যে অন্য কোন শব্দ টাইপ করা যেতে পারে।
  • প্রার্থীরা যদি কোন ভুল শব্দ কিংবা অতিরিক্ত কোন শব্দ টাইপ করে ফেলে তবে মাস্টার টেক্সটটি শেষ হওয়ার আগেই তাদের 500 টি শব্দ পূর্ণ হয়ে যাবে। ফলে কম্পিউটার আর নতুন কোন শব্দ টাইপ করার অনুমতি দেবে না। এক্ষেত্রে প্রার্থীরা ভুল শব্দ বা অতিরিক্ত শব্দগুলিকে শনাক্ত করে backspace key ব্যবহার করে ভুলগুলি সংশোধন করতে পারে প্রার্থীদের সুবিধার জন্য Skill test এর একটি ভিডিও কমিশনের অফিশিয়াল ওয়েবসাইটে আপলোড করা হয়েছে। প্রার্থীরা পরীক্ষার পূর্বে সেই ভিডিওটি দেখে নিতে পারে।
  • যারা যারা ইংরেজি ভাষাতে টাইপিং টেস্ট টি দেবে তাদেরকে পরীক্ষার পূর্বে English (United States) অপশনটি  রিকমেন্ডেড কমিশনের তরফ থেকে এই অপশন সিলেক্ট করে নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে । 
  • পরীক্ষার পরে টাইপিং টেস্ট এর কোন কপি প্রার্থীরা প্রিন্ট করে নিয়ে যেতে পারবে না।
  • প্রতিবন্ধী প্রার্থীদের জন্য Skill test এর শর্ত Orthopedically Handicapped প্রার্থীদের জন্য CBDT তে টেক্সট অ্যাসিস্ট্যান্ট পদের জন্য Skill test এর ছাড় দেওয়া হয়েছে। তবে উক্ত প্রার্থীদের CBEC – র টেক্সট অ্যাসিস্ট্যান্ট এর জন্য Skill test দিতে হবে।
  • দৃষ্টি প্রতিবন্ধী কিংবা শ্রবণ প্রতিবন্ধী প্রার্থীদেরও স্কিল টেস্ট এর পরীক্ষা থেকে অব্যাহতি দেওয়া হয়নি। Data entry speed test এই দৃষ্টি প্রতিবন্ধী প্রার্থীদের জন্য অতিরিক্ত পাঁচ মিনিট সময় দেওয়া হবে। 

WBSCC এর Student Credit Card কি? কেমন করে আবেদন করবেন ?

অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য –

  1. Computer Proficiency Test (CPT) পরীক্ষাটি আরো দুইটি মডিউল নিয়ে তৈরি – 
  •   Power Point Presentation/Generation of slides (MS Power Point) 
  • Spread Sheet (MS Excel)

মনে রাখবেন উভয় প্রক্রিয়া গুলি 15 মিনিট পরপর একটার পর আরেকটা চলতে থাকবে।

2.  উপরোক্ত দুটি মডিউলের পরীক্ষা শেষ হলে পরীক্ষার্থীদের কাছ থেকে তাদের কাজের প্রিন্ট আউট নেওয়া হবে। এর জন্য পরীক্ষার্থীদের পরীক্ষা শেষ হলে কম্পিউটারে ‘Print’ কমান্ডটি দিতে হবে। এরপর Power Point Presentation এবং Spread Sheet প্রিন্ট করা প্রতিটি পৃষ্ঠায় তাদের নাম, রোল নাম্বার, পরীক্ষার তারিখ লিখতে হবে এবং নিচে সিগনেচার করতে হবে।

3. পরীক্ষা দেওয়ার পূর্বে পরীক্ষার্থীদের Microsoft Office 2007 এর সম্পর্কে নির্ভুল জ্ঞান থাকা বাধ্যতামূলক । কমিশনের তরফ থেকে Microsoft Office 2007 সিস্টেম এই সব পরীক্ষা নেওয়া হবে। 

সকল পরীক্ষার্থীরা অবশ্যই খেয়াল রাখবেন নিন্মে উল্লেখ করা দুটি বিষয় –

  • প্রত্যেক পরীক্ষার্থীকে পরীক্ষা শুরুর 10 মিনিট আগে পরীক্ষা কেন্দ্রে উপস্থিত হতে হবে। ধূমপান করে বা মুখে চিউইংগাম নিয়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করা যাবে না। পরীক্ষাকেন্দ্রে নীরবতা বজায় রাখা বাধ্যতামূলক। 
  • কোন কম্পিউটার যদি কোনো কারণে খারাপ হয়ে যায় তাহলে অযথা চিৎকার না করে শান্তভাবে পরীক্ষা পরিদর্শককে সে ব্যাপারটি  জানানো শ্রেয়। 

জেনে নিন 2021-23 এর D.El.Ed কোর্সের ফর্ম ফিলাপ থেকে ক্লাস শুরু অবধি প্রক্রিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *