SSC GD Constable form fill up in UMANG App

এবার UMANG App এর মাধ্যমেও করা যাবে SSC এর GD Constable 2021 এর ফর্ম ফিলাপ

স্টাফ সিলেকশন কমিশন (SSC) এর তরফ থেকে GD Constable 2021 নিয়োগ সংক্রান্ত একটি গুরুত্বপূর্ণ আপডেট । গত 22 তারিখে ‘F.No. 1/05/2019- IT Cell’ মাধ্যমে কমিশন কর্তৃক জানানো হয়েছে যে, ভারত সরকারের তথ্য প্রযুক্তি মন্ত্রকের দ্বারা গঠিত UMANG App এর মাধ্যমেও এবার GD Constable 2021 এর CAPFs, NIA, SSF এবং Assam Rifles নিয়োগের ফর্ম ফিলাপ করা যাবে ।  

এর আগে পর্যন্ত SSC এর সমস্ত আপডেট শুধুমাত্র তাদের নিজস্ব ওয়েবসাইট পোর্টাল থেকে জানা যেত । তবে, এরপর থেকে চাকরির – গুরুত্বপূর্ণ সংবাদ (Latest News), পরীক্ষার বিজ্ঞপ্তি (Notices of Examinations), পরীক্ষার ফলাফল (Results of Examinations), পরীক্ষার ক্যালেন্ডার (Examination Calendar), শূন্যপদ (Vacancies), রেজিস্ট্রেশন প্রক্রিয়া (One-time Registration) ইত্যাদি সমস্ত আপডেট সমুহ UMANG App এর মাধ্যমেও পাওয়া যাবে । 

UMANG কি?

UMANG হল ভারত সরকারের ডিজিটাল ইন্ডিয়া প্রকল্পের একটি উদ্যোগ যার সম্পূর্ণ নাম হলো ‘Unified Mobile Application for New-age Governance’ ।  এই পরিষেবাটির সূচনা করেন ভারত সরকারের Ministry of Electronics and Information Technology (MeitY) এবং National e-Governance Division (NeGD) এর সমন্বয়ে । UMANG এমন একটি এপ্লিকেশন সফটওয়্যার যেখানে ভারত সরকারের সমস্ত প্রকল্প, চাকরির খবর, বিল পেমেন্ট, ফৌজদারী মামলা সংক্রান্ত বিষয়, শিক্ষা ব্যবস্থা সংক্রান্ত আপডেট, বিভিন্ন রকম কমপ্লেইন করা সহ হাজার হাজার পরিষেবা উপলদ্ধ রয়েছে ।   

গত 16.07.2021 তারিখে SSC এর পক্ষ থেকে GD Constable এর অন্তর্গত CAPFs, NIA, SSF এবং Assam Rifles সেক্টরে প্রায় 25 হাজারের উপরে ভ্যাকেন্সি জারি করা হয় । সরাকারি সিদ্ধান্ত অনুজায়ী UMANG App সমস্ত ভারতীয় যুব সম্প্রদায়রে মোবাইলে থাকা প্রয়োজনের নিরিখে এবারে এই GD Constable 2021 নিয়োগ সংক্রান্ত সমস্ত তথ্য সমুহ UMANG মোবাইল অ্যাপে উপলদ্ধ করা হয়েছে ।

জেনে নিন SSC GD Constable 2021 এর CAPFs, NIA, SSF এবং Assam Rifles নিয়োগ সম্বন্ধে সমস্ত ডিটেইলস 

 UMANG এর উদ্দেশ্য কি ? 

ভারত সরকারের UMANG অ্যাপটি তৈরীর প্রধান উদ্দেশ্য ছিল ভারতের রাষ্ট্রপরিচালনার ব্যবস্থাটিকে ডিজিটালাইজড (Digitalized) করা । UMANG সমস্ত ভারতীয় নাগরিকদের জন্য এমন একটি সরকারি প্ল্যাটফর্ম যেখানে India e-Governance পরিষেবার সমস্ত সুযোগ সুবিধাগুলি কেন্দ্রীয় স্তর থেকে সরাসরি সাধারণ মানুষের কাছে পৌঁছে দেয় ।

UMANG এর পরিষেবা সমুহঃ

UMANG অ্যাপের মাধ্যমে এই পর্যন্ত মোট 21,531 টি পরিষেবা দেওয়া হয়। এর মধ্যে রয়েছে 602 টি কেন্দ্রীয় পরিষেবা, রাজ্যের পরিষেবা 649 টি এবং বাকি 20,280 টি পরিষেবা বিভিন্ন রকম বিল পেমেন্ট এর জন্য । UMANG প্ল্যাটফর্মের মধ্যে মোট 257 টি ডিপার্টমেন্ট রয়েছে যার মধ্যে কেন্দ্রীয় ডিপার্টমেন্ট 130 টি এবং রাজ্যে সমূহের 127 টি ডিপার্টমেন্ট । 

UMANG এর গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য সমুহঃ –

  1. সমস্ত সরকারি ডকুমেন্টস এক জায়গায় পাওয়া যায়;
  2. সমস্ত সরকারি পরিষেবা এক জায়গায় পাওয়া যায়;
  3. সমস্ত টাকা লেনদেন একটি অ্যাপের মাধ্যমে হয়ে থাকে ।

তাই মোবাইল থেকে GD Constable 2021 নিয়োগের ফর্ম ফিলাপের জন্য আবেদনকারীদের সর্বপ্রথমে Android মোবাইল ব্যবহারকারীদের ক্ষেত্রে Google Play Store থেকে এবং Apple জাতীয় মোবাইল ব্যবহারকারীদের ক্ষেত্রে iTunes App Store থেকে UMANG অ্যাপটি ডাউনলোড করতে হবে ।

UMANG App ডাউনলোড করতে নিম্নে দেওয়া লিঙ্কে ক্লিক করুনঃ 

Click Here To Download App

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *