Bikash Bhavan বা SVMCM Scholarship 2021 Last Date, Eligibility Criteria, Amount, Important Documents, Last Date?

Swami Vivekananda Scholarship আর্থিক ভাবে পিছিয়ে পড়া ছাত্র-ছাত্রীদের কাছে পড়াশোনা চালিয়ে যাওয়ার এক অন্যতম হাতিয়ার । যদি আপনি পশ্চিমবঙ্গের বাসিন্দা হন এবং মাধ্যমিক কিংবা উচ্চ মাধ্যমিকে পড়াশুনা চালিয়ে যাচ্ছেন, তাহলে আপনি Swami Vivekananda  Merit –Cum-Means  Scholarship এর ব্যাপারে কিছু জানেন না এটা কিন্তু অসম্ভব । এ বিষয়টি উল্লেখ্য যে স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিনস স্কলারশিপটিই ‘বিকাশ ভবন স্কলারশিপ (Bikash Bhavan Scholarship 2021 ) নামে পরিচিত ।

পশ্চিমবঙ্গের যে সকল ছাত্র ছাত্রীরা Swami Vivekananda Merit Cum Means Scholarship বা Bikash Bhavan 2021  এর জন্য আবেদন করবেন ভাবছেন তাদের জন্য চলে এলো এক সুসংবাদ। আপনাদের মধ্যে অনেকের হয়তো 75% এর কম পেয়েছেন যারা ভাবছেন যে আবেদন করতে পারবেন না এই স্কলারশিপের জন্য । থামুন আপনাদের জন্য রয়েছে আজ একটি বিশেষ আপডেট । গতকাল মুখ্যমন্ত্রী Mamata Banerjee ছাত্র-ছাত্রীদের কথা মাথায় রেখে Swami Vivekanand Merit Cum Means Scholarship এর জন্য নূন্যতম মার্কস 75% থেকে কমিয়ে 60% নির্ধারিত করেছেন । চলুন জেনে নেওয়া যাক কিভাবে আপনি এই Swami Vivekananda Scholarship বা Bikash Bhavan 2021 এর লাভ পেতে পারেন ?

Daily GK এবং Current Affair এর MCQ প্রশ্ন Practice করার জন্য ক্লিক করুন

সূচি

Swami Vivekananda Scholarship বা Bikash Bhavan 2021 কী ?

মুলত 2016 থেকে এই Scholarship টির রূপান্তর করা হয়, যার পরিবর্তিত রূপ বর্তমান Swami Vivekananda Merit cum Means Scholarship । সকল ছাত্র-ছাত্রীরা যারা ভালো নম্বর পেয়ে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, গ্রাজুয়েশন অথবা প্রফেশনাল কোর্স পাস করে নতুন কোর্সে ভর্তি হয়েছে তারা সকলে এই Scholarship এর লাভ নিতে পারবেন । এই ব্লগের মাধ্যমে আপনারা জানতে পারবেন Swami Vivekananda Scholarship বা Bikash Bhavan 2021 পাওয়ার জন্য শিক্ষার্থীদের যোগ্যতা এবং ফর্ম ফিলাপের প্রক্রিয়া সহ অন্যান্য সমস্ত গুরুত্বপূর্ণ তথ্যগুলি ।

Scholarship NameSwami Vivekananda Merit cum Means ScholarshipOfficial Link
Starting Date

16.11.2021

Apply Now

Last Date 15.02.2022

Swami Vivekananda Scholarship 2021 প্রদানের উদ্দেশ্য কি ?

এই Swami Vivekananda Scholarship বা Bikash Bhavan Scholarship প্রদানের উদ্দেশ্যগুলি হল-

  • উচ্চমাধ্যমিক স্তর থেকে শুরু করে গবেষণা স্তর পর্যন্ত মেধাবী ছাত্র-ছাত্রীদের আর্থিক সাহায্য প্রদান করা।
  • দরিদ্র মেধাবী ছাত্র-ছাত্রীদের পড়াশোনায় আগ্রহী করে তোলা।
  • মেধাবী ছাত্র-ছাত্রীদের আর্থিক সহায়তা প্রদান করা যাতে তারা উচ্চ শিক্ষা গ্রহণ করে নিজেদের ভবিষ্যৎ জীবন উজ্জ্বল করে তুলতে পারে।

Swami Vivekananda Scholarship 2021 এর  জন্য  কারা আবেদন করতে পারবেন ?

উচ্চমাধ্যমিক, পলিটেকনিক কলেজ বা ইন্সটিটিউশন, জেনারেল ডিগ্রী কলেজ বা ইউনিভার্সিটি, ইঞ্জিনিয়ারিং কলেজ, মেডিকেল /নার্সিং কলেজ বা ইন্সটিটিউশন ইত্যাদি সমস্ত প্রতিষ্ঠানগুলিতে যেকোনো বিষয় নিয়ে পাঠরত সকল ছাত্র-ছাত্রীরা Swami Vivekananda Merit cum Means Scholarship এর সুবিধা নিতে পারবেন । এমনকি ‘কন্যাশ্রী -K2’ প্রাপক মেয়েরাও এই Scholarship  এর জন্য আবেদন করতে পারবেন, তবে উপরের সমস্ত ক্লাসের শিক্ষার্থীদের আবেদন করার জন্য পৃথক পৃথক ফর্ম রয়েছে ।

Swami Vivekananda Scholarship 2021 এর  Distribution Process:-

Swami Vivekananda Scholarship বা Bikash Bhavan Scholarship এর জন্য নতুন আবেদনপত্রগুলি প্রত্যেক বছর November এবং December মাসে জমা নেওয়া হয় এবং পরবর্তী বর্ষে জানুয়ারি থেকে ফেব্রুয়ারি মাসের মধ্যে সকল শিক্ষার্থীদের ব্যাংক একাউন্টে Scholarship এর টাকা প্রদান করা হয়। তবে রিনুয়াল আবেদনকারীদের জন্য আবেদনের কোন নির্দিষ্ট সময় নেই। বছরের যেকোনো সময়ে Renewal আবেদন করা যায়। এবং আবেদনের দুই মাসের মধ্যে Scholarship এর  টাকা শিক্ষার্থীরা পেয়ে যায়।
WBBME Exam Routine 2022 (Alim, Fazil ও High Madrasah) কেমন করে জানবেন ?

Swami Vivekananda Scholarship 2021 এর  Selection Process :-

  • প্রথমত, অনলাইন অ্যাপ্লিকেশনগুলি সাজানো হয়।
  • প্রাপ্ত নম্বর এবং শিক্ষার্থীর আয়ের মাপকাঠির উপর ভিত্তি করে প্রাথমিক ভাবে এগুলিকে একটি অবরোহ ক্রমে বাছাই করা হয়।
  • সেই অনুযায়ী মেধা তালিকা তৈরি করা হবে।
  • প্রার্থীদের জমা দেওয়া সমস্ত নথির প্রাপ্যতার উপর ভিত্তি করে মেধা তালিকা তৈরি করা হবে অবশেষে, বৃত্তি তাদের নিজ নিজ অ্যাকাউন্টে বিতরণ করা হবে।

Nabanna Scholarship (2021) কি ,তারিখ, যোগ্যতা সহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য

Swami Vivekananda Scholarship 2021 এর Scholarship Amount :-

Swami Vivekananda Merit Cum Scholarship বা Bikash Bhavan Scholarship এর মাধ্যমে প্রাপ্ত টাকার পরিমাণ সম্পূর্ণরূপে নির্ভর করে আবেদনকারী শিক্ষার্থীদের এডুকেশন লেভেলের ওপর । সাধারণত এই স্কলারশিপের মাধ্যমে শিক্ষার্থীরা 12 হাজার থেকে 60 হাজার টাকা পেয়ে থাকেন । নিম্নে ছাত্র-ছাত্রীদের ক্যাটাগরি ভিত্তিক প্রাপ্ত টাকার পরিমাণ সম্পর্কে বিস্তারিত বর্ণনা দেওয়া হলোঃ

ক্লাস (কোর্স অনুযায়ী)নম্বর 

 

(সর্বশেষ পরীক্ষার)

টাকার পরিমান

 

(প্রতিমাসে)

উচ্চমাধ্যমিক (H.S)75%1000 /-
গ্র্যাজুয়েশন (Arts, Commerce)75%1000 /-
গ্র্যাজুয়েশন (Science)75%1500 /-
গ্র্যাজুয়েশন (Professional)75%1500 /-
গ্র্যাজুয়েশন (Medical) 75%5000 /-
গ্র্যাজুয়েশন (Engineering)75%5000 /-
পোস্ট গ্র্যাজুয়েশন (Arts, Commerce)53%2000 /-
পোস্ট গ্র্যাজুয়েশন (Science)53%2500 /-
পোস্ট গ্র্যাজুয়েশন (Professional)53%2500 /-
পোস্ট গ্র্যাজুয়েশন (Engineering)55%5000 /-
কন্যাশ্রী ‘K3’ প্রার্থী  (Arts, Commerce)45%2000 /-
কন্যাশ্রী ‘K3’ প্রার্থী  (Science)45%2500 /-
M.PHIL. (01.04.2017 এর পরবর্তী প্রার্থীরা ) NON NET5000 /-
PH.D. (01.04.2017 এর পরবর্তী প্রার্থীরা )NON NET8000 /-

Sitaram Jindal Scholarship কেমন করে আবেদন করবেন ? জানুন সমস্ত প্রয়োজনীয় তথ্য

Swami Vivekananda Scholarship 2021 এর Eligibility Criteria :-

Swami Vivekananda Merit Cum Scholarship বা Bikash Bhavan Scholarship এর প্রয়োজনীয় যোগ্যতাগুলি হল- 

  • আবেদনকারীকে অবশ্যই পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে ।
  • আবেদনকারীর পারিবারিক বাৎসরিক ইনকাম 5 Lakh এর কম হতে হবে ।
  • মাধ্যমিক, উচ্চমাধ্যমিক (আর্টস, কমার্স, সাইন্স) এবং ডিপ্লোমার শিক্ষার্থীদের ক্ষেত্রে 75% নম্বর থাকা আবশ্যিক কিন্ত আপডেটেড তথ্য অনুযায়ী শুধুমাত্র 60% নম্বর পেলেই আপনি এই Scholarship এর জন্য আবেদন করতে পারবেন
  • গ্র্যাজুয়েশন (UG) এবং পোস্ট গ্রাজুয়েশন (PG) লেভেলের আর্টস, সাইন্স, কমার্স শিক্ষার্থীদের জন্য 53% নম্বর লাগবে ।
  • পলিটেকনিক এবং ইঞ্জিনিয়ারিং কোর্সের শিক্ষার্থীদের ক্ষেত্রে 55% নম্বর লাগবে ।
  • UG মেডিকেল ডিগ্রি, BAR ডিপ্লোমা কোর্সের ক্ষেত্রে 75% নম্বর আবশ্যিক ।

Important Documents Swami Vivekananda Scholarship 2021 আবেদনের জন্য :-

  • আবেদনকারীর সর্বশেষ পাস করা পরীক্ষার মার্কশীট।
  • পারিবারিক বাৎসরিক ইনকাম সার্টিফিকেট।
  • আবেদনকারীর ব্যাঙ্ক পাসবুক ।
  • ডোমিসিয়াল সার্টিফিকেট
  • বর্তমানে পাঠরত ক্লাসের ভর্তির রিসিভ কপি।
  • আবেদন ফর্মে বর্তমানে পাঠরত শিক্ষা প্রতিষ্ঠানের সিল ও সিগনেচার থাকা বাঞ্ছনীয়।

Bigyani Kanya Medha Britti Scholarship কি ,তারিখ, যোগ্যতা সহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য

Swami Vivekananda Scholarship 2021 এর Application Process :-

1st স্টেপ;

এই স্কলারশিপের জন্য আপনাকে সম্পূর্ণ অনলাইন প্রক্রিয়ায় আবেদন করতে হবে । আবেদনের জন্য সর্বপ্রথম আপনাকে Swami Vivekananda Merit Cum Scholarship এর অফিশিয়াল ওয়েবসাইট  https://svmcm.wbhed.gov.in/  এ ভিজিট করতে হবে ।

2nd স্টেপ;

      তারপর, আপনাকে রেজিস্ট্রেশন করতে হবে, এর জন্য সেখানে থাকা ‘Registration’ অপশনে ক্লিক করতে হবে ।

3rd স্টেপ;

তারপর, সেখানে কিছু গাইডলাইন থাকবে যেগুলো একবার ভালো করে পড়ে নিয়ে নিচে একটি চেকবক্স দেওয়া থাকবে সেটিতে ক্লিক করে নিয়ে ‘Proceed for Registration’ অপশনে ক্লিক করতে হবে ।

4th স্টেপ;

তারপর, সেখানে মোট 6 টি অপশন পাবেন ভিন্ন ভিন্ন 6 ধরনের শিক্ষার্থীদের জন্য । আপনি যে ক্যাটাগরির অন্তর্গত সেই চেকবক্সটি বেছে নিয়ে তাতে ক্লিক করতে হবে ।

types compressed

5th স্টেপ;

তারপর, আপনার সামনে একটি রেজিস্ট্রেশন ফর্ম ওপেন হবে, যার মধ্যে আপনার সর্বশেষ পাস করা বোর্ড, কাউন্সিল বা ইউনিভার্সিটি সম্বন্ধে কিছু তথ্য এবং বর্তমানে পাঠরত সম্বন্ধে তথ্য সমূহ যথাযথভাবে ফিলাপ করে শেষে একটি পছন্দমতো ‘Password’ তৈরি করতে হবে ।

6th স্টেপ;

তারপর, আপনাকে একটি মোবাইল নম্বর দিয়ে ‘Register’ বাটনে ক্লিক করলে সাথে সাথে মোবাইলে একটি ‘OTP’ আসবে যা ভেরিফাই করার পর আপনি পরবর্তী পর্যায়ের জন্য এগিয়ে যেতে পারবেন ।

7th স্টেপ;

এই পর্যায়ে আপনি একটি ‘Application ID’ দেখতে পাবেন যা চাইলে খাতায় বা ডাউনলোড বাটনে ক্লিক করে ডাউনলোড করে রেখে দিতে পারেন । যদিও বা না করে্ন কোনো ব্যাপার না, কারণ আপনার মোবাইল নম্বরে বা মেইল আইডিতে অলরেডি ‘ID’ এবং ‘Password’ পাঠিয়ে দেওয়া হবে ।

8th স্টেপ;

তারপর, আপনাকে আবার লগইন পেজে যেতে হবে এবং সেখানে গিয়ে আপনার “Application ID” ও “Password” সহ একটি নির্দিষ্ট ক্যাপচা কোড প্রদান করেতে হবে ।

Swami Vivekananda Scholarship

9th স্টেপ;

তারপর, আপনার নামে একটি অ্যাকাউন্ট ওপেন হবে যেখানে আপনাকে ‘Edit Profile’ অপশনে ক্লিক করে আপনার যাবতীয় তথ্য যেমন – পার্সোনাল ডিটেইলস, ব্যাঙ্ক অ্যাকাউন্টের ডিটেইলস ইত্যাদি প্রদান করতে হবে ।

10th স্টেপ;

উপরিউক্ত সমস্ত তথ্যগুলি যথাযথ পূরণ করা হয়ে গেলে ‘Save and Continue’ বাটনে ক্লিক করতে হবে । এরপর আপনি পৌঁছে যাবেন পরবর্তী ‘Documents Upload’ প্রক্রিয়াতে ।

Swami Vivekananda Scholarship

11th স্টেপ;

এই পর্যায়ে আপনার প্রয়োজনীয় Documents গুলো, যেমন- মাধ্যমিকের মার্কশীট, উচ্চ মাধ্যমিকের মার্কশীট, ভর্তির রিসিভ কপি, ডোমিসিয়াল সার্টিফিকেট, ব্যাংকের পাসবুক সহ পারিবারিক বাৎসরিক ইনকাম সার্টিফিকেট ইত্যাদি আপলোড করতে হবে । *এক্ষেত্রে মনে রাখবেন প্রত্যেকটি ফাইল যেন PDF ফরম্যাটে এবং 400 kb ফাইল সাইজের মধ্যে হয় ।

12th স্টেপ;

সবার শেষে একবার পুরো অ্যাপ্লিকেশন ফর্মটি চোখ বুলিয়ে নিন কোথাও ভুল হয়েছে নাকি, ঠিকঠাকভাবে দেখে নিয়ে ‘Save and Continue’ বাটনে ক্লিক করে সাবমিট করলে আপনার Swami Vivekananda Merit Cum Scholarship এর জন্য আবেদন প্রক্রিয়া সম্পন্ন হয়ে যাবে এবং পরবর্তীকালে যা আপনি ‘Application ID’ দিয়ে যাচাই করে নিতে পারবেন যে আপনার ‘Application Status’ কোন অবস্থায় রয়েছে ।

swami vivekananda scholarship 11th step compressed

Swami Vivekananda Scholarship 2021 এর Renewal :-

Renewal  আবেদনকারীদের আবেদনের জন্য নির্দিষ্ট কোন সময় উল্লেখ করা নেই। বছরের যেকোনো সময়ে শিক্ষার্থীরা এই Scholarship এর জন্য তাদের আবেদন গুলি Renew করতে পারে। প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা অর্জন করলে Application ID Number এবং Password  দিয়ে Log In করে Scholarship এর আবেদন Renew  করতে হবে।

তবে Renew আবেদনের সময় বিগত পরীক্ষার মার্কশীট, বর্তমান বর্ষে কলেজ অথবা বিদ্যালয় ভর্তির রশিদ এবং চলতি বছরের একটি ইনকাম সার্টিফিকেট লাগবে।
OASIS Scholarship for ST, SC & OBC (2021-22) এর জন্য কেমন করে আবেদন করবেন ?

Swami Vivekananda Scholarship 2021 এর (Duration) টাকা কখন  কোন  সময়ের জন্য দেওয়া হয় ?

মাধ্যমিক পরীক্ষায় 60% নম্বর নিয়ে উত্তীর্ণ হতে পারলে এই Scholarship এর  জন্য আবেদন করা যায়। একাদশ শ্রেণীতে আবেদন করলে একাদশ এবং দ্বাদশ শ্রেণীতে প্রত্যেক বছর শিক্ষার্থীরা 12000 টাকা করে পাবে। উচ্চ মাধ্যমিক পরীক্ষায় 60% নম্বর অর্জন করলে Graduation Degree প্রথম বর্ষে আবেদন করতে হবে। এবং Scholarship Renew  করার জন্য প্রত্যেক বছর Honours বিষয়টিতে ন্যূনতম 53% নম্বর অর্জন করতে হবে তবেই Scholarship টি Renew  করা যাবে। এভাবে প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা অর্জনের করলে শিক্ষার্থীদের Scholarship এর   জন্য আবেদন Renew করতে হবে।

Swami Vivekananda Scholarship 2021 এর Terms and Conditions:-

সমস্ত আবেদনকারী কে নিম্নলিখিত Terms and Conditions গুলি খেয়াল রাখতে হবে ।

  • প্রদান করা বিভিন্ন Details এর মধ্যে কোনো Details যদি ভুল প্রমাণিত হয় তাহলে আপনাকে Scholarship প্রদত্ত অর্থ ফেরত দিতে হবে।
  • আবেদনকারী যদি কোন Scholarship পেয়ে থাকে তাহলে Scholarship এর জন্য আবেদন করতে পারবে না বা SVMCM Scholarship পেলে আপনি অন্য কোনো Scholarship এর জন্য আবেদন করতে পারবেন না।

Swami Vivekananda Scholarship 2021 এর Contact Details:-

প্রার্থীদের স্বামী বিবেকানন্দ বৃত্তি সংক্রান্ত কোনো প্রশ্ন থাকলে, তারা হেল্পডেস্কে যোগাযোগ করতে পারেন। তাদের রেফারেন্সের জন্য স্বামী বিবেকানন্দ বৃত্তি যোগাযোগ নম্বর এবং ইমেল আইডি নীচে তালিকাভুক্ত করা হয়েছে:

Swami Vivekananda Scholarship এর Email ID :- helpdesk.svmcm-wb@gov.in

Swami Vivekananda Scholarship এর Helpline Number  +1800-102-8014

Rupashree Prakalpa কি ? আপনি কি আবেদন করতে পারবেন জানুন সমস্ত তথ্য

FAQ:-

1. Swami Vivekananda Scholarship এর Status কেমন করে Check করবেন ?

ANS;- SVMCM এর অফিশিয়াল ওয়েবসাইটে https://svmcm.wbhed.gov.in/ আপনি Status Check করতে পারবেন ।

2. Swami Vivekananda Scholarship এ Fresh Application Submit এর Last Date কবে ?

ANS :- 15 February, 2022

3. Swami Vivekananda Scholarship এ Renewal এর Last Date কবে ?

ANS :- 15 February, 2022

4. Valid Application এবং Password থাকা সত্ত্বেও আপনি Scholarship  Renew  করতে পারছেন না কেন ?

ANS:- যে সমস্ত শিক্ষার্থীরা পূর্ববর্তী বছরের Scholarship এর জন্য অনুমোদন পেয়ে ছিল শুধুমাত্র তারাই Scholarship  Renew করতে পারবে।

5. Application ID এবং Password  হারিয়ে গেলে কি করতে হবে ?

ANS:-  আপনি যদি Swami Vivekananda  Scholarship এর জন্য Application ID, Password ভুলে গিয়ে থাকেন তবে নিচে দেওয়া লিংকে ক্লিক করুন। ‘https://svmcm.wbhed.gov.in/page/faq.php‘ এরপরে পড়ে থাকা Applicant Log in অপশনটিতে ক্লিক করুন। এরপরে  Forgotten Applicant Id/Password অপশনে ক্লিক করুন।

6. “Sorry! Kanyashree authentication fails. Please enter valid data.” at the time of K3 registration? এরকম মেসেজ কেন Show  করে ?

ANS:-  Scholarship এর  জন্য আবেদনের সময় যদি শিক্ষার্থীদের দ্বারা কোন তথ্য যেমন – Kanyashree(K2) Id/DOB/Name/Father’s Name/Mother’s Name ইত্যাদি শুধুমাত্র কন্যাশ্রী ডেটাবেসের সঙ্গে অসঙ্গতিপূর্ণ হয় তবে এরকম মেসেজ আসে।

Sikshashree Scholarship কি ,গুরুত্বপূর্ণ তারিখ, যোগ্যতা সহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য

Leave a Comment

error

শিক্ষা জগৎ সহ চাকরি সংক্রান্ত সমস্ত আপডেট বাংলায় পাওয়ার জন্য ফলো করুন