SWAYAM board

আপনি কি SWAYAM বোর্ডের শিক্ষার্থী ? জেনে নিন কবে হবে PG এবং UG কোর্সের 1st Semester এর পরীক্ষা ?

University Grants Commission এর তরফ থেকে প্রকাশ করা হলো একটি গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি । যেসমস্ত ছাত্রছাত্রীরা উচ্চশিক্ষা লাভের জন্য SWAYAM (Study Webs of Active Learning for Young Aspiring Minds) বোর্ডের অধীনে পোস্ট গ্র্যাজুয়েট (PG) কিংবা আন্ডার গ্র্যাজুয়েট (UG) এর জন্য বিভিন্ন কোর্সে January-April, 2021 শিক্ষাবর্ষে ভর্তি হয়েছেন তাদের 1st Semester এর পরীক্ষা নেওয়ার কথা ঘোষণা করা হয়েছে । 

SWAYAM Board এর অধ্যক্ষ Rajnish Jain একটি বিশেষ বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে জনিয়েছেন যে, January-April, 2021 শিক্ষাবর্ষের PG এবং UG কোর্সের ছাত্র-ছাত্রীদের 1st Semester এর পরীক্ষাটি চলতি মাসে অর্থাৎ আগস্ট মাসেই নেওয়া হবে এবং উক্ত পরীক্ষার জন্য করতে হবে অনলাইন রেজিস্ট্রেশন । 

SWAYAM Board এর অনলাইন রেজিস্ট্রেশনের শেষ তারিখঃ –

SWAYAM বোর্ডের January-April, 2021 শিক্ষাবর্ষের PG এবং UG কোর্সের ছাত্রছাত্রীদের পরীক্ষার অনলাইনে রেজিস্ট্রেশন করার শেষ তারিখ হলো 12th August, 2021 । 

B. Ed Course (2021) এ প্রয়োজনীয় যোগ্যতা, ফি , সিলেবাস সহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য জানুন

SWAYAM Board এর পরীক্ষা গ্রহনের তারিখঃ  –

SWAYAM এর January-April, 2021 শিক্ষাবর্ষের পোস্ট গ্রাজুয়েট এবং আন্ডার গ্রাজুয়েট কোর্সের 1st Semester এর পরীক্ষাটি অনুষ্ঠিত হবে আগামী 28th ও 29th August, 2021 ।  

SWAYAM Board এর পরীক্ষার সময়সুচীঃ –

প্রতিদিন 2 টি পিরিয়ডে পরীক্ষা নেওয়া হবে;

  • 1st পিরিয়ড – সকাল 9 টা থেকে দুপুর 12 টা পর্যন্ত । 
  • 2nd পিরিয়ড – বিকাল 3 টা থেকে সন্ধ্যা 6 টা পর্যন্ত । 

এভাবে প্রতিদিন 2 টি পিরিয়ডের মাধ্যমে মোট 2 দিনে সমস্ত পরীক্ষার্থীদের পরীক্ষার প্রক্রিয়া সম্পন্ন করবেন SWAYAM Board । 

SWAYAM Board সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুনঃ

SWAYAM এর UG ও PG শিক্ষার্থীদের জন্য 120 এরও বেশি কোর্স প্রকাশ করল UGC

 কিভাবে নেওয়া হবে SWAYAM Board এর পরীক্ষা ? 

SWAYAM Board এর January-April, 2021 শিক্ষাবর্ষের PG এবং UG কোর্সের ছাত্রছাত্রীদের পরীক্ষা সমগ্র ভারতের বিভিন্ন পরীক্ষা কেন্দ্রগুলিতে পরীক্ষা নেওয়া হবে । পরীক্ষা কেন্দ্রের স্থান ছাত্র-ছাত্রীদের এডমিট কার্ডে উল্লেখ করা থাকবে । SWAYAM পরীক্ষা হলো একটি নতুন সরকারি উদ্যোগ যার উদ্দেশ্য হলো অনলাইন দুরীশিক্ষার মাধ্যমে স্বল্প সময়ে ছাত্রছাত্রীদের মধ্যে উপলব্ধিগত ক্ষমতা, গুণমান বৃদ্ধি সাম্যভাব বৃদ্ধি ঘটানো । SWAYAM এর সম্পূর্ণ পরীক্ষা প্রক্রিয়াটি পরিচালনা করবে National Testing Agency (NTA) । 

SWAYAM Board এর  পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন প্রক্রিয়াঃ- 

January-April, 2021 শিক্ষাবর্ষের PG এবং UG কোর্সের সমস্ত শিক্ষার্থীদের প্রথম সেমিস্টারের পরীক্ষা দেওয়ার জন্য অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে । রেজিস্ট্রেশনের জন্য শিক্ষার্থীদের SWAYAM বোর্ড প্রণীত ওয়েবসাইট “examform.swayam.gov.in” ভিজিট করতে হবে । অনলাইন রেজিস্ট্রেশন করার সময় ছাত্র-ছাত্রীদের কয়েকটি বিষয় বিশেষভাবে নজর দিতে হবে-

  1. ছাত্র-ছাত্রীদের নিশ্চিত করতে হবে যে তারা যেন একই তারিখে একাধিক বিষয়ের পরীক্ষার সময় নির্বাচন না করে;
  2. অবশ্যই এর জন্য সমস্ত বিশ্ববিদ্যালয়কে তাদের নিজ নিজ বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার সময়সূচী প্রকাশ করার সময় SWAYAM বোর্ডের পরীক্ষার তারিখগুলি বিবেচনা করার নির্দেশ দিয়েছেন করেছে UGC কর্তৃপক্ষ ।
  3. রেজিস্ট্রেশনের পূর্বে ছাত্র-ছাত্রীদের SWAYAM বোর্ড প্রণীত সমস্ত পরীক্ষার গাইডলাইনগুলি ফলো করতে হবে ।

পরীক্ষার জন্য SWAYAM বোর্ড কর্তৃক প্রদত্ত কিছু Guidelines :-  

  • যদি কোনো পরীক্ষার্থী রেজিস্ট্রেশন সংক্রান্ত কোনো সমস্যায় পড়েন, তাহলে উক্ত পরীক্ষার্থীকে “SwayamExaminationSupport@swayam2.ac.in” এই ইমেইল আইডিতে তাদের সমস্যা জানাতে পারবেন । 
  • পরীক্ষায় 40% বা তার বেশি নম্বর নিয়ে উত্তীর্ণ হলে তবেই পরীক্ষার্থীকে শিক্ষা মন্ত্রালয় থেকে একটি সার্টিফিকেট প্রদান করা হবে এবং সংশ্লিষ্ট কলেজ বা বিশ্ববিদ্যালয়কে একটি ক্রেডিট ট্রান্সফার দেওয়া হবে । 

D.El.Ed Course (2021) এ প্রয়োজনীয় যোগ্যতা,ফি,সিলেবাস সহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য জানুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *