Top Class Education Scheme for SC Students

আপনি কি SC অন্তর্ভুক্ত শিক্ষার্থী তাহলে এখনই আবেদন করুন Top Class Education Scheme for SC Students এর জন্য

স্বাধীনতার পর থেকেই ভারত সরকার SC অন্তর্ভুক্ত জনগোষ্ঠীদের উন্নয়নের জন্য বিভিন্ন রকমের প্রকল্প গ্রহণ করেছে যার লক্ষ্য তাদের জীবনযাত্রার মানোন্নয়ন সহ এক নতুন পরিচয় প্রদান করা। ঠিক এইরকমই সরকার গৃহীত একটি প্রকল্পের নাম  Top Class Education Scheme for SC Students । আজ আমরা বিস্তারিত জানতে চাইছি  Top Class Education Scheme for SC Students এর সম্বন্ধে। যদি আপনি SC (Scheduled Castes) অন্তর্ভুক্ত হয়ে থাকেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য খুব গুরুত্বপূর্ণ হতে চলেছে।

 Top Class Education Scheme for SC Students কী ?

কেন্দ্রীয় বাজেট পরিকল্পনা 2005-06 এ তৎকালীন অর্থমন্ত্রী বলেন যে “ তফসিলি জাতি এবং তপশিলি উপজাতিদের ক্ষমতায়নের চাবিকাঠি হল মেধাবী শিক্ষার্থীদের উচ্চশিক্ষার সুযোগ প্রদান। এই কারণে তপশিলি ছাত্র ছাত্রীদের শিক্ষার উন্নতির উদ্দেশ্যে তিনটি Scholarship চালু করার কথা বলা হয় – Pre-Matric, Post-Matric এবং Merit-based  Top Class Education Scheme for SC Students। এই প্রকল্প বাস্তবায়নের জন্য নির্দিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানগুলির একটি তালিকা তৈরি করা হয় যে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানে তপশিলি জাতি ভুক্ত ছাত্রছাত্রীরা ভর্তি হলে তাদের টিউশন ফি, জীবনযাপনের খরচ, বই কেনা কিংবা প্রয়োজনীয় একটি কম্পিউটার কেনার খরচ প্রদান করা হবে।

Scholarship Name Top Class Education Scheme for SC Students Official Link
Starting Date

 

 

Apply Now

Last Date 30/11/2021

Daily GK এবং Current Affair এর MCQ প্রশ্ন Practice করার জন্য ক্লিক করুন

Top Class Education Scheme for SC Students চালুর উদ্দেশ্য কি?

এই Scheme প্রদান এর প্রধান উদ্দেশ্য হলো তপশিলি জাতি ভুক্ত ছাত্র-ছাত্রীদের পড়াশুনার মান বৃদ্ধি করা এবং তাদেরকে উচ্চশিক্ষার জন্য আগ্রহী করে তোলা। এই স্কলারশিপের মাধ্যমে পড়াশোনার জন্য সম্পূর্ণ আর্থিক সহায়তা প্রদান করা হয়।

Top Class Education Scheme for SC Students এর জন্য কারা আবেদন করতে পারবেন ?

ভারতবর্ষের যে সমস্ত তপশিলি জাতি ভুক্ত  (SC) ছাত্রছাত্রীরা উচ্চমাধ্যমিক পাশ করার পরে Scholarship বোর্ড নির্ধারিত কোন একটি কলেজে সম্পূর্ণ সময়ের জন্য একটি কোর্সে ভর্তি হবে তারা সকলেই এই Scholarship  এর  জন্য আবেদন করতে পারবে। Scholarship  এর জন্য প্রয়োজনীয় যোগ্যতা গুলি নিচে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে।

Top Class Education Scheme for SC Students এর (Eligibility Criteria )প্রয়োজনীয় যোগ্যতা :-

  • প্রথমত একজন আবেদনকারীকে Scholarship বোর্ড নির্ধারিত শিক্ষা প্রতিষ্ঠানগুলির মধ্যে কোন একটি প্রতিষ্ঠানে সম্পূর্ণ সময় ভিত্তিক একটি কোর্সে ভর্তি হতে হবে। ডিসটেন্স ডিগ্রির জন্য কোন আবেদন গ্রহণ করা হবে না।
  • আবেদনকারীর পরিবারের বার্ষিক আয়ের 8 লক্ষ টাকার কম হতে হবে।
  • যদি কোন শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র-ছাত্রীর সংখ্যা Scholarship  এর জন্য বরাদ্দকৃত সংখ্যার চাইতে বেশি হয়ে যায় তবে তাদের মধ্যে তুলনামূলক বেশি মেধাসম্পন্ন ছাত্র-ছাত্রীদেরকে অগ্রাধিকার দেওয়া হবে।
  • মেধা তালিকার মধ্যে একাধিক ছাত্রছাত্রীরা যদি সমান নম্বর অর্জন করে থাকে তবে অপেক্ষাকৃত কম আয় যুক্ত পরিবারের ছাত্র-ছাত্রীদেরকে আগে নির্বাচন করা হবে।
  • যেসমস্ত ছাত্রছাত্রীরা ওই নির্দিষ্ট কলেজগুলোতে ভর্তি হওয়ার পরেও CENTRAL SECTOR SCHOLARSHIP SCHEME OF TOP CLASS EDUCATION FOR SC STUDENTS এর জন্য যোগ্যতা অর্জন করতে পারেনি তারা রাজ্য সরকার/কেন্দ্রশাসিত অঞ্চল কর্তৃপক্ষের দ্বারা পরিচালিত Post-Matric Scholarship (PMS) Scholarship  এর জন্য আবেদন করতে পারবে।
  • একটি নির্দিষ্ট পরিবারের সর্বাধিক দুইজন সন্তান এই Scholarship এর জন্য আবেদন করতে পারবে।
  • যদি এমনটা দেখা যায় যে প্রথম বর্ষে পাঠরত যোগ্য প্রার্থীদের সংখ্যা সেই প্রতিষ্ঠানের মোট বরাদ্দকৃত Scholarship  এর সংখ্যার চাইতে কম হচ্ছে তবে সেই স্লটগুলো পূরণের জন্য দ্বিতীয় বর্ষ, তৃতীয় বর্ষ কিংবা চতুর্থ বর্ষের প্রার্থীদের নেওয়া হবে। এক্ষেত্রে তাদের বিগত বছরের পরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করে মেরিট লিস্ট প্রকাশ করা হবে।

.এবার Swami Vivekananda Merit cum Means Scholarship পান মাত্র 60 % নম্বরেই , জানুন বিস্তারিত

Top Class Education Scheme for SC Students এর  Distribution Process :-

  • প্রকল্পটি 2007 সালে অনুমোদিত হয়েছিল এবং পরবর্তীকালে এটি সংশোধন করা হয়েছিল
  • জানুয়ারী, 2012 এবং জুন 2016। বর্তমান 2020-21 শিক্ষাবর্ষে এই স্কলারশিপের সুবিধাভোগীদের সংখ্যা 1500 থেকে বাড়িয়ে  4200 করা হয়েছে। এখানে 30% সিট মহিলা শিক্ষার্থীদের জন্য সংরক্ষণ করা হয়েছে। তবে মহিলা শিক্ষার্থীদের সংখ্যা কম হলে সেই স্থানগুলিতে পুরুষ শিক্ষার্থীদের নির্বাচন করা হবে।

Top Class Education Scheme for SC Students এর Scholarship Amount :-

এই স্কলারশিপের মাধ্যমে যেইসব গুলি দেওয়া হয় সেগুলি হল-

  • সম্পূর্ণ টিউশন ফি এবং প্রতিষ্ঠান সম্পর্কিত সমস্ত চার্জ যা ভবিষ্যতে কখনো ছাত্র-ছাত্রীদের থেকে ফেরত চাওয়া হয়না।
  • প্রাইভেট সংস্থাগুলোতে পাঠরত ছাত্র-ছাত্রীদের কে প্রতি বছরে সর্বাধিক 2 লক্ষ টাকা করে দেওয়া হয়।
  • যেসমস্ত ছাত্রছাত্রীরা কোন প্রাইভেট সংস্থা থেকে কমার্শিয়াল পাইলট ট্রেনিং গ্রহণ করছে তাদেরকে প্রতি বছরে 3 লক্ষ 72 হাজার টাকা করে দেওয়া হয়।
  • এই প্রকল্পের সুবিধাভোগীকে প্রাত্যহিক জীবন-যাপনের জন্য 3000 টাকা করে প্রতিমাসে দেওয়া হয়।
  • বই কেনা বা পড়াশোনা সম্পর্কিত অন্য কোন জিনিস কেনার জন্য বার্ষিক 5000 টাকা দেওয়া হয়।
  • একটি উন্নত মানের কম্পিউটার বা ল্যাপটপ কেনার জন্য একজন প্রার্থীকে এককালীন 45000 টাকা দেওয়া হয়।

Top Class Education Scheme for SC Students Application Process :-

শিক্ষাপ্রতিষ্ঠান গুলি তাদের ভর্তির বিবরণ পত্রের স্ক্রিমের সমস্ত তথ্য গুলি অন্তর্ভুক্ত করবে। এই Scholarship সংক্ষিপ্ত সম্পর্কে একটি সংক্ষিপ্ত নোটিশ শিক্ষা প্রতিষ্ঠান ওয়েবসাইটে আপলোড করা হবে।

শিক্ষাপ্রতিষ্ঠান গুলি মেরিট লিস্ট এর ভিত্তিতে যোগ্য প্রার্থীদের নির্বাচন করবে। এরপরে প্রার্থীদের কাস্ট সার্টিফিকেট, ইনকাম সার্টিফিকেট, ব্যাংক ডিটেইলস,  ভর্তির প্রমাণপত্র, বার্ষিক ফি এর তথ্য ইত্যাদি সমস্ত ডকুমেন্টগুলি Ministry of Social Justice & Empowerment এর কাছে প্রেরণ করবে ।

Nabanna Scholarship (নবান্ন বৃত্তি 2021-2022) কি ,তারিখ, যোগ্যতা সহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য

Important Documents Pre Matric Scholarships Scheme আবেদনের জন্য :- 

  • কাস্ট সার্টিফিকেট
  • বার্ষিক আয়ের সার্টিফিকেট
  • শিক্ষার্থীর ব্যাংক অ্যাকাউন্টের বিবরণ এবং
  • ভর্তির প্রমাণ
  • প্রবেশিকা পরীক্ষার স্কোরকার্ড (যদি প্রযোজ্য হয়)
  • প্রোগ্রামের ফি স্ট্রাকচার

Top Class Education Scheme for SC Students Renewal  Process :-

Scholarship পুনর্নবীকরনের জন্য শিক্ষার্থীর আগের বছরের ফলাফল, শিক্ষার্থীর ব্যাংক অ্যাকাউন্টের বিবরণ, চলতি শিক্ষাবর্ষের জন্য ফি কাঠামো এবং ফি, যথাযথভাবে ভরাট করা আবেদনপত্র Ministry of Social Justice & Empowerment এর কাছে প্রেরণ করতে হবে।

Top Class Education Scheme for SC Students Distribution Process :-

  • এই Scheme এর আওতাধীন SC শিক্ষার্থীদের কর্মক্ষমতা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রধান নিয়মিত পর্যবেক্ষণ করবেন এবং প্রতি শিক্ষাবর্ষের শেষে Ministry of Social Justice & Empowerment এর কাছে প্রতিবেদন কার্ডের মাধ্যমে এটি প্রেরণ করবে।
  • সাধারনত প্রথম বর্ষে ভর্তির সময় শিক্ষার্থীদের কম্পিউটার এবং অন্যান্য প্রয়োজনীয় ইন্সট্রুমেন্ট কিনে ফেলা উচিত। পরবর্তী বছরে রেনুয়াল করার সময় কম্পিউটার খরচের বিল জমা করতে হবে। যদি ছাত্র-ছাত্রীদের কম্পিউটার খরচ তাদের কম্পিউটার কেনার জন্য বরাদ্দকৃত অর্থের চাইতে কম হয় তবে তাদের প্রাপ্য অর্থ অন্যান্য ক্ষেত্রগুলিতে অ্যাডজাস্ট করে দেওয়া হবে।

National Means-cum-Merit Scholarship Scheme (NMMS) 2021-22 Application Process ও অন্যান্য তথ্য

Top Class Education Scheme for SC Students এর (Duration) টাকা কখন  এবং কোন  সময়ের জন্য দেওয়া হয় :- 

Scheme টি Approve হওয়ার পরে যতদিন পর্যন্ত ছাত্র-ছাত্রীদের নির্দিষ্ট কোর্সটি সম্পন্ন হচ্ছে ততদিন পর্যন্ত এই স্কলারশিপের ধারাবাহিকতা বজায় থাকবে। কিন্তু যদি ছাত্রছাত্রীরা কোন বছর বা সেমিস্টারের পরীক্ষা তে ব্যর্থ হয় তবে তার জন্য স্কলার্শিপ প্রক্রিয়াটি বন্ধ হয়ে যাবে।

Top Class Education Scheme for SC Students এর  Terms and Condition :-

  • স্কলারশিপ পাওয়ার জন্য ছাত্র-ছাত্রীদের নিম্নলিখিত কোন একটি কলেজে ভর্তি হতে হবে – IIMs, IITs, IIITs, AIIMS, NITs, NIFTs, NIDs, Indian Institute of Hotel Management, National Law Universities, অথবা যেকোনো Central Government Institution,
  • National Assessment and Accreditation Council (NAAC) থেকে A++ অথবা  A+ গ্রেড প্রাপ্ত যে কোন কলেজে ভর্তি হতে হবে।
  • National Institutional Ranking Framework (NIRF) স্বীকৃত প্রথম সারির 100 টি কলেজের মধ্যে এডমিশন নিতে হবে।

FAQ :-

  1. CENTRAL SECTOR SCHOLARSHIP SCHEME OF TOP CLASS EDUCATION FOR SC STUDENTS স্কলারশিপটি কাদের জন্য ?

ANS :- ভারতবর্ষের যে সমস্ত তপশিলি জাতি ভুক্ত ছাত্রছাত্রীরা উচ্চমাধ্যমিক পাশ করার পরে স্কলার্শিপ বোর্ড নির্ধারিত কোন একটি কলেজে সম্পূর্ণ সময়ের জন্য একটি কোর্সে ভর্তি হবে তারা সকলেই এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে।

  1. TOP CLASS EDUCATION FOR SC STUDENTS স্কলারশিপের সুবিধা গুলি কী কী ?

ANS :-  ছাত্রছাত্রীরা যে কোর্সে ভর্তি হবে তা সম্পূর্ণ হওয়া পর্যন্ত সমস্ত খরচ এই স্কলারশিপের মাধ্যমে দেওয়া হয়। এছাড়া সম্পূর্ণ টিউশন ফি এবং প্রতিষ্ঠান সম্পর্কিত সমস্ত চার্জ যা ভবিষ্যতে কখনো ছাত্র-ছাত্রীদের থেকে ফেরত চাওয়া হয়না। প্রাইভেট সংস্থাগুলোতে পাঠরত ছাত্র-ছাত্রীদের কে প্রতি বছরে সর্বাধিক 2 লক্ষ টাকা করে দেওয়া হয়।

Begum Hazrat Mahal National Scholarship এর জন্য কেমন করে আবেদন করবেন ?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *