ugc blending mode on learning and exam 2021

পরিবর্তন হচ্ছে UGC এর অন্তভুক্ত কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের পঠনপাঠন পদ্ধতি

করোনা মহামারীর এই বিরূপ পরিস্থিতিতে কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের জন্য গুরুত্বপূর্ণ আপডেট । গত 20.05.2020 তারিখে UGC ভারতের কলেজ শিক্ষার্থীদের উদ্দেশ্যে এক পাবলিক নোটিশ জারি করেছে । সর্বপ্রথমেই জানিয়ে রাখি এই পাবলিক নোটিশটি ভারতের UGC এর অন্তর্গত সমস্ত কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলির জন্য ।  

    সময়ের সাথে সাথে শিক্ষাব্যবস্থা খুব দ্রুত হারে পরিবর্তিত হচ্ছে তাই সেই সময়ের সাথে তাল মিলিয়ে চলার জন্য UGC আগামী 29.05.2021 তারিখে 547th মিটিংয়ের আয়োজন করেছেন । এই মিটিং খুবই গুরুত্বপূর্ণ করণ, কমিশনের এই মিটিং-এ নেওয়া সিদ্ধান্তের ওপর নির্ভর করবে ভারতের অন্তর্গত সমস্ত ইউনিভার্সিটি ও কলেজের ছাত্রছাত্রীদের পঠনপাঠন এবং পরীক্ষার ভবিষ্যৎ । 

ugc blening updates

কী আলোচনা হল এই  মিটিংয়ের মাধমেঃ-

    এই মিটিংটি অনুষ্ঠিত হবে এক নতুন মিশ্র পদ্ধতিতে ছাত্রছাত্রীদের পাঠদানের উপরে । তাহলে চলুন এবার জানা যাক, কী এই মিশ্র পদ্ধতি ? নোটিশ অনুযায়ী UGC এর সমস্ত বিশ্ববিদ্যালয়গুলিকে প্রতিটি ক্লাসের পাঠক্রমের 40 শতাংশ অনলাইনে এবং বাকি 60 শতাংশ অফলাইনে পড়ানোর অনুমতি দিয়েছেন । এক্ষেত্রে উক্ত বিশ্ববিদ্যালয়গুলি চাইলে 40 শতাংশ অনলাইনে কমপ্লিট করা সিলেবাসের ওপর ভিত্তি করে পরীক্ষাও অনলাইন প্রক্রিয়ার মাধ্যমে নিতে পারেন, এই বিকল্প ব্যবস্থাকে মিশ্র পদ্ধতি বলা হয়েছে । কমিশন সুত্রে জানানো হয়েছে যে, এই কনসেপ্ট সম্বন্ধে সম্পূর্ণ সিদ্ধান্ত গ্রহণের জন্য UGC এর পক্ষ থেকে একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করা হবে যার উদ্দেশ্য হবে এই পদ্ধতি সম্পর্কে সম্পূর্ণ ধারণা প্রদান করা । 

ছাত্রছাত্রীদের জন্য গুরুত্বপূর্ণ বিষয়ঃ 

  এই নতুন মিশ্র পদ্ধতিতে ছাত্রছাত্রীদের 2 টি গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে জেনে রাখা প্রয়োজন –  

  1. ধরুন আপনাদের (ছাত্রছাত্রী) কোর্স এর 60 শতাংশ অনলাইনে পড়ানো হয়েছে এবং বাকি 40 শতাংশ অফলাইনে পড়ানো হলো সেক্ষেত্রে কলেজ বা ইউনিভার্সিটি চাইলে সম্পূর্ণ পরীক্ষা অফলাইনে নিতে পারে ।
  2. আবার উক্ত কলেজ বা ইউনিভার্সিটি যদি চাই তাহলে অফলাইনে ক্লাস নেওয়ার 40 শতাংশ সিলেবাসের পরীক্ষাও অনলাইনে নিতে পারবে । বিষয় এসে দাঁড়াচ্ছে এই যে, পরীক্ষার নেওয়ার ব্যাপারে সমস্তকিছু নির্ভর করবে নিজ নিজ কলেজ বা ইউনিভার্সিটির ওপর । 

   যাইহোক, এই প্রক্রিয়া এখনো সম্পূর্ণরূপে গ্রাহ্য করা হয়নি কিন্তু আশা করা হচ্ছে 29.05.2020 তারিখের কমিশনের মিটিং-এ সমস্তকিছুর চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে । উক্ত মিটিং-এ এই নতুন মিশ্র পদ্ধতির UGC কর্তৃক গ্রহণযোগ্যতা হলেও কিন্তু থাকছে সমস্ত ইউনিভার্সিটি বা কলেজের জন্য একটি সুযোগ যে, তারা 06.06.2021 তারিখের মধ্যে UGC এর গ্রহণ করা এই পদক্ষেপের সম্বন্ধে টিপ্পনী, সমালোচনা বা সাজেশন জানাতে পারবে । ইউনিভার্সিটি বা কলেজের কমিশনকে সরাসরি policyfeedbackugc@gmail.com এই মেইলের মাধ্যমে তাদের মতামত প্রদান করতে পারবেন ।

WBP (2021) এর যোগ্যতা, পরীক্ষা, সিলেবাস এবং প্রস্তুতি সহ আরও গুরুত্বপূর্ণ তথ্যসমূহ ডিটেলস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *