wb set 2021 form fill up process

এখনো ফর্ম ফিলাপ করেননি ? WB SET 2021 এর জন্য কিভাবে ফর্ম ফিলাপ করবেন ?

আমরা ইতিপূর্বে WB SET 2021 সম্বন্ধে বিস্তারিত আলোচনা করেছি ,  আজ আমরা আলোচনা করতে চলেছি Step by Step Application Process WB SET 2021 এর । WB SET 2021 সম্বন্ধে বিস্তারিত না জেনে থাকলে হাইলাইট টেক্সট এ ক্লিক করুন ।

WBSET Exam 2021 কি হতে চলেছে 2022 এর 9 জনুয়ারি ? জেনে নিন সম্পূর্ণ বিস্তারিত

WB SET 2021 এর জন্য আবেদন করতে নিম্নলিখিত প্রক্রিয়াটি স্টেপ অনুযায়ী ফলো করুন –

👉 সর্বপ্রথমে অফিসিয়াল ওয়েবসাইটে যান অথবা https://www.wbcsconline.in/Candidate/Profile.aspx – এই লিঙ্কে ক্লিক করুন ।

👉 তারপর, “Apply for STATE ELIGIBILITY TEST (AVDT. NO. 23/SET)” – এর পাশে থাকা “Apply Now” অপশনে ক্লিক করুন ।

👉 তারপর, আপনাকে পূরণ করতে হবে “পরীক্ষার বিবরণ” যেখানে “Subject”, “Have you qualified earlier WB SET in the same subject” এবং “Choice of district” এই তিনটি অপশনে তথ্য প্রদান করতে হবে । 

👉 তারপর, আপনাকে পূরণ করতে হবে “ব্যক্তিগত বিবরণ” যেখানে নিজের বিবরণের জায়গায় ‘Name’, ‘Father’s Name’, ‘Mother’s Name’, ‘Category, DOB’, ‘Marital Status’, ‘Gender’, ‘Mobile No’, ‘Email ID’, ‘Aadhaar No’, ‘Differently Abled (If Applicable)’, ‘Nationality’ এবং সাথে পর পর “Parmanent Address” “Postal Address”

👉 তারপর, আপনাকে “শিক্ষাগত যোগ্যতার বিবরণ” হিসেবে ‘Exam Passed’, ‘University/Institution’, ‘Year of Passing, Subject’, ‘Marks Obtained’, ‘Full Marks’, ‘Grade or Grade Point Obtained’, ‘Percentage /Percentage Equivalent’ এই সমস্ত তথ্যগুলি পূরণ করতে হবে ।

👉 এরপর, থাকবে “Upload Document” প্রক্রিয়া যেখানে শুধুমাত্র ‘Picture’ এবং ‘Signature’ আপলোড করতে হবে ।

👉 উপরের সমস্ত তথ্যগুলি সঠিকভাবে ফিলাপ করা হয়ে গেলে “Submit” বাটনে ক্লিক করুন । যদি পূরণ করা তথ্য সঠিক হয় তাহলে “Apply” বাটনে ক্লিক করুন যদি কোনোরকম ভুল থাকে তবে “Edit” বোতামে ক্লিক করুন ।

  এবার মাত্র 60 % নম্বরেই পেয়ে যান Swami Vivekananda Merit cum Means Scholarship , জানুন বিস্তারিত

 Fees Payment Process:-

সফলভাবে ফরম পূরণ প্রক্রিয়া সম্পন্ন হয়ে গেলে বাঁকি থকবে “Fess Payment” প্রক্রিয়া যেখানে আপনার কাস্ট অনুযায়ী ফি পেমেন্ট করতে হবে । প্রয়োজনীয় ফি অনলাইন এবং অফলাইন 2 টি পদ্ধতিতেই জমা করতে পারবেন । অনলাইন পেমেন্টের জন্য Debit Card/ Credit Card/ Net Banking এর ব্যবহার করতে পারবেন । এবং অফলাইনের ক্ষেত্রে ‘E- Chalan’ ডাউনলোড করে সেটার একটি প্রিন্টআউট নিন এবং ‘United Bank of India’ নগদ ফি জমা করতে হবে । যদি পেমেন্ট স্ট্যাটাসে কোন সমস্যা হয় তাহলে আপনি query@wbcsonline.in এই মেইল অ্যাড্রেসে মেইল পাঠাতে পারেন ।

সবশেষে আপনার আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ রূপে সম্পন্ন হয়েছে কি না এর ‘Application Form’ টির প্রিন্টআউট বের করে নিন ভবিষ্যতে ব্যবহারের জন্য ।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *