WBCS 2020 এর Paper III এবং Paper IV পরীক্ষার Answer Key

West Bengal Public Service Commission (WBPSC) প্রকাশ করল West Bengal Civil Service (Exe.) etc.(Main) Examination, 2020 Paper IV এবং West Bengal Civil Service (Exe.) etc.(Main) Examination, 2020 Paper III  পরীক্ষাদুটির উত্তরপত্র । সকল পরীক্ষার্থীদের প্রতি WBPSC এর বিশেষ নির্দেশ রয়েছে যে তারা যেন নিজেদের প্রশ্নপত্রটির সঙ্গে Answer Key ভালোভাবে মিলিয়ে নেয় ।

গত August মাসের 27, 28, 29 ও 31 তারিখগুলোতে WBPSC এর তরফ থেকে West Bengal Civil Service (Exe.) etc.(Main) পরীক্ষার Paper III এবং Paper IV এর পরীক্ষাগুলি নেওয়া হয়েছিল । করোনা মহামারির কারণে পশ্চিমবঙ্গ তথা সমগ্র দেশের সমাজ ব্যবস্থা বিপর্যস্ত হয়ে পড়ায় পরীক্ষাগুলি নিতে কমিশন অনেকটা দেরি করতে বাধ্য হয়েছিল । তবে August মাসের বিগত তারিখ গুলিতে WBPSC কার্যকর্তারা এই পরীক্ষাগুলো নিয়েছিল । গত 13th September একই দিনে 2 টি বিশেষ নোটিশ যথা 551-PSC/Con. (Q)” এবং “552-PSC/Con. (Q)” এর মাধ্যমে WBCS MAIN EXAMINATION Paper III এবং Paper IV এর পরীক্ষাদুটির Answer Key প্রকাশ করেছে কমিশন ।

Daily GK এবং Current Affair এর MCQ প্রশ্ন Practice করার জন্য ক্লিক করুন

কিভাবে Answer Key ডাউনলোড করবেন ?

উক্ত পরীক্ষা দুটির উত্তরপত্র ডাউনলোড করার জন্য নিম্নলিখিত পদ্ধতিগুলি অনুসরণ করুন-

  • প্রথমে WBPSC এর অফিশিয়াল ওয়েবসাইট “https://wbpsc.gov.in” এ যেতে হবে ।
  • ‘VIEW ALL’ অপশনটিতে ক্লিক করলে সমস্ত নোটিশগুলি দেখতে পাওয়া যাবে ।
  • যেসমস্ত পরীক্ষার্থীরা WBCS Main Examination, 2020 Paper IV পরীক্ষাটি দিয়েছে তাদেরকে Answer Key ডাউনলোড করার জন্য – “ANSWER KEY OF WEST BENGAL CIVIL SERVICE (EXE.) ETC.(MAIN) EXAMINATION, 2020 PAPER IV (CODE: ABC(C)-8/20) [ADVT. NO. 22/2019]” — এই নোটিশ টাতে ক্লিক করতে হবে, এবং
  • যেসমস্ত পরীক্ষার্থীরা WBCS MAIN EXAMINATION, 2020 PAPER III পরীক্ষাটি দিয়েছে তাদেরকে Answer Key ডাউনলোড করার জন্য – “ANSWER KEY OF WEST BENGAL CIVIL SERVICE (EXE.) ETC.(MAIN) EXAMINATION, 2020 PAPER III (CODE: ABC(C)-7/20) [ADVT. NO. 22/2019]” – এই নোটিশটি তে ক্লিক করতে হবে।

উভয় পরীক্ষার ক্ষেত্রে সমস্ত পরীক্ষার্থীদেরকে তাদের প্রশ্নপত্রটির সঙ্গে Answer Key টি ভালোভাবে মিলিয়ে নেওয়ার কথা বলেছে কমিশন । প্রশ্নপত্র সম্বন্ধে যদি কোনো পরীক্ষার্থীর কোনো অভিযোগ বা কোনরকম অসঙ্গতি থাকে তবে তারা সরাসরি WBPSC এর অফিসিয়াল ওয়েবসাইটে “https://wbpsc.gov.in” তাদের অভিযোগ জানাতে পারে ।

এবার Swami Vivekananda Merit cum Means Scholarship পান মাত্র 60 % নম্বরেই , জানুন বিস্তারিত

অভিযোগ জানানোর শেষ তারিখঃ-

  • PAPER III এর পরীক্ষার্থীদের জন্য 17th September থেকে 19th September সকাল 11 টা থেকে মধ্যরাত্রি পর্যন্ত ।
  • Paper IV এর পরীক্ষার্থীদের জন্য 21st September থেকে 23rd September, 2021 সকাল 11 টা থেকে মধ্যরাত্রি পর্যন্ত ।

Leave a Comment