Central Sector Scholarship Scheme

Central Sector Scholarship Scheme (2021) কি ,তারিখ, যোগ্যতা সহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য

আশা করি আমরা পূর্বের যেই সব স্কলারশিপ সমন্ধে আলোচনা করেছি তা আপনাদের অনেকটা কাজে লেগেছে । প্রায় সকল মেধাবী ছাত্র-ছাত্রীদের রাজ্য সরকার, কেন্দ্র সরকার সহ নন গভর্মেন্ট কর্তৃক স্কলারশিপ নিয়মিত প্রদান করা হয়ে থাকে । কিন্তু আমাদের মনে হয়, পশ্চিমবঙ্গের বেশিরভাগ ছাত্র-ছাত্রীদের কাছে অধিকাংশ স্কলারশিপের সম্পর্কে সঠিক ধারণা নেয় । তাই আজ আমরা আলোচনা করবো কেন্দ্র সরকার প্রদত্ত একটি স্কলারশিপ; Central Sector Scholarship Scheme  যা সম্পূর্ণ ভারতের শিক্ষার্থীদের জন্য প্রদান করা হয়ে থাকে ।

Central Sector Scholarship Scheme কি?

Central Sector Scholarship Scheme ভারত সরকারের Ministry of Human Resource Development এর অধীনে The Department of Higher Education কর্তৃক প্রদান করা হয়ে থাকে । এই বিভাগের প্রধান কাজ ভারতবর্ষের সকল আর্থিক ভাবে পিছিয়ে পরা পরিবারের ছাত্র-ছাত্রীদের পড়াশোনা চালানোর ক্ষেত্রে সাহায্য প্রদান করা । প্রতিবছর আমাদের দেশের প্রায় 82,000 গ্র্যাজুয়েট এবং পোস্ট গ্র্যাজুয়েট ডিগ্রিতে অধ্যয়নরত ছাত্র-ছাত্রীরা Central Sector Scholarship Scheme এর মাধ্যমে আর্থিকভাবে সাহাজ্য পেয়ে থাকেন । এই স্কলারশিপের বিশেষ বৈশিষ্ট হলো যে, ছেলে এবং মেয়ে উভয় শিক্ষার্থীদের মধ্যে 50-50 শতাংশ হারে এই স্কলারশিপটি বন্টন করা হয়ে থাকে অর্থাৎ 41000 জন ছেলে শিক্ষার্থী এবং 41000 জন মেয়ে শিক্ষার্থী প্রতিবছর এই স্কলারশিপের সুযোগ পেয়ে থাকেন । 

Sitaram Jindal Scholarship কেমন করে আবেদন করবেন ?

Central Sector Scholarship Scheme এর সম্পূর্ণ ডাউনলোড করার জন্য নিন্মে দেওয়া ডাউনলোড বাটন এ ক্লিক করুণ।

Click Here To Download

Central Sector Scholarship Scheme এর যোগ্যতা (Eligibility Criteria):

  1. আবেদনকারীকে অন্তত পক্ষে উচ্চমাধ্যমিক (H.S) পাস করে কলেজের UG বা PG কোর্সে অধ্যয়নরত হতে হবে ।  
  2. আবেদনকারীর উচ্চমাধ্যমিকে (H.S) নিম্নে 80 শতাংশ নম্বর থাকতে হবে । 
  3. কলেজ বা ইউনিভার্সিটিতে Science/ Commerce/ Arts যেকোনো বিভাগের ছাত্রছাত্রীরা আবেদন করতে পারবে ।
  4. আবেদনকারীর পারিবারিক বার্ষিক ইনকাম 8 লাখ টাকার নীচে থাকতে হবে ।  
  5. আবেদনকারীর ছাত্র বা ছাত্রী যদি অন্যান্য কোনো স্কলারশিপ এর সুবিধা পেয়ে থাকেন তাহলে আর এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন না । 
  6. শুধুমাত্র AICTE, UGC, MCI এবং DCI এর দ্বারা স্বীকৃত কলেজ বা ইউনিভার্সিটি থেকে গ্রাজুয়েশন/ পোস্ট গ্রাজুয়েশন /প্রফেশনাল কোর্সের ছাত্রছাত্রীরা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন ।
  7. এই স্কলারশিপের জন্য SC শ্রেনির অন্তর্ভুক্ত ছাত্রছাত্রীদের ক্ষেত্রে 15%, ST শ্রেনির অন্তর্ভুক্ত ছাত্রছাত্রীদের ক্ষেত্রে 7.5%, OBC শ্রেনির অন্তর্ভুক্ত ছাত্রছাত্রীদের ক্ষেত্রে 27% এবং PWD ছাত্রছত্রীদের ক্ষেত্রে 5% রিজার্ভেশন রয়েছে । 
  8. যে সকল ছাত্রছাত্রীরা Distance বা দুরীশিক্ষার মাধ্যমে পড়াশোনা করছেন, তারা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন না ।

Rupashree Prakalpa কি ? আপনি কি আবেদন করতে পারবেন জানুন সমস্ত তথ্য

Central Sector Scholarship Scheme এ কত টাকা প্রদান করা হয়?

Central Sector Scholarship Scheme এর মাধ্যমে আবেদনকারী প্রত্যেক ছাত্রছাত্রীকে গ্র্যাজুয়েশন লেভেল এর ক্ষেত্রে প্রতিবছর 10,000 টাকা এবং পোস্ট গ্র্যাজুয়েশনের ক্ষেত্রে প্রতিবছর 20,000 টাকা করে প্রদান করা হয়ে থাকে । 

কেমন করে আবেদন করবেন Central Sector Scholarship এর জন্য?

Central Sector Scholarship এর জন্য সম্পূর্ণ অনলাইন প্রক্রিয়ায় আবেদন করতে হবে । তবে সেক্ষেত্রে একটি জিনিস মাথায় রাখতে হবে যে, এই স্কলারশিপের টাকা পাওয়ার জন্য প্রত্যেক বছর নতুন করে অ্যাপ্লিকেশন সাবমিট করতে হবে । এইরকম নয় যে, যারা একবার অর্থাৎ প্রথম বছর এই স্কলারশিপের টাকা পেয়ে গেল তার মানে তারা বাকি দু’বছরের টাকা পেয়ে যাবেন । 

1st Step;

Central Sector Scholarship এর জন্য আবেদন করতে আপনাকে সর্বপ্রথম National Scholarship Portal এ ভিজিট করতে হবে, যার অফিশিয়াল অ্যাড্রেসটি হলো: https://scholarships.gov.in । 

2nd Step;

উক্ত পোর্টালে লগইন করার পর আপনাকে নতুন ইউজার হিসাবে সর্বপ্রথম রেজিস্টার করতে হবে । রেজিস্টার করার জন্য প্রদত্ত প্রয়োজনীয় ইনফরমেশনগুলো, যেমন নাম, মোবাইল নাম্বার ইত্যাদি প্রদান করতে হবে । সঠিকভাবে রেজিস্টার হয়ে গেলে, আপনি একটি Application ID এবং Password আপনার দেওয়া মোবাইল নাম্বারে পেয়ে যাবেন । 

3rd Step;

তারপর উক্ত Application ID এবং Password টি দিয়ে Sign In করলে দেখবেন আপনার একটি একাউন্ট ওপেন হয়ে যাবে । যদি আপনি পাসওয়ার্ড ডিলিট হয়ে যায় অথবা ভুলে যান সেক্ষেত্রে এখান থেকে আপনি Forget Password অপশনের মাধ্যমে নতুন Password জেনারেট করতে পারবেন ।

4th Step;

Sign In করার পর ফর্ম ফিলাপের জন্য একটি Dashboard পেজ ওপেন হবে যার মাধ্যমে আপনাকে অ্যাপ্লিকেশন ফর্মটি ফিলাপ করতে হবে । ফর্মে দেওয়া প্রয়োজনীয় তথ্যগুলি সঠিকভাবে প্রদান করতে হবে । ফর্মটি ফিলাপ করার সাথে সাথে প্রয়োজনীয় ডকুমেন্টগুলি উক্ত পেজে দেওয়া নির্দিষ্ট স্থানগুলিতে আপলোড করতে হবে ।

5th Step;

সমস্তকিছু পূরণ করার পর একবার চোখ বুলিয়ে নিতে হবে দেখার জন্য যে, এপ্লিকেশন ফর্মে কোথাও ভুল হয়েছে নাকি । সমস্তকিছু যাচাই করে নেওয়ার পর Submit বাটনে ক্লিক করলে আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ হবে । 

Kanyashree Prakalpa কি ? কেমন করে আবেদন করবেন ?

বিঃ দ্রঃ – একটা কথা মনে রাখবেন যে, পরবর্তী সময়ে আপনার অ্যাপ্লিকেশন ফর্মটি দুইটি লেভেলে ভেরিফাই করতে হবে একটি ইনস্টিটিউট থেকে যেখানে আপনি পড়াশোনা করছেন এবং অন্যটি এডুকেশন বোর্ড থেকে ।

 

Central Sector Scholarship আবেদনের জন্য প্রয়োজনীয় ডকুমেন্ট (Necessary Documents):

  1. Bank Account: আবেদনকারীর ব্যাঙ্ক পাসবইয়ের ডিটেইলস যার মধ্যে আবেদনকারীর নাম সহ ব্যাংকের অ্যাকাউন্ট নাম্বার এবং IFSC কোড থাকবে ।
  2. Aadhar Card: আবেদনকারীর আধার কার্ড লাগবে,যদি না থাকে সেক্ষেত্রে আধার এনরলমেন্ট আইডি, ভোটার আইডি, ড্রাইভিং লাইসেন্স,প্যান কার্ড, পাসপোর্ট ইত্যাদিও ব্যবহার করা যেতে পারে ।
  3. Income Certificate: গ্রামাঞ্চলের ক্ষেত্রে প্রধান এবং শহরাঞ্চলের ক্ষেত্রে পৌরসভার চেয়ারম্যান কর্তৃক প্রদত্ত ইনকাম সার্টিফিকেট লাগবে ।
  4. Caste Certificate: আবেদনকারীর যদি ST/ SC/ OBC কাস্টের অন্তর্ভুক্ত হোন, তাহলে সরকার কর্তৃক প্রদত্ত উক্ত জাতির শংসাপত্র লাগবে ।
  5. PWD Certificate: আবেদনকারীর যদি শারীরিকভাবে প্রতিবন্ধী হোন, সেক্ষেত্রে তার প্রতিবন্ধী সার্টিফিকেট লাগবে ।
  6. H.S Marksheet: উচ্চমাধ্যমিকের প্রাপ্ত 80 শতাংশ নাম্বার যাচাই করনের জন্য ক্লাস 12 বা H.S এর মার্কশিট ।

Central Sector Scholarship এর Renewal Policy কি ? 

এই স্কলারশিপ Renew করতে গেলে আবেদনকারীর বেশকিছু জিনিস মাথায় রাখতে হবে যা নিম্নে বর্ণনা করা হলো ।

  • লাস্ট উত্তীর্ণ পরীক্ষাতে অর্থাৎ গ্র্যাজুয়েশন (UG) ক্ষেত্রে 1st Year, 2nd Year অথবা 3rd Year– এ অন্ততপক্ষে 50% নম্বর পেতে হবে এবং পোস্ট গ্র্যাজুয়েট (PG) ক্ষেত্রেও তাই আগামী বর্ষে 50% নম্বর পেতে হবে । 
  • আবেদনকারী ছাত্রছাত্রীর কলেজ বা ইউনিভার্সিটিতে ক্লাসে 75% অ্যাটেনডেন্স থাকতেই হবে ।
  • আবেদনকারী যদি কোনো অস্বাভাবিক কাজ তথা রেগিং জাতীয় কোন কিছুর সাথে যুক্ত থাকে, তাহলে সে কোনোভাবেই তারপরের বছর উক্ত স্কলারশিপটি পাবেন না ।
  • Renew করার জন্য উপরে উল্লেখিত National Scholarship Portal এর অফিশিয়াল পোর্টালেই আবেদন করতে হবে ।

WB OASIS SC, ST এবং OBC স্কলারশিপ কী ?

Central Sector Scholarship সম্বন্ধে কিছু গুরুত্বপূর্ণ তথ্য সমুহঃ 

  • অ্যাপ্লিকেশন ফর্মটি যদি কলেজ বা ইউনিভার্সিটি এবং State Education Board কর্তৃক ভেরিফাইড অর্থাৎ সিল সিগনেচার না করা হয় সেক্ষেত্রে আবেদনপত্রটি গ্রাহ্য করা হবে না ।
  • স্কলারশিপের টাকা আপনি একবারের আবেদনের মাধ্যমে 5 বছর পাবেন না, এর জন্য আপনাকে প্রতিবছর নতুন করে আবেদন করতে হবে ।
  • নিয়মানুযায়ী প্রত্যেক বছর 50% ছেলে শিক্ষার্থী এবং 50% মেয়ে শিক্ষার্থীর মধ্যে স্কলারশিপের টাকা বন্টন করে দেওয়া হবে ।
  • Science, Commerce এবং Humanity কোর্সে পাঠরত আবেদনকারীদের মধ্যে Central Sector Scholarship ডিস্ট্রিবিউট করা হবে 3:2:1 এর অনুপাত হারে । 

জেনে নিন SSC GD Constable 2021এর যোগ্যতা,সিলেবাস,পরীক্ষার তারিখ সহ আরো গুরুত্বপূর্ণ তথ্য

Central Sector Scholarship স্কলারশিপের Contact Details-

Address: National Scholarship Division,

Ministry of Human Resource Development, Department of Higher Education,

West Block 1, 2nd Floor, Wing 6, Room No. 6,

R.K. Puram, Sector 1, New Delhi 110066.

Telephone No: 011-26172917, 26172491, 26165238

FAQ-

  1. কেমন করে Central Sector Scholarship স্কলারশিপের জন্য আবেদন করবেন?

উঃ-  এই স্কলারশিপটি ভারত সরকারের MHRD দ্বারা প্রদান করা হয়। অফিশিয়াল ওয়েবসাইট এর মাধ্যমে আপনি একমাত্র এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। https://scholarships.gov.in এই ওয়েবসাইটে আপনাকে আবেদন করতে হবে স্কলারশিপের জন্য।

2. মিনিমাম পার্সেন্টেজ কত দরকার Central Sector Scholarship এ রিনিউয়াল করার জন্য?

উঃ-  পরীক্ষায় অন্ততপক্ষে 50% নাম্বার এবং অ্যাটেন্ডেন্স অন্তত 75% নম্বর লাগবে এই স্কলারশিপ রিনিউয়াল করার জন্য।

3. Central Sector Scholarship স্কলারশিপের জন্য কি সবাই আবেদন করতে পারবে?

উঃ-  হ্যাঁ সবাই আবেদন করতে পারবে ,  ক্যাটাগরি অনুসারে আবেদনকারীরা বিশেষভাবে সুযোগ পাবে যার সম্বন্ধে আমরা মেন আর্টিকেলে আলোচনা করেছি।

4. Central Sector Scholarship স্কলারশিপ পাওয়া কি সহজ?

উঃ-  না একদম না। সম্পূর্ণ ভারতের ছাত্রছাত্রীদের মধ্যে বন্টন করা হয় জন্য এ ক্ষেত্রে অনেকটাই ভাগ্যের উপর নির্ভর হতে হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *