Rupashree Prakalpa 2023 (রূপশ্রী প্রকল্প) Last Date, Eligibility, Form Link ইত্যাদি সব জেনে নিন বাংলায়!

বিগত কয়েক বছরে পশ্চিমবঙ্গের একাধিক জনমুখী Prakalpa রূপায়ণ করেছে পশ্চিমবঙ্গ সরকার। এই Prakalpa গুলির মধ্যে বেশিরভাগ Prakalpa রয়েছে শিক্ষার্থীদের জন্য। শিক্ষা গ্রহণে পশ্চিমবঙ্গের মেয়ে শিক্ষার্থীদের অর্থ সাহায্য করার জন্য এবং উচ্চ শিক্ষায় বাংলার মহিলাদের আগ্রহী করে তোলার জন্য পশ্চিমবঙ্গ সরকারের সর্বাপেক্ষা উল্লেখযোগ্য Prakalpa হল Kanyashree Scheme। এই Scheme শুধুমাত্র পশ্চিমবঙ্গ নয় সমগ্র ভারত তথা সমগ্র বিশ্বে মহিলা শিক্ষার্থীদের জন্য সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ একটি Scheme হিসেবে স্বীকৃতি পেয়েছে। পশ্চিমবঙ্গে মহিলাদের উন্নতির জন্য গৃহীত Scheme গুলির মধ্যে Kanyashree Scheme এরপরেই রয়েছে Rupashree Prakalpa এটি পশ্চিমবঙ্গের প্রাপ্ত বয়স্ক মেয়েদের বিবাহের জন্য প্রদান করা হয়। বাংলার যে সমস্ত প্রাপ্তবয়স্ক মেয়েরা বৈবাহিক সম্পর্কে আবদ্ধ হতে চলেছে তারা তাদের বিবাহ সম্পর্কিত একটি প্রমাণপত্র জমা করে এই Rupashree Prakalpa এর জন্য আবেদন করতে পারবে। Rupashree Prakalpa সংক্রান্ত সমস্ত তথ্য বিস্তারিতভাবে জানতে এই নিবন্ধটি সম্পূর্ণ পড়ুন।

Rupashree Prakalpa কী ?

2018-19 অর্থবর্ষে পশ্চিমবঙ্গ রাজ্য বাজেট এর একটি সভায় তৎকালীন অর্থমন্ত্রী পশ্চিমবঙ্গের প্রাপ্তবয়স্ক বিবাহযোগ্য মহিলাদের জন্য অন্যতম একটি Prakalpa এর  কথা ঘোষণা করেন। এই বৈঠকে বলা হয় যে পশ্চিমবঙ্গের যে সমস্ত পরিবারগুলি আর্থিক ভাবে অনুন্নত সেই পরিবারের প্রাপ্ত বয়স্ক মেয়েদের বিয়ের জন্য এককালীন 25000 টাকা প্রদান করা হবে। এই Prakalpa এর  নাম দেওয়া হয়েছে Rupashree Prakalpa। 2018 সালের April মাস থেকে বর্তমান সময় পর্যন্ত প্রত্যেক বছর পশ্চিমবঙ্গ সরকারের ত্রাণ তহবিল থেকে অসংখ্য প্রাপ্তবয়স্ক বিবাহযোগ্য মেয়েদের Rupashree Prakalpa এর টাকা প্রদান করা হয়েছে।

Rupashree Prakalpa সূচনার উদ্দেশ্য কী ?

Rupashree Prakalpa প্রদানের প্রধান উদ্দেশ্য হলো পশ্চিমবঙ্গের বিবাহযোগ্য মহিলাদের বিয়ের জন্য আর্থিক সহায়তা প্রদান করা। একজন পিতা তার মেয়ের বিয়ের জন্য নিজের সর্বস্ব রোজকার ব্যয় করতে প্রস্তুত থাকে। এছাড়াও অনেক ক্ষেত্রে দেখা যায় দরিদ্র পরিবারে মেয়েদের বিয়ে দেওয়ার জন্য মেয়ের পিতা চড়া সুদে টাকা Loan করতে থাকে। এই ঋণ পরিশোধ করতে অবশ্যই তাদের অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। এ সমস্ত সমস্যা গুলি দূরীকরণের জন্য এই Rupashree Prakalpa এর  রূপায়ণ করা হয়েছে।

  • এই Prakalpa গ্রহণের মাধ্যমে মেয়েরা তাদের বিবাহ সংক্রান্ত খরচের একাংশ প্রদান করতে পারবে বলে পশ্চিমবঙ্গ সরকার মনে করছে।
  • ছাত্রীরা যেন প্রাপ্তবয়স্ক হওয়া পর্যন্ত তাদের পড়াশোনা চালিয়ে যেতে পারে।
  • ছাত্রীরা যেন প্রকৃত অর্থে শিক্ষিত হতে পারে এবং তাদের শিক্ষা যেনো অর্থের কারণে বন্ধ না হয়ে যায়।
  • ছাত্রীরা যেন আরো উন্নত আর্থসামাজিক সুযোগ সুবিধা লাভ করে এবং ভবিষ্যৎ জীবন যেন আরো সুগম হয়।
  • খুব কম বয়সে মা হওয়ার ফলে অনেক ক্ষেত্রে যুবতী স্বাস্থ্য সম্বন্ধিত অনেক সমস্যা দেখা দেয় , এই সমস্ত সমস্যা দূরীকরণ সহ মহিলার জীবন যাত্রার মান উন্নয়ন।

Rupashree Prakalpa 2023 Important Dates:-

Rupashree Prakalpa এর ঘোষণা করা হয় 31 শে জানুয়ারি 2018 তারিখে। এই বৈঠকে আরো জানানো হয় যে এই Rupashree Prakalpa টি 1 এপ্রিল 2018 তারিখ থেকে বাস্তব রূপ পায়। 1 এপ্রিল 2018 তারিখের পর থেকে যে সমস্ত মহিলারা নিজেদের বিবাহের জন্য এই প্রকল্পের আবেদন করবে তারা আবেদনের দুই মাসের মধ্যেই Prakalpa এর টাকা সরাসরি তাদের Bank Account এ পেয়ে যাবে। প্রকল্প বাস্তব রূপ প্রদানে অংশগ্রহণকারী সংস্থা গুলি হল:

  • প্রকল্প বাস্তবায়ন বিভাগ – Department of Women Development & Social Welfare and Child Development
  • সরকারি সংস্থা – Panchayat Department, Urban Development & Municipal Affairs Department

আবেদন শুরুর কোনো নির্দিষ্ট তারিখ নিয়ে সারা বছরই এই প্রকল্প আবেদন ও অর্থপ্রদান চলতে থাকে। এই সমন্ধে বিস্তারিত আপনি আপনার School থেকে জানতে পারবেন। 

Rupashree Prakalpa 2023 এর জন্য কারা আবেদন করতে পারবেন ?

পশ্চিমবঙ্গের যে সমস্ত প্রাপ্ত বয়স্ক মহিলারা বিবাহ বন্ধনে আবদ্ধ হতে চলেছে এবং যাদের পরিবারের  Annual Income 1 লক্ষ 50 হাজার টাকা কম, সেই সমস্ত মেয়েরা এই Prakalpa এর  জন্য আবেদন করতে পারবে।

Rupashree Prakalpa 2023 Distribution Process:-

পশ্চিমবঙ্গের সমস্ত জেলা থেকে সমস্ত স্তরের মেয়েদের এই এই Prakalpa  এর  টাকা  প্রদান করা হয়। এই Prakalpa  এর টাকা গুলি DBT (Direct Benefit Transfer) মোডে সরাসরি নির্বাচিত প্রার্থীদের Bank Account এর মাধ্যমে প্রদান করা হবে। Prakalpa  এর  টাকা   প্রদানের ক্ষেত্রে সরকারি Prakalpa তহবিল এবং আবেদনকারীর মাঝে তৃতীয় কোন মাধ্যম বা তৃতীয় ব্যক্তির প্রয়োজনীয়তা নেই।

Rupashree Prakalpa 2023 Selection Process:-

Rupashree Prakalpa এর  জন্য উপযুক্ত প্রার্থীদের নির্বাচনের ক্ষেত্রে কয়েকটি ধাপ রয়েছে। ধাপ গুলি নিম্নরূপ –

  • প্রথমে আবেদনকারীরা সংশ্লিষ্ট অফিসে তাদের প্রয়োজনীয় Documents এবং Application Form টি জমা করবে। এই অফিসের একজন Receiving Officer Application Form  এবং প্রার্থীদের দাঁড়া Submit করার Documents গুলি ভালভাবে যাচাই করে দেখবেন। যদি সমস্ত Documents গুলি ঠিকঠাক থাকে তবে Receiving Officer Form টি “Accepted” লিখে Register  করবেন এবং যদি Officer দের কাছে কোন তথ্য ভুল বলে মনে হয় তবে তারা Form এর উপরে “Rejected” লিখে Form টি বাতিল করতে পারেন। কোন Form বাতিল করলে তারা Form বাতিল করার জন্য উপযুক্ত কারণ গুলিও উল্লেখ করে দেবেন।
  • সফলভাবে Registration এর তিন দিনের মধ্যে একজন Data Entry Operator Register কৃত মহিলাদের নাম এবং অন্যান্য সমস্ত তথ্য গুলি Prakalpa এর  পোর্টাল এ আপলোড করবে।
  • Prakalpa এ নাম নথিভুক্ত হবার পরে একজন তদন্তকারী অফিসার (যাকে সংশ্লিষ্ট অফিস থেকে নিযুক্ত করা হয়) আবেদনকারীদের বাড়ি বাড়ি গিয়ে সঠিক তথ্য যাচাই করবেন। Selection Process  সম্পন্ন হলে উপযুক্ত প্রার্থীদের নাম গুলি পোর্টালে আপলোড করবেন এই Investigator Officer। এই বাড়ি ভিত্তিক যাচাইকরণের ক্ষেত্রেও কোন তথ্যের অপ্রাসঙ্গিকতা কারণে Officer রা Prakalpa এর  Application Form  বাতিল করার ক্ষমতা রাখেন।
  • বাড়ি ভিত্তিক যাচাই করনের তথ্য পোর্টালে আপলোড হবার অল্প কয়েকদিনের মধ্যেই সংশ্লিষ্ট Departmental Officer  (BDO/ SDO/Commissioner) নির্বাচিত মহিলাদের জন্য Prakalpa টি অনুমোদন করবেন।
  • যে সমস্ত মহিলারা Prakalpa থেকে বাতিল বলে ঘোষিত হবেন তারা পরবর্তীতে নিজেদের ভুল গুলো শুধরে নিয়ে সঠিকভাবে পুনরায় আবেদন করতে পারবেন।
  • এরপরে Drawing and Disbursing Officer প্রত্যেক  মহিলাদের Bank Account  এ এই Prakalpa  এর  টাকা প্রদান করবেন। বিশেষভাবে মনে রাখতে হবে মহিলারা তাদের প্রস্তাবিত বিবাহের ঠিক পাঁচ দিন আগে এই Prakalpa  এর  টাকা পাবেন।

Rupashree Prakalpa 2023 Benefits:-

Rupashree Prakalpa এর মাধ্যমে ছাত্রীরা বিবাহের পূর্বে এককালীন 25,000 টাকা পাবে। যার মাধ্যমে আবেদনকারীরা তাদের বিবাহ সম্বন্ধিত সমস্ত খরচ সহ প্রয়োজনীয় কাজে ব্যবহার করতে পারবে।

Rupashree Prakalpa 2023 Eligibility :-

  • পশ্চিমবঙ্গের মেয়েরা বিয়ে করার সময় এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবে।
  • প্রার্থীদের বয়স 18 বছরের উর্ধ্বে হতে হবে এবং অবিবাহিত অবস্থায় Form টি Submit করতে হবে।
  • মহিলাদের জীবনের প্রথম বিবাহের সময় Rupashree Prakalpa এর জন্য আবেদন করতে পারবে।
  • প্রার্থীকে অবশ্যই পশ্চিমবঙ্গ রাজ্যের স্থায়ী বাসিন্দা হতে হবে অথবা বিগত পাঁচ বছর যাবত পশ্চিমবঙ্গ রাজ্যে স্থায়ীভাবে বসবাস করতে হবে ( তবে এক্ষেত্রে আবেদনকারীর পিতা কে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে)।
  • আবেদনকারীর পরিবারের বার্ষিক আয় 1 লক্ষ 50 হাজার টাকা কম হতে হবে।
  • প্রার্থীর হবু স্বামীর বয়স 21 বছরের উর্ধ্বে হতে হবে।
  • প্রার্থীদের নিজস্ব একটি Active Bank Account  থাকতে হবে। Bank Account  এর  IFSC Code এবং MICR Code থাকতে হবে। NEFT এর মাধ্যমে E-Payment এর সুবিধা থাকতে হবে।

Rupashree Prakalpa 2023 Application Process:-

Rupashree  Prakalpa এর আবেদন সম্পূর্ণ Offline পদ্ধতিতে হবে।Form  তোলার জন্য অথবা Form জমা দেওয়ার জন্য মহিলাদের কোন প্রকার টাকা ব্যয় করতে হবে না।

  • প্রথমে মহিলাদের সংশ্লিষ্ট অফিস থেকে এই প্রকল্পের Form তুলতে হবে।
  • পঞ্চায়েত এলাকায় বসবাসকারী প্রার্থীরা তাদের নিজস্ব Block Development Office থেকে এই Prakalpa এর  Form পেয়ে যাবে।
  • মিউনিসিপালিটি তে বসবাসকারী মহিলারা Sub-Divisional Officer এর থেকে এই Prakalpa এর Form পাবে।
  • Corporation এলাকায় বসবাসকারী মহিলাদের Office of the Commissioner থেকে এই Prakalpa এর  Form তুলতে হবে।
  • বাড়িতে বসে সম্পূর্ণ হাতে লিখে এই Form টি পূরণ করতে হবে।
  • এরপরে প্রয়োজনীয় Document গুলি একত্রিত করতে হবে এবং Form এর সঙ্গে Attach করে দিতে হবে।
  • Document গুলি সহকারে সম্পূর্ণ Application টি এবারে সংশ্লিষ্ট অফিসে জমা করতে হবে।
  • প্রার্থীদের এমন একটা সময়ে এই Form গুলি জমা দিতে হবে যখন প্রস্তাবিত বিবাহের সময় বাকি থাকবে 30 দিনের বেশি কিন্তু 60 দিনের কম।

Rupashree Prakalpa 2023 তে আবেদনের জন্য Important Documents:-

  • বয়সের প্রমানপত্র স্বরূপ উল্লেখিত Document গুলি যেকোনো একটির Xerox Copy – Birth Certificate / Voter ID card / PAN Card / Madhyamik Admit card / Aadhar Card (প্রত্যেক Xerox Copy তে Self Attested করতে হবে)।
  • প্রার্থীদের অবিবাহিত হওয়ার একটি Self self Declaration Certificate যা Application Form এর সঙ্গেই দেওয়া থাকবে।
  • প্রার্থীদের বসবাসের প্রমাণপত্র (উপযুক্ত কর্তৃপক্ষ থেকে গৃহীত একটি স্ব-ঘোষণাপত্র)
  • Bank Account এর Pass Book এর First Page এর Xerox Copy।
  • প্রার্থীরা বিবাহ বন্ধনে আবদ্ধ হতে চলেছে এমন একটি প্রমাণ – বিবাহের আমন্ত্রণ পত্র অথবা Marriage Certificate এর Notice ।
  • আবেদনকারী যার সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হতে চলেছে তার বয়সের প্রমাণ পত্র – Birth Certificate / Voter ID card / PAN Card / Madhyamik Admit card / Aadhar Card । এই Document গুলো  সম্ভাব্য স্ত্রী- র দ্বারা Attested  করতে হবে।
  • আবেদনকারী এবং তার সম্ভাব্য স্বামীর Color Passport Size Photo।

Rupashree Prakalpa 2023 Renewal :-

পশ্চিমবঙ্গের মহিলাদের বিবাহের সময় Prakalpa এর টাকা প্রদান করা হয়। এই Prakalpa  এর টাকা  এককালীন প্রদেয় একটি Prakalpa তাই Prakalpa Renew করার কোন প্রয়োজনীয়তা নেই। প্রার্থীরা এই Prakalpa এর আবেদন করার দুই মাসের মধ্যে Prakalpa এর  টাকা নিজস্ব Bank Account এ পেয়ে থাকে।

Rupashree Prakalpa 2023 এর টাকা কখন (Duration) দেওয়া হয় ?

এই Prakalpa এর কোন মেয়াদ নেই। Prakalpa এর এককালীন প্রদেয় একটি Prakalpa । পশ্চিমবঙ্গের আর্থিকভাবে অনুন্নত পরিবারের প্রাপ্ত বয়স্ক মেয়েদের বিবাহের জন্য এই টাকা প্রদান করা হয়। মহিলারা এই টাকাগুলি তাদের বিবাহ সংক্রান্ত বিভিন্ন কাজে লাগাতে পারবে।

Rupashree Prakalpa 2023 Bank Account সমন্ধিত Details :-

এই Prakalpa এর  টাকা পেতে গেলে আবেদনকারী প্রার্থীদের নিজস্ব একটি Active Bank Account  থাকতে হবে। Bank Account এর IFSC Code এবং MICR code থাকতে হবে। NEFT এর মাধ্যমে E-Payment এর সুবিধা থাকতে হবে।

Rupashree Prakalpa 2023 Application Status Checking Process:-

  • Download Section এ প্রদান করা Status Checking লিঙ্কে ক্লিক করুন ।
  • আপনার Application ID ও Application Year প্রদান করুন।
  • এবার আপনার সামনে চলে আসবে আপনার Application এর Status।

Rupashree Prakalpa 2023 Help Line Number :-

Rupashree Prakalpa এর সম্বন্ধে যদি কারোর কোন তথ্য জানার থাকে তবে তারা নিম্নলিখিত যোগাযোগ মাধ্যমগুলির দ্বারা যোগাযোগ করতে পারে –

Rupashree Prakalpa Official Notification Download Link  Click Here
Rupashree Prakalpa Application Form PDF Download Link (Official) Click Here
Rupashree Prakalpa Guidelines Download Link  Click Here
Rupashree Prakalpa Status Checking Link  Click Here
Official Website  Click Here
Google News  Follow Us
Join Us on Telegram  Click Here

FAQ:-

1. রূপশ্রী প্রকল্প কত সালে চালু হয়?

ANS:- 1 এপ্রিল 2018

2. Rupashree Prakalpa Amount কি ?

ANS:-এককালীন 25,000 টাকা ।

3. Rupashree Prakalpa এর জন্য Eligible কারা ?

ANS:- পশ্চিমবঙ্গ রাজ্যে বসবাসকারী প্রাপ্তবয়স্ক যে সমস্ত মহিলা বৈবাহিক সম্পর্কে আবদ্ধ হতে প্রস্তুতি নিচ্ছে তারা এই Prakalpa এর  জন্য আবেদন করতে পারে।

4. Rupashree Prakalpa 2023 Application Form কোথায় পাবেন ?

ANS:- BDO Office বা SDO Office বা সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান থেকে আপনারা Application Form টি সংগ্রহ করতে পারবেন অথবা এই আর্টিকেল এর DownlaodSection এ দেখুন আপনি Application Form পেয়ে যাবেন।

5. কোন দপ্তর থেকে Rupashree Prakalpa প্রদান করা হয় ?

ANS:- পশ্চিমবঙ্গ সরকারের অন্তঃস্থ Department of Women Development & Social Welfare and Child Development বিভাগের মাধ্যমে এই Prakalpa এর  টাকা মহিলাদের মধ্যে বিতরণ করা হয়।

6. Rupashree Prakalpa এর টাকা প্রদানের ক্ষেত্রে কি কোন প্রকার জাতিগত শ্রেণীগত বিভেদ রয়েছে ?

ANS:- না, পশ্চিমবঙ্গের সমস্ত শ্রেনীর এবং সমস্ত জাতির মহিলারা বিবাহের পূর্বে এই Prakalpa এর জন্য আবেদন করতে পারবেন।

7. Marriage Registration Certificate ছাড়া কি Rupashree Prakalpa এর জন্য আবেদন করা যাবে না ?

ANS:- না, বিবাহের প্রমাণ স্বরূপ Marriage Registration Certificate খুবই জরুরী। এছাড়াও মহিলাদের বিবাহের সত্যতা যাচাই করতে নিযুক্ত কোন অফিসার প্রার্থীদের বাড়িতে যাবে। তখন বিবাহ সংক্রান্ত সমস্ত তথ্য এই Officer কে দেখাতে হবে।

8. Application Submit এর কতদিন পরে Rupashree Prakalpa এর টাকা পাওয়া যাবে ?

ANS:- প্রার্থীদের এমন একটা সময়ে এই Form গুলি জমা দিতে হবে যখন প্রস্তাবিত বিবাহের সময় বাকি থাকবে 30 দিনের বেশি কিন্তু 60 দিনের কম। Application Form জমা করার পরে অফিশিয়াল কিছু যাচাই করণ প্রক্রিয়া চলবে। এরপরে বিবাহের ঠিক পাঁচ দিন পূর্বে এই প্রকল্পের টাকা সরাসরি মহিলাদের Bank Account এ প্রদান করা হবে।

9. বিয়ের পর কি আমি আবেদন করতে পারবে Rupashree Prakalpa এর জন্য?

ANS:- না ।

10. Second Marriage এর সময় কি অমি Rupashree Prakalpa এর জন্য আবেদন করতে পারবো ?

ANS:- না।

Subhajyoti Karmakar
Subhajyoti Karmakar

পেশাগতভাবে আমি Digital Marketing এ SEO, Content Marketing , Social Media Marketing , Email Marketing ও Online Advertising এর সঙ্গে যুক্ত । BongWeby এর মাধ্যমে সমস্ত পরিষেবা আমরা প্রদান করে থাকি। শিক্ষা জগতের বিভিন্ন আপডেট যেমন- Scholarship, Government and Privet Job Notification সহ School, College  সহ শিক্ষা জগতের সাথে যুক্ত ব্যক্তিদের কাছে সঠিক সময়ে সঠিক তথ্য মাতৃভাষা (বাংলায়) প্রদান করার লক্ষ্যে আমাদের এই ক্ষুদ্র প্রয়াস।

Articles: 820

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *