এখন MBBS Degree তে পড়লেই পেয়ে যান 4,50,000 টাকার Scholarship | GSK Scholarship Programme 2022 Last Date, Eligibility, Amount more!

GSK Scholarship Programme in Bengali | Scholarship for Doctor in Bengali | GSK Scholarship Programme 2022

আমাদের ওয়েবসাইটে আমরা পূর্বে আলোচনা করেছি বিশেষ Professional Course  এর জন্য প্রদত্ত  বিভিন্ন Scholarship এর (বিশেষত Engineering Course) সম্বন্ধে। আজ আমরা আলোচনা করতে চলেছে অপর এক অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং প্রচলিত Professional Course (Medical) এর জন্য প্রদত্ত Scholarship এর সম্পর্কে। তোমরা যারা যারা ভবিষ্যতে Medical Course করার কথা ভাবছ তাদের জন্য আজকের আর্টিকেলটি খুব গুরুত্বপূর্ণ হতে চলেছে। আমরা জানি Medical Course গুলি ক্ষেত্রে টাকা পয়সা অনেকটাই লেগে থাকে অনেক ক্ষেত্রে সম্ভব হয়ে উঠেনা স্বপ্ন পূরণ করা , তাই আজকের আর্টিকেলটি অবশ্যই ভালো করে পড়ুন আশা করা যায়, এই আর্টিকেল ই আপনার ভবিষ্যতের রাস্তা খুলে দেবে।

GSK Scholarship Programme কী?

ভারতবর্ষের দরিদ্র মেধাবী পরিবারের ছাত্র-ছাত্রীদের ডাক্তার হবার স্বপ্ন পূরণ করতে Glaxosmithklinebb (GSK) Pharmaceuticals Ltd. একটি অভিনব প্রকল্প গ্রহণ করেছে। ভারতবর্ষের যে সমস্ত মেধাবী ছাত্র-ছাত্রীরা Higher Secondary পাশ করার পরে চিকিৎসা বিভাগে যুক্ত হতে আগ্রহী তাদের জন্য Annual 1 Lakh টাকা পর্যন্ত বৃত্তি প্রদানের ব্যবস্থা করেছে GlaxoSmithKline (GSK) Pharmaceuticals Ltd.। নিচে এই Scholarship সম্পর্কে সম্পূর্ণ তথ্য বিস্তারিত ভাবে আলোচনা করা হয়েছে। 

GSK Scholarship Programme প্রদানের উদ্দেশ্য কি ?

এই Scholarship প্রদানের প্রধান উদ্দেশ্য হলো দরিদ্র মেধাবী ছাত্র-ছাত্রী যারা ভবিষ্যৎ জীবনে চিকিৎসা বিভাগে নিজেদের নিযুক্ত করতে চায় তাদের পড়াশোনায় আরো আগ্রহী করে তোলা এবং একটি আর্থিক সাহায্য প্রদান করা যাতে তারা ভবিষ্যৎ জীবনে একজন চিকিৎসক হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করতে পারে।

GSK Scholarship Programme এর জন্য কারা আবেদন করতে পারবেন ?

সমগ্র ভারত বর্ষ থেকে যে সমস্ত শিক্ষার্থীরা Higher Secondary  কমপক্ষে 65 % নম্বর নিয়ে উত্তীর্ণ হয়েছে এবং ভারতবর্ষের যে কোন একটি সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে MBBS  ডিগ্রির জন্য প্রথম বর্ষে ভর্তি হয়েছে তারা সকলে এই Scholarship এর জন্য আবেদন করতে পারবে।

GSK Scholarship Programme 2022 এর Important Dates :-

GSK Scholarship Program 2022 Online Application Starting 
GSK Scholarship Program 2022 Online Application Closing15/10/2022 

GSK Scholarship Programme 2022 এর Selection Process:-

এই Scholarship জন্য যোগ্য প্রার্থীদের নির্বাচনের ক্ষেত্রে কয়েকটি ধাপ রয়েছে। যেমন –

  • প্রথমে শিক্ষার্থীদের বিগত পরীক্ষায় প্রাপ্ত নম্বর, পরিবারের বার্ষিক আয় এবং শিক্ষার্থীদের জীবনে Scholarship এর প্রয়োজনীয়তা প্রভৃতি বিষয় গুলি বিচার করে একটি Merit List প্রকাশ করা হবে । 
  • পরবর্তীতে নির্বাচিত প্রার্থীদের মধ্যে ফোন কলের মাধ্যমে একটি Online Interview নেওয়া হবে।
  • এরপরে প্রার্থীদের দাঁড়া জমা করা Documents গুলি যাচাই করা হবে এবং এরপর প্রার্থীদেরকে Scholarship এর জন্য নির্বাচন করা হবে।

GSK Scholarship Programme 2022 এর Distribution Process:-

Scholarship এর  জন্য নির্বাচিত ছাত্র-ছাত্রীদের সরাসরি তাদের Bank Account এ Scholarship এর  টাকা প্রদান করা হবে।  তাই Bank Account সম্বিত সম্পূর্ণ Details  আবশ্যক। 

GSK Scholarship Programme এর Scholarship Amount/Benefits  :-

শুধুমাত্র ‘MBBS Degree’ তে পাঠরত ছাত্র-ছাত্রীদের এই Scholarship প্রদান করা হবে।  ‘MBBS Degree’ সাড়ে চার বছরের মধ্যে প্রত্যেক বছরের শিক্ষার্থীরা 1 Lakh  টাকা করে Scholarship পাবে এবং শেষের অর্ধেক বছরের জন্য 50 হাজার টাকা, এইভাবে সম্পূর্ণ Course সম্পন্ন হতে শিক্ষার্থীরা মোট 4 লক্ষ 50 হাজার টাকা Scholarship পেয়ে থাকে এই প্রকল্পের মাধ্যমে।

Scholarship এর  মাধ্যমে প্রদেয় অর্থ শিক্ষার্থীরা শুধুমাত্র তাদের পড়াশোনার বিভিন্ন  ক্ষেত্রে কাজে লাগাতে পারবে যেমন  :-টিউশন ফি, পরীক্ষার ফি, বই, হোস্টেল ফি, খাবার এবং সেমিনার ইত্যাদি ক্ষেত্রে। Scholarship এর  টাকা উপরোক্ত বিভাগগুলোতে খরচ করার পরেও যদি টাকা বেঁচে যায় তবে সেই টাকা শিক্ষার্থীরা বিভিন্ন ষ্টেশনারী খরচ করতে কিংবা Online Class এর জন্য যন্ত্রপাতি কিনতে বা  অনলাইনের বিল পেমেন্ট এর ক্ষেত্রে খরচ করতে পারবে।

GSK Scholarship Programme 2022 Eligibility:-

     Education Qualifications:-

  • এই Scholarship এর  জন্য আবেদন করতে গেলে প্রথমত একজন আবেদনকারী কে অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে এবং ‘MBBS Degree’ জন্য কোন একটি সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে প্রথম বর্ষের ছাত্র হিসেবে ভর্তি হতে হবে।
  • আবেদনকারীকে তার Higher Secondary পরীক্ষায় কমপক্ষে 65% নম্বর নিয়ে উত্তীর্ণ হতে হবে।
  • তবে GSK, GiveIndia এবং Buddy4Study তে কর্মরত কর্মীদের সন্তানেরা এই Scholarship এর জন্য আবেদন করতে পারবে না।

Family Income: –

আবেদনকারীর পরিবারের বার্ষিক আয় 6 Lakh টাকা কিংবা তার কম হতে হবে।  তাই Online-এ আবেদন করার সময় Annual Income Certificate আবশ্যক। 

GSK Scholarship Programme 2022 এর Application Process :-

এই Scholarship  এর আবেদন প্রক্রিয়াটি সম্পূর্ণরূপে Online Mode এ হবে। নিম্নে Application Process  টি আপনাদের সুবিধার্থে Step By step ভাবে আলোচনা করা হলো। 

  • যে সমস্ত শিক্ষার্থীরা এই Scholarship এর  জন্য ইচ্ছুক তারা নিচে দেওয়া Link এ Click করুন।“https://www.buddy4study.com/user-info?url=%2Fpage%2Fgsk-scholars-programme“ 
  • Link এ Click করলে GSK Scholars Programme এর Home Page টি Open হবে । 
  • এখানে Scholarship সংক্রান্ত সমস্ত তথ্য দেওয়া আছে। Scholarship এর  জন্য আবেদন করার পূর্বে এই তথ্যগুলি ভালোভাবে জেনে নিতে হবে এবং  ‘Apply Now’ বাটনটিতে Click করতে হবে।
  • Email/Mobile/Facebook/Gmail account প্রভৃতি ব্যবহার করে পোর্টালে একটি Register ID তৈরি করতে হবে এবং এই ID  দিয়ে Scholarship এর  জন্য Log In করতে হবে।
  • এবারে আবেদন পদ্ধতি সমন্বিত একটি পেজ ওপেন হবে, Instructions গুলি ভালো করে পড়ে নিয়ে ‘Start Application’ বাটনে ক্লিক করতে হবে।
  • এরপরে প্রয়োজনীয় তথ্য গুলি দিয়ে আবেদনপত্রটি পূরণ করতে হবে।
  • এরপরে প্রয়োজনীয় সমস্ত Document গুলি Scan করে Portal Upload করতে হবে।
  • Terms and Conditions’ Accept করে নিতে হবে এবং ‘Preview’  Button এ  Click  করে । 
  • সমস্ত Fromটি একবার ভালো করে দেখে নিতে হবে।  সমস্ত form ঠিকঠাক ভাবে পূরণ করা হয়ে গেলে ‘Submit’ Button এ  Click করতে হবে।

GSK Scholarship Programme 2022 এ আবেদনের জন্য Important Documents:-

আবেদনের সময় নিম্নলিখিত Document গুলি Portal এ Upload করতে হবে –

  • বিগত বছরের পরীক্ষার ফলাফলের Marksheet।
  • একটি সরকার স্বীকৃত পরিচয় পত্র Aadhar Card , Voter Card, Pan Card বা Driving Licance হতে পারে),
  • চলতি বছরে শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির একটি প্রমাণ পত্র । 
  • আবেদনকারীর পরিবারের Annual Income Certificate । 
  • Bank Account সংক্রান্ত তথ্য  । 
  • আবেদনকরীর Passport Size Photo। 

GSK Scholarship Programme 2022 এর Renewal:-

Scholarship টি Renew করার জন্য শিক্ষার্থীদের প্রত্যেক বর্ষের পরীক্ষায় অথবা সেমিস্টারের পরীক্ষায় ধারাবাহিকভাবে উত্তীর্ণ হতে হবে। Scholarship Portal এ Log In করে বিগত বছরের পরীক্ষার Mark Sheet  এবং বর্তমান বছরে কলেজ Admission এর  Recipt আপলোড করতে হবে। এইভাবে শিক্ষার্থীরা তাদের Scholarship টি Renew করতে পারবে।

GSK Scholarship Programme 2022 এর টাকা কখন (Duration) দেওয়া হয় ?

এই Scholarship  মেয়াদ রয়েছে 4 বছর 6 মাস। ‘MBBS Degree’ Course মোট চার বছরের সময়কালে প্রত্যেক বছরে 1 Lakh টাকা করে এবং পরের ছয় মাসে 50000 টাকা শিক্ষার্থীরা Scholarship হিসেবে পাবে। মোট Scholarship প্রদেয় অর্থ  4 লক্ষ 50 হাজার টাকা। 

GSK Scholarship Programme 2022 এর Bank Account সম্বিত Details:-

এই Scholarship পাওয়ার জন্য শিক্ষার্থীদের নিজেদের নামে একটি Savings Bank Account থাকতে হবে এবং অবশ্যই Bank Account টি Aadhar Number এর সঙ্গে সংযুক্ত থাকতে হবে।

GSK Scholarship Programme 2022 এর Contact Details:-

Scholarship  সংক্রান্ত কোন বিষয়ে শিক্ষার্থীদের যদি কোন প্রশ্ন থাকে কিংবা কিছু বলার থাকে তবে তারা নিম্নলিখিত মাধ্যমগুলির দ্বারা তাদের বক্তব্য পেশ করতে পারবে –

Contact number: 011-430-92248(Ext-271) (Monday to Friday – 10:00 AM to 6PM)

Email:[email protected] 

GSK Scholarship Programme 2022  Important Links:-

GSK Scholarship Program 2022 Official Notification Download LinkClick Here
Apply Now Click Here
Google News Follow Us
Join Us on Telegram Click Here

FAQ:-

Health Sector এর সঙ্গে সংযুক্ত Nurse রা কি আবেদন করতে পারবে এই Scholarship এর জন্য?

ANS:- না । 

GSK Scholarship Program 2022 এর আবেদনের Last Date কবে? 

ANS:- 15/10/2022 

GSK Scholarship Program 2022 এর বার্ষিক অনুদান কত? 

ANS :-  INR 75,000 প্রতি বছর। 

GSK Scholarship Program 2022 এর অফিসিয়াল ওয়েবসাইট কোনটি? 

ANS :- https://www.buddy4study.com/page/gsk-scholars-programme 

Leave a Comment

error

শিক্ষা জগৎ সহ চাকরি সংক্রান্ত সমস্ত আপডেট বাংলায় পাওয়ার জন্য ফলো করুন