HDFC Bank Parivartan’s ECS Scholarship (2021-22) | Application , Benifits , Eligibility , Dates , Status , Important Dates জানুন !

HDFC Bank ভারতের ব্যাংকিং বিজনেস এর এক অগ্রগণ্য সংস্থা। ভারতবর্ষের ব্যবস্থার পাশাপাশি বিভিন্ন সময় বিভিন্ন জনকল্যাণ মূলক কর্মসূচিতে ভাগীদার হয়েছে HDFC Bank। এই রকমই এক জনদরদি প্রকল্প HDFC Bank Parivartan ECS Scholarship যার মাধ্যমে ব্যাংক কর্তৃপক্ষ Covid এর কারণে ক্ষতি হওয়া পরিবারের ছাত্র-ছাত্রীদের পড়াশোনায় সাহায্য করার হাত বাড়িয়ে দিয়েছে। আজকে আর্টিকেলে আমরা HDFC Bank Parivartan ECS Scholarship এর আবেদন প্রক্রিয়া সহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য জানতে চলেছি।

সূচি

HDFC Bank Parivartan’s ECS Scholarship কী ?

বিগত দুই বছরে ভারতবর্ষ তথা সমগ্র পৃথিবী জুড়ে COVID-19 নামক একটি ব্যাধি তার কুপ্রভাব বিস্তার করে চলেছে। এই রোগে আক্রান্ত হয়ে ভারতবর্ষে লক্ষাধিক মানুষ প্রাণ হারিয়েছে। ফলে প্রাণ হারানো মানুষদের পরিবারের আর্থিক অবস্থা বর্তমানে খুবই সঙ্কটজনক। এর সাথে সাথে আর্থিক অভাব-অনটনের কারণে এই সমস্ত পরিবারের ছাত্রছাত্রীদের পড়াশোনা প্রায় বন্ধ হবার জোগাড়। এই সমস্ত করণা পীড়িত পরিবারের ছাত্র-ছাত্রীদের পড়াশোনা চালিয়ে যাওয়ার জন্য HDFC Bank একটি অভিনব উদ্যোগ গ্রহণ করেছে। ভারতবর্ষের করোনা পীড়িত পরিবারের ছাত্র-ছাত্রীদের পড়াশোনা চালিয়ে যাওয়ার জন্য বার্ষিক বৃত্তি প্রদানের ব্যবস্থা করেছে HDFC Bank। এই বৃত্তি প্রকল্পের জন্য নির্বাচিত ছাত্রছাত্রীরা বছরে 15000 টাকা থেকে 55000 টাকা পর্যন্ত বার্ষিক বৃত্তি পেয়ে থাকে।

Daily GK এবং Current Affair এর MCQ প্রশ্ন Practice করার জন্য ক্লিক করুন

HDFC Bank Parivartan’s ECS Scholarship প্রদানের উদ্দেশ্য কি ?

Corona পীড়িত পরিবারের ছাত্র-ছাত্রীদেরকে এই Scholarship প্রদানের প্রধান উদ্দেশ্য হলো একটি শক্তিশালী আর্থিক সহায়তা প্রদান করা। এই Scholarship এর মাধ্যমে ছাত্রছাত্রীরা পরিবারের আর্থিক অভাব-অনটন কাটিয়ে নিশ্চিন্তে তাদের পড়াশোনা চালিয়ে যেতে পারবে।

HDFC Bank Parivartan’s ECS Scholarship এর জন্য কারা আবেদন করতে পারবেন ?

ভারতবর্ষের যেকোনো প্রান্ত থেকে প্রথম শ্রেণী থেকে শুরু করে স্নাতক স্তর কিংবা স্নাতকোত্তর শ্রেণি পর্যন্ত যে সমস্ত শিক্ষার্থীরা বিগত করণা অতিমাড়ির Pandemic  পরিস্থিতির সময়ে  COVID-19 রোগে আক্রান্ত হওয়ার কারণে তাদের পিতা অথবা মাতা অথবা পরিবারের প্রধান উপার্জনকারী ব্যক্তিকে হারিয়েছে, কিংবা করণা পরিস্থিতিতে যে সমস্ত শিক্ষার্থীদের অভিভাবকদের চাকরি অথবা উপার্জনের রাস্তা গুলি বন্ধ হয়ে গেছে তারা তাদের পড়াশোনা চালিয়ে যাবার জন্য এই Scholarship এর  আবেদন করতে পারবে।

HDFC Bank Parivartan’s ECS Scholarship এর Important Dates :-

Application Starting Date and Time

Application Closing Date and Time

15/07/2021

Swami Vivekananda Scholarship 2021 এর Eligibility Criteria, Scholarship Amount Last Date?

HDFC Bank Parivartan’s ECS Scholarship এর Selection Process :-

আবেদন গুলি গ্রহণ করার পরে যে সমস্ত শিক্ষার্থীদের পরিবারের আর্থিক পরিস্থিতি খুবই খারাপ এবং যাদের স্কলারশিপ প্রয়োজন এই সমস্ত  প্রার্থীদের নামগুলি আলাদা একটি তালিকায় অন্তর্ভুক্ত করা হবে।

শিক্ষার্থীদের দ্বারা আপলোড করা ডকুমেন্টগুলি যাচাই করা হবে,

এরপরে এই সমস্ত শিক্ষার্থীদের ফোন কলের মাধ্যমে একটি ইন্টারভিউ নেওয়া হবে এবং স্কলারশিপের জন্য নির্বাচন করা হবে।

HDFC Bank Parivartan’s ECS Scholarshipএর Distribution Process :-

Scholarship এর  জন্য নির্বাচিত ছাত্র-ছাত্রীদের নির্দিষ্ট সময়ে সরাসরি তাদের নিজস্ব ব্যাংক একাউন্টে অথবা তাদের পিতা-মাতা-অভিভাবকের ব্যাংক একাউন্টে Scholarship এর   টাকা প্রদান করা হবে।

এই Scholarship  টি দুইটি পদ্ধতিতে শিক্ষার্থীদের মধ্যে বিতরণ করা হয় –

  • বিদ্যালয় স্তরের শিক্ষার্থী অর্থাৎ প্রথম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণীতে পাঠরত ছাত্র-ছাত্রীদের জন্য ।
  • বিদ্যালয়ের উর্ধ স্তরের অর্থাৎ Undergraduate , Post Graduate , বিভিন্ন প্রকারের Diploma Degree অথবা Professional Degree এর শিক্ষার্থীদের জন্য ।

Aikyashree Scholarship (ঐক্যশ্রী প্রকল্প 2021) কি ,তারিখ, যোগ্যতা সহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য

HDFC Bank Parivartan’s ECS Scholarshipএর  Scholarship Amount  :-

এই Scholarship এর  মাধ্যমে প্রদেয় অর্থ শিক্ষার্থীরা শুধুমাত্র তাদের পড়াশোনার ক্ষেত্রে ব্যবহার করতে পারবে। যেমন টিউশান ফি, হোস্টেল ফি, খাওয়ার খরচ, ইন্টারনেটের খরচ, অনলাইন ক্লাস করার জন্য প্রয়োজনীয় জিনিসপত্র কেনার খরচ, বই কেনার খরচ কিংবা অন্যান্য কিছু প্রয়োজনীয় দ্রব্য কেনার খরচ।

  • প্রথম শ্রেণি থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীরা বছরে 15000 টাকা করে পাবে।
  • ষষ্ঠ শ্রেণী থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীরা বছরে 18000 টাকা করে পাবে ।
  • নবম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীরা বছরে 21000 টাকা করে পাবে ।
  • Diploma Course এর শিক্ষার্থীদের জন্য – বার্ষিক 20 হাজার টাকা ।
  • বিভিন্ন বিষয়ে Undergraduate স্তরের শিক্ষার্থীদের জন্য – বছরে 30,000 টাকা।
  • Undergraduate বিভিন্ন Professional Course এর (BTech, MBBS, LLB, BArch, Nursing) শিক্ষার্থীদের জন্য – বছরে 50,000 টাকা ।
  • Post Graduate স্তরের শিক্ষার্থীদের জন্য – বছরে 35000 টাকা ।
  • Post Graduate স্তরের বিভিন্ন Professional Course এর (MTech, MBA ইত্যাদী) শিক্ষার্থীদের জন্য বছরে 55000 টাকা ।

Nabanna Scholarship (নবান্ন বৃত্তি 2021-2022) কি ,তারিখ, যোগ্যতা সহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য

HDFC Bank Parivartan’s ECS Scholarship এর Eligibility Criteria:-

  • এই Scholarship এর  জন্য আবেদন করতে হলে প্রথমত একজন আবেদনকারীকে ভারতীয় নাগরিক হতে হবে এবং প্রথম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত কোন একটি সরকার স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠানে পড়াশোনা করতে হবে।
  • যে সমস্ত শিক্ষার্থীদের পিতা অথবা মাতার অথবা দুইজনেই করণা আক্রান্ত হয়ে মারা গেছেন তারা এই Scholarship এর জন্য আবেদন করতে পারবে।
  • এছাড়াও যদি কোনো শিক্ষার্থীর পরিবারের প্রধান উপার্জনকারী ব্যক্তি করনা আক্রান্ত হয়ে মারা যায় অথবা করণা প্রতিবাদের কারণে ওই ব্যক্তির চাকরি বা উপার্জন চলে যায় তবে তারাও এই Scholarship এর  জন্য আবেদন করতে পারবে।
  • আবেদনকারীর পরিবারের বার্ষিক আয় হতে হবে 6 Lakh টাকার কম।
  • তবে HDFC Bank এবং Buddy4Study এর যে কোন বিভাগে কর্মরত কর্মীদের সন্তানেরা অথবা তার পরিবারের কোনো শিক্ষার্থী এই Scholarship এর  জন্য আবেদন করতে পারবে না।
  • বিদ্যালয় স্তরে এর ওপরে অর্থাৎ Undergraduate , Post Graduate , বা অন্য কোন Diploma Degree অথবা Professional Course  এর  জন্য শিক্ষার্থীরা HDFC Bank Parivartan’s COVID Crisis Support Scholarship এর জন্য আবেদন করতে পারবেন।

Begum Hazrat Mahal National Scholarship এর জন্য কেমন করে আবেদন করবেন ?

HDFC Bank Parivartan’s ECS Scholarship এর  Application Process :-

  • যে সমস্ত শিক্ষার্থীরা এই Scholarship এর  জন্য ইচ্ছুক তারা নিচে দেওয়া লিংকটিতে ক্লিক করুন “https://www.buddy4study.com/page/hdfc-bank-parivartans-ecs-scholarship
  • লিংকে ক্লিক করলে HDFC Bank Scholarship এর হোমপেজটি ওপেন হবে,
  • এখানে Scholarship সংক্রান্ত সমস্ত তথ্য দেওয়া আছে।  Scholarship এর   জন্য আবেদন করার পূর্বে এই তথ্যগুলি ভালোভাবে জেনে নিতে হবে এবং  ‘Apply Now’ বাটনটিতে ক্লিক করতে হবে।
  • Email/Mobile/Facebook/Gmail account প্রভৃতি ব্যবহার করে পোর্টালে একটি Register ID  তৈরি করতে হবে এবং এই ID  দিয়ে Scholarship এর   জন্য Log In করতে হবে।
  • এবারে আবেদন পদ্ধতি সমন্বিত একটি পেজ ওপেন হবে, ইনস্ট্রাকশনগুলি ভালো করে পড়ে নিয়ে ‘Start Application’ বাটনে ক্লিক করতে হবে।
  • এরপরে প্রয়োজনীয় তথ্য গুলি দিয়ে আবেদনপত্রটি পূরণ করতে হবে।
  • এরপরে প্রয়োজনীয় সমস্ত Documents গুলি Scan করে পোর্টালে আপলোড করতে হবে।
  • ‘Terms and Conditions’ এক্সেপ্ট করে নিতে হবে এবং ‘Preview’  বাটনে ক্লিক করে সমস্ত ফরমটি একবার ভালো করে দেখে নিতে হবে।  সমস্ত ফরমটি ঠিকঠাক ভাবে পূরণ করা হয়ে গেলে ‘Submit’ বাটনে ক্লিক করতে হবে।

OASIS Scholarship for ST, SC & OBC (2021-22) এর জন্য কেমন করে আবেদন করবেন ?

HDFC Bank Parivartan’s ECS Scholarship এর  Important Date:-

আবেদনের সময় নিম্নলিখিত ডকুমেন্টগুলি পোর্টালে আপলোড করতে হবে –

  • বিগত বছরের পরীক্ষার Marksheet ।
  • একটি সরকার স্বীকৃত পরিচয় পত্র Aadhar Card, Voter Card , Pan Card বা Licence হতে পারে),
  • চলতি বছরে শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির একটি প্রমাণ পত্র ।
  • এমন 2 জন ব্যক্তি থেকে একটি শংসাপত্র গ্রহণ করতে হবে যিনি পরিবারের আর্থিক সংকটের ব্যাপারে জানেন যেমন স্কুল শিক্ষক, ডাক্তার, স্কুল প্রধান, কলেজের প্রধান অথবা একজন সরকারি কর্মকর্তা।
  • ব্যাংক একাউন্ট সংক্রান্ত তথ্য ।
  • আবেদনকরীর Passport Size Photo ।

HDFC Bank Parivartan’s ECS Scholarship এর  টাকা কখন(Duration) দেওয়া হয় ?

যেই Course চলাকালীন সময়ে আবেদনকারী Scholarship এর জন্য আবেদন করেছেন , সেই Course টি সম্পন্ন হওয়া পর্যন্ত প্রত্যেক বছর এই Scholarship এর অর্থ পেয়ে যাবেন।

Kotak Shiksha Nidhi (2021-22) এর মাধ্যমে এখন পেতে পারেন লক্ষাধিক টাকা, জানুন বিস্তারিত

HDFC Bank Parivartan’s ECS Scholarship  আবেদনের জন্য:-

Scholarship পেতে গেলে শিক্ষার্থীদের নিজেদের নামে একটি  Savings Bank Account থাকতে হবে। তবে বিদ্যালয় স্তরের শিক্ষার্থীদের নিজেদের নামে Bank Account না থাকলেও চলবে তাদের পিতামাতা বা যেকোনো অভিভাবকের Bank Account থাকলে চলবে, কিন্তু বিদ্যালয়ের ঊর্ধ্বে শিক্ষার্থীদের জন্য নিজেদের নামে Bank Account থাকতে হবে। খেয়াল রাখতে হবে যেন Bank Account এর সঙ্গে Aadhar Card সংযুক্ত থাকে।

HDFC Bank Parivartan’s ECS  Scholarship সংক্রান্ত Important Terms and Conditions : –

  • ভারতবর্ষের কোন স্থায়ী বাসিন্দা ভারতবর্ষের কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হলে তবে তারা এই Scholarship পাবে।
  • Scholarship এর টাকা শিক্ষার্থীদের নিজস্ব Bank Account প্রদান করা হবে না, প্রত্যেক বর্ষের Tution Fees  হিসেবে এই টাকা কলেজের Account এ জমা পড়বে।
  • Distance Mode এ পড়াশোনা করার ক্ষেত্রে এই Scholarship প্রদান করা হয় না, এই Scholarship শুধুমাত্র Regukar  বেসিসের ছাত্র-ছাত্রীদের জন্য।
  • আবেদনপত্র প্রত্যাখ্যান করা কিংবা আবেদনপত্র বাতিল করে দেওয়া, Scholarship প্রক্রিয়া সংশোধন বা স্থগিত রাখার সমস্ত অধিকার HDFC Bank এর আছে।
  • ভুল তথ্য দিয়ে আবেদনপত্র জমা করলে কিংবা Scholarship প্রকল্পের শর্তাবলী লংঘন করলে Scholarship বন্ধ হতে পারে।

Glow & Lovely Careers Scholarship (2021-22) Last Date , ,Eligibility , Important Dates ইত্যাদি জানুন

HDFC Bank Parivartan’s ECS Scholarship এর Result এর Result কেমন করে Check করবেন?

ইতিমধ্যে HDFC Bank Parivartan ECS Scholarship এর Result প্রকাশ করা হয়েছে যার Result ইতিমধ্যে Official Website এ পাবলিশ করা হয়েছে। লিস্ট এ আপনার নাম আছে কিনা জানতে https://www.buddy4study.com/page/hdfc-bank-parivartans-ecs-scholarship লিংক এ ক্লিক করুন।

HDFC Bank Parivartan’s ECS Scholarship এর Contact Details:-

সংক্রান্ত কোন বিষয়ে শিক্ষার্থীদের যদি কোন প্রশ্ন থাকে কিংবা কিছু বলার থাকে তবে তারা নিম্নলিখিত মাধ্যমগুলির দ্বারা তাদের বক্তব্য পেশ করতে পারবে ।

  • 011-430-92248 (Ext: 116) (Monday to Friday – 10:00AM to 6PM)
  • hdfcbankecss@buddy4study.com

Tata Capital Pankh Scholarship (2021-22) : Apply Online , Amount , Important Dates , Eligibility !

FAQ:-

1. HDFC Bank কি কোন Scholarship প্রদান করে?

ANS:- হ্যা, দুটি Scholarship প্রদান করে যথা HDFC Bank Parivartan ও HDFC Badhate Kadam Scholarship।

2. কেমন করে আবেদন করবেন HDFC Bank Parivartan Scholarship এর জন্য?
3. HDFC Bank Parivartan Scholarship আবেদনের Last Date কি?

ANS:- 31/07/2021

Leave a Comment

error

শিক্ষা জগৎ সহ চাকরি সংক্রান্ত সমস্ত আপডেট বাংলায় পাওয়ার জন্য ফলো করুন