বার্ষিক 3 লক্ষ এর ও বেশী টাকার Scholarship প্রদান করা হচ্ছে কেন্দ্র সরকারের পক্ষ থেকে , কেমন করে আবেদন করবেন?

পূর্বে আমরা যেসব Scholarship এর সম্বন্ধে আলোচনা করেছি সেই সব গুলি সর্বাধিক Post Graduation লেভেলের শিক্ষার্থীদের জন্য। কিন্তু আজকে আমরা যে ScholarshipFellowship এর সম্বন্ধে আলোচনা করতে চলেছে তা সম্পূর্ণরূপে Post Graduate বা তার উচ্চতর শিক্ষার বা প্রশিক্ষণ এ পঠন রত শিক্ষার্থীদের জন্য । ST অন্তর্ভুক্ত ছাত্রছাত্রীরা স্বাধীনতার পর থেকেই শিক্ষা ক্ষেত্রে পিছিয়ে রয়েছে যা উচ্চশিক্ষার ক্ষেত্রেও ব্যতিক্রম নয়। ST শিক্ষার্থীদের উচ্চশিক্ষা লাভের সাহায্য প্রদান সহ তাদের সমাজে প্রতিষ্ঠিত করার উদ্দেশ্যে সরকারের পক্ষ থেকে গ্রহণ করা হয়েছে National Fellowship and Scholarship for Higher Education of ST Students  । যদি আপনি ST অন্তর্ভুক্ত শিক্ষার্থী হয়ে থাকেন এবং টাকার জন্য আপনার পড়াশোনা চালাতে সমস্যা হচ্ছে তাহলে আজকের এই আর্টিকেলটি আপনাকে বরদান স্বরূপ সাহায্য করতে পারে । আশা করি এই আর্টিকেল এর মাধ্যমে আপনার National Fellowship and Scholarship for Higher Education of ST Students  সম্বন্ধিত সমস্ত তথ্য পরিষ্কার হয়ে যাবে এবং এই ScholarshipFellowship এর জন্য আবেদন ও করতে পারবেন ।

সূচি

NSP National Fellowship and Scholarship for Higher Education of ST Students  কী ?

দুইটি Central Sector Scholarship  যথাক্রমে Rajiv Gandhi National Fellowship for ST (RGNF) এবং Top Class Education for ST এর মাধ্যমে তপশিলি শ্রেণীভূক্ত মেধাবী ছাত্র-ছাত্রীদেরকে উচ্চশিক্ষা লাভের জন্য আর্থিক সহায়তা প্রদান করা হতো। এই দুটি প্রকল্পকে একত্রীকরণ করে নতুন একটি একক Central  Sector Scholarship প্রবর্তন করা হয়েছে। এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে “National Fellowship and Scholarship for Higher Education of ST Students”। এই সংযুক্ত প্রকল্পের মাধ্যমে তপশিলি জাতি ভুক্ত মেধাবী ছাত্র-ছাত্রীদেরকে পোস্ট গ্রাজুয়েশন ডিগ্রির পড়ে M.Phil কিংবা Ph.D ডিগ্রির জন্য ফেলোশিপ প্রদান করা হয়। এই সংযুক্ত প্রকল্পটিতে ফেলোশিপ প্রদান প্রক্রিয়া শুরু হয় 2014-15 শিক্ষাবর্ষে এবং স্কলারশিপ প্রদানের প্রক্রিয়া শুরু হয় 2015-16 বর্ষে।

Scholarship Name   NSP National Fellowship and Scholarship for Higher Education of ST Students

 

 

Official Link
Starting Dateসাধারণত

August মাসে

Apply Now

 

 
Last Date 30/11/21

 

Aikyashree Scholarship (ঐক্যশ্রী প্রকল্প 2021) কি ,তারিখ, যোগ্যতা সহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য

National Fellowship and Scholarship for Higher Education of ST Students চালুর উদ্দেশ্য কি?

এই Scholarship বা Fellowship  প্রদানের প্রধান উদ্দেশ্য হলো স্বাক্ষরতার দিক থেকে পিছিয়ে পড়া তপশিলি উপজাতি  (ST) পরিবারের ছাত্র-ছাত্রীদের উৎসাহিত করা যাতে তারা M. PhilPh. D. প্রভৃতি কোর্সের মাধ্যমে শিক্ষকতার কাজে নিযুক্ত হতে পারে অথবা অন্য কোন পেশাদারী শিক্ষা গ্রহণ করে জীবনে প্রতিষ্ঠিত হতে পারে। তাছাড়া করে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে মেডিকেল, ইঞ্জিনিয়ারিং, তথ্য প্রযুক্তি, আইন প্রভৃতি বিষয়ে শিক্ষা গ্রহণের ক্ষেত্রেও  এই Scholarship বা Fellowship   তপশিলি উপজাতি পরিবারের মেধাবী ছাত্র-ছাত্রীদের প্রদান করা হয়ে থাকে ।

National Fellowship and Scholarship for Higher Education of ST Students এর জন্য কারা আবেদন করতে পারবেন ?

  • যে সমস্ত তপশিলি পরিবারের ছাত্রছাত্রীরা Undergraduate বা Postgraduate ডিগ্রী তে Scholarship  মন্ত্রালয় নির্দেশিত প্রতিষ্ঠানগুলোতে ভর্তি হবে তারা সকলেই এই স্কলারশিপের জন্য আবেদন করতে পরবে ।
  • এছাড়া যে সমস্ত প্রার্থীরা Postgraduate ডিগ্রি সম্পন্ন করার পরে বিভিন্ন বিষয়ে Phil বা Ph. D. ডিগ্রির জন্য স্কলারশিপ মন্ত্রালয় নির্দেশিত প্রতিষ্ঠানগুলোতে ভর্তি হবে তারা এই প্রকল্পের ফেলোশিপ পাওয়ার জন্য আবেদন করতে পারবে।

Atul Maheshwari Scholarship এর Important Date, Online Application, Syllabus সহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য জানুন

National Fellowship and Scholarship for Higher Education of ST Students (Eligibility Criteria )প্রয়োজনীয় যোগ্যতা :-

এই Scholarship বা Fellowship  জন্য আবেদন করতে হলে প্রথমত একজন আবেদনকারীকে তপশিলি উপজাতিভুক্ত  (ST) হতে হবে। তাছাড়া নিম্নলিখিত যোগ্যতার শর্ত গুলি পূরণ করতে হবে –

Fellowship এর  জন্য :

  • এই Fellowship এর  জন্য ইচ্ছুক প্রার্থীদের প্রথমে Post Graduation  Complete করতে হবে। এরপরে গবেষণার জন্য কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয়ে  ভর্তি হতে হবে।
  • একজন প্রার্থীকে UGC এর সেকশন 2 এর অন্তর্গত কোন বিশ্ববিদ্যালয়ে নিয়মিত ও সম্পূর্ণ সময়ের জন্যPhil/Ph.D কোর্সের জন্য ভর্তি নিশ্চিত করতে হবে।
  • মনে রাখবেন যে সমস্ত তপশিলি ছাত্র ছাত্রীরা এই ফেলোশিপের জন্য নির্বাচিত হবে তারা রাজ্য সরকার বা কেন্দ্রীয় সরকারের অন্য কোন স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে না।
  • Senior Research Fellowship এর  জন্য যোগ্যতা অর্জনের জন্য একজন প্রার্থীকে UGC/ICAR নির্ধারিত সমস্ত নিয়মকানুন পালন করতে হবে।

Scholarship এর  জন্য :-

  • প্রার্থীদের শুধুমাত্র Scholarship মন্ত্রালয় নির্দেশিত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ভর্তি হতে হবে।
  • একজন আবেদনকারীর পরিবারের বার্ষিক আয় 6 লক্ষ টাকার কম হতে হবে।
  • বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবার পরে ক্লাস শুরু হলে তারপরে Scholarship প্রদান করা হয়।
  • ছাত্র ছাত্রীরা প্রয়োজনীয় যোগ্যতার শর্ত গুলি অর্জন করতে পারলে কোর্স সম্পন্ন হওয়া পর্যন্ত এই Scholarship পাবে।

এবার Swami Vivekananda Merit cum Means Scholarship পান মাত্র 60 % নম্বরেই , জানুন বিস্তারিত

National Fellowship and Scholarship for Higher Education of ST Students এর  Distribution Process :-

Fellowship এর  জন্য :-

এই প্রকল্পের মাধ্যমে Fellowship এর  জন্য প্রত্যেক বছর 750 জন তপশিলি প্রার্থীকে নির্বাচন করা হয়। কোন বছরে যদি প্রার্থীদের সংখ্যা 750 জনের কম হয় তবে সেই বাকি স্লটগুলি পরবর্তী বর্ষে যুক্ত করা হবে। আবার কোন বছর যদি উপযুক্ত প্রার্থীদের সংখ্যা 750 জনের বেশি হয়ে যায় তবে তাদের বিগত পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেরিট লিস্ট প্রকাশ করা হবে। এছাড়াও নিম্নলিখিত নিয়মানুসারে সিট সংরক্ষণ করা হতে পারে –

  • প্রতিবন্ধী প্রার্থীদের জন্য – মোট সিট সংখ্যা 3%
  • মহিলা প্রার্থীদের জন্য – মোট সিট সংখ্যা 30%
  • বিপিএল তালিকাভুক্ত প্রার্থীদের জন্য – 50 টি সিট
  • রাজ্যের নিরিখে Particularly Vulnerable Tribal Groups – প্রার্থীদের জন্য 50 টি সিট

Scholarship এর  জন্য :-

এই প্রকল্পের মাধ্যমে প্রত্যেক বছর 1000 জন ছাত্রছাত্রীকে স্কলারশিপের জন্য নির্বাচিত করা হয়। কোন কারণে যোগ্য প্রার্থীদের সংখ্যা 1000 জনের বেশি হয়ে গেলে তবে তাদের বিগত পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেরিট লিস্ট প্রকাশ করা হবে ।

Inspire Scholarship এর মাধ্যমে পেয়ে যান সহজেই পেয়ে যান বার্ষিক 80 হাজার থেকে 1 লক্ষ টাকা পর্যন্ত

National Fellowship and Scholarship for Higher Education of ST Students এর Selection Procedure :-

Fellowship এর  জন্য :-

  • এই প্রকল্প সম্পর্কে সংবাদপত্র ও কর্মসংস্থানের পত্রিকাগুলিতে বিজ্ঞাপন দেওয়া হয়ে থাকে।
  • প্রকল্প সম্পর্কিত সমস্ত তথ্য সংক্ষিপ্তাকারে এই বিজ্ঞাপনের মধ্যেই দেওয়া থাকবে।
  • Fellowship এর জন্য আবেদনের জন্য স্কলারশিপ মন্ত্রালয় একটি অনলাইন পোর্টাল Apply করতে হবে ।
  • প্রার্থীদের দ্বারা প্রদান করা তথ্য অনুযায়ী পোর্টালে স্বয়ংক্রিয়ভাবে যোগ্য প্রার্থীদের একটি তালিকা তৈরি হয়ে যাবে।
  • প্রার্থীদের যোগ্যতা সম্পর্কিত একটি কপি MoTA অফিসারের কাছে প্রেরণ করা হয়।
  • এরপরে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নিশ্চিত করবে যে শিক্ষকের অনুপাতে ছাত্র-ছাত্রীর সংখ্যা সমান রয়েছে।
  • MoTA অফিসার প্রার্থীদের গতিবিধি লক্ষ্য করবে এবং বিভিন্ন বিষয়ে তাদের পরীক্ষা নেবে। কোন প্রকার অসঙ্গতি বা অসদাচরণ দেখা দিলে সেই অফিসার প্রার্থীদের ফেলোশিপ বন্ধ করতে পারে এই পরীক্ষা পাশ করলে আপনি Fellowship পাওয়ার যোগ্য হয়ে যাবেন।

Scholarship এর  জন্য :-

  • এই প্রকল্পে আবেদনের জন্য স্কলারশিপ মন্ত্রালয় একটি অনলাইন পোর্টাল তৈরি করেছে – ‘www.scholarships.gov.in’ নির্দিষ্ট প্রতিষ্ঠানগুলোতে ভর্তি হওয়ার পর তপশিলি পরিবারের ছাত্রছাত্রীরা পড়তে পড়তে গিয়ে স্কলারশিপের জন্য ফরম ফিলাপ করতে পারবে।
  • প্রার্থীদের আবেদনপত্রগুলি সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান যাচাই করবে এবং এর সাথে সাথে প্রার্থীদের দ্বারা প্রদান করা ডকুমেন্টগুলিও শিক্ষাপ্রতিষ্ঠান গুলি যাচাই করা হবে পরবর্তী স্তরে।
  • এরপরে সংরক্ষিত আসন গুলি বিবেচনা করার পরে আবেদনপত্র গুলি পর্যালোচনা করা হবে।
  • এরপরে যোগ্য প্রার্থীদের নাম Scholarship পোর্টালে মেরিট লিস্ট পাবলিশ হবে প্রদান করা হবে। যেই সব প্রার্থীর নাম এই লিস্টে রয়েছেতারা এই স্কলারশিপের পাওয়ার যোগ্য ।

WB OASIS SC, ST এবং OBC স্কলারশিপ কী ? কিভাবে এই স্কলারশিপ পাবেন ?

National Fellowship and Scholarship for Higher Education of ST Students এর Scholarship Amount :-

Fellowship এর  জন্য :-

  • Phil কোর্সে পাঠরত ছাত্র ছাত্রীরা প্রতি মাসে 25 হাজার টাকা করে পাবে। এছাড়া হিউম্যানিটি এবং সোশ্যাল সাইন্স বিষয়ের ছাত্র ছাত্রীরা বার্ষিক 10 হাজার টাকা করে পাবে এবং সায়েন্স, ইঞ্জিনিয়ারিং এবং টেকনোলজি বিষয়ের ছাত্রছাত্রীরা 12000 টাকা প্রতি বছরে পাবে।
  • D কোর্সে পাঠরত ছাত্র ছাত্রীরা প্রতি মাসে 28 হাজার টাকা করে পাবে। এছাড়া হিউম্যানিটি এবং সোশ্যাল সাইন্স বিষয়ের ছাত্র ছাত্রীরা বার্ষিক 20500 টাকা করে পাবে এবং সায়েন্স , ইঞ্জিনিয়ারিং এবং টেকনোলজি বিষয়ের ছাত্রছাত্রীরা 25000 টাকা প্রতি বছরে পাবে।

এছাড়া সকল কোর্সের ছাত্র-ছাত্রীদের জন্য i) বাসস্থানের খরচ কলেজ ও বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুসারে দেওয়া হবে এবং ii) শারীরিক ভাবে বিকলাঙ্গ এবং দৃষ্টিশক্তিহীন ছাত্র-ছাত্রীদের জন্য প্রতি মাসে 2 হাজার টাকা করে দেওয়া হবে।

Scholarship এর  জন্য :-

  • Tuition Fees সরকারি কিংবা সরকারি অনুদানপ্রাপ্ত কলেজগুলিতে পাঠরত ছাত্র-ছাত্রীদের সমস্ত Tuition Fees  Scholarship এর মাধ্যমে প্রদান করা হবে। এছাড়া বেসরকারি সংস্থায় পাঠরত ছাত্র-ছাত্রীদের কে সর্বাধিক 2 লক্ষ 50 হাজার টাকা পর্যন্ত টিউশন ফি দেওয়া হবে।
  • বই কেনার খরচ কোনরকম বই ক্রয় এর বিল অথবা ভাউচার ছাড়াই সরকারি এবং বেসরকারি উভয় বিদ্যালয়ের পাঠরত সকলকে 3000 টাকা করে বই কেনার জন্য দেওয়া হবে।
  • বসবাসের খরচ – প্রত্যেক ছাত্র-ছাত্রীকে প্রতিমাসে 2200 টাকা করে বসবাসের খরচ প্রদান করা হয়। তবে একজন প্রার্থীকে বছরে সর্বাধিক 26 হাজার 400 টাকা বসবাসের খরচ প্রদান করা হবে
  • কম্পিউটারের জন্য বরাদ্দকৃত অর্থ প্রত্যেক তপশিলি ছাত্রছাত্রীকে কম্পিউটার কিংবা কম্পিউটার সংক্রান্ত যন্ত্রপাতি কেনার জন্য এককালীন 45000 টাকা দেওয়া হয় এই প্রকল্পের মাধ্যমে।

Kanyashree Prakalpa কি ? কেমন করে আবেদন করবেন সমস্ত তথ্য জানুন

National Fellowship and Scholarship for Higher Education of ST Students এর Students Application Process :-

  • National Scholarship Portal এর অফিশিয়াল ওয়েবসাইট এর লিঙ্কটিতে “scholarships.gov.in” ক্লিক করতে হবে। হোমপেজে থাকা ‘New Register‘ অপশনে ক্লিক করতে হবে।
  • এরপরে “Terms and Conditions” গুলি একসেপ্ট করে নিয়ে “Continue” বাটনে ক্লিক করতে হবে।
  • পরের পেজটিতে একটি ফর্ম আসবে। প্রয়োজনীয় সমস্ত তথ্য গুলি যেমন বাসস্থানের অবস্থা, স্কলারশিপ এর প্রকৃতি স্কলারশিপ স্কিমের বিভিন্ন প্রকারভেদ, মোবাইল নাম্বার, জন্ম তারিখ, ইমেইল আইডি ইত্যাদি তথ্যগুলি সঠিকভাবে সঠিক জায়গায় পূরণ করে ফরমটি সম্পন্ন করতে হবে।
  • এরপরে ব্যাংক সংক্রান্ত তথ্য যেমন অ্যাকাউন্ট নম্বর, ব্যাংকের শাখার নাম, IFSC কোড ইত্যাদি তথ্যগুলি সঠিকভাবে পূরণ করতে হবে।
  • ফরমটি পূরণ করা হয়ে গেলে “REGISTER” অপশনটিতে ক্লিক করতে হবে।
  • এরপরে প্রার্থীদের অ্যাপ্লিকেশন নম্বর এবং পাসওয়ার্ড তাদের মোবাইল নম্বরে পাঠিয়ে দেওয়া হবে। এই অ্যাপ্লিকেশন নম্বর দিয়ে পোর্টালে লগইন করতে হবে।
  • মোবাইল নম্বর ভেরিফিকেশনের জন্য একটি OTP আসবে। OTP টি সঠিকভাবে পূরণ করে লগইন করতে হবে।
  • এরপরে প্রার্থীদের ব্যক্তিগত তথ্য, বিদ্যালয় সংক্রান্ত তথ্য পূরণ করে প্রয়োজনীয় ডকুমেন্ট গুলি আপলোড করতে হবে।

Important Documents National Fellowship and Scholarship for Higher Education of ST Students আবেদনের জন্য :- 

Fellowship এর  জন্য :-

  • রেজিস্ট্রেশন এর সময়
  • প্রার্থীদের এক কপি ছবি,
  • কাস্ট সার্টিফিকেট,
  • পোস্ট গ্রাজুয়েশন ডিগ্রির সার্টিফিকেট,
  • প্রতিবন্ধী ছাত্র ছাত্রীদের জন্য প্রতিবন্ধী সার্টিফিকেট।
  • বিপিএল কার্ড (যদি থাকে),

Rupashree Prakalpa কি ? আপনি কি আবেদন করতে পারবেন জানুন সমস্ত তথ্য

Fellowship  পদে নির্বাচিত হবার পরে :-

  • Non-Judicial বন্ড সার্টিফিকেট,
  • বিভাগীয় প্রধান বা শিক্ষা প্রতিষ্ঠান প্রধানের থেকে গৃহীত একটি সার্টিফিকেট যেখানে লেখা থাকবে যে প্রার্থীর প্রয়োজনীয় সুবিধাগুলি শুধুমাত্র এই ফেলোশিপপের মাধ্যমে দেওয়া হচ্ছে।
  • পুরস্কার পত্র ,
  • কাজে যোগদানের রিপোর্ট ,
  • ব্যাংক একাউন্টের প্রমানপত্র,
  • ফেলোশিপ বিতরণের জন্য প্রতিষ্ঠান থেকে ধারাবাহিকতা শংসাপত্র (ত্রৈমাসিক) ,
  • অগ্রগতি সার্টিফিকেট (বার্ষিক) ,

Scholarship এর  জন্য :-

  • প্রার্থীদের ডমিসিয়াল সার্টিফিকেট,
  • এক কপি ছবি
  • শিক্ষা প্রতিষ্ঠান যাচাইকরণের সার্টিফিকেট,
  • উপযুক্ত কর্তৃপক্ষের থেকে বার্ষিক আয়ের এর সার্টিফিকেট (Tehsildar/Executive Magistrate/District Magistrate/ Revenue Officer etc.)
  • কাস্ট সার্টিফিকেট
  • বিগত পরীক্ষার মার্কশীট এবং সার্টিফিকেট
  • চলতি বছরে ভর্তির প্রমাণপত্র
  • প্রার্থীদের নিজস্ব ব্যাংক পাস বই

বিদেশে পড়ার ইচ্ছা ? National Overseas Scholarship (NOS) 2021-22 এর সম্বন্ধে বিশদে জানুন

Important Documents National Fellowship and Scholarship for Higher Education এর (Duration) টাকা কখন  এবং কোন  সময়ের জন্য দেওয়া হয় :- 

Fellowship এর  জন্য :-

  • Phil. ডিগ্রির জন্য 2 বছর।
  • Ph.D ডিগ্রির জন্য 5 বছর।
  • Phil সম্পন্ন করে Ph.D ডিগ্রির জন্য 2 বছর।

Scholarship এর  জন্য :-

  • প্রার্থীরা যে কোর্সটি বেছে নেবে সেই সম্পূর্ণ কোর্সটি চলাকালীন প্রত্যেক বছরে তারা স্ক Scholarship এর টাকা পাবে।
  • যদি প্রার্থীরা নির্ধারিত সময়ের মধ্যে তাদের কোর্সটি সম্পন্ন করতে না পারে তবে অতিরিক্ত বছরগুলিতে শুধুমাত্র তাদের টিউশন ফি দেওয়া হবে। অন্য কোন প্রকার অনুদান দেওয়া হবে না।

Sitaram Jindal Scholarship কেমন করে আবেদন করবেন ? জানুন সমস্ত প্রয়োজনীয় তথ্য

Leave a Comment

error

শিক্ষা জগৎ সহ চাকরি সংক্রান্ত সমস্ত আপডেট বাংলায় পাওয়ার জন্য ফলো করুন