National Means-cum-Merit Scholarship Scheme

National Means-cum-Merit Scholarship Scheme (NMMS) 2021-22 Application Process ও অন্যান্য তথ্য

পশ্চিমবঙ্গের প্রদান করা Swami Vivekananda Merit Cum Means Scholarship এর অনুরূপ Scholarship National Means Cum Merit Scholarship Scheme। এই Scholarship ও আপনার ছাত্রজীবনের এক গুরুত্বপূর্ণ সাথী হতে পারে। আজ আমরা National Means Cum Merit Scholarship Scheme এর সম্বন্ধে সমস্ত প্রয়োজনীয় তথ্য সমূহ জানতে চলেছি।

National Means-cum-Merit Scholarship Scheme (NMMSS) কী ?

National Means-cum-Merit Scholarship হল কেন্দ্রীয় সরকার দ্বারা পরিচালিত একটি বৃত্তি প্রদান প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে প্রত্যেক বছর সমগ্র ভারত বর্ষ থেকে নবম থেকে দ্বাদশ শ্রেণীর মেধাবী ছাত্র-ছাত্রীদেরকে বৃত্তি প্রদান করা হয়। এই প্রকল্পটির সূচনা করা হয় 2008 সালের May মাসে। এই প্রকল্পে প্রত্যেক বছর উপযুক্ত পরীক্ষার মাধ্যমে নির্বাচিত ছাত্র-ছাত্রীদেরকে 12 হাজার টাকা করে বার্ষিক বৃত্তি প্রদান করা হয়, 2017 সালের পূর্বে এই স্কলারশিপের পরিমাণ ছিল 6 হাজার টাকা

Scholarship Name National Means-cum-Merit Scholarship Scheme Official Link
Starting Date সাধারণত

August মাসে

Apply Now
Last Date 30/11/21

Daily GK এবং Current Affair এর MCQ প্রশ্ন Practice করার জন্য ক্লিক করুন

National Means-cum-Merit Scholarship প্রদানের উদ্দেশ্য  কী ?

এই স্কলারশিপের প্রধান উদ্দেশ্য হলো দরিদ্র পরিবারের মেধাবী ছাত্র-ছাত্রীদের বৃত্তি প্রদানের মাধ্যমে পড়াশোনায় আগ্রহী করে তোলা এবং সেই পরিবারগুলিকে আর্থিক সাহায্য প্রদান করা। অনেক ক্ষেত্রে দেখা যায় মেধাবী ছাত্র-ছাত্রীরা পরিবারের আর্থিক অভাবের কারণে অষ্টম শ্রেণী অথবা নবম শ্রেণী পাস করার পরেই বিভিন্ন কাজে বেরিয়ে যায়। এই প্রকল্পের মাধ্যমে ওই সমস্ত ছাত্র-ছাত্রীদের কে পুনরায় বিদ্যালয়মুখী করা যাবে বলে স্কলার্শিপ কর্তৃপক্ষের বিশ্বাস।

National Means-cum-Merit Scholarship এর জন্য কারা আবেদন করতে পারবেন ?

এই প্রকল্পের মাধ্যমে প্রত্যেক বছর সমগ্র ভারতবর্ষের মধ্যে থেকে নতুন এক লক্ষ নবম শ্রেণীর ছাত্র-ছাত্রীকে নির্বাচন করা হয়। পরবর্তীতে স্কলারশিপটি রিনিউ করার জন্য প্রয়োজনীয় শর্ত গুলি অর্জন করলে ছাত্রছাত্রীরা দ্বাদশ শ্রেণী পর্যন্ত এই স্কলারশিপটি পেয়ে থাকে।

ভারতবর্ষের যেকোনো সরকারি বা সরকারি অনুদানপ্রাপ্ত বিদ্যালয় পাঠরত ছাত্র-ছাত্রী যাদের পরিবারের বার্ষিক আয় 1 লক্ষ 50 হাজার টাকার কম এবং যারা প্রথমবারের প্রচেষ্টাতেই সপ্তম শ্রেণী থেকে অষ্টম শ্রেণীতে উত্তীর্ণ হয়েছে তারা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে। পরবর্তীতে দুইটি প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে স্কলারশিপের জন্য যোগ্য প্রার্থী নির্বাচন করা হয়।

WB OASIS SC, ST এবং OBC স্কলারশিপ কী ? কিভাবে এই স্কলারশিপ পাবেন ?

National Means-cum-Merit Scholarship এর Selection  Process:-

নতুন অন্তর্ভুক্তির জন্য অষ্টম শ্রেণীতে পঠন পাঠন চলাকালীন একটি প্রতিযোগিতামূলক পরীক্ষার আয়োজন করা হয়।

প্রতিটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল National Means-cum-Merit Scholarship প্রদানের জন্য শিক্ষার্থীদের নির্বাচনের জন্য নিজস্ব পরীক্ষা পরিচালনা করে। এই পরীক্ষাটি নেওয়ার পূর্বে যথাযথ প্রচারও করা হয়ে থাকে। এই বিষয়ে ছাত্র-ছাত্রীরা তাদের নির্দিষ্ট রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের নোডাল অফিসার দের সঙ্গে যোগাযোগ করতে পারে। পশ্চিমবঙ্গ রাজ্যের নোডাল অফিসার এর যোগাযোগ মাধ্যম নিচে দেওয়া হয়েছে।

আবেদনকারী ছাত্রছাত্রীদের মধ্যে দুটি পরীক্ষার আয়োজন করা হয় – Mental Ability Test (MAT) এবং Scholastic Aptitude Test (SAT)। যেসমস্ত ছাত্রছাত্রীরা ওই দুটি পরীক্ষায় কমপক্ষে 40 % (তপশিলি দের জন্য 32%) নম্বর নিয়ে উত্তীর্ণ হতে পারবে তাদেরকে এই স্কলারশিপ প্রদানের জন্য যোগ্য বলে বিবেচনা করা হবে।

Mental Ability Test (MAT) :-

এই পরীক্ষাতে ছাত্র-ছাত্রীদের যুক্তি ও বিচারের মাধ্যমে সিদ্ধান্তে পৌঁছানোর ক্ষমতা যাচাই করা হয়। পরীক্ষা তে মোট 90 টি বহু বিকল্প ভিত্তিক প্রশ্ন থাকে; সময় 90 মিনিট । এই পরীক্ষাতে মূলত যে বিষয়গুলো থেকেও প্রশ্ন করা হয় সেগুলি হল – Analogy, Classification, Numerical Series, Pattern Perception, Hidden Figures

Scholastic Aptitude Test (SAT) :

এই পরীক্ষাটি মূলত ছাত্র-ছাত্রীদের সাধারণ জ্ঞানের পরীক্ষা। এই পরীক্ষাতেও 90 টি বহু বিকল্প ভিত্তিক প্রশ্ন থাকে, সময় 90 মিনিট এই পরীক্ষার অন্তর্গত বিষয়গুলি হলো সপ্তমঅষ্টম শ্রেণির পাঠ্যক্রমের অন্তর্গত গণিত, সাধারণ জ্ঞান এবং পরিবেশ বিদ্যা

নবম শ্রেণীতে স্কলারশিপ পাওয়ার পরে আগামী বছর গুলিতে স্কলারশিপটির ধারাবাহিকতা বজায় রাখতে চাইলে ছাত্র-ছাত্রীদেরকে নবমএকাদশ শ্রেণিতে কমপক্ষে 55%  নম্বর নিয়ে উত্তীর্ণ হতে হবে এবং দশম শ্রেণীতে অর্থাৎ মাধ্যমিক পরীক্ষায় 60 % নম্বর নিয়ে উত্তীর্ণ হতে হবে। তবে তপশিলি দের জন্য প্রতিক্ষেত্রে 5% নম্বরের ছাড় রয়েছে।

Kanyashree Prakalpa কি ? কেমন করে আবেদন করবেন সমস্ত তথ্য জানুন

National Means-cum-Merit Scholarship এর Scholarship Amount :-

এই স্কলারশিপের মাধ্যমে প্রত্যেক বছর ছাত্র-ছাত্রীদের 12 হাজার টাকা করে দেওয়া হয়। পূর্বে এই স্কলারশিপের পরিমাণ ছিল 6 হাজার টাকা তবে 1লা এপ্রিল 2017 থেকে স্কলারশিপ এর পরিমাণ 6 হাজার থেকে বাড়িয়ে  12 হাজার টাকা করা হয়েছে।

National Means-cum-Merit Scholarship প্রকল্পের মাধ্যমে নির্বাচিত ছাত্র-ছাত্রীদেরকে নবম থেকে দ্বাদশ এই চারটি শ্রেণীতে 12000 টাকা করে বার্ষিক বৃত্তি দেওয়া হয়। রেনুয়াল ছাত্র-ছাত্রীদের পাশাপাশি প্রত্যেক বছর সমগ্র ভারত বর্ষ থেকে এক লক্ষ ছাত্র-ছাত্রীকে এই প্রকল্পের আওতায় নিয়ে আসা হয়। তবে প্রতিটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে ছাত্র-ছাত্রীদের সংখ্যা নির্দিষ্ট করা রয়েছে।

National Means-cum-Merit Scholarship এর (Eligibility Criteria )প্রয়োজনীয় যোগ্যতা :-

  • Scholarship এর জন্য আবেদন করার জন্য ছাত্র-ছাত্রীদের অষ্টম শ্রেণি থেকে নবম শ্রেণীতে প্রথমবারের প্রচেষ্টাতেই উত্তীর্ণ হতে হবে। যেসমস্ত ছাত্রছাত্রীরা অষ্টম শ্রেণীতে এক বা একাধিক বার ব্যর্থ হওয়ার পরে নবম শ্রেণীতে উত্তীর্ণ হয়েছে তারা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে না।
  • ছাত্র-ছাত্রীদেরকে সপ্তম শ্রেণীতে কমপক্ষে 55% নম্বর নিয়ে অষ্টম শ্রেণীতে উত্তীর্ণ হতে হবে।
  • Scholarship এর জন্য আবেদনের জন্য ছাত্র-ছাত্রীদেরকে কোনো সরকারি বা সরকারি অনুদানপ্রাপ্ত অথবা স্থানীয় কোন সংস্থার বিদ্যালয় নিয়মিত ছাত্র হিসেবে পঠন-পাঠন করতে হবে।
  • Kendriya Vidyalaya Sangathan (KVS) and Navodaya Vidyalaya Samiti (NVS) অথবা কোন আবাসিক বিদ্যালয় পাঠরত ছাত্র ছাত্রীরা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে না।
  • ছাত্র-ছাত্রীদের পরিবারের বার্ষিক আয়ের দেড় লক্ষ টাকার কম হতে হবে।
  • উল্লেখ্য যে এখানে বিভিন্ন শ্রেণীর জন্য আলাদা করে সংরক্ষণের কোন ব্যবস্থা নেই।

Rupashree Prakalpa কি ? আপনি কি আবেদন করতে পারবেন জানুন সমস্ত তথ্য

National Means-cum-Merit Scholarship এর Registration Process :-

  • NMMS Scholarship এর জন্য আবেদনের জন্য প্রথমে National Scholarship Portal এর অফিশিয়াল ওয়েবসাইট এর লিঙ্কটিতে “scholarships.gov.in ” ক্লিক করতে হবে।
  • এরপরে হোমপেজের ‘New Registration’ অপশনে ক্লিক করতে হবে; এবং ‘New user‘ অপশনটি বেছে নিতে হবে।
  • এরপরে “Terms and Conditions” গুলি একসেপ্ট করে নিয়ে “Continue” বাটনে ক্লিক করতে হবে।
  • কিছুক্ষন পর একটি রেজিস্ট্রেশন ফর্ম আসবে। প্রয়োজনীয় সমস্ত তথ্য গুলি সঠিকভাবে সঠিক জায়গায় পূরণ করে ফরমটি সম্পন্ন করতে হবে।
  • ফরমটি পূরণ করা হয়ে গেলে “REGISTER” অপশনটিতে ক্লিক করতে হবে। এবারে ছাত্র-ছাত্রীদেরকে অ্যাপ্লিকেশন আইডি নম্বর এবং পাসওয়ার্ড দিয়ে দেওয়া হবে।
  • Scholarship এর আবেদনের জন্য পূর্বোক্ত ওয়েবসাইটটিতে পুনরায় ক্লিক করতে হবে।
  • এরপরে Application Number এবং Password দিয়ে লগইন করতে হবে।
  • Pre-Matric scholarship সিলেক্ট করে নিতে হবে।
  • এরপরে একটি নতুন ফর্ম আসবে, সেখানে আবেদনকারীর নাম, জন্মতারিখ, আধার নম্বর, মোবাইল নম্বর, ই-মেইল আইডি ইত্যাদি তথ্য গুলি দিয়ে ফরমটি পূরণ করতে হবে।
  • প্রয়োজনীয় ডকুমেন্টস গুলো স্ক্যান করে আপলোড করতে হবে (স্ক্যান কপি গুলি 200kb এর মধ্যে হতে হবে)।
  • ফরমটি পূরণ করা হয়ে গেলে ‘SUBMIT‘ বাটনে ক্লিক করতে হবে।

 Important Documents National Means-Cum-Merit Scholarship এ আবেদনের জন্য :-

  • শিক্ষার্থীদের শিক্ষাগত যোগ্যতার Certificate ,
  • শিক্ষার্থীর ব্যাংক অ্যাকাউন্ট পাস বইয়ের প্রথম পৃষ্ঠা এবং IFSC কোড।
  • শিক্ষার্থীদের নিজস্ব আধার কার্ড,
  • Aadhar Card না থাকলে বিদ্যালয় থেকে প্রাপ্ত Bonafide Student Certificate

Bigyani Kanya Medha Britti Scholarship কি ,তারিখ, যোগ্যতা সহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য

Bank Account Related গুরুত্বপূর্ণ তথ্য National Means-cum-Merit Scholarship আবেদনের জন্য :-

SBI অথবা অন্য কোন পাবলিক সেক্টর ব্যাংকে একাউন্ট খুলতে হবে তবে লক্ষ্য রাখতে হবে যেই ব্যাংকে Core Banking Facility রয়েছে সেখানে ব্যাংক একাউন্ট থাকাটা সুবিধাজনক। নবম দশম শ্রেণীর ছাত্র-ছাত্রীদের নিজেদের ব্যাংক অ্যাকাউন্ট না থাকলেও তাদের পিতা বা মাতার সঙ্গে জয়েন্ট একাউন্ট থাকতে হবে। কিন্তু একাদশদ্বাদশ শ্রেণীতে ছাত্র-ছাত্রীদের নিজেদের নামে ব্যাংক একাউন্ট থাকতে হবে।

West Bengal  Nodal Officer Details :-

পশ্চিমবঙ্গ রাজ্যের Nodal Officer এবং তার যোগাযোগের ঠিকানা (Tuesday, August 10, 2021 অনুযায়ী):

রাজ্য পশ্চিমবঙ্গ
Nodal Officer Name Sh. Jayanta Kr. Basu
ঠিকানা Director of School Education, Govt of West Bengal, Bikas Bhawan, 7th floor Salt Lake Kolkatta
মোবাইল নাম্বার 9432594173
Email ID policewb[at]yahoo[dot]com
Designation  Deputy Director
Contact Number : 033-24799879

Sitaram Jindal Scholarship কেমন করে আবেদন করবেন ? জানুন সমস্ত প্রয়োজনীয় তথ্য

FAQ :-

  1. NMMS এর Full From  কী?

ANS :- NMMS এর পুরো কথাটি হলো National Means-cum-Merit Scholarship। এটি হলো কেন্দ্রীয় সরকারের মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্তরে ছাত্রছাত্রীদের বৃত্তি প্রদানের একটি প্রকল্প। Department of School Education & Literacy under the Ministry of Human Resource Development বিভাগ প্রত্যেক বছর এই প্রকল্পের মাধ্যমে ছাত্র-ছাত্রীদেরকে বৃত্তি প্রদান করে থাকে।

2. NMMS পরীক্ষার ফলাফল কিভাবে প্রকাশ করা হয় ?

ANS:- প্রতিটি রাজ্য পৃথকভাবে NMMS পরীক্ষার ফলাফল প্রকাশ করে। পরীক্ষায় প্রাপ্ত নম্বর গুলি মূল্যায়ন এর পর স্কলারশিপের জন্য নির্বাচিত ছাত্র-ছাত্রীদের তালিকা প্রকাশ করা হয়।

3. NMMS পরীক্ষা গুলিতে উত্তীর্ণ হতে গেলে কত নম্বর অর্জন করতে হয় ?

ANS:- NMMS এর দুটি পরীক্ষা MATSAT এ উত্তীর্ণ হতে গেলে ছাত্র-ছাত্রীদেরকে কমপক্ষে 40 শতাংশ নম্বর পেতে হবে। তবে তপশিলি ছাত্রছাত্রীরা 32% নম্বর পেলেই পরীক্ষায় উত্তীর্ণ হতে পারবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *